কম্পিউটার

"সুপার অ্যাপস" কি এবং কোন কোম্পানি এগুলো তৈরি করছে?

 সুপার অ্যাপস  কি এবং কোন কোম্পানি এগুলো তৈরি করছে?

আপনি যদি একটি Airbnb বুক করতে চান, কিছু খাবার সরবরাহ করতে চান, বিল পরিশোধ করতে চান, আপনার বন্ধুদের সাথে চ্যাট করতে চান এবং আপনার অ্যাপার্টমেন্টে একজন ব্যক্তিগত ম্যাসেজ পাঠাতে চান, তাহলে আপনার কতগুলি অ্যাপ লাগবে? আপনি যদি একটি শালীন আকারের এশিয়ান শহরে বাস করেন, তবে আপনার শুধুমাত্র একটি দরকার হবে - একটি "সুপার অ্যাপ।"

যদিও বেশিরভাগ এখনও এশিয়ার বাইরে ছড়িয়ে পড়েনি, অনেক জায়গায় WeChat, Alipay, Grab, Go-Jek, Paytm, Kakao এবং Line-এর মতো অ্যাপগুলি জীবনের একটি অপরিহার্য অংশ হয়ে উঠছে। বেশিরভাগই কিছু ফাংশন দিয়ে শুরু করে, যেমন বন্ধুদের সাথে চ্যাট করা, অর্থপ্রদান করা, বা হাইলিং রাইড, কিন্তু মূলত জীবনের জন্য ক্ষুদ্র অপারেটিং সিস্টেমে পরিণত হয়েছে৷

 সুপার অ্যাপস  কি এবং কোন কোম্পানি এগুলো তৈরি করছে?

সুপার অ্যাপ মডেলটি বোধগম্য হয়:এটি অনেকগুলি বিভিন্ন পরিষেবাতে অ্যাক্সেস পাওয়ার একটি সহজ উপায়, ফোনের জায়গা বাঁচায় এবং ব্যবহারকারীদের অনেকগুলি বিভিন্ন অ্যাপ খুঁজে বের করা থেকে মুক্ত করে৷ এছাড়াও উল্লেখযোগ্য নেতিবাচক দিক রয়েছে, যদিও, বিশেষ করে যখন এটি গোপনীয়তা এবং প্রতিযোগিতার ক্ষেত্রে আসে।

ল্যাটিন আমেরিকাতেও এই প্রবণতা ধরা পড়ছে – আরেকটি মোবাইল-ফার্স্ট সংস্কৃতি। ফেসবুক, উবার এবং অ্যামাজনের মতো উত্তর আমেরিকা এবং ইউরোপীয় কোম্পানিগুলিও আঞ্চলিক সুপার অ্যাপ হওয়ার সম্ভাবনার দিকে নজর দিচ্ছে। কিন্তু অনেকগুলি সুপার-অ্যাপ পরিষেবা ইতিমধ্যেই পৃথক কোম্পানিগুলির দ্বারা আধিপত্যের সাথে, এমনকি এই প্রযুক্তি জায়ান্টদের জন্য পশ্চিমা WeChat-এর কাছাকাছি কিছু হওয়া সহজ হবে না৷

সুপার অ্যাপ সুপারস্টার

 সুপার অ্যাপস  কি এবং কোন কোম্পানি এগুলো তৈরি করছে?

নিঃসন্দেহে, সুপার অ্যাপের বর্তমান রাজা হল টেনসেন্টের ওয়েচ্যাট – এমন একটি অ্যাপ যা দুই-তৃতীয়াংশেরও বেশি চীনা জনসংখ্যা ব্যবহার করে, তাদের মধ্যে অনেকেই দিনে গড়ে কয়েক ঘণ্টা ধরে। WeChat এবং এর প্রতিযোগী অ্যাপ, Alipay, এত ঘন ঘন মোবাইল পেমেন্টের জন্য ব্যবহৃত হয় যে নগদ বা কার্ডের মাধ্যমে জিনিসগুলির জন্য অর্থ প্রদান করা আসলে একটি চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে৷

মেসেজিং, সোশ্যাল নেটওয়ার্কিং, নিউজ, ই-পেমেন্ট, টিকিট, রাইড-হেলিং, গেমিং, ফিনান্সিয়াল সার্ভিস, ফুড ডেলিভারি, সিনেমার টিকিট, হোটেল, ফ্লাইট, হাসপাতালের অ্যাপয়েন্টমেন্ট, ডগ গ্রুমিং – আপনি WeChat এবং/এর মাধ্যমে করতে পারেন এমন জিনিসগুলির তালিকা অথবা আলিপে সম্ভাব্য অসীম। এমনকি আপনি WeChat-এর মধ্যে বিদ্যমান গেম এবং অ্যাপ তৈরি করতে পারেন এবং মেসেজিং এবং পেমেন্টের মতো জিনিসগুলির জন্য অ্যাপের বিদ্যমান পরিকাঠামোর সুবিধা নিতে পারেন।

 সুপার অ্যাপস  কি এবং কোন কোম্পানি এগুলো তৈরি করছে?

