কম্পিউটার

2019 সালে অ্যান্ড্রয়েডে দেখার জন্য সবচেয়ে বড় 5টি জিনিস

2019 সালে অ্যান্ড্রয়েডে দেখার জন্য সবচেয়ে বড় 5টি জিনিস

অবশ্যই, এটি 2019, CES শেষ, এবং আমরা 2019-এ আমাদের জন্য কী আছে তার একটি ভাল ছবি পেতে শুরু করছি। 2018 চিরকালের জন্য ইতিহাসের বইয়ে স্মরণীয় হয়ে থাকবে যে বছরটি মোবাইল প্রযুক্তিতে এমনভাবে বিপ্লব ঘটিয়েছিল যা বিশ্ব কখনও দেখেনি। ভাঁজযোগ্য স্মার্টফোন থেকে শুরু করে বেজেল-লেস ডিসপ্লে, ডুয়াল-ডিসপ্লে সহ স্মার্টফোন পর্যন্ত, 2018 সত্যিই অ্যান্ড্রয়েড ইকোসিস্টেমের জন্য একটি উত্তেজনাপূর্ণ বছর ছিল।

তাহলে 2019 এর জন্য কি বাকি আছে? যদিও মনে হতে পারে মোবাইল প্রযুক্তি 2018 সালে তার শীর্ষস্থানে পৌঁছেছে, মোবাইল ফোন নির্মাতারা উদ্ভাবন পরিখাকে কবর দিতে অস্বীকার করেছে। এবং আমরা এখন পর্যন্ত যা জানি তা থেকে, Android বিশ্বে জিনিসগুলি আরও আকর্ষণীয় হতে চলেছে তা বলা নিরাপদ। 2019 সালে Android এর জন্য এখানে কি আছে।

1. হোল পাঞ্চ ডিসপ্লে

2018 সালে স্মার্টফোন ডিজাইনের সবচেয়ে বিশিষ্ট প্রবণতা ছিল খাঁজ। কয়েকটি স্মার্টফোনের জন্য সংরক্ষণ করুন, 2018 সালের প্রায় প্রতিটি ফ্ল্যাগশিপ এবং মিড-রেঞ্জ ফোনের সামনে একটি খাঁজ রয়েছে৷ যদিও খাঁজটি স্মার্টফোনের স্ক্রিন-টু-বডি অনুপাতকে উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করতে সক্ষম হয়েছে, তবে গ্রাহকরা এটিকে খোলা অস্ত্র দিয়ে স্বাগত জানায়নি।

2019 সালে অ্যান্ড্রয়েডে দেখার জন্য সবচেয়ে বড় 5টি জিনিস

সেই লক্ষ্যে, নির্মাতাদের বেজেলগুলিকে আরও সঙ্কুচিত করার এবং একটি খাঁজ-হীন নকশা বজায় রেখে সামনের দিকের ক্যামেরাগুলির জন্য স্থান তৈরি করার উদ্ভাবনী উপায় নিয়ে আসতে হয়েছিল। কিছু চীনা ফোন নির্মাতারা পপ-আপ-ক্যামেরা ডিজাইন পুনরায় চালু করেছে, যেমনটি Oppo Find X এবং Vivo Nex X-তে দেখা যায়। তবে, পপ-আপ-ক্যামেরা ডিজাইন দীর্ঘমেয়াদে ব্যর্থতার জন্য বেশি সংবেদনশীল এবং খরচ কার্যকরও নয়, তাই আরও ভালো ডিজাইন আইডিয়ার প্রয়োজন।

2019 সালে অ্যান্ড্রয়েডে দেখার জন্য সবচেয়ে বড় 5টি জিনিস

পরে 2018 সালে, স্যামসাং স্ক্রীনে সেলফি ক্যামেরার জন্য একটি ছিদ্র করে ডিসপ্লের নীচে ক্যামেরা রাখার একটি উপায় বের করেছিল। এই ধারণাটি প্রথমে Samsung Galaxy A8s-এ চালু করা হয়েছিল, তারপর Huawei তাদের নতুন Huawei Nova 4 স্মার্টফোনের সাথে দুই সপ্তাহ পরে স্যুট অনুসরণ করে। হোল পাঞ্চ ডিসপ্লে বা স্যামসাং যাকে বলে “ইনফিনিটি ও ডিসপ্লে” ডিজাইনটি খাঁজের চেয়ে কম বিভ্রান্তিকর। নিঃসন্দেহে, এই ডিজাইনটি 2019 সালে অনেক ট্র্যাকশন পেতে চলেছে।

