কম্পিউটার

উবুন্টুতে ডিস্কের ব্যবহার কীভাবে বিশ্লেষণ করবেন

এই নির্দেশিকাটি আপনাকে দেখাবে কিভাবে আপনার হার্ড ডিস্ক ড্রাইভের ব্যবহার বোঝার জন্য উবুন্টুর সাথে অন্তর্ভুক্ত একটি গ্রাফিক্যাল ইউটিলিটি ব্যবহার করতে হয়।

ডিস্ক ব্যবহার বিশ্লেষক ডিস্ক ব্যবহার বিশ্লেষণের জন্য একটি জিনোম ইউটিলিটি। এটি একটি স্বজ্ঞাত, সহজে ব্যবহারযোগ্য গ্রাফিকাল ইন্টারফেসে আপনার ডিস্ক ব্যবহারের পরিসংখ্যান প্রদর্শন করে। এটি "df", "du" এবং "find" কমান্ড ব্যবহার করার মতোই সম্পন্ন করে, কিন্তু তথ্যগুলিকে বোঝার জন্য অনেক সহজে উপস্থাপন করে।

  1. অ্যাপ্লিকেশন দেখান ক্লিক করে শুরু করুন অ্যাপ গ্রিড আনতে বোতাম (স্ক্রীনের নিচের বাম কোণায় অবস্থিত একটি)। অনুসন্ধানে ডিস্ক ব্যবহার বিশ্লেষক এ ক্ষেত্রের ধরন এবং তারপর সেই অ্যাপটি প্রদর্শিত হলে ক্লিক করুন৷
  2. উবুন্টুতে ডিস্কের ব্যবহার কীভাবে বিশ্লেষণ করবেন

  3. আপনার প্রাথমিক ডিস্ক/পার্টিশন নির্বাচন করুন (অথবা আপনি যেটি বিশ্লেষণ করতে চান)
  4. উবুন্টুতে ডিস্কের ব্যবহার কীভাবে বিশ্লেষণ করবেন

  5. ডিস্ক ব্যবহার বিশ্লেষক অ্যাপ এখন আপনার হার্ড ড্রাইভ স্ক্যান করবে। আপনার ড্রাইভটি কতটা বড়, এর গতি কত, এতে কতগুলি ফাইল রয়েছে ইত্যাদির উপর নির্ভর করে এই প্রক্রিয়াটি বেশ কিছু সময় নিতে পারে৷ আপনি যদি একটি নির্দিষ্ট ফোল্ডার স্ক্যান করতে না পারার বিষয়ে একটি ত্রুটি বার্তা পান তবে চিন্তা করবেন না – শুধু বন্ধ করুন ক্লিক করুন বোতাম।
  6. উবুন্টুতে ডিস্কের ব্যবহার কীভাবে বিশ্লেষণ করবেন

  7. একবার স্ক্যান সম্পন্ন হলে আপনাকে দুটি প্যানেলে বিভক্ত একটি উইন্ডো উপস্থাপন করা হবে। বাম দিকে আপনার ড্রাইভের সমস্ত ফোল্ডার এবং সাব-ফোল্ডারগুলির একটি তালিকা রয়েছে, তাদের ভিতরে থাকা ফাইলের সংখ্যা, তাদের আকার, তৈরির তারিখ ইত্যাদি। প্যানেলের ডানদিকে একটি রিং চার্ট<প্রদর্শিত হবে। ডিফল্টরূপে।
  8. উবুন্টুতে ডিস্কের ব্যবহার কীভাবে বিশ্লেষণ করবেন
    বড় করতে ক্লিক করুন

  9. আপনি বাম প্যানেলের তালিকা থেকে সাব-ফোল্ডারগুলি নির্বাচন করে জিনিসগুলিকে সংকুচিত করতে পারেন, যার ফলে ডান প্যানেলে রিং চার্ট আপডেট হবে৷
  10. উবুন্টুতে ডিস্কের ব্যবহার কীভাবে বিশ্লেষণ করবেন
    বড় করতে ক্লিক করুন

  11. আপনি যদি চার্টের রিংগুলির উপর আপনার কার্সারটি ঘোরান তবে আপনি একটি নির্দিষ্ট ফোল্ডারের আরও তথ্য দেখতে পাবেন, এটি সাব-ফোল্ডার ইত্যাদি।
  12. উবুন্টুতে ডিস্কের ব্যবহার কীভাবে বিশ্লেষণ করবেন

  13. এছাড়াও আপনি রিং চার্ট থেকে একটি ট্রিম্যাপ চার্ট-এ স্যুইচ করতে পারেন এর বোতামে ক্লিক করে (চার্টের নীচেই পাওয়া যায়)।
  14. উবুন্টুতে ডিস্কের ব্যবহার কীভাবে বিশ্লেষণ করবেন

  15. আপনি দেখতে পাচ্ছেন, ডিস্ক ব্যবহার বিশ্লেষক ব্যবহার করা অত্যন্ত সহজ এবং আপনার হার্ড ড্রাইভের জায়গায় কী ঘটছে তা খুঁজে বের করার একটি দ্রুত এবং কার্যকর উপায় প্রদান করে৷

আপনি যদি উবুন্টু ছাড়াও উইন্ডোজ বা ম্যাকোস ব্যবহার করেন, তাহলে সেই অপারেশন সিস্টেমগুলির জন্যও আপনার ডিস্কের ব্যবহার কীভাবে নির্ধারণ করবেন সেই বিষয়ে আমাদের কাছে গাইড রয়েছে! উইন্ডোজ এখানে, এবং macOS এখানে।


  1. Windows 10, 8, 7 এবং xp এ কিভাবে ডিস্ক স্পেস বিশ্লেষণ করবেন

  2. কিভাবে উইন্ডোজ 11 হাই ডিস্ক ব্যবহার ঠিক করবেন (2022 আপডেট করা হয়েছে)

  3. officeclicktorun.exe উচ্চ ডিস্ক ব্যবহার কীভাবে ঠিক করবেন

  4. হাই ডিস্ক/র‍্যাম ইউসেজ উইন্ডোজ 11 ঠিক করবেন