কম্পিউটার

একটি অ্যান্ড্রয়েড ফোনের জন্য ব্যাটারি স্বাস্থ্য কীভাবে পরীক্ষা করবেন

সময়ের সাথে সাথে, আপনি সম্ভবত আপনার স্মার্টফোনের ব্যাটারির সাথে কিছু বা অন্য সমস্যার সম্মুখীন হবেন। যেহেতু ব্যাটারিগুলি ব্যবহারযোগ্য, সেগুলি সময়ের সাথে সাথে কর্মক্ষমতা হ্রাস পায়। কয়েক বছর পরে, তারা ততটা চার্জ ধারণ করবে না যতটা তারা নতুন থাকাকালীন করেছিল।

এটি জেনে, আপনি সম্ভবত আপনার ফোনের ব্যাটারির স্বাস্থ্য যতটা সম্ভব রক্ষা করতে চাইবেন। আমরা আপনাকে দেখাব কিভাবে Android-এ ব্যাটারি স্বাস্থ্য পরীক্ষা এবং নিরীক্ষণ করা যায় যাতে আপনার ডিভাইস যতদিন সম্ভব মসৃণভাবে চলতে থাকে।

আপনি কি স্থানীয়ভাবে Android-এ ব্যাটারির স্বাস্থ্য পরীক্ষা করতে পারেন?

দুর্ভাগ্যবশত, Android আপনার ব্যাটারি স্বাস্থ্য পরীক্ষা করার জন্য একটি অন্তর্নির্মিত উপায় প্রদান করে না। আপনি যদি সচেতন না হন, তবে Android তার সেটিংস মেনুতে কিছু মৌলিক ব্যাটারি তথ্য প্রদান করে।

একবার দেখার জন্য, সেটিংস> ব্যাটারি এ যান৷ এবং তিন-বিন্দু মেনু আলতো চাপুন উপরের ডানদিকে। প্রদর্শিত মেনু থেকে, ব্যাটারি ব্যবহার টিপুন .

ফলস্বরূপ স্ক্রিনে, আপনি অ্যাপগুলির একটি তালিকা দেখতে পাবেন যেগুলি আপনার ডিভাইসের শেষ পূর্ণ চার্জের পর থেকে সবচেয়ে বেশি ব্যাটারি খরচ করেছে৷ সম্পূর্ণ বিশদ বিবরণের জন্য, তিন-বিন্দু মেনু আলতো চাপুন উপরের ডানদিকে বোতাম এবং সম্পূর্ণ ডিভাইস ব্যবহার দেখান নির্বাচন করুন সিস্টেম প্রসেস থেকে ব্যবহার অন্তর্ভুক্ত করতে, যেমন স্ক্রীন এবং OS নিজেই।

[গ্যালারী আকার="full" columns="2" ids="929831,929832"]

যদিও এটি আপনাকে অ্যান্ড্রয়েডের ব্যাটারি স্বাস্থ্য পরিচালনা করতে দেয় না, আপনি অন্তত এমন অ্যাপগুলি সনাক্ত করতে পারেন যেগুলি অত্যধিক ব্যাটারি ব্যবহার করে এবং তাদের ব্যবহার কমাতে পারে৷ পরিবর্তে, এটি আপনার ব্যাটারিকে দীর্ঘ সময়ের জন্য একটি শক্তিশালী ক্ষমতায় রাখবে।

আরও সাহায্যের জন্য Android এ ব্যাটারি লাইফ বাঁচানোর জন্য আপনি আমাদের টিপস পর্যালোচনা করেছেন তা নিশ্চিত করুন।

একটি ডায়লার কোডের মাধ্যমে অ্যান্ড্রয়েড ব্যাটারির স্বাস্থ্য পর্যালোচনা করুন

অ্যান্ড্রয়েডের কয়েকটি লুকানো কোড রয়েছে যা আপনি পরীক্ষার মেনু অ্যাক্সেস করতে আপনার ফোন অ্যাপে পাঞ্চ করতে পারেন। এর মধ্যে একটি ব্যাটারি স্বাস্থ্য সহ আপনার ডিভাইস সম্পর্কে বিভিন্ন তথ্য প্রদর্শন করে। এটি দেখতে, আপনার ডায়ালার খুলুন এবং টাইপ করুন *#*#4636#*#* .

