কম্পিউটার

যেকোন অ্যান্ড্রয়েড ডিভাইস বা আইফোনে কীভাবে গুগল লেন্স পাবেন

যেকোন অ্যান্ড্রয়েড ডিভাইস বা আইফোনে কীভাবে গুগল লেন্স পাবেন

একটি যুগে যেখানে তথ্য রাজা, Google আপনার বিশ্বের সবকিছু সনাক্ত করতে এবং টীকা করতে চায়৷ এটি কিছুটা সন্দেহজনক মনে হতে পারে, তবে লক্ষ্য হল তথ্য অ্যাক্সেস দ্রুত এবং সহজ করা। এটি সম্পন্ন করার জন্য, Google Google Lens নামে একটি অ্যাপ তৈরি করেছে৷

প্রাথমিকভাবে, Google Lens শুধুমাত্র সেই ব্যক্তিদের জন্য উপলব্ধ ছিল যাদের কাছে একটি Pixel বা Pixel 2 ছিল, যেখানে এটি দ্রুত ফোনের সেরা বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি হয়ে ওঠে। সৌভাগ্যবশত, Google সমস্ত ফোন, অ্যান্ড্রয়েড এবং iOS-এ বৈশিষ্ট্যটি চালু করতে শুরু করেছে৷

গুগল লেন্স কি?

যেকোন অ্যান্ড্রয়েড ডিভাইস বা আইফোনে কীভাবে গুগল লেন্স পাবেন

গুগল লেন্স একটি ভিজ্যুয়াল অ্যানালাইসিস অ্যাপ। কার্যকরভাবে, এটি আপনার ফোনের ক্যামেরাকে একটি স্মার্ট ক্যামেরায় পরিণত করে। এর মানে হল যে Google Lens অ্যাপ জিনিসগুলিকে স্ক্যান করতে পারে এবং বস্তু সম্পর্কে তাত্ক্ষণিকভাবে প্রাসঙ্গিক তথ্য প্রদান করতে পারে৷ এটিকে একটি ভিজ্যুয়াল সার্চ ইঞ্জিন হিসেবে ভাবুন। উদাহরণস্বরূপ, আপনি Google Lens অ্যাপের মাধ্যমে একটি কুকুর স্ক্যান করতে পারেন এবং এটি কী জাত তা শিখতে পারেন। অথবা আপনি একটি রেস্টুরেন্ট স্ক্যান করতে পারেন এবং এটি সম্পর্কে পর্যালোচনা পড়তে পারেন।

যেকোন অ্যান্ড্রয়েড ডিভাইস বা আইফোনে কীভাবে গুগল লেন্স পাবেন

উপরন্তু, অ্যাপটিতে পাঠ্য এবং নম্বর স্ক্যান করার এবং আপনার ডিভাইসে সেই তথ্য সংরক্ষণ করার বা এমনকি নির্দিষ্ট ফাংশন চালানোর ক্ষমতা রয়েছে। উদাহরণস্বরূপ, আপনি যদি একটি ব্যবসায়িক কার্ড স্ক্যান করেন, Google Lens স্বয়ংক্রিয়ভাবে নাম, ফোন নম্বর এবং ইমেল ঠিকানার মতো তথ্য শনাক্ত করবে। একটি ট্যাপের মাধ্যমে, আপনি আপনার ডিভাইসে সেই সমস্ত তথ্য একটি নতুন পরিচিতি হিসাবে সংরক্ষণ করতে বেছে নিতে পারেন, সেই সমস্ত বিরক্তিকর টাইপিংয়ের প্রয়োজনীয়তাকে অস্বীকার করে৷

গুগল লেন্স কি করতে পারে?

গুগল লেন্সের পিছনে ধারণাটি হল ব্যবহারকারীদের রিয়েল টাইমে একটি বস্তু সম্পর্কে প্রাসঙ্গিক তথ্য উপস্থাপন করা। এটি ব্যবহারকারীকে একটি ব্রাউজার খোলার, একটি সার্চ ইঞ্জিনে নেভিগেট করার এবং একটি অনুসন্ধান শব্দে শারীরিকভাবে টাইপ করার ঝামেলা থেকে বাঁচায়৷ অফিসিয়াল Google ব্লগে আপনি Google Lens ব্যবহার করতে পারেন এমন কিছু উপায়ের রূপরেখা দিয়েছে:

  • পাঠ্য: ব্যবসায়িক কার্ড থেকে তথ্য সংরক্ষণ করুন, URL অনুসরণ করুন, ফোন নম্বরে কল করুন এবং ঠিকানাগুলিতে নেভিগেট করুন।
  • ল্যান্ডমার্কস: ল্যান্ডমার্ক চিনতে এবং তাদের ইতিহাস সম্পর্কে জানতে সাহায্য করতে আপনার সহকারীর সাহায্যে একজন পেশাদারের মতো একটি নতুন শহর ঘুরে দেখুন।
  • শিল্প, বই এবং চলচ্চিত্র: একটি সিনেমা সম্পর্কে আরও জানুন, ট্রেলার থেকে রিভিউ, পোস্টার থেকে। রেটিং এবং একটি সংক্ষিপ্ত সংক্ষিপ্তসার দেখতে একটি বই দেখুন। দ্রুত একজন শিল্পীর তথ্য এবং আরও অনেক কিছু খোঁজার মাধ্যমে মিউজিয়ামের গুরু হয়ে উঠুন। এমনকি আপনি Google Lens থেকে সরাসরি আপনার ক্যালেন্ডারে সিনেমার মুক্তির তারিখ বা গ্যালারি খোলার মতো ইভেন্ট যোগ করতে পারেন।
  • বারকোড: আপনার অ্যাসিস্ট্যান্টের সাহায্যে বারকোড বা QR কোড স্ক্যান করে দ্রুত পণ্যগুলি দেখুন।

