কম্পিউটার

একটি অ্যান্ড্রয়েড ফোন যা শুরু হবে না তা নির্ণয়ের জন্য 6টি ধাপ

একটি অ্যান্ড্রয়েড ফোন যা শুরু হবে না তা নির্ণয়ের জন্য 6টি ধাপ

আপনার স্মার্টফোনে সোশ্যাল মিডিয়া অ্যাপগুলির জন্য কীভাবে আন্তঃসংযুক্ত জীবন হয়ে উঠেছে তা বিবেচনা করে, এমনকি ফোন ছাড়া কয়েক ঘন্টা কাজ করা আপনাকে আতঙ্কিত করে তুলতে পারে যে গুরুত্বপূর্ণ বার্তা এবং বিজ্ঞপ্তিগুলি আপনি মিস করতে পারেন।

নিম্নলিখিতটি আপনার আপাতদৃষ্টিতে মৃত অ্যান্ড্রয়েড ফোন নির্ণয়ের পদক্ষেপগুলি দেখায় যে আপনি নিজে এটি ঠিক করতে পারেন কিনা বা আপনার পেশাদার সাহায্য নেওয়া উচিত কিনা (আপনার ফোনের জন্য, আপনার প্যানিক আক্রমণ নয়, যদিও, হেই, এটিও একটি বৈধ বিকল্প) .

1. আপনার ফোন চার্জ করুন

এটি সুস্পষ্ট শোনাতে পারে, তবে আপনার অজান্তেই আপনার ফোনের ব্যাটারি ফুরিয়ে যাওয়া এবং ডিভাইসটি বন্ধ হয়ে গেলে চিন্তিত হওয়া একটি আশ্চর্যজনকভাবে সাধারণ ঘটনা। কয়েক মিনিটের জন্য আপনার ফোনটিকে একটি চার্জারে প্লাগ করুন এবং ব্যাটারি আইকনটি লাল হয়ে যাচ্ছে কিনা তা পরীক্ষা করে দেখুন, এটি একটি ক্ষয়প্রাপ্ত ব্যাটারি নির্দেশ করে৷

একটি অ্যান্ড্রয়েড ফোন যা শুরু হবে না তা নির্ণয়ের জন্য 6টি ধাপ

উপরন্তু, এটি কাজ করছে কিনা তা নিশ্চিত করতে আপনার চার্জারের সূচক আলো পরীক্ষা করুন। আপনি ভাবতে পারেন যে আপনি আপনার ব্যাটারি পুরোপুরি চার্জ করেছেন। কিন্তু আপনার চার্জার হয়তো ঠিকমতো কাজ করছে না।

2. ক্ষতির লক্ষণ

একটি ফোনের অগোছালো হ্যান্ডলিং স্বাভাবিকভাবেই এর কার্যকারিতা নিয়ে সমস্যা সৃষ্টি করতে পারে। আপনার ফোনটি সম্প্রতি ভিজে যাওয়া বা শক্ত পৃষ্ঠে পড়ে যাওয়ার মতো সম্ভাব্য ক্ষতিকারক ঘটনায় জড়িত ছিল কিনা তা মনে করার চেষ্টা করুন।

একটি অ্যান্ড্রয়েড ফোন যা শুরু হবে না তা নির্ণয়ের জন্য 6টি ধাপ

ক্ষতির লক্ষণগুলির জন্য আপনার ফোনটি ঘনিষ্ঠভাবে পরীক্ষা করুন, যেমন কাচের পর্দা বরাবর ফাটল বা বাম্প এবং এর প্লাস্টিকের শরীরের বাকি অংশে দাগ। আপনি যদি কোনো ডেন্ট শনাক্ত করেন, সেগুলি আপনার ফোন বন্ধ হওয়ার কারণ হতে পারে। সাধারণত যখন এটি একটি বাহ্যিক সমস্যা হয় যেমন, ফোনটি কয়েকদিন ধরে ধীরে ধীরে ভাঙ্গনের সংকেত দেয়, যখন এটি স্থায়ীভাবে ব্ল্যাক আউট হওয়ার আগে ঘন ঘন ক্র্যাশ হতে শুরু করে।

3. ব্যাটারি চেক করুন

কখনও কখনও সমস্যাটি আপনার চার্জারের সাথে নয়, আপনার ফোনের ব্যাটারির সাথে। যদি আপনার ব্যাটারি অপসারণযোগ্য ধরণের না হয় তবে পাওয়ার সাইকেল সম্পাদন করতে পাওয়ার বোতামটি ত্রিশ সেকেন্ডের জন্য চেপে ধরে রাখুন৷

একটি অ্যান্ড্রয়েড ফোন যা শুরু হবে না তা নির্ণয়ের জন্য 6টি ধাপ

যদি ব্যাটারিটি অপসারণ করা যায় তবে এটি বের করে নিন এবং পরীক্ষা করে দেখুন যে এটি কোনওভাবে ফুটো বা ক্ষতিগ্রস্থ হচ্ছে কিনা। কয়েক সেকেন্ডের জন্য ব্যাটারি বের করে এবং তারপরে আবার ঢুকিয়ে পাওয়ার সাইকেল সম্পাদন করুন৷

