কম্পিউটার

আপনাকে আরও ভাল আইফোনগ্রাফার করার জন্য শীর্ষ টিপস এবং কৌশল

আপনাকে আরও ভাল আইফোনগ্রাফার করার জন্য শীর্ষ টিপস এবং কৌশল

আমি জানি লাইনটি পুরানো হয়ে যাচ্ছে, কিন্তু আমি এখানে আবার এটির পুনরাবৃত্তি করব:“বিশ্বের সেরা ক্যামেরাটি হল আপনার কাছে যেটি রয়েছে৷ ” এমনকি একটি US$10,000 ক্যামেরাও অকেজো যদি আপনি এটিকে সাথে না আনেন যখন আপনি একটি মুহূর্ত স্ন্যাপ করার মূল্য দেখেন। তাই অনেকেই পকেট ক্যামেরা প্রতিস্থাপন করে স্মার্টফোনের ক্যামেরা দিয়ে। এবং যেহেতু আইফোন ক্যামেরাটি উপলব্ধ সেরা ক্যামেরা ফোনগুলির মধ্যে সেরা, আইফোন ফটোগ্রাফি দ্রুত নিজেই একটি শিল্প হয়ে উঠেছে। তারা একে আইফোনগ্রাফি বলে।

এখানে বেশ কিছু জিনিস রয়েছে যা আপনি আপনার iPhone দিয়ে আরও ভালো ফটো পেতে করতে পারেন৷

হার্ডওয়্যার

যেহেতু Apple প্রতিটি পুনরাবৃত্তির সাথে iPhone ক্যামেরাগুলিকে ক্রমাগত উন্নত করে, তাই এটা যুক্তিসঙ্গত যে আপনার iPhone যত নতুন হবে, আপনি তত ভালো ফটো ফলাফল পাবেন। আপনি যদি অতিরিক্ত সরঞ্জাম ব্যবহার করেন তবে আপনি আরও ভাল ফটো পেতে পারেন। সেগুলি ঐচ্ছিক, কিন্তু সেগুলির কয়েকটি (বা সবগুলি) পাওয়াও ক্ষতি করে না৷

ট্রাইপড, মনোপড এবং অন্যান্য পড

অতিরিক্ত ভার বহন করা মজাদার ফটোগ্রাফির ধারণা নাও হতে পারে, কিন্তু আপনি যদি আরও ভালো ছবি তুলতে চান, তাহলে আপনি ক্যামেরাকে স্থির রাখতে একটি পডের সাহায্য নিতে পারেন। একটি ট্রাইপড একটি সুস্পষ্ট পছন্দ, তবে এমনকি ছোট মনোপড - যা সাধারণত সেলফি তুলতে ব্যবহৃত হয় - আপনার আইফোনটিকে একটি স্থির অবস্থানে সেট করতে সহায়তা করতে পারে। আপনি সেই নমনীয়, বহনযোগ্য ট্রাইপডগুলির মধ্যে একটি চেষ্টা করতে পারেন।

আপনাকে আরও ভাল আইফোনগ্রাফার করার জন্য শীর্ষ টিপস এবং কৌশল

বিশেষ লেন্স

আইফোন ক্যামেরার জনপ্রিয়তা বেশ কয়েকটি বিশেষ ক্লিপ-অন লেন্স তৈরি করেছে যা আপনি আপনার শটগুলির বিভিন্ন দৃষ্টিকোণ তৈরি করতে ব্যবহার করতে পারেন। এই লেন্সগুলির সর্বাধিক জনপ্রিয় প্রকারগুলি হল ফিশআই, চওড়া এবং ম্যাক্রো৷

আপনাকে আরও ভাল আইফোনগ্রাফার করার জন্য শীর্ষ টিপস এবং কৌশল

রিমোট

কখনও কখনও আপনাকে আপনার ক্যামেরা দূরে রাখতে হবে, এবং শাটার বোতামটি আপনার হাতের নাগালের বাইরে থাকে:উদাহরণস্বরূপ, যখন আপনার একটি সেলফি তোলার প্রয়োজন হয়৷ আপনি ক্যামেরা টাইমার দিয়ে দূরে করতে পারেন, তবে আপনার যদি রিমোট শাটার থাকে তবে প্রক্রিয়াটি সহজ হবে। আপনার ইয়ারফোনের ভলিউম আপ বোতামটি আপনার তারযুক্ত রিমোট শাটার বোতাম হতে পারে। অথবা, যদি আপনি কোন তারের পছন্দ না করেন, তাহলে আপনি ব্লুটুথ সংযুক্ত প্রকার অর্জন করতে পারেন।

