কম্পিউটার

কিভাবে একটি MP3 থেকে আপনার নিজের রিংটোন তৈরি করবেন

এই টিউটোরিয়ালটি আপনাকে বিনামূল্যে এবং ওপেন সোর্স সফ্টওয়্যার অডাসিটি ব্যবহার করে আপনার MP3 ফাইলগুলির একটি থেকে রিংটোন তৈরি করার মাধ্যমে প্রতিটি পদক্ষেপে নিয়ে যাবে। Audacity হল Windows, macOS এবং Linux-এর জন্য উপলব্ধ একটি অডিও এডিটিং টুল।

  1. Audacity ডাউনলোড এবং ইনস্টল করে শুরু করুন। এই টিউটোরিয়ালে আমি উইন্ডোজের জন্য অডাসিটি, সংস্করণ 2.4.2 ব্যবহার করব, তবে আপনি যদি এমন একটি সংস্করণ ব্যবহার করেন যা একটু পুরানো বা নতুন - বা আপনি একটি ম্যাকে থাকেন, আমি নিশ্চিত আপনি সক্ষম হবেন কোনো সমস্যা ছাড়াই অনুসরণ করুন।
  2. ইনস্টলেশন শেষ হয়ে গেলে অডাসিটি চালু করুন। CTRL + O টিপে আপনি যে MP3 থেকে রিংটোন তৈরি করতে চান সেটি খুলুন আপনার কীবোর্ডে বা ফাইল নির্বাচন করে এবং তারপর খুলুন... বিকল্পের তালিকা থেকে। অডাসিটিতে MP3 ওপেন হয়ে গেলে আপনি নিচের মত একটি স্ক্রীন দেখতে পাবেন।
  3. কিভাবে একটি MP3 থেকে আপনার নিজের রিংটোন তৈরি করবেন
    বড় করতে ক্লিক করুন

  4. জুম টুল চালু করতে "ম্যাগনিফাইং গ্লাস" বোতামে ক্লিক করুন
  5. কিভাবে একটি MP3 থেকে আপনার নিজের রিংটোন তৈরি করবেন

  6. জুম টুল নির্বাচন করে, নীল তরঙ্গায়িত লাইনে ক্লিক করুন (MP3 ট্র্যাক)। এটি এটিকে 'প্রসারিত' করবে, ট্র্যাকের মধ্যে একটি সঠিক স্থান নির্বাচন করা আরও সহজ করে তুলবে৷
  7. কিভাবে একটি MP3 থেকে আপনার নিজের রিংটোন তৈরি করবেন

  8. এখন নির্বাচন টুল এ ক্লিক করুন , যা ম্যাগনিফাইং গ্লাসের ঠিক উপরে বোতাম এবং দেখতে বড় হাতের i ( I )।
  9. কিভাবে একটি MP3 থেকে আপনার নিজের রিংটোন তৈরি করবেন

  10. নির্বাচন টুল আপনি আপনার রিংটোন শুরু করতে চান এমন পয়েন্টে একটি ট্র্যাকের ভিতরে ক্লিক করে, মাউস বোতাম (বা ট্র্যাকপ্যাড) চেপে ধরে এবং তারপর রিংটোনটি শেষ করতে চান এমন বিন্দুতে টেনে নিয়ে ব্যবহার করা হয়। আমি গানের একটি 10-20 সেকেন্ডের বিভাগ বেছে নেওয়ার পরামর্শ দিই। প্লে ক্লিক করুন৷ বোতাম (একটি সবুজ ত্রিভুজের মতো দেখায়) MP3 এর মাধ্যমে খেলতে এবং আপনি যে ক্লিপটিকে একটি রিংটোনে পরিণত করতে চান তার শুরু এবং শেষ পয়েন্টগুলি নোট করুন৷ আপনি ট্র্যাকের অংশ হাইলাইট করার পরে, প্লে ক্লিক করুন৷ বোতামটি কেবল ট্র্যাকের সেই নির্বাচনটি চালাবে। ঠিক কোথায় শুরু এবং থামতে হবে তা পরিবর্তন করতে এটি ব্যবহার করুন৷
  11. কিভাবে একটি MP3 থেকে আপনার নিজের রিংটোন তৈরি করবেন