দুর্ভাগ্যবশত, Android 11 চালিত Pixel 4-এ আমাদের পরীক্ষায়, এই মেনুতে কোনও ব্যাটারি ডেটা অন্তর্ভুক্ত ছিল না। যাইহোক, আপনার ডিভাইসে আরও ভাল ফলাফল থাকতে পারে। কিছু ফোনে ব্যাটারির তথ্য থাকবে মেনু যা ভাল প্রদর্শন করে অথবা অন্য স্বাস্থ্য রেটিং।

[গ্যালারি সাইজ="full" columns="2" ids="929833,929834"]

এটি প্রায় সমস্ত ব্যাটারি ডেটা অ্যান্ড্রয়েড নিজেই সরবরাহ করে। কিন্তু মনে রাখবেন যে আপনি নিজেরাই ব্যাটারি নষ্ট হওয়ার অনেক লক্ষণ দেখতে পারেন। যদি আপনার ফোনটি ব্যবহার না করার সময় দ্রুত নিষ্কাশন হয়ে যায় বা ধারাবাহিকভাবে সারাদিন টিকে না থাকে, তাহলে সম্ভবত ব্যাটারি শেষ হয়ে গেছে।

অ্যান্ড্রয়েডে একটি সঠিক ব্যাটারি স্বাস্থ্য পরীক্ষা করতে, আপনাকে তৃতীয় পক্ষের সমাধানগুলিতে যেতে হবে৷

Android এর জন্য AccuBattery চালু করা হচ্ছে

AccuBattery হল আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসের ব্যাটারি সম্পর্কে অতিরিক্ত তথ্য পাওয়ার জন্য সেরা রেট দেওয়া অ্যান্ড্রয়েড অ্যাপগুলির মধ্যে একটি৷ যদিও এটি শুধুমাত্র রুট-অ্যাপ যতটা ডেটা প্রদান করতে পারে না, এটি Android ব্যবহারকারীদের জন্য সেরা ব্যাটারি স্বাস্থ্য পরীক্ষক যারা রুট করেননি।

কিভাবে AccuBattery ব্যাটারির স্বাস্থ্য পরীক্ষা করে

আপনি এটি ইনস্টল করার পরে, AccuBattery কিভাবে কাজ করে সে সম্পর্কে কিছু তথ্য সহ একটি পরিচিতি স্ক্রীন দেখতে পাবেন।

অ্যাপটির পিছনে মূল ধারণাটি হল যে আপনার ফোনের ব্যাটারির কার্যক্ষমতা উল্লেখযোগ্যভাবে হ্রাস হওয়ার আগে সীমিত সংখ্যক চার্জ চক্র রয়েছে। প্রতিবার ব্যাটারি 100 থেকে শূন্য শতাংশ পর্যন্ত সম্পূর্ণ ডিসচার্জ সম্পন্ন করার সময় একটি পূর্ণ চক্র ঘটে। যদিও এটি একবারে হওয়া উচিত নয়।

উদাহরণ হিসাবে, বলুন আপনার ফোনটি 100 থেকে 50 শতাংশ পর্যন্ত নিষ্কাশন হয়েছে। তারপরে আপনি যদি এটিকে 100 শতাংশে চার্জ করেন এবং এটিকে আবার 50 শতাংশে নামতে দেন, তাহলে এটি একটি সম্পূর্ণ চক্রের সমান৷

AccuBattery বলে যে আপনার ডিভাইসটিকে সম্পূর্ণ 100 শতাংশের পরিবর্তে শুধুমাত্র 80 শতাংশ চার্জ করার মাধ্যমে, আপনি কম চক্র ব্যবহার করবেন এবং এইভাবে আপনার ব্যাটারির আয়ু বাড়াবেন। এই লক্ষ্যে লেগে থাকতে সাহায্য করার জন্য এটি আপনাকে কয়েকটি টুল দেয়।

অ্যাকুব্যাটারির মাধ্যমে অ্যান্ড্রয়েডে ব্যাটারির স্বাস্থ্য কীভাবে পরীক্ষা করবেন

প্রাথমিক সেটআপের পরে, আপনি AccuBattery-এর ট্যাবগুলির মাধ্যমে ব্রাউজ করতে পারেন, তবে সেগুলিতে খুব বেশি তথ্য থাকবে না৷ অ্যাপের প্রকৃতির কারণে, আপনি দরকারী তথ্য পেতে শুরু করার আগে আপনাকে এটিকে ইনস্টল করা ছেড়ে দিতে হবে এবং আপনার ফোনটি সাধারণত কিছু সময়ের জন্য ব্যবহার করতে হবে।

