কম্পিউটার

প্রযুক্তির অতিরিক্ত ব্যবহার এবং আসক্তির বিরুদ্ধে লড়াই করার জন্য দরকারী স্ক্রীন টাইম অ্যাপ

প্রযুক্তির অতিরিক্ত ব্যবহার এবং আসক্তির বিরুদ্ধে লড়াই করার জন্য দরকারী স্ক্রীন টাইম অ্যাপ

আপনি কি আপনার ফোন বা কম্পিউটারে এক টন সময় ব্যয় করেন? এটা কি অন্য জিনিস করার উপায় পেতে? আপনি কি কখনও প্রযুক্তি কম ব্যবহার করার চেষ্টা করেছেন কিন্তু ব্যর্থ হয়েছেন? আপনার ডিভাইসের সাথে আপনার একটি কঠিন সম্পর্ক থাকতে পারে। এগুলি হল কিছু স্ক্রিন টাইম অ্যাপ এবং কৌশল যা আপনি আপনার জীবনে স্ক্রিনের সাথে আপনার সম্পর্ককে আরও ভালভাবে নিয়ন্ত্রণ করতে এবং প্রযুক্তিগত আসক্তির বিরুদ্ধে লড়াই করতে ব্যবহার করতে পারেন৷

স্ক্রিন টাইম (iOS)

iOS 12 এ, অ্যাপল স্ক্রিন টাইম প্রকাশ করেছে। এই অ্যাপ্লিকেশনটি বিশেষভাবে প্রযুক্তির অতিরিক্ত ব্যবহারে সহায়তা করার জন্য ডিজাইন করা হয়েছে। এটি অ্যাপের ব্যবহার নিরীক্ষণ করে এবং ব্যবহারকারী একটি নির্দিষ্ট অ্যাপ্লিকেশন বা অ্যাপ্লিকেশনের শ্রেণিতে কত সময় ব্যয় করে তা নিয়ন্ত্রণ বা সীমিত করতে পারে। উদাহরণস্বরূপ, যদি আপনি খুঁজে পান যে আপনি সোশ্যাল মিডিয়াতে আপনার ঘন্টা দূরে থাকার প্রবণতা রাখেন, আপনি প্রতিদিন সোশ্যাল মিডিয়া অ্যাপ্লিকেশনগুলিতে 2 ঘন্টার সীমা সেট করতে পারেন। যখন আপনার কাছে পাঁচ মিনিট বাকি থাকবে, স্ক্রীন টাইম আপনাকে জানিয়ে দেবে৷ আপনার সময় ফুরিয়ে গেলে, স্ক্রীন টাইম অ্যাপ্লিকেশনটি বন্ধ করে দেবে। আপনি একটি টোকা দিয়ে এই আচরণটি ওভাররাইড করতে পারেন, তবে এটি একটি সামান্য ধাক্কা যা প্রায়শই লোকেদের তাদের অভ্যাস পরিবর্তন করতে সহায়তা করে।

প্রযুক্তির অতিরিক্ত ব্যবহার এবং আসক্তির বিরুদ্ধে লড়াই করার জন্য দরকারী স্ক্রীন টাইম অ্যাপ

আপনি কীভাবে আপনার ফোন ব্যবহার করেন সে সম্পর্কেও স্ক্রিন টাইম এক টন ডেটা ক্যাপচার করে৷ বিশেষ আগ্রহ হল "পিক আপ" বিভাগ। এটি ট্র্যাক করে আপনি প্রতিদিন কতবার আপনার ফোন তুলবেন। এই সংখ্যাটি আপনার প্রত্যাশার চেয়ে অনেক বেশি হতে পারে:আমি জানি আমার নম্বরটি ছিল। স্ক্রীন টাইম সব ধরনের অ্যাপে কতটা সময় ব্যয় করেছে তাও ট্র্যাক করবে, এমনকি তাদের নির্দিষ্ট সময়সীমা না থাকলেও। আপনি প্রতিদিন আপনার ডিভাইসে যে পরিমাণ সময় ব্যয় করেন তা দেখা কখনও কখনও আপনার অভ্যাসের পরিবর্তনগুলিকে উত্সাহিত করার জন্য যথেষ্ট হতে পারে।

বন (iOS এবং Android)

ফরেস্টের মতো অনেক অ্যাপ আছে, তবে ফরেস্ট সবচেয়ে ভালো। এটি ব্যবহারকারীদের ছোট গাছপালা বাড়িয়ে তাদের ফোন নামিয়ে রাখতে উৎসাহিত করে।

প্রযুক্তির অতিরিক্ত ব্যবহার এবং আসক্তির বিরুদ্ধে লড়াই করার জন্য দরকারী স্ক্রীন টাইম অ্যাপ