2. আরও মেগাপিক্সেল এবং লেন্স

যদিও হার্ডওয়্যার রেস কিছু ক্ষেত্রে হ্রাস পাচ্ছে বলে মনে হচ্ছে, স্মার্টফোন ফটোগ্রাফি ক্রমাগত ক্রমবর্ধমান ডিজিটাল বিপ্লবের কেন্দ্রে অবস্থান নিয়েছে। অনেক ফোন নির্মাতারা স্মার্টফোনের ক্যামেরায় অনেক প্রচেষ্টা চালিয়েছে, যার ফলে ক্যামেরার দক্ষতা প্রায় প্রতিদ্বন্দ্বী DSLR-এর। Huawei তাদের P20 Pro এর সাথে বিশ্বের প্রথম ট্রিপল রিয়ার ক্যামেরা চালু করেছে যাতে একটি 40MP স্ন্যাপার রয়েছে।

2019 সালে অ্যান্ড্রয়েডে দেখার জন্য সবচেয়ে বড় 5টি জিনিস

পরবর্তীতে, স্যামসাং তাদের কোয়াড-ক্যামেরা, গ্যালাক্সি A9 নিয়ে আরও এক ধাপ এগিয়ে যায়। আজ, Xiaomi একটি 48MP রিয়ার ক্যামেরা সহ বিশ্বের প্রথম ফোন প্রকাশ করেছে, Redmi Note 7, এটিকে Huawei এর 40Mp লেন্স-টোটিং P20 Pro এবং Mate 20 Pro থেকে এগিয়ে রেখেছে৷ এবং এটি শুধুমাত্র আইসবার্গের টিপ কারণ অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মে লেন্সগুলির জন্য যুদ্ধ পাগল হয়ে উঠতে চলেছে৷

2019 সালে অ্যান্ড্রয়েডে দেখার জন্য সবচেয়ে বড় 5টি জিনিস

2019 সালের আসন্ন অ্যান্ড্রয়েড ফ্ল্যাগশিপগুলি গেমটিকে পুরোপুরি বদলে দেবে। প্রথমত, আসন্ন Nokia 9-এ পাঁচটি রিয়ার ক্যামেরা থাকবে, যা হবে প্রথম ধরনের। এলজি একটি পেটেন্টও দাখিল করেছে যা পিছনে একটি উন্মাদ 16-ক্যামেরা ব্যবস্থা দেখায়। নির্মাতারা ক্যামেরা বিভাগকে আরও উন্নত করতে আরও মেগাপিক্সেল এবং লেন্সের লক্ষ্য করছেন। যেমন, আপনি আশা করতে পারেন, সব না হলে, 2019 সালের ফ্ল্যাগশিপগুলিতে আরও লেন্স থাকবে৷

3. 5G গতি

5G-এর সূচনা আমাদের উপর, এবং 2019 আমাদের দ্রুত গতির এই নতুন যুগে নিয়ে যাবে। এই নতুন যুগের প্রস্তুতির জন্য, অনেক ফোন নির্মাতারা তাদের 2019 সালের আসন্ন ফোনগুলি দিয়ে বিশ্বকে টিজ করেছে যা 5G প্রস্তুত হবে। এর মধ্যে রয়েছে Samsung Galaxy S10 Plus (5G সংস্করণ), Oppo 5G ফোন, Xiaomi Mi Mix 3 (5G), Sony Xperia Z4, One Plus 7 এবং আরও অনেক কিছু৷

2019 সালে অ্যান্ড্রয়েডে দেখার জন্য সবচেয়ে বড় 5টি জিনিস

নিশ্চিত, 5G নেটওয়ার্ক সমস্ত দেশে রোল আউট হতে কয়েক বছর সময় লাগবে। যাইহোক, মার্কিন যুক্তরাষ্ট্রে যারা 2019 এর প্রথম ত্রৈমাসিক শেষ হওয়ার আগে মোবাইল 5G-এর আশ্চর্যজনক গতি উপভোগ করতে শুরু করতে পারে। কারণ Verizon ইতিমধ্যে সীমিত স্থানে 5G অফার করে, AT&T ইতিমধ্যে 2019 সালে 5G প্রযুক্তি চালু করার পরিকল্পনা প্রকাশ করেছে এবং স্প্রিন্ট 2019 সালের প্রথমার্ধে মার্কিন যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি শহরে মোবাইল 5G অফার করার জন্য প্রস্তুত হবে।

4. ভাঁজযোগ্য ফোন

আরেকটি উল্লেখযোগ্য প্রবণতা যা 2019 সালে প্রাধান্য পাবে তা হল ফোল্ডেবল ফোনের উত্থান। যদিও এটি ব্যাপকভাবে অনুমান করা হয়েছিল যে স্যামসাংই প্রথম বহুল প্রত্যাশিত ফোল্ডেবল স্মার্টফোন উন্মোচন করবে, সেই মুকুটটি ক্যালিফোর্নিয়া-ভিত্তিক একটি স্টার্ট-আপ Royole নিয়েছিল যেটি নভেম্বর 2018 এ বিশ্বের প্রথম ফোল্ডেবল স্মার্টফোন উন্মোচন করেছিল।

