কম্পিউটার

কিভাবে আউটলুক ক্যাশে সাফ করবেন

অন্য যেকোন অ্যাপের মতো, আউটলুকও আপনার কম্পিউটারে ক্যাশে ফাইল তৈরি করে এবং সংরক্ষণ করে তার ক্রিয়াকলাপকে গতি বাড়ানোর জন্য। এই ফাইলগুলি অ্যাপটিকে কিছু জিনিস স্বয়ংক্রিয়ভাবে সম্পূর্ণ করতে সাহায্য করে এবং ক্যাশে না থাকলে প্রয়োজনীয় ফাইলগুলি দ্রুত পেতে সহায়তা করে৷ কখনও কখনও, যদিও, আপনি Outlook ক্যাশে সাফ করতে চাইতে পারেন৷

আপনি এটি করতে চাইবেন বিশেষ করে যখন আপনি অ্যাপের কর্মক্ষমতা মন্থরতা লক্ষ্য করেন, যা প্রায়শই অনেক ক্যাশে ফাইলের ফলাফল যা একটি নির্দিষ্ট সময়ের মধ্যে তৈরি করা হয়েছে। নীচে দেখানো বিভিন্ন Outlook ক্যাশে ফাইল মুছে ফেলার উপায় আছে.

    কিভাবে আউটলুক ক্যাশে সাফ করবেন

    ফাইল এক্সপ্লোরার ব্যবহার করে আউটলুক ক্যাশে ফাইলগুলি সাফ করুন

    আউটলুক ক্যাশে সাফ করার জন্য ফাইল এক্সপ্লোরার ব্যবহার করা কাজটি করার সবচেয়ে সহজ উপায়গুলির মধ্যে একটি। যেহেতু ক্যাশে ফাইলগুলি আপনার কম্পিউটারে অন্য যেকোন নিয়মিত ফাইলের মতো, তাই আপনি যে ফোল্ডারে অবস্থিত সেখানে নেভিগেট করতে পারেন এবং একবারে সেগুলি থেকে মুক্তি পেতে পারেন৷ এটি হয়ে গেলে, আপনার আউটলুক ক্যাশে চলে যাবে৷

    • আপনার কম্পিউটারে Outlook অ্যাপ খোলা থাকলে, ক্যাশে মুছে ফেলার আগে আপনাকে এটি বন্ধ করতে হবে। আপনি এটিতে যে কোনও কাজ করছেন তা সংরক্ষণ করুন এবং অ্যাপটি ছেড়ে দিন।
    • Windows + R টিপুন চালান খুলতে একই সময়ে কী বাক্স বক্সে নিম্নলিখিত পথটি টাইপ করুন এবং এন্টার টিপুন .

      %localappdata%\Microsoft\Outlook
    কিভাবে আউটলুক ক্যাশে সাফ করবেন
    • এটি আপনার Outlook প্রোফাইল এবং ক্যাশে ফাইল সমন্বিত একটি ফোল্ডার খুলবে। আপনি RoamCache বলে ফোল্ডারটি খুঁজে পেতে চান৷ এবং এটি খুলতে ডাবল ক্লিক করুন৷
    কিভাবে আউটলুক ক্যাশে সাফ করবেন
    • আপনি বর্তমানে আপনার স্ক্রীনে যে সমস্ত ফাইলগুলি দেখছেন সেগুলি হল Outlook ক্যাশে ফাইল৷ এই ফাইলগুলি থেকে পরিত্রাণ পেতে, Ctrl + A টিপে সেগুলি নির্বাচন করুন৷ আপনার কীবোর্ডে, যেকোনো একটি ফাইলে ডান-ক্লিক করুন এবং মুছুন নির্বাচন করুন বিকল্প।
    কিভাবে আউটলুক ক্যাশে সাফ করবেন
    • আপনি আপনার রিসাইকেল বিন সাফ করতে চাইতে পারেন ফাইলগুলি ভালভাবে চলে গেছে তা নিশ্চিত করতে।

    আউটলুক ক্যাশে ফাইলগুলি সাফ করার সময় সাধারণত কোনও সমস্যা হয় না, আপনি সেগুলি সরানোর আগে একটি পৃথক ফোল্ডারে তাদের ব্যাক আপ করা ভাল ধারণা। যদি জিনিসগুলি দক্ষিণে যায়, আপনি আপনার ব্যাক আপ করা ফাইলগুলি পুনরুদ্ধার করতে পারেন৷

