কম্পিউটার

পাইথনে লুপের জন্য কীভাবে ব্যবহার করবেন?


পাইথনের জন্য লুপটি অনেকগুলি উপাদান বা কিছু নির্দিষ্ট পূর্ণসংখ্যা পরিসরের উপর পুনরাবৃত্তি করতে ব্যবহৃত হয়। উপাদানগুলি একটি অ্যারে, স্ট্রিং বা পাইথনে অন্য কোনো পুনরাবৃত্ত বস্তু হতে পারে।

ফর লুপ হল সবচেয়ে বেশি ব্যবহৃত লুপিং স্টেটমেন্ট। বেশিরভাগ প্রোগ্রামিং প্রশ্ন আমরা এর সমাধানে for লুপ ব্যবহার করি।

রেঞ্জ লুপের জন্য

পাইথন একটি পরিসীমা লুপ জন্য আছে. এটি দুটি পূর্ণসংখ্যার মান নেয় যা পরিসীমা নির্দিষ্ট করে যার মধ্যে ভেরিয়েবলটিকে পুনরাবৃত্তি করতে হবে। যদি শুধুমাত্র একটি পূর্ণসংখ্যার পরামিতি নির্দিষ্ট করা হয়, তাহলে নির্দিষ্ট পূর্ণসংখ্যাটি পরিসরের শেষ হিসাবে নেওয়া হয় এবং শুরুটি ডিফল্টরূপে 0 হয়৷

সিনট্যাক্স

পরিসীমার পরিবর্তনশীলের জন্য (প্রাথমিক মান, শেষ মান) পরিসরের পরিবর্তনশীলের জন্য (শেষ মান)

দ্রষ্টব্য: পাইথনের জন্য লুপ শেষ মানের থেকে একটি কম পুনরাবৃত্তি করে। এর মানে হল যে যদি শুরু এবং শেষের মান যথাক্রমে 1 এবং 5 হয়, তাহলে লুপটি 1,2,3,4 এর জন্য পুনরাবৃত্তি করবে। প্রারম্ভিক মান অন্তর্ভুক্ত কিন্তু শেষ মান অন্তর্ভুক্ত নয়।

উদাহরণ

আমি পরিসরে (1,5):প্রিন্ট(i,end=" ")print() এর জন্য i রেঞ্জে (5):print(i,end=" ")

আউটপুট

1 2 3 40 1 2 3 4

লুপের জন্য বিপরীত

ফর ইন রেঞ্জ লুপ একটি তৃতীয় প্যারামিটার -1 নিতে পারে, যা নির্দিষ্ট করে যে ফর লুপ বিপরীত ক্রমে পুনরাবৃত্তি করবে। লুপটি প্রারম্ভিক মান থেকে শুরু হয় এবং শেষ মান পর্যন্ত হ্রাস ক্রমে পুনরাবৃত্তি করে (অন্তর্ভুক্ত নয়)।

উদাহরণ

পরিসীমার মধ্যে i এর জন্য(5,0,-1):print(i,end=" ")

আউটপুট

5 4 3 2 1

লুপে তৃতীয় প্যারামিটার নির্দিষ্ট করুন

লুপের জন্য লুপের তৃতীয় প্যারামিটারটি বিভিন্ন উপায়ে লুপের জন্য ব্যবহার করার জন্য পরিবর্তন করা যেতে পারে। তৃতীয় পরামিতি, প্রকৃতপক্ষে, ভেরিয়েবলের লাফানো উচিত পদক্ষেপগুলি নির্দিষ্ট করে। যদি নির্দিষ্ট না করা হয়, এটি ডিফল্টরূপে 1।

যদি তৃতীয় প্যারামিটারটি নেতিবাচক হয়, তবে এটি উল্লেখ করে যে লুপটি বিপরীত ক্রমে পুনরাবৃত্তি করবে।

এই প্যারামিটার দ্বারা পিছনের ধাপের সংখ্যা (জাম্প) নির্দিষ্ট করা হবে।

যদি প্যারামিটারটি ইতিবাচক হয়, লুপটি ফরোয়ার্ড ক্রমে পুনরাবৃত্তি করবে। এই পরামিতি দ্বারা অগ্রসর পদক্ষেপের সংখ্যা নির্দিষ্ট করা হবে।

আসুন নীচের উদাহরণের সাহায্যে বুঝতে পারি।

উদাহরণ

রেঞ্জে i এর জন্য (0,11,2):প্রিন্ট(i,end=" ")print() এর জন্য i রেঞ্জে (10,-1,-2):print(i,end=" ")

আউটপুট

0 2 4 6 8 1010 8 6 4 2 0 

লুপের জন্য

এই লুপটি পুনরাবৃত্তিযোগ্য বস্তু যেমন স্ট্রিং বা অ্যারের উপর পুনরাবৃত্তি করতে ব্যবহৃত হয়। এটি কিছু নির্দিষ্ট পূর্ণসংখ্যা পরিসরের উপর পুনরাবৃত্তি করতে ব্যবহার করা যাবে না।

সিনট্যাক্স

 পুনরাবৃত্তিযোগ্য বস্তুতে পরিবর্তনশীলের জন্য

এই লুপটি পুনরাবৃত্তিযোগ্য বস্তুর সমস্ত উপাদানকে তাদের সূচক বিবেচনা না করেই একে একে পুনরাবৃত্তি করে। যদি সূচী প্রয়োজন হয়, রেঞ্জ লুপের জন্য ব্যবহার করুন।

উদাহরণ

st="Tutorials" for i in st:print(i,end="")print()array=[2,4,6,8,10]এর জন্য i in array:print(i,end=" ")প্রিন্ট()রেঞ্জে i এর জন্য(লেন(অ্যারে)):print(array[i],end=" ")

আউটপুট

Tu to r i a l s2 4 6 8 102 4 6 8 10

দ্রষ্টব্য: উপরের উদাহরণ থেকে স্পষ্ট যে, ইন ফর ইন লুপের ভেরিয়েবল একে একে পুনরাবৃত্তিযোগ্য বস্তুর উপাদানগুলিকে ধরে রাখে, যেখানে রেঞ্জ লুপের জন্য ভেরিয়েবল উপাদানগুলির সূচী ধারণ করে৷


  1. কিভাবে লুপের জন্য পাইথনে Tkinter বোতাম তৈরি করবেন?

  2. Tkinter Python এ থ্রেড কিভাবে ব্যবহার করবেন?

  3. Python range() ব্যাখ্যা করা হয়েছে:এটা কি এবং কিভাবে ব্যবহার করতে হয়

  4. লুপ কমান্ডের জন্য ব্যাশ কীভাবে ব্যবহার করবেন