তাই শুরু করার জন্য, আপনার ফোনটি 80 শতাংশ চার্জ হয়ে গেলে আনপ্লাগ করার লক্ষ্য রাখা উচিত। AccuBattery-এ একটি অ্যালার্ম রয়েছে যা এই চার্জ স্তরে আপনাকে সতর্ক করবে। আপনি যদি এটি সামঞ্জস্য করতে চান তবে চার্জিং এ যান৷ ট্যাব করুন এবং নীল স্লাইডারটিকে একটি ভিন্ন স্তরে টেনে আনুন৷

[গ্যালারি সাইজ="full" columns="2" ids="929835,929836"]

যখন আপনার ফোন প্লাগ ইন করা থাকে, তখন এই ট্যাবটি চার্জ হতে কতক্ষণ লাগে সে সম্পর্কেও তথ্য প্রদর্শন করবে৷ সময়ের সাথে সাথে, এটি আরও নির্ভুল হয়ে উঠলে, এটি আপনাকে অনুমান করতে সাহায্য করবে যে কতক্ষণ আপনার ফোন চার্জারে বসতে হবে৷

কোন অ্যাপ ব্যাটারি ব্যবহার করে তা পর্যবেক্ষণ করা

ডিসচার্জিং-এ ট্যাব, আপনি কীভাবে আপনার ফোন পাওয়ার ব্যবহার করে সেই সম্পর্কিত তথ্য পাবেন। এটি দেখায় যে আপনার স্ক্রীন অন এবং অফ উভয় সময়েই কতটা ব্যাটারি ব্যবহার করা হয়েছিল, সেইসাথে গভীর ঘুমের মধ্যেও (গভীর ঘুম বুঝতে অ্যান্ড্রয়েডের ডোজ মোড সম্পর্কে জানুন)।

অ্যাপ ব্যবহারের অ্যাক্সেস-এর অধীনে , অনুমতি প্রদান নিশ্চিত করুন৷ অ্যাপ ব্যবহারের ডেটা অ্যাক্সেস করার জন্য। এটি আপনাকে আরও অন্তর্দৃষ্টি দেয় কোন অ্যাপগুলি আপনার ব্যাটারি সবচেয়ে বেশি নিষ্কাশন করে৷

[গ্যালারি সাইজ="full" columns="2" ids="929837,929838"]

অ্যাপটি শিখেছে যে আপনি কীভাবে আপনার ফোন ব্যবহার করেন, আপনি আপনার বর্তমান চার্জ স্তরে ব্যাটারি কতক্ষণ চলবে তার জন্য সময়ের অনুমান দেখতে পাবেন। মনে রাখবেন যে এটি আপনার ব্যাটারি ক্যালিব্রেট করার চেয়ে আলাদা, যা অপ্রয়োজনীয়৷

AccuBattery এর ব্যাটারি স্বাস্থ্য ডেটা

অবশ্যই, আপনার অ্যান্ড্রয়েড ফোনের ব্যাটারি স্বাস্থ্য কীভাবে নিরীক্ষণ করা যায় তার সাথে এই সমস্ত সম্পর্ক। স্বাস্থ্য ফ্যাক্টরি থেকে ডিজাইন করা ক্ষমতার সাথে আপনার ব্যাটারির আনুমানিক ক্ষমতা তুলনা করে ট্যাব আপনাকে ব্যাটারি স্বাস্থ্যের পরিসংখ্যান দেখায়। এটি আপনাকে দেখতে দেয় যে আপনার ব্যাটারি সম্পূর্ণ চার্জে কত শক্তি ধরে রাখে, এটি তার একেবারে নতুন অবস্থায় ছিল তার তুলনায়৷

আরও অন্তর্দৃষ্টি পেতে, আপনি ব্যাটারি পরিধান পরীক্ষা করে দেখতে পারেন৷ নিচের চার্ট. এটি দেখায় যে আপনি প্রতিদিন ব্যাটারিতে কতটা চাপ দিয়েছেন, যাতে আপনি আপনার অভ্যাস সম্পর্কে জানতে এবং প্রয়োজনে পরিবর্তন করতে পারেন।

[গ্যালারি সাইজ="full" columns="2" ids="929839,929840"]

ইতিহাস দেখুন ট্যাব ব্যবহার করুন যদি আপনি আগের দিনের পরিসংখ্যান দেখতে চান। এটির জন্য আরও তথ্য দেখতে একটি এন্ট্রিতে আলতো চাপুন৷