    আউটলুকে ব্যক্তিগত ক্যাশে এন্ট্রিগুলি সাফ করুন

    উপরের পদ্ধতিটি আপনার কম্পিউটার থেকে সমস্ত আউটলুক ক্যাশে ফাইল সরিয়ে দেয়। আপনি যদি শুধুমাত্র নির্দিষ্ট এন্ট্রিগুলি সরাতে চান, যেমন কিছু নির্দিষ্ট ইমেল ঠিকানা যা পরামর্শ হিসাবে প্রদর্শিত হয়, তাহলে আপনি Outlook অ্যাপের মধ্যে থেকেও এটি করতে পারেন।

    এটি শুধুমাত্র আপনার অ্যাপে বেছে নেওয়া এন্ট্রিগুলি মুছে দেয়৷

    • আউটলুক খুলুন আপনার কম্পিউটারে অ্যাপ।
    • নতুন ইমেল-এ ক্লিক করুন ইমেইল কম্পোজ উইন্ডো খুলতে বোতাম। আপনি আসলে কোনো ইমেল লিখবেন না।
    কিভাবে আউটলুক ক্যাশে সাফ করবেন
    • প্রতি আপনার স্ক্রিনে ফিল্ডে, আপনি যে এন্ট্রিটি আউটলুক ক্যাশে থেকে সরাতে চান তা টাইপ করুন।
    • যখন এন্ট্রিটি একটি পরামর্শ হিসাবে উপস্থিত হয়, তখন এটির উপর আপনার মাউস ঘোরান এবং আপনি একটি X পাবেন প্রবেশের পাশে আইকন। এই আইকনে ক্লিক করুন এবং এটি আউটলুক ক্যাশে লাইব্রেরি থেকে নির্বাচিত এন্ট্রি সরিয়ে দেবে।
    কিভাবে আউটলুক ক্যাশে সাফ করবেন
    • যদি আপনি একাধিক এন্ট্রি সরাতে চান, তাহলে আপনাকে আপনার প্রতিটি এন্ট্রির জন্য পদ্ধতিটি পুনরাবৃত্তি করতে হবে।

    আউটলুকে স্বতঃ-সম্পূর্ণ ক্যাশে সাফ করুন

    নতুন ইমেল লেখার সময়, আপনি হয়তো লক্ষ্য করেছেন যে আউটলুক আপনাকে কিছু জিনিস স্বয়ংক্রিয়ভাবে সম্পূর্ণ করার প্রস্তাব দেয়। এটি এটি করতে সক্ষম কারণ এটির ক্যাশে লাইব্রেরিতে সেই আইটেমগুলি সংরক্ষিত রয়েছে। যাইহোক, যদি আপনি আউটলুকের এই আচরণটিকে বিরক্তিকর বলে মনে করেন বা আপনি এই ধরনের পরামর্শ না চান, তাহলে আপনি আপনার কম্পিউটারের অ্যাপ থেকে এই ডেটা মুছে ফেলতে পারেন।

    Outlook-এ স্বয়ংক্রিয়-সম্পূর্ণ ক্যাশে নিষ্ক্রিয় করা এবং সাফ করা উভয়ই করা বেশ সহজ৷

    • আউটলুক খুলুন আপনার কম্পিউটারে এবং ফাইল-এ ক্লিক করুন উপরের ট্যাব।
    • বিকল্পগুলি নির্বাচন করুন নিম্নলিখিত স্ক্রিনে বাম সাইডবার থেকে। এটি প্রধান Outlook সেটিংস মেনু খোলে৷
    কিভাবে আউটলুক ক্যাশে সাফ করবেন
    • আপনি আপনার স্ক্রিনের বাম সাইডবারে বেশ কয়েকটি বিকল্প দেখতে পাবেন। মেইল বলে একটি খুঁজুন , সাধারণত তালিকার দ্বিতীয়, এবং এটি খুলতে এটিতে ক্লিক করুন।
    • মেলের সাথে সম্পর্কিত বিভিন্ন বিকল্প ডানদিকের ফলকে প্রদর্শিত হবে। এই ফলকে নীচে স্ক্রোল করুন এবং বার্তা পাঠান হিসাবে লেবেল করা বিভাগটি খুঁজুন . তারপরে প্রতি, সিসি, এবং বিসিসি লাইনে টাইপ করার সময় নাম প্রস্তাব করতে স্বয়ংক্রিয়-সম্পূর্ণ তালিকা ব্যবহার করুন লেখা বিকল্পটি খুঁজুন। এবং খালি স্বতঃ-সম্পূর্ণ তালিকা -এ ক্লিক করুন এর পাশের বোতাম।
    কিভাবে আউটলুক ক্যাশে সাফ করবেন
    • আপনার স্ক্রিনে একটি প্রম্পট প্রদর্শিত হবে। হ্যাঁ-এ ক্লিক করুন আপনার কম্পিউটারে আউটলুক স্বয়ংক্রিয়-সম্পূর্ণ ক্যাশে পরিত্রাণ পেতে।
    কিভাবে আউটলুক ক্যাশে সাফ করবেন