আপনাকে আরও ভাল আইফোনগ্রাফার করার জন্য শীর্ষ টিপস এবং কৌশল

সফ্টওয়্যার

সফ্টওয়্যার অংশটি হার্ডওয়্যার অংশের মতোই গুরুত্বপূর্ণ, যেমন আপনাকে আরও ভালো ছবি পেতে সাহায্য করতে, ফটো তোলা এবং সেগুলি সম্পাদনা উভয় ক্ষেত্রেই।

ক্যামেরা সফটওয়্যার

অ্যাপলের ক্যামেরা অ্যাপের সর্বশেষ উপস্থাপনাটি বেশিরভাগ ব্যবহারকারীকে সন্তুষ্ট করার জন্য যথেষ্ট বৈশিষ্ট্য সহ একটি কঠিন। কিন্তু বিকল্প ক্যামেরা অ্যাপ আছে যেগুলো আপনি চেষ্টা করতে পারেন, যেমন Camera+ (US$2.99), VSCO Cam (ফ্রি), Manual (US$2.99), এবং Slow Shutter Cam (US$1.99)।

আপনাকে আরও ভাল আইফোনগ্রাফার করার জন্য শীর্ষ টিপস এবং কৌশল

ছবি সম্পাদনার সফ্টওয়্যার

আপনার ছবি তোলার পর আপনি কি করবেন? আপনি আরও ভাল ফলাফলের জন্য এগুলি সম্পাদনা করতে পারেন - রঙ সামঞ্জস্য করা, ছবি কাটছাঁট করা, ফিল্টার যোগ করা ইত্যাদি। iPhone-এর জন্য প্রচুর সাহিত্যিক ইমেজ এডিটিং অ্যাপ্লিকেশান উপলব্ধ রয়েছে এবং তাদের একটি ভগ্নাংশ উল্লেখ করাও অসম্ভব। তাই আমি শুধু দুটি তালিকা করব যা আমি ব্যবহার করি: Snapseed (ফ্রি) এবং Photolab (US$3.99)

আপনাকে আরও ভাল আইফোনগ্রাফার করার জন্য শীর্ষ টিপস এবং কৌশল

বেসিক ফটোগ্রাফি টেকনিক

ফটোগ্রাফির কয়েকটি প্রাথমিক কৌশল জানা থাকলে তা হঠাৎ করেই আপনাকে একজন পেশাদার হয়ে উঠবে না, তবে এটি আপনার শটগুলিকে অনেক উন্নত করতে পারে। অনেকের মধ্যে, এখানে বেশ কিছু আছে যা আমার মনে হয় শেখার জন্য যথেষ্ট সহজ এবং অপেশাদার আইফোনগ্রাফারদের জন্য প্রযোজ্য৷

কম্পোজিশন

অপেশাদাররা তাদের ছবির বস্তুগুলিকে কেন্দ্রে রাখে। যদিও এতে কোনো ভুল নেই, আপনি যদি তৃতীয়াংশের নিয়ম ব্যবহার করেন তাহলে আপনার ছবিগুলো আরও ভালো ও স্বাভাবিক দেখাবে এবং গোল্ডেন রেশিও আপনার ছবি রচনা করতে. ইন্টারনেটে আপনি তাদের সম্পর্কে অনেক রেফারেন্স খুঁজে পেতে পারেন, কিন্তু এখানে তার সারমর্ম।

তৃতীয়াংশের নিয়মটি ব্যবহার করতে, কল্পনা করুন যে চারটি লাইন (দুটি নীচে এবং দুটি জুড়ে) রয়েছে যা আপনার স্ক্রীনটিকে সমানভাবে নয়টি ক্ষেত্রে বিভক্ত করেছে। আপনার বিষয়(গুলি) লাইন এবং ছেদগুলির সাথে সারিবদ্ধ করুন এবং আপনি ফলাফলে বিস্মিত হবেন৷

