কম্পিউটার

কিভাবে একটি ফুলস্ক্রিন গেম উইন্ডো অন্য মনিটরে সরানো যায়

আপনি যদি প্রাইমারি বা সেকেন্ডারি স্ক্রিনে ফুল-স্ক্রিন মোডে একটি গেম খেলছেন এবং এটিকে অন্য মনিটরে নিয়ে যেতে চান, তাহলে এটি কীভাবে করবেন তা এখানে। যদিও এটি খুব সহজবোধ্য, আপনি সঠিক প্রক্রিয়াটি না জেনে সুইচটি তৈরি করতে পারবেন না। আপনার যদি দুইটির বেশি মনিটর থাকে তবে আপনি যেকোনো মনিটরে বিষয়বস্তু সরানোর জন্য একই পদ্ধতি অনুসরণ করতে পারেন।

কিভাবে একটি পূর্ণস্ক্রীন গেমটিকে দ্বিতীয় মনিটরে সরানো যায়

একটি পূর্ণ-স্ক্রীন গেম উইন্ডো অন্য মনিটরে সরাতে, আপনার কাছে দুটি বিকল্প রয়েছে-

  1. গেম উইন্ডোটি টেনে আনুন
  2. উইন্ডোজ সেটিংস প্যানেল ব্যবহার করুন

প্রথম পদ্ধতি খেলার উপর নির্ভর করে। যদি আপনার গেমটি আপনাকে একটি রিসাইজ করা উইন্ডো তৈরি করতে দেয়, তাহলে প্রথম পদ্ধতিটি অনুসরণ করুন। অন্যথায়, দ্বিতীয় পদ্ধতিটি প্রতিটি ক্ষেত্রেই কাজ করে।

1] গেম উইন্ডোটি টেনে আনুন

যেহেতু আপনি ইতিমধ্যেই আপনার কম্পিউটারে গেম খেলছেন, তাই Atl+Enter টিপতে হবে . যদি আপনার গেমটি এই কীবোর্ড শর্টকাট সমর্থন করে, তাহলে এটি গেম উইন্ডোর আকার পরিবর্তন করবে। এটি উইন্ডোটিকে ছোট করবে না এবং পরিবর্তে, আপনি এটি আপনার স্ক্রিনে পাবেন। যদি তাই হয়, আপনি আপনার ইচ্ছা অনুযায়ী গেম উইন্ডোটিকে অন্য মনিটরে টেনে আনতে পারেন। এটা তার মতই সহজ।

উভয় মনিটর একই হলে, কোন পরিবর্তন প্রয়োজন হয় না. যাইহোক, যদি স্ক্রীন রেজোলিউশন, রিফ্রেশ রেট, ইত্যাদি ভিন্ন হয়, আপনি শুরুতে কিছুটা পিছিয়ে দেখতে পারেন। সেই পরিস্থিতিতে, কিছু গ্রাফিক্স-সম্পর্কিত সেটিংস আপনাকে সেই সমস্যাগুলি থেকে পরিত্রাণ পেতে সাহায্য করতে পারে৷

2] উইন্ডোজ সেটিংস প্যানেল ব্যবহার করুন

এই পদ্ধতিটি বেশ সময়সাপেক্ষ কারণ আপনাকে পুরো প্রক্রিয়াটি পুনরাবৃত্তি করতে হবে। শুরু করতে, পূর্ণ-স্ক্রীন গেমটি ছোট করুন। আপনি Win+M টিপতে পারেন বা অন্য কোন শর্টকাট আপনার গেম সমর্থন করে. এর পরে, Win+I টিপুন আপনার কম্পিউটারে Windows সেটিংস খুলতে।

আপনি যদি Windows 11 ব্যবহার করেন , আপনাকে এই পদক্ষেপগুলি অনুসরণ করতে হবে:

কিভাবে একটি ফুলস্ক্রিন গেম উইন্ডো অন্য মনিটরে সরানো যায়

  • Win+I  টিপুন উইন্ডোজ সেটিংস খুলতে।
  • নিশ্চিত করুন যে আপনি সিস্টেমে  আছেন ট্যাব।
  • ডিসপ্লে-এ ক্লিক করুন ডানদিকে বিকল্প।
  • মনিটর সেটিংস ড্রপ-ডাউন তালিকাতে ক্লিক করুন।
  • শুধুমাত্র 1 এ দেখান নির্বাচন করুন অথবা শুধুমাত্র 2 এ দেখান বিকল্প।
  • পরিবর্তনগুলি রাখুন-এ ক্লিক করুন বোতাম।

তবে, আপনি যদি Windows 10 ব্যবহার করেন , আপনাকে সিস্টেম> প্রদর্শন-এ যেতে হবে . এখানে আপনি একাধিক প্রদর্শন নামে একটি শিরোনাম দেখতে পারেন৷ .