4. আপনার ফোনে কল করুন

আপনার কল করতে একটি ভিন্ন ফোন ব্যবহার করুন. যদি আপনার ফোনে রিং হয় কিন্তু স্ক্রিন কালো থাকে, তাহলে এর মানে সমস্যাটি শুধুমাত্র আপনার স্ক্রীনের সাথে এবং ফোনের বাকি সফ্টওয়্যারের সাথে নয়।

একটি অ্যান্ড্রয়েড ফোন যা শুরু হবে না তা নির্ণয়ের জন্য 6টি ধাপ

যদি আপনার ফোন কোনোভাবেই সাড়া না দেয়, তাহলে তার মানে আপনার ফোনের সফ্টওয়্যারে কিছু ভুল আছে, যার জন্য হার্ড রিবুট করা দরকার।

5. আপনার পিসিতে সংযোগ করুন

একটি অ্যান্ড্রয়েড ফোন যা শুরু হবে না তা নির্ণয়ের জন্য 6টি ধাপ

যদি আপনার ফোন আপনার স্পর্শে সাড়া না দেয়, তাহলে আপনার কম্পিউটারের মাধ্যমে এটি অ্যাক্সেস করে সাড়া দিতে বাধ্য করার চেষ্টা করুন। একটি USB কেবল দিয়ে ফোনটিকে আপনার পিসিতে সংযুক্ত করুন এবং এটি আপনার পিসির সাথে সিঙ্ক হওয়ার জন্য অপেক্ষা করুন৷ আপনার পিসির মাধ্যমে আপনার ফোন চার্জ করার চেষ্টা করুন এবং পনের মিনিটের ব্যবধানে পাওয়ার বোতামটি কয়েকবার চেপে ধরে ডিভাইসটি রিস্টার্ট করুন তা দেখতে এটি সাড়া দিচ্ছে কিনা।

6. রিকভারি মোড

পূর্ববর্তী সমস্ত পদ্ধতি ব্যর্থ হলে এটি আপনার ফোন ঠিক করার জন্য আপনাকে সবচেয়ে চরম পদক্ষেপ নিতে হবে। সতর্ক থাকুন যে পুনরুদ্ধার মোডের মাধ্যমে আপনার ফোন রিসেট করা আপনার ডিভাইস থেকে আপনার সমস্ত ব্যক্তিগত ডেটা যেমন ছবি, নথি, অ্যাপ ইত্যাদি মুছে ফেলবে৷

একটি অ্যান্ড্রয়েড ফোন যা শুরু হবে না তা নির্ণয়ের জন্য 6টি ধাপ

পুনরুদ্ধার মোডে প্রবেশ করার বিষয়টি হল যে প্রতিটি স্মার্টফোনে বোতাম সংমিশ্রণের একটি আলাদা সেট রয়েছে যা মোডে প্রবেশ করার জন্য টিপতে হবে। উদাহরণস্বরূপ, OnePlus 6t ফোনে রিকভারি মোডের জন্য নিম্নলিখিত ধাপগুলি রয়েছে:

1. কয়েক সেকেন্ডের জন্য পাওয়ার বোতাম চেপে ধরে আপনার ফোন বন্ধ করুন।

2. কয়েক সেকেন্ডের জন্য একই সময়ে পাওয়ার এবং ভলিউম ডাউন বোতাম টিপুন৷

3. আপনার যদি একটি পাসওয়ার্ড থাকে, তাহলে আপনাকে একটি স্ক্রিনে নিয়ে যাওয়া হবে যেখানে আপনি পাসওয়ার্ড ইনপুট করবেন৷

4. আপনি ভাষার জন্য তিনটি বিকল্প দেখতে পাবেন যেখানে আপনি ইংরেজি নির্বাচন করতে পারবেন।

5. আপনি অন্য অপশন মেনু দেখতে পাবেন। "ডেটা এবং ক্যাশে মুছুন", তারপর "ক্যাশে মুছা" এবং অবশেষে "হ্যাঁ" বেছে নিন।

6. অবশেষে, "রিবুট" ক্লিক করুন এবং অপেক্ষা করুন। যখন আপনার ফোন আবার চালু হবে, তখন এটির ফ্যাক্টরি সেটিংসে রিসেট করা হবে, আশাকরি কোন সমস্যা ছাড়াই এটি প্রতিক্রিয়াহীন হয়ে পড়েছে।

উপসংহার

আপনার ফোন এখনও কাজ না করলে, এটি সম্ভবত অপূরণীয়ভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। ডিভাইসটিকে আপনার নিকটতম বিশ্বস্ত ফোন মেরামতের দোকানে নিয়ে যাবেন কিনা তা সিদ্ধান্ত নেওয়ার সময় এসেছে যে তারা একটি বাহু এবং একটি পা খরচ ছাড়াই সমস্যাটি সমাধান করতে সাহায্য করতে পারে কিনা বা একটি নতুন ফোন কিনতে পারে।

ইমেজ ক্রেডিট:Flickr এর মাধ্যমে mroach, Flickr এর মাধ্যমে Hannu Makarainen


  1. Android Marshmallow:নতুন কি

  2. ফিক্স:আইফোন 5-এ ব্যাটারি শতাংশ বাড়বে না

  3. কিভাবে আপনার Android ফোনের ব্যাটারি দ্রুত চার্জ করবেন

  4. আপনার অ্যান্ড্রয়েড ফোনটি ঠিক করার 5 উপায় যা চালু হবে না