আপনার iPhone-এর রুল অফ থার্ডস গ্রিড ডিফল্টরূপে অক্ষম করা থাকে। কিন্তু আপনি "সেটিংস -> ফটো এবং ক্যামেরা -> গ্রিড"-এ গিয়ে এটি চালু করে এটি চালু করতে পারেন।

আপনাকে আরও ভাল আইফোনগ্রাফার করার জন্য শীর্ষ টিপস এবং কৌশল

আরও উন্নত রচনা পদ্ধতি যা আপনি চেষ্টা করতে পারেন তা হল সোনালী অনুপাত, যা ঐশ্বরিক অনুপাত নামেও পরিচিত। এটি ফিবোনাচির অনুপাত থেকে উদ্ভূত এবং বলা হয়েছে মানুষের চোখে আনন্দদায়ক অনুভূতি তৈরি করে।

আপনার iPhone ক্যামেরা অ্যাপটি সোনালী অনুপাতের বৈশিষ্ট্যের সাথে আসে না, তবে ক্যামেরা অসাধারন (ফ্রি) করে।

আপনাকে আরও ভাল আইফোনগ্রাফার করার জন্য শীর্ষ টিপস এবং কৌশল

আলো এবং ছায়া

আমার অপেশাদার আইফোনগ্রাফি পরীক্ষার উপর ভিত্তি করে, আপনি আপনার বিষয়ের সামনে আলোর উত্স সহ একটি ভাল চিত্র পাবেন এবং কাস্ট শ্যাডো দেখানোর জন্য কোনও কাছাকাছি প্রাচীর থাকবে না। এছাড়াও, প্রাকৃতিক দিবালোক সর্বদা অ-প্রাকৃতিক আলোর উত্সের চেয়ে ভাল ফলাফল দেয়৷

কিন্তু এর মানে এই নয় যে আপনি নিয়ম বাঁকতে পারবেন না। বিভিন্ন প্রভাব তৈরি করার চেষ্টা করার জন্য অনেক পরীক্ষা। বস্তু দ্বারা আচ্ছাদিত শক্তিশালী ব্যাকলাইট একটি দুর্দান্ত সিলুয়েট প্রভাব তৈরি করতে পারে। আপনি শক্তিশালী আলো দ্বারা তৈরি ছায়ার সাথেও খেলতে পারেন।

আপনাকে আরও ভাল আইফোনগ্রাফার করার জন্য শীর্ষ টিপস এবং কৌশল

ফোকাস

এটা স্পষ্ট যে ফোকাসের বাইরের ফটোগ্রাফগুলি কখনই আপনি গর্বিত হবেন না, তবে আপনি গভীরতার অনুভূতি তৈরি করতে ফোকাসের বাইরের ফোরগ্রাউন্ড এবং ব্যাকগ্রাউন্ড ব্যবহার করতে পারেন। যদিও এটি সাধারণ জ্ঞান যে আপনি আইফোনের স্ক্রিনে একটি বস্তুর উপর ফোকাস করতে ট্যাপ করতে পারেন, আমরা অনেকেই জানি না যে আপনি একটি ট্যাপ করে ধরে রেখে ফোকাস লক করতে পারেন।

আপনাকে আরও ভাল আইফোনগ্রাফার করার জন্য শীর্ষ টিপস এবং কৌশল

আপনার আইফোনের সাথে আরও ভাল ফটো পেতে আরও অনেক টিপস রয়েছে; এখানে তালিকাভুক্ত বেশী সবে পৃষ্ঠ স্ক্র্যাচ. যদি আপনার কাছে একটি বা দুটি কৌশল থাকে যা আপনি ভাগ করতে পারেন, আপনি নীচের মন্তব্যগুলি ব্যবহার করতে পারেন৷

ইমেজ ক্রেডিট:Apple, Joby, Olloclip


  1. 6 টি টিপস এবং ট্রিকস আপনার স্কাইপের অভিজ্ঞতাকে আরও ভাল করে তুলতে!

  2. টিপস এবং ট্রিকস আপনাকে Google ফটোতে দক্ষ করে তুলতে

  3. ভাল উপস্থাপনা করার জন্য Google স্লাইডের টিপস ও কৌশল

  4. শীর্ষ 9টি স্ক্রীন রেকর্ডিং টিপস যা আপনাকে আরও ভাল ভিডিও নির্মাতা করে তুলবে