ড্রপ-ডাউন তালিকা প্রসারিত করুন এবং আপনি যে মনিটরে আপনার গেম খেলতে চান সেটি নির্বাচন করুন (যেমন, শুধুমাত্র 1 তে দেখান বা শুধুমাত্র 2 তে দেখান)।

কিভাবে একটি ফুলস্ক্রিন গেম উইন্ডো অন্য মনিটরে সরানো যায়

এটি অবিলম্বে নির্বাচিত স্ক্রিনে সমস্ত সামগ্রী স্থানান্তরিত করে৷ এর পরে, গেমটি খুলুন এবং খেলতে থাকুন।

একবার এটি হয়ে গেলে, আবার নির্বাচন করতে একই পদক্ষেপগুলি ছোট করুন এই প্রদর্শনগুলি প্রসারিত করুন উইন্ডোজ সেটিংসে বিকল্প।

এর পরে, আপনার গেম উইন্ডোটি পছন্দসই স্ক্রিনে থাকবে এবং আপনি অন্য মনিটরে অন্যান্য অ্যাপ খুলতে পারবেন।

আমি কিভাবে একটি পূর্ণস্ক্রীন গেম অন্য মনিটরে সরাতে পারি?

একটি পূর্ণস্ক্রীন গেমকে অন্য মনিটরে স্থানান্তর করতে, আপনাকে উপরে উল্লিখিত পদক্ষেপগুলি অনুসরণ করতে হবে। এটি করার দুটি উপায় আছে। প্রথমত, আপনি এটিকে ছোট করতে এবং পছন্দসই মনিটরে টেনে আনতে পারেন। দ্বিতীয়ত, আপনি শুধু 1 এ দেখান ব্যবহার করতে পারেন অথবা Windows সেটিংসে অনুরূপ বিকল্প।

কোন মনিটরটিতে একটি গেম খোলা হয় তা আপনি কীভাবে চয়ন করবেন?

Windows 11-এ এমন কোনো বিল্ট-ইন সেটিং নেই যা ব্যবহারকারীদের একটি গেম খোলার সময় একটি মনিটর বেছে নিতে দেয়। যাইহোক, আপনি Windows 11/10-এ প্রাথমিক মনিটরে একটি অ্যাপ্লিকেশন খুলতে বাধ্য করতে পারেন। অন্যথায়, আপনি আপনার গ্রাফিক্স ড্রাইভার বা কার্ডের কন্ট্রোল প্যানেলে অনুরূপ সেটিং পরীক্ষা করতে পারেন। কার্ডের উপর নির্ভর করে, আপনি বিকল্পটি পেতে পারেন।

আমি আমার দ্বিতীয় মনিটরে কিভাবে গেম খেলব?

আপনার দ্বিতীয় মনিটরে গেম খেলতে, আপনাকে Win+I  টিপে Windows সেটিংস খুলতে হবে একসাথে বোতাম। এর পরে, সিস্টেম> প্রদর্শন-এ যান . মনিটর সেটিং ড্রপ-ডাউন তালিকা প্রসারিত করুন এবং শুধুমাত্র 2 এ দেখান নির্বাচন করুন বিকল্প এখানে 2 দ্বিতীয় মনিটরের প্রতিনিধিত্ব করে। যাইহোক, যদি আপনার দুটির বেশি মনিটর থাকে, আপনি নম্বরটি সনাক্ত করতে পারেন এবং সংশ্লিষ্ট বিকল্পটি বেছে নিতে পারেন৷

আশা করি এটা সাহায্য করবে।

কিভাবে একটি ফুলস্ক্রিন গেম উইন্ডো অন্য মনিটরে সরানো যায়
  1. কিভাবে এক্সবক্স গেম স্পিচ উইন্ডো সরান?

  2. Windows 11-এ অফ-স্ক্রিনযুক্ত একটি উইন্ডো কীভাবে সরানো যায়

  3. কিভাবে উইন্ডোজকে অন্য ড্রাইভে সরানো যায়।

  4. কিভাবে ইনস্টল করা প্রোগ্রামগুলিকে Windows 10-এ অন্য ড্রাইভে সরানো যায়