আপনি যখন বন খুলবেন, আপনি একটি টাইমার সেট করুন এবং একটি গাছ বাড়ানো শুরু করুন। সেই টাইমার শেষ না হওয়া পর্যন্ত, আপনি ফরেস্ট অ্যাপ্লিকেশন থেকে প্রস্থান করতে বা অন্য অ্যাপ্লিকেশনে যেতে পারবেন না। আপনি যদি অ্যাপ্লিকেশন থেকে প্রস্থান করেন বা অন্য অ্যাপ্লিকেশনে স্যুইচ করেন, আপনি যে গাছটি বাড়াচ্ছেন তা মারা যাবে। আপনি দেখতে পাবেন মৃত গাছ, খালি ডালগুলো অসহায়ভাবে ঝুলছে, এবং বন আপনাকে বলবে যে "আপনি আরও ভাল করতে পারেন।" এটি একটি ডিজিটাল গাছের জন্য সহানুভূতির একটি ক্ষুদ্র ডোজ এবং নিজের জন্য লজ্জার একটি ছোট ডোজ। আপনি কি সত্যিই আপনার ফোনটি 30 মিনিটের জন্য রেখে দিতে পারবেন না যাতে একটি বোকা ডিজিটাল উদ্ভিদ বাড়তে পারে? এবং এভাবেই আপনি কিছু সময়ের জন্য আপনার ফোন থেকে দূরে চলে যান।

ফরেস্ট অ্যান্ড্রয়েড এবং iOS-এর জন্য উপলব্ধ৷

স্পেস (Android এবং iOS)

স্পেস একটি দুর্দান্ত অ্যাপ যা অ্যান্ড্রয়েডের জন্য স্ক্রিন টাইম বৈশিষ্ট্য সরবরাহ করে। আইওএস-এও স্পেস বিদ্যমান, তবে অনেক বেশি সীমিত আকারে যা বিশেষভাবে সহায়ক নয়। স্পেস এর অ্যান্ড্রয়েড সংস্করণ যেখানে শক্তি থাকে।

প্রযুক্তির অতিরিক্ত ব্যবহার এবং আসক্তির বিরুদ্ধে লড়াই করার জন্য দরকারী স্ক্রীন টাইম অ্যাপ

আপনি যখন স্পেস শুরু করবেন তখন আপনি যে ধরনের স্মার্টফোন ব্যবহারকারী তা শনাক্ত করতে আপনাকে একটি ছোট কুইজ নিতে বলা হবে। আপনি কি আপনার ফোনটি প্রাথমিকভাবে একঘেয়েমির সাথে লড়াই করার জন্য ব্যবহার করেন, নাকি আপনি সোশ্যাল মিডিয়ার সাথে সংযুক্ত থাকার চেষ্টা করেন? সেই ক্যুইজের উত্তর দিয়ে, স্পেস আপনার ডিভাইস কম ব্যবহার করতে সাহায্য করার জন্য তার কার্যকারিতাকে হালকাভাবে ব্যক্তিগতকৃত করবে।

স্পেসের ভিতরে আপনি কীভাবে আপনার ফোন ব্যবহার করেন সে সম্পর্কে এক টন ডেটা পাবেন। এই অন্তর্দৃষ্টি সহায়ক এবং সেইসাথে বিরক্তিকর হতে পারে. আপনি আপনার ফোনে সপ্তাহে ত্রিশ ঘন্টা ব্যয় করেন তা আবিষ্কার করা কিছুটা চোখ খোলার মতো হতে পারে। আপনি iOS এর স্ক্রীন টাইমের মতো নির্দিষ্ট অ্যাপ সীমা এবং অ্যাপ বিভাগের সীমা সেট করতে পারেন। স্বতন্ত্রভাবে, আপনি নির্দিষ্ট সময়ের জন্য আপনার ফোন ব্যবহার করার পরেও প্রম্পট পেতে পারেন। উদাহরণস্বরূপ, দশ মিনিট ধরে আপনার ফোন ব্যবহার করার পরে, স্পেস আপনাকে একটি বিজ্ঞপ্তি দেবে যা আপনাকে আপনার ডিভাইসটি নামিয়ে রাখার পরামর্শ দেবে৷

এছাড়াও আপনি অর্জন সংগ্রহ করতে পারেন এবং প্রেরণামূলক বার্তা পেতে পারেন। আপনি যদি একসাথে কাজ করতে চান তবে আপনি আপনার সাথে অ্যাপটিতে অংশগ্রহণের জন্য বন্ধুদের আমন্ত্রণ জানাতে পারেন। এটি হল সামান্য ধাক্কা এবং ছোট পুরষ্কার যা আমাদের সঠিক দিকে ঠেলে দেয়, এবং স্পেস প্রচুর পরিমাণে প্রদান করে।

উপসংহার

স্মার্টফোনগুলি অবিশ্বাস্যভাবে কার্যকর ডিভাইস। সমস্যা হল যে তারা খুব কার্যকর। সমস্যাযুক্ত ব্যবহারের ধরণগুলি বিকাশ না করে প্রতিদিন একটি স্মার্টফোন ব্যবহার করা কঠিন এবং অনেক লোক ঘটনাক্রমে নিজেকে সেই অবস্থানে খুঁজে পায়। উপরের অ্যাপ্লিকেশানগুলি আপনাকে "প্রযুক্তি/জীবনের ভারসাম্য" এ ফিরে আসার জন্য প্রয়োজনীয় নজ প্রদান করতে পারে৷


  1. 4টি সেলিব্রেটি iOS অ্যাপস যা প্রকৃতপক্ষে দরকারী এবং ডাউনলোড করার যোগ্য

  2. আপনার ফোনে প্রি-ইনস্টল করা অ্যাপগুলি কি জাঙ্ক বা দরকারী?

  3. ফোন স্পর্শ না করেই আপনার স্ক্রিনে প্রাথমিক তথ্য অ্যাক্সেস করুন [Android]

  4. Android এর জন্য সেরা লক স্ক্রীন রিমুভাল অ্যাপ