কম্পিউটার

একটি অ্যান্ড্রয়েড অ্যাপ বিশ্বস্ত কিনা তা কীভাবে বলবেন

একটি অ্যান্ড্রয়েড অ্যাপ বিশ্বস্ত কিনা তা কীভাবে বলবেন

আপনি যখন আপনার পছন্দসই একটি অ্যাপ দেখতে পান, তখন এটি করা নিরাপদ কিনা তা পরীক্ষা না করেই আপনি তা ইনস্টল করতে তাড়াহুড়ো করতে পারেন। আপনি ভাবতে পারেন যে এটি Google Play-তে তৈরি করার কারণে, অ্যাপটিতে সম্ভবত কিছু ভুল হতে পারে, তাই না?

অ্যাপটি Google Play-তে থাকলেও, এখনও এমন অ্যাপ রয়েছে যেগুলিতে ভাইরাস নাও থাকতে পারে, কিন্তু এটি অনুমতি চায় যে অ্যাপটির সাথে কোন সম্পর্ক নেই। কোন সতর্কতা চিহ্নের দিকে নজর দিতে হবে তা দেখতে পড়তে থাকুন এবং এমন অ্যাপ ডাউনলোড করা এড়িয়ে চলুন যা শুধুমাত্র মাথাব্যথা হতে চলেছে।

একই ডেভেলপার থেকে অন্যান্য অ্যাপ দেখুন

আপনি কোন অ্যাপ প্রকাশ করেছেন তা আমাকে বলুন এবং আমি আপনাকে বলব যে আপনি কেমন ব্যক্তি। একজন ডেভেলপারের একটি শালীন অ্যাপ থাকতে পারে তবে তার কাছে অন্য অনেক অ্যাপ রয়েছে যা ছায়াময় দিকে রয়েছে। একটি অ্যাপ বিশ্বস্ত কিনা তা নির্ধারণ করার সময়, এটি দেখার প্রধান বিষয় নয়। হতে পারে ডেভেলপারের কাছে তার অন্যান্য অ্যাপগুলিকে উন্নত করার জন্য সময় নেই, কিন্তু যদি এটি অন্যান্য সতর্কতা চিহ্নগুলির সাথে যোগ করে:হেড আপ!

বাছাই করার আগে সমস্ত ফলাফল দেখুন

একটি অ্যান্ড্রয়েড অ্যাপ বিশ্বস্ত কিনা তা কীভাবে বলবেন

আপনি যখন সার্চ বারে একটি অ্যাপের নাম টাইপ করেন, তখন আপনি সর্বাধিক দুটি ফলাফল পাবেন। একটি হবে অ্যাপ, এবং যদি অ্যাপটির একটি প্রো সংস্করণ থাকে, তাহলে সেটি হবে দুই নম্বরে।

প্রতিটি অ্যাপের নামটি মনোযোগ সহকারে দেখুন এবং আপনি এটি সম্পর্কে অদ্ভুত কিছু খুঁজে পান কিনা তা দেখুন। নকল অ্যাপটি আসল অ্যাপের আইকনটিকেও অনুকরণ করার চেষ্টা করবে, তাই এটিও মনে রাখবেন। অনুকরণটি একটি আইকনকে বাম দিকে বা ডানদিকে সরানোর মতো সূক্ষ্ম হতে পারে।

অ্যাপের বিবরণ দেখুন

একটি অ্যান্ড্রয়েড অ্যাপ বিশ্বস্ত কিনা তা কীভাবে বলবেন

একটি জাল অ্যাপ সনাক্ত করতে, আপনার বিবরণটি পড়া অপরিহার্য। যদি এটির ব্যাকরণ খারাপ থাকে এবং শব্দের বানান ভুল থাকে, তবে এটি একটি লাল পতাকা যে অ্যাপটি ঝুঁকির মূল্য নয়। এমনকি একটি বিশ্বস্ত অ্যাপেও একটি বা দুটি ত্রুটি থাকতে পারে, তবে যদি একজন পাঁচ বছর বয়সীও একটি ভাল বিবরণ লিখতে পারে, তাহলে এটি ডাউনলোড না করাই ভাল৷

একটি বিশ্বস্ত অ্যাপের এমন একটি বিবরণ থাকা উচিত যা খুব ছোট হওয়া উচিত নয় কারণ একটি শালীন দৈর্ঘ্যের একটি বিবরণ দেখায় যে বিকাশকারী ব্যবহারকারীকে বোঝাতে চান যে অ্যাপটি ব্যবহার করা উপযুক্ত। যদি বর্ণনাটি দুর্বল ইংরেজিতে লেখা হয়, তবে এটি আরেকটি লাল পতাকা যা ডো না ডাউনলোড বালতিতে চলে যায়।