2019 সালে অ্যান্ড্রয়েডে দেখার জন্য সবচেয়ে বড় 5টি জিনিস

তারপর থেকে, আরও অনেক কোম্পানি ফোল্ডেবল স্মার্টফোন তৈরিতে আগ্রহ দেখিয়েছে। প্রথমত, স্যামসাং আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেছে যে তারা তাদের প্রথম 5G এবং ফোল্ডেবল স্মার্টফোনটি 20 ফেব্রুয়ারি একটি ইভেন্টে ঘোষণা করবে। Samsung এর আগে ঘোষণা করেছিল যে তারা এই ফোল্ডেবল ফোনটির এক মিলিয়ন ইউনিট উৎপাদন করবে, যার নাম Galaxy F।

তথাকথিত গ্যালাক্সি এফ-এর বাইরের দিকে একটি 4.6-ইঞ্চি ডিসপ্লে থাকবে। তারপরে এটি একটি বইয়ের মতো খুলবে যার 7.3-ইঞ্চি স্ক্রিন প্রকাশ করবে। তবে ফোল্ডেবল স্মার্টফোনের ক্ষেত্রে স্যামসাং একমাত্র খেলোয়াড় হবে না। হুয়াওয়ে তাদের 5 ইঞ্চি ফোল্ডেবল স্মার্টফোনেও চূড়ান্ত ছোঁয়া দিচ্ছে যা 5G সমর্থন করবে। LG, Xiaomi এবং Lenovo এছাড়াও ফোল্ডেবল স্মার্টফোন নিয়ে কাজ করছে যা 2019 সালের পরে বাজারে আসবে বলে আশা করা হচ্ছে।

5. 7nm প্রসেসর

আপনি যদি মনে করেন যে 10nm চিপসেট সহ ফোনগুলি শক্তিশালী, আপনি এখনও 7nm চিপসেট সহ ফোনগুলি দেখতে পারেননি৷ অ্যাপল তাদের 7nm A12 বায়োনিক চিপ দিয়ে 2018 সালে এই প্রবণতা শুরু করেছিল। A12 7nm বায়োনিক চিপটি এখন পর্যন্ত তৈরি সবচেয়ে স্মার্ট এবং সবচেয়ে শক্তিশালী চিপ হয়ে উঠেছে। পরে 2018 সালে Huawei তাদের Mate 20 Pro তে একটি 7nm চিপ চালু করেছিল।

সেই চিপটির সাহায্যে, Mate 20 Pro 10nm নোডে চলা 2018-এর প্রতিটি Android স্মার্টফোনকে ছাড়িয়ে গেছে। আশা করি 7nm নোডটি 2019 জুড়ে চলবে এবং প্রধান আসন্ন ফ্ল্যাগশিপ, যেমন Galaxy S10 ফ্যামিলি, এই চিপসেটের সমস্ত বৈশিষ্ট্য থাকবে৷

র্যাপিং আপ

অ্যান্ড্রয়েড ইকোসিস্টেম সেরা মোবাইল অপারেটিং সিস্টেমগুলির মধ্যে একটি হয়ে ওঠার পথে এগিয়ে এসেছে এবং এটি দিনে দিনে আরও উন্নত হচ্ছে৷ উপরে উল্লিখিত ভবিষ্যদ্বাণীগুলি ছাড়াও, আমরা আরও উন্নত ব্যাটারি লাইফ, দ্রুত চার্জিং এবং ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানারগুলি 2019 সালে সম্পূর্ণ শক্তি প্রয়োগ করার আশা করি৷

2019 সালে অ্যান্ড্রয়েড ফোনে অন্য কোন পরিবর্তন এবং উন্নতি আসবে বলে আপনি মনে করেন? নীচের মন্তব্য বিভাগে আপনার চিন্তা শেয়ার করুন.


  1. অ্যান্ড্রয়েডের জন্য সেরা RSS পাঠকদের মধ্যে 6টি৷

  2. অ্যান্ড্রয়েডের জন্য সেরা CyanogenMod বিকল্পগুলির মধ্যে 5টি৷

  3. সঙ্গীতজ্ঞদের জন্য সেরা অ্যান্ড্রয়েড অ্যাপগুলির মধ্যে 6টি৷

  4. Android এর জন্য সেরা আইকন প্যাকগুলির মধ্যে 5টি৷