সুপার অ্যাপের সবচেয়ে বড় ত্রুটিগুলির মধ্যে কিছু এখানেও স্পষ্ট। WeChat এবং Alipay-এর নিছক স্কেল কার্যকরভাবে প্রতিযোগিতাকে দমন করছে, কারণ যে কেউ ব্যবহারকারীদের কাছে একটি নতুন পরিষেবা আনতে চায় তারা সাধারণত এই অ্যাপগুলির মধ্যে একটির মাধ্যমে এটি করে। গোপনীয়তাও একটি প্রধান উদ্বেগের বিষয়, কারণ ব্যবহারকারীরা একটি একক অ্যাপে যত বেশি জিনিস করতে পারে, সেই অ্যাপটি তাদের সম্পর্কে তত বেশি শিখতে পারে এবং এটি একটি দেশের নাগরিকদের জন্য একটি সামাজিক ক্রেডিট স্কোর বাস্তবায়নের জন্য কাজ করছে এমন একটি দেশের ক্ষেত্রে সামান্য বেশি। .

 সুপার অ্যাপস  কি এবং কোন কোম্পানি এগুলো তৈরি করছে?

প্রায় প্রতিটি সুপার অ্যাপ WeChat-এর একটি "হালকা" সংস্করণ। তারা একইভাবে পরিষেবাগুলিকে একত্রিত করে, তবে খাবারের অর্ডার দেওয়ার বা রাইড করার সময় না হওয়া পর্যন্ত আপনি এটি খুলতে পারবেন না। এগুলি সুবিধাজনক, তবে বেশিরভাগ ব্যবহারকারী এগুলিকে বিদ্যুৎ এবং ইন্টারনেটের মতো একই বিভাগে রাখবেন না। এটি বলেছে, তারা এখনও অনেক কিছু করে, এবং নীচের সমস্ত অ্যাপগুলি দেখা সহ্য করে:

  • গো-জেক (ইন্দোনেশিয়া এবং দক্ষিণ-পূর্ব এশিয়া):মোবাইল পেমেন্ট থেকে মোবাইল ম্যাসেজ থেরাপিস্ট পর্যন্ত 20টিরও বেশি পরিষেবা।
  • ধরুন (সিঙ্গাপুর এবং দক্ষিণ-পূর্ব এশিয়া):দক্ষিণ-পূর্ব এশিয়ার সবচেয়ে সফল স্টার্টআপগুলির মধ্যে একটি, তারা রাইড-হেইলিং দিয়ে শুরু করেছিল এবং এখন ই-পেমেন্ট, খাবার সরবরাহ এবং অন্যান্য বিভিন্ন বৈশিষ্ট্যের জন্য ব্যবহৃত হয়।
  • Paytm (ভারত):আলিবাবা (আলিপে-এর) দ্বারা সমর্থিত, Paytm ভারতের জনগণকে ই-পেমেন্ট, আর্থিক পরিষেবা, রাইড-হেলিং, কেনাকাটা এবং অন্যান্য অনেক পরিষেবা প্রদান করে।
  • রাপ্পি (কলোম্বিয়া এবং ল্যাটিন আমেরিকা):এটি একটি অ্যাপ হিসাবে শুরু হয়েছিল যা ব্যবহারকারীদের কুরিয়ারের সাথে সংযুক্ত করেছে যেগুলি অনেক কিছু নিতে এবং সরবরাহ করতে পারে, তবে এটি ই-পেমেন্ট, স্কুটার শেয়ারিং এবং আর্থিক পরিষেবাগুলির মতো ক্ষেত্রে চলে যাচ্ছে৷

সুপার অ্যাপস:আপনার কাছাকাছি একটি অ্যাপ স্টোরে আসছেন?