যেকোন অ্যান্ড্রয়েড ডিভাইস বা আইফোনে কীভাবে গুগল লেন্স পাবেন

গুগল লেন্স আপনার স্মার্টফোনের ক্যামেরাকে একটি বুদ্ধিমান সহকারীতে পরিণত করার ক্ষমতা রাখে। এটি প্রাসঙ্গিক তথ্য পুনরুদ্ধার করতে পারে সেইসাথে স্বয়ংক্রিয় কাজগুলিকেও। এটা বলা নিরাপদ যে Google লেন্স আপডেট হতে থাকবে এবং ভবিষ্যতে কার্যকারিতা যোগ করবে।

আপনার ফোনে গুগল লেন্স কিভাবে পাবেন

আপনি যদি Google Photos অ্যাপ ব্যবহার করেন তবে আপনার কাছে ইতিমধ্যেই Google Lens থাকতে পারে। সর্বশেষ Google ফটো আপডেট স্বয়ংক্রিয়ভাবে Google লেন্স কার্যকারিতা যোগ করে। Google Lens অনুপস্থিত থাকলে, অ্যাপটি ম্যানুয়ালি আপডেট করার চেষ্টা করুন।

যেকোন অ্যান্ড্রয়েড ডিভাইস বা আইফোনে কীভাবে গুগল লেন্স পাবেন

এটি করতে, Google Play Store অ্যাপটি খুলুন। স্ক্রিনের উপরের বাম কোণে মেনু বোতামে (তিনটি ড্যাশ) আলতো চাপুন। এখান থেকে, "আমার অ্যাপস এবং গেমস" নির্বাচন করুন। যে অ্যাপগুলির একটি আপডেট উপলব্ধ রয়েছে সেগুলিকে "আপডেট" লেবেল দেওয়া হবে। আপনি যে অ্যাপটি আপডেট করতে চান সেটি খুঁজুন - এই ক্ষেত্রে এটি হবে Google Photos - এবং "আপডেট" এ আলতো চাপুন। বিকল্পভাবে, আপনি একটি আপডেটের জন্য যোগ্য সমস্ত অ্যাপের জন্য আপডেট ডাউনলোড এবং প্রয়োগ করতে "সমস্ত আপডেট করুন" বোতামে ট্যাপ করতে পারেন।

যেকোন অ্যান্ড্রয়েড ডিভাইস বা আইফোনে কীভাবে গুগল লেন্স পাবেন

আপনি যদি Google Photos ব্যবহার না করেন তবে Android ব্যবহারকারীরা Google Play Store থেকে অ্যাপটি ডাউনলোড করতে পারেন। iOS ব্যবহারকারীরা অ্যাপ স্টোর থেকে Google Photos পেতে পারেন। আপনি যদি ইতিমধ্যেই আপনার iPhone এ Google Photos ব্যবহার করে থাকেন, তাহলে Google Lens বৈশিষ্ট্যটি ব্যবহার করার জন্য এটির ভার্সন 3.15 বা তার উপরে আছে কিনা নিশ্চিত করুন।

এটি লক্ষ্য করা গুরুত্বপূর্ণ যে এই সময়ে Google লেন্স একই সময়ে সমস্ত ডিভাইসে রোল আউট করা হচ্ছে না। পরিবর্তে, Google ব্যাচগুলিতে নির্দিষ্ট ফোনগুলিতে ফাংশনটি প্রকাশ করতে বেছে নিয়েছে। দেখে মনে হচ্ছে গুগল প্রথমে ফ্ল্যাগশিপ ডিভাইসগুলোকে টার্গেট করছে; যাইহোক, লক্ষ্য হল কিছু সময়ে সমস্ত ডিভাইসে Google লেন্স যোগ করা। আপনি যদি Google Photos আপডেট করে থাকেন এবং দেখেন যে আপনার Google Lens-এ অ্যাক্সেস নেই, তাহলে এর মানে হল যে এটি এখনও আপনার ডিভাইসে প্রকাশ করা হয়নি। আপনি যা করতে পারেন তা হল ধৈর্য ধরুন এবং আপডেটের জন্য আপনার চোখ খোলা রাখুন!

আপনি কি গুগল লেন্স ব্যবহার করেন? যদি তাই হয়, এখন পর্যন্ত এটি আপনার ছাপ কি? গুগল লেন্স ব্যবহার করার বিষয়ে আপনার কি কোনো রিজার্ভেশন আছে? কমেন্টে আমাদের জানান!


  1. কীভাবে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে বেডটাইম মোড পাবেন

  2. আপনার আইফোনে গুগলের সেরা বৈশিষ্ট্যগুলি কীভাবে পাবেন

  3. যে কোনও অ্যান্ড্রয়েড ডিভাইসে কীভাবে ফেস আনলক ব্যবহার করবেন

  4. যেকোন আইফোন বা অ্যান্ড্রয়েডে ফটোতে কীভাবে 'ডেপথ ইফেক্ট' পাবেন