  12. একটি রিংটোন হিসাবে আপনার নির্বাচন সংরক্ষণ করতে, ফাইল নির্বাচন করুন৷ , তারপর রপ্তানি করুন এবং তারপর নির্বাচিত অডিও রপ্তানি করুন…
  13. কিভাবে একটি MP3 থেকে আপনার নিজের রিংটোন তৈরি করবেন

  14. এখন আপনাকে নির্বাচন করতে হবে আপনি কোথায় ফাইলটি সংরক্ষণ করতে চান৷ তারপর এটিকে একটি নাম দিন এবং MP3 ফাইল নির্বাচন করুন৷ টাইপ হিসাবে সংরক্ষণ করুন: থেকে তালিকা আপনি বিট রেটও পরিবর্তন করতে পারেন এবং/অথবা গুণমান , কিন্তু ডিফল্ট পুরোপুরি ঠিক আছে. সংরক্ষণ করুন ক্লিক করুন৷ চালিয়ে যেতে।
  15. কিভাবে একটি MP3 থেকে আপনার নিজের রিংটোন তৈরি করবেন

  16. আপনাকে মেটাডেটা ট্যাগ সম্পাদনা করতেও বলা হবে। এটি সম্পূর্ণ ঐচ্ছিক এবং আপনি শুধু ঠিক আছে ক্লিক করতে পারেন৷ – অথবা আপনি সাফ করুন ক্লিক করে প্রথমে মেটাডেটা পরিষ্কার করতে পারেন৷ বোতাম।
  17. কিভাবে একটি MP3 থেকে আপনার নিজের রিংটোন তৈরি করবেন

  18. ফাইলটি এক্সপোর্ট করতে কয়েক সেকেন্ডের বেশি সময় লাগবে না। একটি ফাইল এক্সপ্লোরার উইন্ডো খুলুন এবং এটি পরীক্ষা করে দেখুন (এটি চালান) নিশ্চিত করুন যে এটি আপনার পছন্দ মতো শোনাচ্ছে।
  19. কিভাবে একটি MP3 থেকে আপনার নিজের রিংটোন তৈরি করবেন

  20. যদি রিংটোনটি নরম বা জোরে হতে দেখা যায় তবে এটিকে অডাসিটিতে খুলুন এবং এম্পলিফাই… নির্বাচন করুন প্রভাব থেকে তালিকা. এটিকে আরও জোরে করতে একটি ধনাত্মক সংখ্যা এবং এটিকে শান্ত করার জন্য একটি ঋণাত্মক সংখ্যা সেট করুন৷ যদি ঠিক আছে বোতামে ক্লিক করা যাবে না, ক্লিপিংয়ের অনুমতি দিন এর পাশে চেক বক্সটি রাখুন এবং তারপরে আপনি পরিবর্তন করতে সক্ষম হবেন।
  21. কিভাবে একটি MP3 থেকে আপনার নিজের রিংটোন তৈরি করবেন

  22. একটি মাইক্রোএসডি কার্ড, ইউএসবি বা ব্লুটুথের মাধ্যমে আপনার ফোনে ফাইলটি অনুলিপি করুন৷ ফাইলটি সম্ভবত এত ছোট যে আপনি এটিকে নিজের কাছে ইমেল করতে পারেন এবং আপনার ফোনে ডাউনলোড করতে পারেন৷
  23. এখন আপনি জানেন কিভাবে একটি MP3 থেকে রিংটোন তৈরি করতে হয়!

  1. কিভাবে উইন্ডোজ 11 এ স্ক্র্যাচ থেকে আপনার নিজস্ব USB স্টার্টআপ কী তৈরি করবেন

  2. কীভাবে আপনার পিসিকে স্বয়ংক্রিয়ভাবে ঘুম থেকে জাগাবেন

  3. কিভাবে আপনার ফ্ল্যাশ ডিস্ক থেকে মুছে ফেলা MP3 পুনরুদ্ধার করবেন?

  4. কীভাবে বিনামূল্যে একটি গান থেকে আপনার নিজের iPhone রিংটোন তৈরি করবেন