কম্পিউটার

একটি কীবোর্ড সহ একটি ফোন কি আর সম্ভব হবে?

একটি কীবোর্ড সহ একটি ফোন কি আর সম্ভব হবে?

আপনি যদি 2000-এর দশকের প্রথম দিকে একজন কিশোর ছিলেন, তাহলে আপনি সম্ভবত এমন লোকেদের মনে রাখবেন যারা এমন একটি ফোন ব্যবহার করছেন যার স্ক্রীনটি নিচের QWERTY কীবোর্ড প্রকাশ করতে স্লাইড হতে পারে, ঠিক যেমন আপনি ল্যাপটপে ব্যবহার করেন। ডেঞ্জার হিপটপ (এছাড়াও টি-মোবাইল সাইডকিক নামে পরিচিত) 2011 সাল পর্যন্ত সব রাগ ছিল এটি নতুন এবং সৃজনশীল ডিজাইন পছন্দগুলির সাথে এই ডিভাইসগুলিকে ফিরিয়ে আনার চেষ্টা করা থেকে অন্যান্য উদ্যোগগুলিকে থামায় না। প্ল্যানেট কম্পিউটারের মিথুন এমনই একটি উদাহরণ। কিন্তু এটা কি জনসাধারণের সাথে উড়বে?

চাহিদা

একটি কীবোর্ড সহ একটি ফোন কি আর সম্ভব হবে?

স্মার্টফোনের আগে, ব্যক্তিগত ডিজিটাল সহকারী (PDAs) সর্বোচ্চ রাজত্ব করত। 2000-এর দশকের প্রথম দিকে এটি একটি অপ্রতিরোধ্য ট্রেন ছিল, যা ব্যস্ত লোকেদের জন্য সহজ করে দিয়েছিল যারা সর্বদা যোগাযোগ এবং ইমেল লিখতে দৌড়াতেন। PDA গুলিকে ফোনের প্রতিস্থাপন হিসাবে দেখা হয় নি, বরং পাঠ্যের মাধ্যমে দ্রুত যোগাযোগের জন্য একটি আনুষঙ্গিক হিসাবে দেখা হয়৷

তারপর ব্ল্যাকবেরি চারপাশে এসে স্পটলাইট চুরি করে। ডিভাইসটিতে অন্যান্য PDA-এর মতো একটি স্ক্রিন এবং একটি কীবোর্ড রয়েছে কিন্তু এটি এমন একটি ফোন হিসেবেও কাজ করতে পারে যা বিশ্রী দেখায়নি যখন আপনি এটি আপনার কানের কাছে রেখেছিলেন। এরগনোমিক্স ফ্যাক্টর এবং দ্রুত ইমেল লেখার ক্ষমতার অর্থ হল এই ধরনের ডিভাইস দ্রুত PDA এবং সেল ফোন উভয়কেই ব্যবসার হাতিয়ার হিসেবে প্রতিস্থাপন করেছে। 2002 সালে ব্ল্যাকবেরি ব্যবসায়িক গ্রাহকদের কাছে আবেদন করেছিল যখন টি-মোবাইল সাইডকিক বৃহত্তর ভোক্তা বাজারে মনোযোগ আকর্ষণ করতে শুরু করেছিল৷

2008 সাল নাগাদ, অ্যাপল আইফোন প্রথম প্রকাশের সময় কীবোর্ড যুগ শেষ হয়েছিল। ইহা ওইটাই ছিল. যদিও অনেক লোক মনে করেছিল যে হার্ডওয়্যার কীবোর্ডের বিপরীতে একটি অ-স্পৃশ্য ভার্চুয়াল কীবোর্ড একটি স্ক্রিনে চাপা দেওয়াটা অযৌক্তিক ছিল, তাদের বেশিরভাগই তাদের হাতে একটি আইফোন ধরার পরে দ্রুত পরিবর্তনটি গ্রহণ করে।

