কম্পিউটার

উইন্ডোজ 10 এ টাস্কবার লুকাতে এবং কাস্টমাইজ করার জন্য দরকারী টিপস

উইন্ডোজ 10 এ টাস্কবার লুকাতে এবং কাস্টমাইজ করার জন্য দরকারী টিপস

মনে আছে যখন উইন্ডোজ 8 প্রকাশিত হয়েছিল এবং স্টার্ট মেনু এবং টাস্কবারের অনুপস্থিতিতে লোকেরা তাদের মন হারিয়েছিল? মাইক্রোসফ্ট লক্ষ লক্ষ ব্যবহারকারীর আর্তনাদ শুনেছে এবং Windows 10-এ টাস্কবার ফিরিয়ে এনেছে। কখনোই সন্তুষ্ট নই, আমরা এখন সেই টাস্কবার সম্পর্কে অভিযোগ করছি যেটি আমরা খুব মরিয়া হয়ে ফিরে চেয়েছিলাম। কোথাও বিল গেটস বিরক্তিতে চোখ ঘুরিয়ে নিচ্ছেন।

আমাদের ভুল করবেন না, আমরা ভাল পুরানো স্টার্ট মেনু এবং টাস্কবার ফিরে পেতে পছন্দ করি। এটা ঠিক যে Windows 10 টাস্কবারটি খুব বড়। আপনার স্ক্রিনের আকারের উপর নির্ভর করে, সেই টাস্কবারটি মূল্যবান রিয়েল এস্টেট গ্রহণ করতে পারে। সৌভাগ্যবশত, টাস্কবারটিকে এড়িয়ে যাওয়ার এবং সেই নষ্ট স্ক্রীন স্পেসটির কিছু পুনরুদ্ধার করার একটি সহজ উপায় রয়েছে। এছাড়াও, আপনার স্ক্রীন থেকে টাস্কবার সম্পূর্ণরূপে বর্জন করার সময় আপনি দেখতে চাইতে পারেন এমন আরও কিছু দরকারী টাস্কবার টিপস রয়েছে৷

ব্যবহারের সময় টাস্কবার লুকান

টাস্কবারে একটি খালি জায়গা খুঁজুন এবং ডান ক্লিক করুন। একটি মেনু পপ আপ হবে. নীচে "সেটিংস" এ ক্লিক করুন। সেটিংস উইন্ডো খুলবে, এবং আপনি দুটি বিকল্প দেখতে পাবেন:"স্বয়ংক্রিয়ভাবে ডেস্কটপ মোডে টাস্কবার লুকান" এবং "ট্যাবলেট মোডে টাস্কবারটি স্বয়ংক্রিয়ভাবে লুকান।" আপনি যখন ডেস্কটপ মোডে টাস্কবার লুকিয়ে রাখেন, তখন টাস্কবারটি তখনই দৃশ্যমান হবে যখন আপনি আপনার মাউসকে স্ক্রিনের নিচের দিকে নিয়ে যাবেন।

আপনার যদি মাইক্রোসফ্ট সারফেসের মতো একটি হাইব্রিড ট্যাবলেট/ল্যাপটপ থাকে তাহলে ট্যাবলেট মোডে টাস্কবারটি লুকিয়ে রাখা সহজ৷ ট্যাবলেটটি কীবোর্ড থেকে বিচ্ছিন্ন হলে, আপনি স্ক্রিনের নিচ থেকে আপনার আঙুল সোয়াইপ করলেই টাস্কবার দেখা যাবে।

উইন্ডোজ 10 এ টাস্কবার লুকাতে এবং কাস্টমাইজ করার জন্য দরকারী টিপস

আপনি যদি উইন্ডোজ 7 ব্যবহার করেন, আপনি যখন টাস্কবারে ডান ক্লিক করবেন তখন আপনি "সেটিংস" এর পরিবর্তে "প্রপার্টি" নির্বাচন করবেন। "টাস্কবার এবং স্টার্ট মেনু বৈশিষ্ট্য" বক্স পপ আপ হবে। টাস্কবার ট্যাবের নীচে আপনি "টাস্কবার স্বয়ংক্রিয়ভাবে লুকান" লেবেলযুক্ত একটি বাক্স দেখতে পাবেন। এটি বন্ধ করতে বক্সে ক্লিক করুন। আপনার টাস্কবারটি স্ক্রিনের নীচের অংশ থেকে সরে যাওয়া উচিত। এটিকে আবার উপরে তুলতে, আপনাকে যা করতে হবে তা হল আপনার মাউসকে স্ক্রিনের নীচে নিয়ে আসা।

