কম্পিউটার

কিভাবে অ্যান্ড্রয়েডে ক্যাশে সাফ করবেন

আপনার কি আছে আপনি কি কখনো দেখেছেন একজন মানুষকে দিন দিন ছোট হতে? না? আচ্ছা এটা সত্যি! এবং এটা গ্যাজেট জন্য একই! আপনি খুব কমই খুঁজে পাবেন যে কোনো গ্যাজেট এটির ব্যবহারে মসৃণভাবে চলছে।

কিন্তু আপনি কি কখনও ভেবে দেখেছেন কেন এমন হয়? যদি আমরা কম্পিউটার সম্পর্কে কথা বলি, তারা ধীরে ধীরে কাজ করে কারণ তাদের কাছে ডেটা এবং জাঙ্কও রয়েছে। একইভাবে, অ্যান্ড্রয়েড ডিভাইসগুলিও ক্যাশে সংক্রামিত হয় এবং তাই অদ্ভুতভাবে কাজ করে৷

Android ডিভাইসে ক্যাশে কি?

ক্যাশে ডেটা হল আসল ডেটার অনুলিপি যা দ্রুত অ্যাক্সেসের জন্য ফোন মেমরিতে সংরক্ষণ করা হয়৷ সহজভাবে বলতে গেলে, এটি মসৃণ কার্যকারিতার জন্য তৈরি করা ডেটার একটি স্বয়ংক্রিয় সেকেন্ডারি কপি। উদাহরণস্বরূপ, আপনি যখনই ইন্টারনেট ব্রাউজ করেন, আপনার ফোন আপনার দেখা সমস্ত ওয়েব পৃষ্ঠার জন্য একটি ক্যাশে ফাইল তৈরি করে৷ এখন আপনি যদি সেই পৃষ্ঠাটি আবার ভিজিট করেন, ওয়েবসাইটটি কম সময়ে লোড হবে। এটি ঘটে কারণ আপনার ফোনে সেই ওয়েব পৃষ্ঠাটির জন্য ইতিমধ্যেই একটি ক্যাশে রয়েছে৷ অ্যান্ড্রয়েড ফোনে ক্যাশে সাফ করার জন্য এখানে দ্রুত টিপস রয়েছে৷

এন্ড্রয়েড ডিভাইসের জন্য কীভাবে ডেটা ক্যাশে করা যায়?

যদিও ক্যাশে মসৃণভাবে চলার জন্য তৈরি করা হয়, কিন্তু এর জমা হওয়া একটি Android ফোনের কাজকে বাধাগ্রস্ত করে৷ চেরি গাছের নিচে যেমন হঠাৎ করে চেরি বরই পড়ে যাওয়া একজন ব্যক্তিকে পড়ে যেতে পারে, তেমনি প্রচুর ক্যাশেও অ্যান্ড্রয়েড ফোনকে পিছিয়ে দেবে।

এখন থেকে, ক্যাশে সব ভাল উদ্দেশ্যে তৈরি করা হয়েছে কিন্তু এর প্রশস্ততা পুরো ধারণাটিকে নষ্ট করে দেয়৷

কিভাবে অ্যান্ড্রয়েড ফোন থেকে ক্যাশে সাফ করবেন?

Android ফোনগুলি যখন ব্যবহার করা হয় তখন মূলত অ্যাপগুলি থেকে ক্যাশে তৈরি করে৷ এই দুটি উপায়ে মুছে ফেলা যায়. এখানে তারা যান-

  • সেটিংস খুলুন> স্টোরেজ এবং ইউএসবি> স্টোরেজের যেকোনো একটি> ক্যাশে ডেটা> ক্যাশে ডেটা সাফ করুন> ঠিক আছে।

কিভাবে অ্যান্ড্রয়েডে ক্যাশে সাফ করবেন

কিভাবে অ্যান্ড্রয়েডে ক্যাশে সাফ করবেন

কিভাবে অ্যান্ড্রয়েডে ক্যাশে সাফ করবেন

  • সেটিংস খুলুন> অ্যাপস> একটি অ্যাপ খুলুন> স্টোরেজ> ক্যাশে সাফ করুন।

অ্যান্ড্রয়েডে ক্যাশে সাফ করতে অ্যাপ ব্যবহার করুন

ক্যাশে এমন একটি সমস্যা হয়েছে যে সেগুলি সরানোর জন্য বিশেষ অ্যাপ ডিজাইন করা হয়েছে৷ উপলব্ধ বিভিন্ন বিকল্পের মধ্যে আমরা তিনটি সেরা ক্যাশে ক্লিনার অ্যাপ তালিকাভুক্ত করব, যেটি আপনার জন্য কাজ করবে। নিচে তাদের খুঁজুন।