2011 সাল থেকে যখন শেষ T-Mobile Sidekick চালু হয়েছিল, অন-স্ক্রিন কীবোর্ড সহ ফোনগুলি একটি মৃতপ্রায় বংশ। এটি অবশ্যই, কোম্পানিগুলিকে আরও মডেল প্রকাশ করা চালিয়ে যেতে বাধা দেয়নি, আশা করে যে তারা ধরবে। সর্বশেষটি ছিল 2017 সালে ব্ল্যাকবেরি কিওন, এমন একটি ফোন যা কিছু চিত্তাকর্ষক বৈশিষ্ট্য সহ অ্যান্ড্রয়েড চালায়, কিন্তু কোনো উল্লেখযোগ্য বিজয় ক্যাপচার করার জন্য যথেষ্ট চটপটে ছিল না। এছাড়াও 2014 সালে এলজি এক্সপ্রেশন 2 ছিল, একটি ফোন যা একটি মালিকানাধীন OS চালানোর কারণে এবং স্মার্টফোনগুলির দ্বারা প্রতিদ্বন্দ্বিতার কারণে একটি নিরবচ্ছিন্ন বিপর্যয় ছিল যা আরও কিছু টাকার জন্য আরও ব্যতিক্রমী কার্যকারিতা অফার করে৷

এবং তারপরে রয়েছে Planet Computers, একটি স্টার্টআপ যেটি Gemini-এর জন্য একটি IndieGoGo প্রচার শুরু করেছে, একটি স্পর্শকাতর হার্ডওয়্যার কীবোর্ড সহ একটি ফোন যা ল্যাপটপের মতো মনে হয় (শুধুমাত্র অনেক ছোট)৷ যুদ্ধটি এপ্রিল 9, 2017-এ শেষ হয়েছিল এবং এর তহবিল লক্ষ্যের 284% এ পৌঁছেছে। দৃশ্যত এখনও আছে কিছু এই ধরনের ডিভাইসের চাহিদা, তা যত ছোটই হোক না কেন।

সুবিধা কি?

একটি কীবোর্ড সহ একটি ফোন কি আর সম্ভব হবে?

একটি স্পর্শকাতর কীবোর্ড থাকা বিভিন্ন কারণে আকর্ষণীয় হতে পারে:

  • কোনও কিছু ভুল টাইপ করা কঠিন, যারা তাদের বানান সম্বন্ধে আচ্ছন্ন তাদের ইচ্ছাকে সন্তুষ্ট করে। আপনি চলন্ত যখন এটি বিশেষ করে সত্য. আপনি যখন গাড়ির যাত্রী হন বা রাস্তায় হাঁটছেন, তখন একটি আসল টাইপ করুন পিচ্ছিল কাঁচে টাইপ করার চেয়ে কীবোর্ড জিনিসগুলিকে অনেক বেশি আরামদায়ক করে তোলে। আপনি যদি নিজেকে যথেষ্ট কঠোর প্রশিক্ষণ দেন, আপনাকে টাইপ করার জন্য চাবিগুলিকে নিচের দিকে তাকানোরও প্রয়োজন হবে না!
  • যদি আপনার আঙুলের নখ লম্বা হয়, তাহলে আপনাকে কোনো টাচস্ক্রিন স্পর্শ করার বিষয়টি নিবন্ধন করতে ব্যর্থ হওয়ার বিষয়ে চিন্তা করতে হবে না। একটি টাচস্ক্রিন আপনার আঙ্গুলের চারপাশে বৈদ্যুতিক ক্ষেত্র সনাক্ত করে কাজ করে। আপনার নখ এটি প্রেরণ করার জন্য একটি ভাল কাজ করে না।
  • বয়স্ক ব্যক্তিদের টাচস্ক্রিনের সাথে কাজ করা কঠিন হতে পারে কিন্তু স্পর্শকাতর কিছু ব্যবহার করে উপভোগ করতে পারে, বিশেষ করে যখন তারা চাপের প্রতি কম সংবেদনশীল হয় এবং তাদের দৃষ্টিশক্তি আগের মতো নেই।
  • মিথুনের মতো একটি কীবোর্ড একটি দীর্ঘ ইমেল টাইপ করার কাজটিকে কিছুটা সহজ করে তোলে, যদিও বেশি নয়৷
  • কিছু ​​লোক টাইপ করার সময় স্পর্শকাতর প্রতিক্রিয়া (অর্থাৎ, একটি বোতাম চাপার অনুভূতি) পেয়ে সন্তুষ্টি খুঁজে পায়।
  • এটি (তাত্ত্বিকভাবে) লোকেদের জন্য উপযোগী হতে পারে যাদের এক জায়গায় যাওয়ার সময় অনেক কিছু টাইপ করতে হয়, বিশেষ করে যদি তারা একটি ল্যাপটপের জন্য খুব কম অতিরিক্ত লাগেজ স্পেস দিয়ে ক্রমাগত আকাশপথে ভ্রমণ করে।
  • কারণ স্ক্রীনটি ছোট, আপনি দীর্ঘ ব্যাটারি লাইফ আশা করতে পারেন।

খারাপগুলো সম্পর্কে কি?