বর্তমানে, ইউরোপ, অস্ট্রেলিয়া, আফ্রিকা এবং মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডার এমন কোনো অ্যাপ নেই যাকে "সুপার" হিসেবে বর্ণনা করা যেতে পারে। বিশেষ করে মার্কিন যুক্তরাষ্ট্রে, এটি ডিজিটাল পণ্য এবং পরিষেবাগুলির কিছুটা ধীরে ধীরে বিকশিত হওয়ার ফলাফল, উদ্ভাবনী সংস্থাগুলি বিভিন্ন অঞ্চলে অংশ নিয়ে এবং রক্ষা করে। জাপান ও কোরিয়া একই নৌকায়। যদিও লাইন এবং কাকাও সুপার অ্যাপ, তাদের ডিজিটাল পরিষেবাগুলির আরও ধীরে ধীরে বিকাশের অর্থ হল যে কোনও একটি কোম্পানির কাছে আসতে এবং একাধিক বাজারের বড় অংশ দখল করার আরও সীমিত সুযোগ ছিল৷

 সুপার অ্যাপস  কি এবং কোন কোম্পানি এগুলো তৈরি করছে?

অবশ্যই, প্রতিটি কোম্পানি এখনও সেই সুপার অ্যাপ হতে চায়, তাই তারা তবুও চেষ্টা করছে। ফেসবুক মেসেঞ্জারের নেতা, ডেভিড মার্কাস, অতীতে WeChat-কে "অনুপ্রেরণাদায়ক" হিসাবে বর্ণনা করেছেন এবং আপনি যদি গত কয়েক বছর ধরে অ্যাপের উন্নয়নের উপর নজর রাখেন, আপনি কিছু সমান্তরাল উন্নয়ন লক্ষ্য করবেন। তুলা রাশির সাথে অর্থপ্রদানের দিকে তাদের পদক্ষেপ "সুপার অ্যাপ" দিকনির্দেশনায় একটি বিশেষভাবে বড় পদক্ষেপ, তবে এতে তারা যে পরিমাণ পুশব্যাক পেয়েছে তা বোঝায় যে তারা যে কঠিন যুদ্ধের মুখোমুখি হচ্ছেন।

 সুপার অ্যাপস  কি এবং কোন কোম্পানি এগুলো তৈরি করছে?

উবার একটি "দৈনন্দিন জীবনের জন্য অপারেটিং সিস্টেম" হওয়ার অভিপ্রায়ও ঘোষণা করেছে। তারা একটি অ্যাপে Uber এবং Uber Eats একত্রিত করে শুরু করেছে এবং আপনি যে পরিবহন বিকল্পগুলি খুঁজে পেতে পারেন তা প্রসারিত করেছে। এমনকি তাদের এখন একটি মালবাহী কোম্পানি আছে – উবার ফ্রেইট, যদি আপনি না জানেন।

তারপরে রয়েছে Amazon, যেটি ইতিমধ্যেই ভারতে সুপার অ্যাপ স্ট্যাটাস অনুসরণ করছে, যেখানে এটি ই-পেমেন্ট, ফ্লাইট বুকিং, রাইড-হেলিং, ফুড ডেলিভারি এবং আরও অনেক কিছু অফার করে, সরাসরি বা এটি অধিগ্রহণ করা সংস্থাগুলির মাধ্যমে৷

আমাদের কি একটি সুপার অ্যাপ দরকার/চাই?

সুপার অ্যাপগুলি নিঃসন্দেহে সুবিধাজনক এবং জীবনকে কিছুটা সহজ করে তোলে, কিন্তু এই পরিষেবাগুলিকে এক কর্পোরেট ছাতার নীচে একত্রিত করা দীর্ঘমেয়াদে ডিজিটাল ইকোসিস্টেমের জন্য সেরা ধারণা হতে পারে না৷ প্রতিযোগিতা উদ্ভাবন চালাতে সাহায্য করে, এবং এটি যে কোনো একটি কোম্পানিকে অত্যধিক ক্ষমতা থাকা থেকে বাধা দেয়।

সবচেয়ে সম্ভাবনাময় পরিস্থিতি হল আমরা সুপার অ্যাপ বৈশিষ্ট্য সহ বিভিন্ন ইকোসিস্টেমের সাথে শেষ করব। মেসেঞ্জার এবং উবার আমেরিকার ওয়েচ্যাট এবং গ্র্যাব নাও হতে পারে, তবে তারা সম্ভবত সেখানে যাওয়ার জন্য তাদের প্রচেষ্টায় কিছু দরকারী বৈশিষ্ট্য যুক্ত করবে৷


  1. অস্থায়ী ফাইলগুলি কী এবং সেগুলি মুছে ফেলা কি নিরাপদ?

  2. Google অ্যাসিস্ট্যান্ট রুটিনগুলি কী এবং সেগুলি কীভাবে সেট করা যায়

  3. Windows 10-এ ওয়েবসাইটগুলির জন্য অ্যাপগুলি কী কী?

  4. গেমিং কীবোর্ডগুলি কি ব্যয়বহুল এবং কী এগুলিকে ব্যয়বহুল করে তোলে?