AccuBattery বিকল্প এবং প্রো আপগ্রেড

আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসের ব্যাটারি স্বাস্থ্য নিরীক্ষণ করতে AccuBattery ব্যবহার করার বিষয়ে আপনাকে এতটুকুই জানতে হবে। আপনি সেট আপ করার আগে, অ্যাপটি আপনার পছন্দ অনুযায়ী চলে তা নিশ্চিত করতে আপনার কয়েকটি পছন্দ পরীক্ষা করা উচিত। তিন-বিন্দু মেনু আলতো চাপুন উপরের ডানদিকে বোতাম এবং সেটিংস নির্বাচন করুন একবার দেখার জন্য।

[গ্যালারি সাইজ="full" columns="2" ids="929841,929842"]

বিকল্পগুলি আপনাকে তাপমাত্রা ইউনিট পরিবর্তন করতে, চার্জিং অ্যালার্মের জন্য বিরক্ত করবেন না সময় সেট করতে এবং অ্যাপের বিজ্ঞপ্তি বিকল্পগুলি পরিবর্তন করতে দেয়। ডিফল্টরূপে, AccuBattery কিছু ব্যাটারি তথ্য সহ একটি অবিরাম বিজ্ঞপ্তি প্রদর্শন করে। আপনি যদি এটি বিরক্তিকর মনে করেন তবে আপনি এটি নিষ্ক্রিয় করতে পারেন৷

আপনি যদি অ্যাপটি পছন্দ করেন, তাহলে আপনার অ্যাপ-মধ্যস্থ কেনাকাটার মাধ্যমে AccuBattery Pro কেনার কথাও বিবেচনা করা উচিত। কয়েক ডলারের জন্য, আপনি বিজ্ঞাপনগুলি সরাতে পারেন এবং অন্ধকার থিমগুলিতে অ্যাক্সেস পেতে পারেন, এছাড়াও আরও ঐতিহাসিক পরিসংখ্যান দেখতে পারেন এবং বিজ্ঞপ্তিতে অতিরিক্ত ব্যাটারি তথ্য অন্তর্ভুক্ত করতে পারেন।

সহজেই আপনার Android ব্যাটারির স্বাস্থ্য দেখুন

AccuBattery আপনার Android ব্যাটারি কতটা স্বাস্থ্যকর তা দেখতে সহজ করে তোলে। যদিও এটি নিখুঁত নয়, এটি অ্যান্ড্রয়েড নিজে থেকে যা অফার করে তার চেয়ে অনেক বেশি তথ্য। অ্যাপটি ইনস্টল করার পর এক বা দুই সপ্তাহ ধৈর্য ধরুন এবং আবেদন করার জন্য আপনার কাছে কার্যকরী ডেটা থাকবে।

মনে রাখবেন যে আপনাকে আপনার ব্যাটারি স্বাস্থ্য নিয়ে খুব বেশি চাপ দিতে হবে না। আপনি যদি ক্রমাগত আপনার ব্যাটারি নিষ্কাশন না করেন বা প্রচণ্ড তাপের মতো তীব্র পরিস্থিতিতে এটি চালান না, তবে বেশিরভাগ ফোনের ব্যাটারি কয়েক বছরের স্বাভাবিক ব্যবহারের মাধ্যমে স্থায়ী হওয়ার জন্য যথেষ্ট শক্ত থাকে। আপনি যতটা পারেন ব্যাটারি স্বাস্থ্য রক্ষা করা একটি খারাপ ধারণা নয়, তবে আপনার এটি নিয়ে আচ্ছন্ন হওয়া উচিত নয়৷

এবং যদি কখনও আপনার ব্যাটারি কম চলে যায়, তাহলে আপনার ফোনকে কীভাবে দ্রুত টপ আপ রাখতে হয় তা জেনে রাখা বুদ্ধিমানের কাজ৷


  1. কিভাবে অ্যান্ড্রয়েড ফোন রুট করবেন

  2. Windows 10 বা Windows 11 এ আপনার Android বিজ্ঞপ্তিগুলি কিভাবে চেক করবেন

  3. অ্যান্ড্রয়েডে ফাইলগুলি কীভাবে পরিচালনা করবেন

  4. কিভাবে ম্যাকবুকে ব্যাটারির স্বাস্থ্য পরীক্ষা করবেন