একটি কীবোর্ড সহ একটি ফোন কি আর সম্ভব হবে?

যদিও হার্ডওয়্যার কীবোর্ড সহ ফোনগুলির জন্য সর্বদা একটি হার্ডকোর ফ্যানবেস থাকবে যেমন "কখন ফিরে আসার পথ" থেকে, এটি এখনও নিজেদেরকে জিজ্ঞাসা করা গুরুত্বপূর্ণ যে কেন লোকেরা বড় টাচস্ক্রিন সহ ফোনগুলির জন্য যাওয়ার পরিবর্তে কেবল তাদের সাথে লেগে থাকল না৷

  • স্পৃশ্য কীবোর্ডগুলি উল্লম্ব স্থান নেয়, একটি ফোনের হার্ডওয়্যারের পরিমাণ সীমিত করে যা চঙ্কি না হয়ে ফিট করতে পারে। এই কারণেই 2017 সালে প্রকাশিত BlackBerry KeyOne-এ অন্যান্য মডেলের তুলনায় একটি ছোট কীবোর্ড ছিল। এটি বোর্ডে আরও হার্ডওয়্যার ফিট করার জন্য জায়গার সাথে আপস করছিল। ব্যতিক্রম হল জেমিনি, যেটি চঙ্কি রুটে যাওয়ার এবং বোর্ডের উপরে একটি কীবোর্ড জ্যাম করার সিদ্ধান্ত নিয়েছে। মূলত, আপনি যদি একটি মসৃণ ফোন চান, হয় এটি একটি ছোট কীবোর্ড দিয়ে তৈরি করুন বা কোনো কীবোর্ড ব্যবহার করবেন না।
  • একটি ভার্চুয়াল কীবোর্ড অদৃশ্য হয়ে যায় যখন আপনার আর প্রয়োজন হয় না, আপনার জন্য মূল্যবান স্ক্রীন রিয়েল এস্টেট খালি করে। আবার, জেমিনি এটির একটি ব্যতিক্রম কারণ এটি ডিভাইসের একই পাশে স্ক্রিন এবং কীবোর্ড রাখে না। পরিবর্তে, এটি টি-মোবাইল সাইডকিকের অনুরূপ ধারণা সহ একটি ফ্লিপ ফোন। বেশিরভাগ অন্যান্য ফোনগুলি স্ক্রিনের নীচে কীবোর্ডটি স্ল্যাম করে, ছবি এবং অ্যাপ্লিকেশনগুলি প্রদর্শনের জন্য উপলব্ধ স্থান সরিয়ে দেয়৷
  • কিছু ​​লেখার জন্য আপনার যদি খুব খারাপভাবে একটি স্পর্শকাতর কীবোর্ডের প্রয়োজন হয়, তাহলে আপনি একটি শারীরিক কীবোর্ড কিনতে পারেন যেটিতে ব্লুটুথ সংযোগ রয়েছে এবং এটি আপনার ফোনের সাথে যুক্ত করুন৷ হ্যাঁ, মিথুনের অন্যান্য মডেলের তুলনায় অনেক বেশি গুরুত্বপূর্ণ কীবোর্ড রয়েছে, তবে এটি এখনও ক্ষুদ্রকরণে ভুগছে। কিছু টাইপ করার জন্য আপনাকে এখনও আপনার আঙ্গুল দিয়ে কিছু জিমন্যাস্টিকস করতে হবে। এটি একটি চ্যালেঞ্জ যা খুব দ্রুত পুরানো হয়ে যায়।
  • বেশিরভাগ স্পর্শকাতর কীবোর্ডে "প্রবাহ" নেই। অন্য কথায়, আপনাকে কীগুলি টিপতে চেষ্টা করতে হবে। এটি ডিজাইন অনুসারে:আপনার কাছে এটি না থাকলে, ফোনটি আপনার পকেটে থাকাকালীন আপনার পা কীগুলি টিপবে। ভার্চুয়াল কীবোর্ডগুলি দ্রুত টাইপ করার অনুমতি দেয়, বিশেষ করে ভবিষ্যদ্বাণীমূলক পাঠ্য এবং স্বয়ংক্রিয় সংশোধন সহ। এবং যেহেতু সেগুলি সফ্টওয়্যার-ভিত্তিক, তাই সোয়াইপ-মোশন শব্দ সনাক্তকরণের মতো সুবিধাগুলিকে পুঁজি করার উপায় রয়েছে (অর্থাৎ, আপনি আপনার আঙ্গুল না তুলে টাইপ করতে পারেন এবং কেবল কী জুড়ে শব্দটি "আঁকতে" পারেন)।
  • আপনি যদি সত্যিই একটি হাইপার-প্রোডাক্টিভ কীবোর্ড চান যা স্মার্টফোনের অফার করা যেকোনো কিছুকে সহজে ছাড়িয়ে যেতে পারে, আপনি সর্বদা সর্বাধিক বহনযোগ্যতার জন্য একটি ট্যাবলেট এবং একটি রোল-আপ ব্লুটুথ কীবোর্ড পেতে পারেন। কীবোর্ডের আরও উল্লেখযোগ্য স্ক্রীনের আকার এবং আরামদায়ক অপারেশন আপনাকে একটি পূর্ণ-আকারের নিয়মিত 104-কী ডিভাইসে কমপক্ষে 80% দ্রুত টাইপ করতে সক্ষম করে তুলবে।
  • আপনি যদি আপনার ফোনটি শুধুমাত্র বিনোদনের উদ্দেশ্যে ব্যবহার করেন এবং টেক্সটের দেয়ালে টাইপ না করেন, তাহলে একটি টাচস্ক্রিন একটি নো-ব্রেইনার। স্পর্শকাতর কীবোর্ড আপনাকে কোন অনুভূত সুবিধা প্রদান করবে না।

