কম্পিউটার

কীভাবে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে বেডটাইম মোড পাবেন

কীভাবে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে বেডটাইম মোড পাবেন

ব্যবহারকারীদের অত্যধিক স্মার্টফোন ব্যবহার কমাতে সাহায্য করার জন্য একটি টুল সরবরাহ করার উপায় হিসাবে Google Android 9.0-এ ডিজিটাল ওয়েলবিয়িং চালু করেছে। বৈশিষ্ট্যটি বছরের পর বছর ধরে বেশ কয়েকটি আপডেট দেখেছে, সবকটি এটিকে আরও উপযোগী করে তোলার উদ্দেশ্যে। সর্বশেষ আপডেটে, এটি বেডটাইম মোড উন্মোচন করেছে – একটি বিকল্প যা আপনার ফোনকে আরও ভালো ঘুমের জন্য শান্ত করার জন্য ডিজাইন করা হয়েছে।

এই নিবন্ধে, আমরা দেখাব কিভাবে আপনার অ্যান্ড্রয়েড হ্যান্ডসেটে বেডটাইম মোড সক্রিয় করবেন।

ডিজিটাল ওয়েলবিং কি এবং কেন এটি ব্যবহার করা উচিত?

আধুনিক বিশ্বে, স্মার্টফোন আসক্তি একটি বাস্তব জিনিস হয়ে উঠেছে। সাম্প্রতিক একটি সমীক্ষায় বলা হয়েছে যে স্মার্টফোন আসক্তি মস্তিষ্কে মাদকাসক্তির মতোই প্রভাব ফেলে৷

প্রদত্ত যে স্মার্টফোনগুলি আজ মানুষের জীবনের একটি অপরিহার্য অংশ, সেগুলির অতিরিক্ত ব্যবহারের বিপদ অনিবার্যভাবে প্রকাশ পাবে। Google আপনার হ্যান্ডসেটে অত্যধিক সময় ব্যয় করার সম্ভাব্য প্রভাব স্বীকার করেছে, এবং প্রতিক্রিয়া হিসাবে, যারা আরও ভারসাম্যপূর্ণ জীবনযাপন করতে চান ব্যবহারকারীদের সমর্থন করার একটি উপায় হিসাবে ডিজিটাল ওয়েলবিং প্রদান করেছে৷

কীভাবে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে বেডটাইম মোড পাবেন

ডিজিটাল ওয়েলবিং এর মাধ্যমে, আপনি অ্যাপ টাইমার সেট করা, ফোকাস মোড সক্রিয় করা এবং "বিরক্ত করবেন না" মোড কনফিগার করার মতো জিনিসগুলি করতে পারেন৷ এমনকি একটি অভিভাবকীয় নিয়ন্ত্রণ বিভাগ রয়েছে। এছাড়াও, আপনি আপনার ডিজিটাল অভ্যাসের একটি ওভারভিউতে অ্যাক্সেস পান, দেখুন কত ঘন ঘন বিভিন্ন অ্যাপ ব্যবহার করা হয় এবং কত ঘন ঘন ফোন চেক করা হয়। এই জ্ঞানের সাথে সজ্জিত, ব্যবহারকারীরা তাদের ডিজিটাল অভ্যাস পরিবর্তন করতে সক্ষম হয় যাতে তারা অবশেষে স্মার্টফোনের ব্যবহার কমাতে পারে।

আপনার ফোনে কীভাবে ডিজিটাল সুস্থতা পাবেন

এই বৈশিষ্ট্যটি এখন Android 9.0 (Pie) বা তার উপরে চলমান Android ডিভাইসগুলিতে উপলব্ধ। সেপ্টেম্বর 2019 থেকে, Google সমস্ত Android মোবাইল ডিভাইস প্রস্তুতকারকদের জন্য ডিজিটাল ওয়েলবিং-এর অন্তর্ভুক্তি বাধ্যতামূলক করেছে৷

আপনি আপনার অ্যাপ ড্রয়ারের মধ্যে অ্যাপ তালিকায় ডিজিটাল ওয়েলবিং খুঁজে পাবেন না। পরিবর্তে, আপনাকে আপনার ডিভাইসের সেটিংস খুলতে হবে এবং বৈশিষ্ট্যটি না পাওয়া পর্যন্ত নিচে স্ক্রোল করতে হবে।