উইন্ডোজ 10 এ টাস্কবার লুকাতে এবং কাস্টমাইজ করার জন্য দরকারী টিপস

বিজ্ঞপ্তি নিষ্ক্রিয় করা হচ্ছে

প্রোগ্রাম এবং সিস্টেম বিজ্ঞপ্তিগুলি টাস্কবারটিকে আবার পপ আপ করবে। বিজ্ঞপ্তির বুদ্বুদটি কেবল বন্ধ করার ফলে একটি সহজ সমাধান হবে, এটি এখনও একটি পুনরাবৃত্ত সমস্যা। সেটিংস খুলুন এবং বাম দিকের কলামে "বিজ্ঞপ্তি এবং কর্ম" এ ক্লিক করুন। সেটিংস উইন্ডোর ডানদিকের টগল সুইচটি ব্যবহার করুন যাতে প্রোগ্রামগুলি থেকে বিজ্ঞপ্তিগুলি অক্ষম করা যায় যা আপনাকে বাগ করা বন্ধ করবে না। অথবা, আপনি যদি সত্যিই সেই বিরক্তিকর, অনুপ্রবেশকারী বিজ্ঞপ্তিগুলি সহ্য করতে না পারেন তবে সেগুলি বন্ধ করুন৷

উইন্ডোজ 10 এ টাস্কবার লুকাতে এবং কাস্টমাইজ করার জন্য দরকারী টিপস

টাস্কবারের অবস্থান পরিবর্তন করা

ঐতিহ্যগতভাবে, উইন্ডোজ স্ক্রিনের নীচে টাস্কবারটি স্থাপন করে। আমরা যদি সৎ হই, তাহলে সেটা একটু বিরক্তিকর। আপনি কি আপনার স্ক্রিনের উল্লম্ব রিয়েল এস্টেট সর্বাধিক করতে চাইছেন? সম্ভবত আপনি কেবল নান্দনিকতা পরিবর্তন করতে চান বা উবুন্টুর মতো একটি OS প্রতিলিপি করতে চান যেখানে টাস্কবারটি স্ক্রিনের বাম দিকে রয়েছে। আপনার কারণ যাই হোক না কেন, Windows 10-এ টাস্কবারকে পুনঃস্থাপন করা খুবই সহজ।

টাস্কবারে একটি খালি জায়গা খুঁজুন, ডান-ক্লিক করুন এবং "সেটিংস"-এ যান। সেটিংস উইন্ডোতে নিচের দিকে স্ক্রোল করুন যতক্ষণ না আপনি একটি ড্রপ-ডাউন বক্স দেখতে পাবেন যার লেবেল থাকবে "স্ক্রীনে টাস্কবার অবস্থান।"

উইন্ডোজ 10 এ টাস্কবার লুকাতে এবং কাস্টমাইজ করার জন্য দরকারী টিপস

টাস্কবারে আরও আইটেম ফিট করুন

আপনি কি সহজ নাগালের মধ্যে এক টন প্রোগ্রাম পেতে চান? সহজ সমাধান হল প্রোগ্রাম আইকনগুলি টাস্কবারে পিন করা। টাস্কবারের স্থান দ্রুত পূরণ করতে পারে, যা হতাশার দিকে পরিচালিত করে। সৌভাগ্যবশত, আপনি সেই আইকনগুলিকে আরও ছোট করতে পারেন যাতে আপনি আরও ফিট করতে পারেন

বরাবরের মতো, টাস্কবারে একটি খালি জায়গা খুঁজুন, ডান-ক্লিক করুন এবং "সেটিংস" নির্বাচন করুন। সেটিংস উইন্ডোতে "ছোট টাস্কবার বিকল্পগুলি ব্যবহার করুন" লেবেলযুক্ত স্লাইডারটি খুঁজুন এবং এটি সক্রিয় করুন। আইকনগুলি এখন যথেষ্ট ছোট হওয়া উচিত, যা আপনাকে আপনার টাস্কবারে অনেক বেশি জ্যাম করতে দেয়৷

আপনি যদি কখনোই Cortana ব্যবহার না করেন, তাহলে আপনি আপনার টাস্কবারে এটিকে লুকিয়ে রেখে একটু বেশি জায়গা বের করতে পারেন। টাস্কবারে আবার ডান-ক্লিক করুন, "কর্টানা" হাইলাইট করুন এবং "লুকানো" এ ক্লিক করুন। আপনি হয়তো এক টন জায়গা বাঁচাতে পারবেন না, কিন্তু আপনি যদি এটি ব্যবহার না করেন তবে আপনি এটি থেকে মুক্তি পেতে পারেন।

উইন্ডোজ 10 এ টাস্কবার লুকাতে এবং কাস্টমাইজ করার জন্য দরকারী টিপস

আপনার কি অন্য কোন উইন্ডোজ টাস্কবার টিপস আছে? কমেন্টে আমাদের জানান!


  1. Windows 10 বা Windows 11 এ কিভাবে টাস্কবার লুকাবেন

  2. Windows 11 এ টাস্কবার কাস্টমাইজ করার 4 উপায়

  3. Windows 10 এ সার্চ বার কিভাবে লুকাবেন

  4. Windows OneDrive আয়ত্ত করার ৭টি দরকারী টিপস এবং কৌশল