উপসংহার

আলাদা QWERTY কীবোর্ড সহ ফোনের অনুরাগীদের জন্য দুঃখজনকভাবে, বেশিরভাগ জনসাধারণ ইতিমধ্যেই তাদের ওয়ালেট দিয়ে ভোট দিয়েছেন। তারা দৃশ্যত টাচস্ক্রিনে ভার্চুয়াল কীবোর্ডের জন্য ভোট দিয়েছে কারণ তারা বুঝতে পারে যে এই ফর্ম ফ্যাক্টরের আরও সুবিধা রয়েছে। যদিও সব খবর ভয়ঙ্কর নয়। এই কুলুঙ্গিতে এখনও লোকেদের সন্তুষ্ট করে এমন ফোন তৈরি করার জন্য দৃশ্যত অনেকগুলি ধাক্কা রয়েছে, তবে তারা একটি মৃতপ্রায় বংশধর হয়ে চলেছে৷ আমি সন্দেহ করি যে সেগুলি শীঘ্রই যে কোনও সময় চলে যাবে, তবে বেশিরভাগ লোকের জন্য, একটি ক্লিক-ক্লিক কীবোর্ড থাকার অসুবিধাগুলি সুবিধার চেয়ে বেশি।

আপনি কি স্পর্শকাতর কীবোর্ডের ভক্ত? আপনি কি মনে করেন এমন সুবিধা আছে যা আমরা মিস করেছি? আসুন মন্তব্যে এটি সম্পর্কে কথা বলি!


  1. আমি কীভাবে একটি নোকিয়া ফিচার ফোনের সাথে প্রোগ্রামিং থেকে এমআইটি স্টার্টআপের জন্য কাজ করেছি

  2. 5 বার হ্যাকাররা আমাদের হাসিয়েছে!

  3. Aquaris E4.5 Ubuntu ফোন - Android এর সাথে

  4. আপনার কোলে কীবোর্ড দিয়ে গেমিংয়ের সুবিধা