কীভাবে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে বেডটাইম মোড পাবেন

যাদের পুরোনো ডিভাইস আছে, আপনি এখনও ডিজিটাল ওয়েলবিং-স্বাদযুক্ত বৈশিষ্ট্যের স্বাদ পেতে পারেন। তার Google ক্রিয়েটিভ ল্যাব উদ্যোগের মাধ্যমে, টেক জায়ান্ট একটি সিরিজের অ্যাপ প্রকাশ করেছে যেগুলির কাজ করার জন্য ডিভাইসে ডিজিটাল ওয়েলবিং উপস্থিত থাকা প্রয়োজন বলে মনে হয় না। ব্যবহারকারীদের অবশ্য বেশির ভাগ অ্যাপের জন্য Android 8.0 Oreo (বা তার উপরে) চালিত হ্যান্ডসেট থাকতে হবে। অ্যাপের তালিকায় রয়েছে আনলক ঘড়ি, যা আপনার ডিভাইসে একটি লাইভ ওয়ালপেপার ইনস্টল করে যা দিনে আপনি কতবার আপনার ডিভাইস আনলক করেছেন তা গণনা করে।

কীভাবে নতুন বেডটাইম মোড বৈশিষ্ট্য চালু করবেন

Google-এর লেটেস্ট "বেডটাইম মোড" ফিচার ডিজিটাল ওয়েলবিং-এর পুরনো "উইন্ড ডাউন" ভার্সনকে প্রতিস্থাপন করে।

আপনার সেটিংস থেকে Digital Wellbeing-এ যান। বেডটাইম মোডে আলতো চাপুন ("ওয়েস টু ডিসকানেক্ট" বিভাগে), নেক্সট টিপে ডেমো অংশে সোয়াইপ করুন এবং কনফিগারেশন স্ক্রিনে যান।

কীভাবে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে বেডটাইম মোড পাবেন

এখানে আপনি সিদ্ধান্ত নিতে পারেন যে আপনি কখন বেডটাইম মোড এর রুটিন শুরু করতে চান। প্রথম বিকল্প - আপনার সময়সূচীর উপর ভিত্তি করে - ব্যবহারকারীদের তাদের ঘুমের সময়সূচী সেট করতে হবে তারা কখন ঘুমাতে যায় এবং কখন ঘুম থেকে ওঠে তা নির্দিষ্ট করে। দ্বিতীয় বিকল্প হল শোবার সময় চার্জ করার সময়। এর মানে হল যে প্রতি রাতে যখন আপনি আপনার মোবাইল চার্জ করার জন্য প্লাগ ইন করবেন, বেডটাইম মোড স্বয়ংক্রিয়ভাবে সক্রিয় হয়ে যাবে।

কীভাবে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে বেডটাইম মোড পাবেন

যখন বেডটাইম মোড চালু থাকে, তখন বিক্ষিপ্ততা কমাতে গ্রেস্কেল আপনার ফোনের রঙকে কালো এবং সাদা করে দেয়। রাতের বেলা কল, টেক্সট এবং অন্যান্য বিজ্ঞপ্তিগুলিকে নীরব করার জন্যও বিরক্ত করবেন না।

দ্রুত সেটিংসে কিভাবে একটি বেডটাইম মোড টগল যোগ করবেন

দ্রুত এবং সহজে বেডটাইম মোড অ্যাক্সেস করতে সক্ষম হতে চান? আপনার দ্রুত সেটিংসে একটি টগল যোগ করুন। এটি করতে, প্রধান স্ক্রীন থেকে নিচের দিকে সোয়াইপ করুন এবং নীচে পেন্সিল বোতামে আলতো চাপুন৷

কীভাবে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে বেডটাইম মোড পাবেন

আপনি এখন উপলব্ধ সমস্ত অতিরিক্ত টগল দেখতে সক্ষম হবেন। বেডটাইম মোড বিকল্পটি খুঁজুন এবং এটিকে আপনার দ্রুত সেটিংসে যোগ করতে এটিতে দীর্ঘক্ষণ টিপুন।

একবার আপনি দ্রুত সেটিংসে বেডটাইম মোড যোগ করার পরে, আপনি বৈশিষ্ট্যটি চালু এবং বন্ধ করতে এটিতে ট্যাপ করতে পারেন বা সরাসরি সেটিংসে যেতে এটি দীর্ঘক্ষণ চাপতে পারেন৷

কীভাবে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে বেডটাইম মোড পাবেন

আপনি যদি এখনও আপনার ঘুমের রুটিন উন্নত করতে আরও কিছু করতে চান, তাহলে আমরা আপনাকে Android-এর জন্য সেরা স্লিপ-ট্র্যাকার অ্যাপগুলির মধ্যে 4টিও চেক করার পরামর্শ দিচ্ছি।


  1. কীভাবে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে অ্যান্ড্রয়েড মার্শম্যালো বুট অ্যানিমেশন পাবেন

  2. কিভাবে আপনার Android ফোন রিসেট করবেন

  3. এন্ড্রয়েডে কিভাবে গেমিং মোড পাবেন

  4. কিভাবে রুট না করে আপনার Android ডিভাইসে 3D টাচ পাবেন