    আউটলুকে ফর্ম ক্যাশে সাফ করুন

    আপনি যদি আপনার কম্পিউটারে Outlook এর মধ্যে কোনো ফর্ম ব্যবহার করেন, আপনার কম্পিউটারে এই ফর্মগুলির জন্য ক্যাশে ফাইলও থাকতে পারে। সমস্ত Outlook ক্যাশে ফাইল সম্পূর্ণরূপে মুছে ফেলার জন্য আপনাকে সেগুলিও পরিষ্কার করতে হবে৷

    এটি আপনার মেশিনে অ্যাপের মধ্যে থেকেও করা যেতে পারে।

    • লঞ্চ করুন আউটলুক আপনার কম্পিউটারে, ফাইল-এ ক্লিক করুন শীর্ষে ট্যাব, এবং বিকল্পগুলি নির্বাচন করুন৷ বাম সাইডবার থেকে।
    কিভাবে আউটলুক ক্যাশে সাফ করবেন
    • নিম্নলিখিত স্ক্রিনে, উন্নত বলে বিকল্পটি খুঁজুন বাম সাইডবারে এবং এটিতে ক্লিক করুন।
    • ডানদিকের ফলকে নিচে স্ক্রোল করুন যতক্ষণ না আপনি ডেভেলপারদের দেখতে পান অধ্যায়. কাস্টম ফর্মগুলি খুঁজুন এই বিভাগে বোতাম এবং এটি খুলতে এটিতে ক্লিক করুন৷
    কিভাবে আউটলুক ক্যাশে সাফ করবেন
    • একটি নতুন উইন্ডো খুলবে যেখানে কয়েকটি বোতাম থাকবে। ফর্ম পরিচালনা করুন-এ ক্লিক করুন৷ চালিয়ে যেতে বোতাম।
    কিভাবে আউটলুক ক্যাশে সাফ করবেন
    • আপনি নিচের স্ক্রিনে বিভিন্ন বোতাম পাবেন। ক্যাশে সাফ করুন বলে একটিতে ক্লিক করুন৷ আপনার আউটলুক ফর্ম ক্যাশে ফাইল মুছে ফেলতে. সেখানে কোনো প্রম্পট বা এরকম কিছু থাকবে না।
    কিভাবে আউটলুক ক্যাশে সাফ করবেন
    • আপনার কাজ শেষ হওয়ার সাথে সাথে আপনি খোলা পর্দাগুলি বন্ধ করতে পারেন৷

    আপনি যদি আপনার কম্পিউটারে আউটলুক ক্যাশে সাফ করার জন্য এই পদ্ধতিগুলির যেকোনো একটি ব্যবহার করে থাকেন, তাহলে আমরা জানতে চাই যে আপনি কোন পদ্ধতিটি ব্যবহার করেছেন এবং কেন আপনি এই ক্যাশে ফাইলগুলি মুছতে বেছে নিয়েছেন। এটা করার জন্য কোন নির্দিষ্ট কারণ আছে? আপনার প্রতিক্রিয়া নীচের মন্তব্য বিভাগে প্রতীক্ষিত.


    1. কিভাবে অ্যান্ড্রয়েড ক্যাশে সাফ করবেন

    2. Windows 10 এ ক্যাশে মেমরি কীভাবে সাফ করবেন

    3. কিভাবে অ্যান্ড্রয়েডে ক্যাশে সাফ করবেন

    4. Windows 11 এ ক্যাশে কিভাবে সাফ করবেন?