স্ক্রিনশটগুলি অধ্যয়ন করুন

একটি অ্যান্ড্রয়েড অ্যাপ বিশ্বস্ত কিনা তা কীভাবে বলবেন

সময় বাঁচাতে, এই নকল অ্যাপগুলির বিকাশকারীরা অন্যান্য আসল অ্যাপ থেকে স্ক্রিনশট বা বৈশিষ্ট্যযুক্ত ছবি চুরি করবে। অন্যান্য জাল অ্যাপে নিম্নমানের স্ক্রিনশট থাকবে যা এমনকি পিক্সেলেডও হতে পারে।

স্ক্রিনশটগুলিতে পাঠ্যটি দেখতে ভুলবেন না। যদি তাদের এমন কোনো বাক্যাংশ থাকে যা আপনার কাছে কোনো অর্থবোধ করে না, তাহলে আপনি সেই অ্যাপটি থেকে সরে যেতে চাইতে পারেন। একটি জেনুইন অ্যাপ আপনাকে অ্যাপের ইন্টারফেসের স্ক্রিনশটগুলি দেখাবে যাতে এটি দেখতে কেমন লাগে। স্ক্রিনশটগুলির একটি নিখুঁত উদাহরণ হল উপরের WhatsAppগুলি।

বিকাশকারীর তদন্ত করুন

একটি অ্যান্ড্রয়েড অ্যাপ বিশ্বস্ত কিনা তা কীভাবে বলবেন

আপনি যদি সেই অজানা বিকাশকারীর সাথে পরিচিত হতে চান এবং আপনি দেখতে পান যে তার একটি ওয়েবসাইট আছে, তাহলে সেটি দেখুন। তবে, বর্ণনার লিঙ্কে ক্লিক করার পরিবর্তে, ঠিকানাটি নিজেই টাইপ করুন। আপনি যে সাইটে নিয়ে গেছেন সেটিতে HTTPS আছে কিনা দেখুন।

ডেভেলপার যদি বিশ্বস্ত হয়, তাহলে তারা আপনার বিশ্বাস অর্জনের জন্য তাদের সম্পর্কে যতটা সম্ভব আপনাকে জানানোর চেষ্টা করবে। সুতরাং, কেন তাদের গুগল করবেন না এবং আপনি কী পান তা দেখুন। এছাড়াও, ডেভেলপারের নামটি একবার দেখুন, যদি এটি হাস্যকর মনে হয়, তাহলে অ্যাপটিও সম্ভবত।

এছাড়াও, অ্যাপটি তৈরি করা কোম্পানির নাম দেখে নিন। ডেভেলপারের নামের আগে বা পরে কি অতিরিক্ত স্পেস বা অতিরিক্ত অক্ষর আছে?

অ্যাপ যেগুলো অনেক বেশি অনুমতি চায়

যদি একটি ফটো এডিটিং অ্যাপ আপনার ডিভাইসের গ্যালারিতে অনুমতি চেয়েছিল, আপনি এটির অনুমতি দেওয়ার বিষয়ে দুবার ভাববেন না। কিন্তু, সেই ফটো এডিটিং অ্যাপটি কি আপনার পরিচিতি, অবস্থান এবং অন্যান্য ব্যক্তিগত তথ্যের অনুমতি চেয়েছে?

যখন কোনও অ্যাপ এমন জিনিসগুলির অনুমতি চায় যেগুলি অ্যাক্সেস করার প্রয়োজন নেই বলে আপনি মনে করেন, তখন এটি ইনস্টল করার বিষয়ে দুবার চিন্তা করা ভাল। অবশ্যই, আপনি সেই অনুমতি অস্বীকার করতে পারেন, তবে এটি আপনাকে সন্দেহ করে যে এটি ইনস্টল করার মাধ্যমে আপনাকে এমনভাবে পর্যবেক্ষণ করা যেতে পারে যেটি এটি আপনাকে জানায়নি।

উপসংহার

সময়ের সাথে সাথে, জাল অ্যাপগুলি সনাক্ত করা আরও কঠিন হতে পারে, তবে পূর্বে উল্লেখিত টিপসগুলির সাহায্যে, আপনি অন্তত একটি ইনস্টল করার সম্ভাবনা কমিয়ে দেবেন। জাল অ্যাপ শনাক্ত করতে আপনি অন্য কোন টিপস অনুশীলন করবেন?


  1. Android-এ ফটোগুলি কীভাবে লুকাবেন

  2. অ্যান্ড্রয়েডে অ্যাপগুলি কীভাবে লুকাবেন?

  3. কিভাবে অ্যান্ড্রয়েডে অ্যাপ ক্যাশে সরাতে হয়?

  4. কিভাবে অ্যান্ড্রয়েডে ক্যাশে সাফ করবেন