  • স্মার্ট ফোন ক্লিনার:

কিভাবে অ্যান্ড্রয়েডে ক্যাশে সাফ করবেন

এটি একটি ক্লিনার অ্যাপ যা একটি অ্যান্ড্রয়েড ডিভাইস থেকে জাঙ্ক এবং ক্যাশে করা ফাইলগুলিকে পরিষ্কার করে। ম্যানুয়ালি প্রতিটি অ্যাপের জন্য ক্যাশে করা ডেটা খোঁজার পরিবর্তে, আপনি এই অ্যাপটি বেছে নিতে পারেন। এটি একটি ট্যাপ জাঙ্ক ক্লিনার ক্যাশে করা ফাইলগুলিকে অল্প সময়ের মধ্যেই সরিয়ে দেয়৷

এটি ছাড়াও, অ্যাপটি ফোন বুস্ট করতে, অ্যাপস এবং অন্যান্য ডেটা পরিচালনা করতে সাহায্য করে, এর ব্যাটারি সেভারের মাধ্যমে ব্যাটারি বাঁচায় এবং গেম বুস্টার দিয়ে গেমের গতি বাড়ায়। এই সমস্ত সুবিধা উপভোগ করতে অ্যাপটি ডাউনলোড করুন।

কিভাবে অ্যান্ড্রয়েডে ক্যাশে সাফ করবেন

  • অ্যাপ ক্যাশে ক্লিনার:

কিভাবে অ্যান্ড্রয়েডে ক্যাশে সাফ করবেন

অ্যাপ ক্যাশে ক্লিনার অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য আরেকটি ক্যাশে ক্লিনার অ্যাপ।

অ্যাপটি অ্যান্ড্রয়েড ডিভাইসে অ্যাপ দ্বারা তৈরি সমস্ত ক্যাশে পরিষ্কার করে৷ অ্যাপটির কিছু স্মার্ট বৈশিষ্ট্যের মধ্যে রয়েছে একটি ট্যাপ ক্লিনিং এবং নির্ধারিত স্বয়ংক্রিয় ক্লিনিং। অ্যাপেক্স অ্যাপ টুলস দ্বারা তৈরি, অ্যাপটিকে প্লে স্টোরে 4.4 স্টার দিয়ে রেট দেওয়া হয়েছে।

  • CCleaner:

কিভাবে অ্যান্ড্রয়েডে ক্যাশে সাফ করবেন

CCleaner অ্যান্ড্রয়েড ফোনে ক্যাশেও পরিষ্কার করে। Piriform Tools দ্বারা তৈরি, অ্যাপটি গতি বাড়ায় এবং সমস্ত লগ মুছে দেয়। অ্যাপটি সহজ এবং নির্ভরযোগ্য। ব্যবহারকারীরা Google Play Store-এ অ্যাপটিকে 4.4 স্টার দিয়ে রেট দিয়েছেন।

ক্যাশে আপনার ফোনের মসৃণ চলমান নষ্ট হতে দেবেন না। সেরা অ্যাপটি বেছে নিন এবং আপনার অ্যান্ড্রয়েড ডিভাইস থেকে প্রচুর ক্যাশ করা ফাইল থেকে মুক্তি পান। সম্ভবত, স্টোরেজ স্পেসও পুনরুদ্ধার করুন।


  1. কিভাবে অ্যান্ড্রয়েড ক্যাশে সাফ করবেন

  2. অ্যান্ড্রয়েডে অ্যাপগুলি কীভাবে লুকাবেন?

  3. কিভাবে অ্যান্ড্রয়েডে অ্যাপ ক্যাশে সরাতে হয়?

  4. Windows 11 এ ক্যাশে কিভাবে সাফ করবেন?