কম্পিউটার

আইওএস-এ ওয়েবসাইটগুলির সম্পূর্ণ পৃষ্ঠার স্ক্রিনশটগুলি কীভাবে নেওয়া যায়

আইওএস-এ ওয়েবসাইটগুলির সম্পূর্ণ পৃষ্ঠার স্ক্রিনশটগুলি কীভাবে নেওয়া যায়

অ্যান্ড্রয়েডের সবচেয়ে পছন্দের বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি হল একটি পূর্ণ-পৃষ্ঠার স্ক্রিনশট নেওয়ার ক্ষমতা। এটি একটি একক পৃষ্ঠার একাধিক স্ক্রিনশট নেওয়ার চেয়ে অনেক বেশি সুবিধাজনক, যা iOS ব্যবহারকারীরা দীর্ঘদিন ধরে করছেন৷ সৌভাগ্যবশত, iOS 13-এ Apple একটি পূর্ণ পৃষ্ঠার স্ক্রিনশট নেওয়ার বৈশিষ্ট্যটি অন্তর্ভুক্ত করেছে, যা পরে একটি PDF ফাইল হিসাবে সংরক্ষণ করা যেতে পারে এবং আপনার ডিভাইসে স্থানীয়ভাবে শেয়ার বা সংরক্ষণ করা যেতে পারে।

সম্পূর্ণ পৃষ্ঠার স্ক্রিনশট নেওয়ার বৈশিষ্ট্যটি শুধুমাত্র iOS এর সর্বশেষ সংস্করণে চলমান ডিভাইসগুলিতে উপলব্ধ। এছাড়াও, এটি এখন শুধুমাত্র Safari ওয়েব ব্রাউজারে কাজ করে, যদিও আমরা আশা করি এটি iOS এর ভবিষ্যত সংস্করণে অন্যান্য ব্রাউজার এবং অ্যাপগুলিতে প্রসারিত হবে৷

একটি সম্পূর্ণ পৃষ্ঠার স্ক্রিনশট নেওয়ার পদ্ধতিটি যেকোন স্ট্যান্ডার্ড স্ক্রিনশট নেওয়ার মতোই কাজ করে, আপনাকে একটি বিকল্প বেছে নিতে হবে যা পুরো পৃষ্ঠাটিকে একটি ফাইল হিসাবে সংরক্ষণ করে। এটি করতে:

1. আপনার ডিভাইসে Safari ওয়েব ব্রাউজার খুলুন। আপনি যে পৃষ্ঠাটির একটি সম্পূর্ণ পৃষ্ঠার স্ক্রিনশট নিতে চান সেটি লোড করুন৷

2. পৃষ্ঠাটির একটি স্ক্রিনশট নিন যেভাবে আপনি সাধারণত করেন৷ নতুন আইফোনগুলিতে যেগুলির হোম বোতাম নেই, এটি একই সাথে পাওয়ার বোতাম এবং ভলিউম আপ বোতাম টিপে করা যেতে পারে। পুরোনো আইফোনে, স্ক্রিনশট নিতে একই সময়ে পাওয়ার বোতাম এবং হোম বোতাম টিপুন।

3. একবার আপনি স্ক্রিনশটটি নিলে, আপনি স্ক্রিনের নীচে বাম দিকে এটির একটি থাম্বনেইল দেখতে পাবেন। স্ক্রিনশটের জন্য মার্কআপ এবং ভাগ করার বিকল্পটি আনতে এটিতে আলতো চাপুন।

4. এখন আপনি স্ক্রিনশট মার্কআপ প্রদর্শনের উপরে দুটি ট্যাব লক্ষ্য করবেন। ডান ফলকে সমগ্র ওয়েব পৃষ্ঠার একটি পূর্বরূপ পেতে কেবল "সম্পূর্ণ পৃষ্ঠা" টিপুন। "সম্পন্ন" টিপুন৷

আইওএস-এ ওয়েবসাইটগুলির সম্পূর্ণ পৃষ্ঠার স্ক্রিনশটগুলি কীভাবে নেওয়া যায়

5. সম্পূর্ণ পৃষ্ঠার স্ক্রিনশট একটি PDF ফাইল হিসাবে সংরক্ষণ করতে "ফাইলগুলিতে সংরক্ষণ করুন" এ আলতো চাপুন৷

আইওএস-এ ওয়েবসাইটগুলির সম্পূর্ণ পৃষ্ঠার স্ক্রিনশটগুলি কীভাবে নেওয়া যায়

6. আপনি আপনার ডিভাইস / iCloud ড্রাইভে অবস্থান চয়ন করতে পারেন যেখানে আপনি আপনার স্ক্রিনশট সংরক্ষণ করতে চান৷ একবার আপনি একটি অবস্থান নির্বাচন করলে, সেভ এ আলতো চাপুন৷

আইওএস-এ ওয়েবসাইটগুলির সম্পূর্ণ পৃষ্ঠার স্ক্রিনশটগুলি কীভাবে নেওয়া যায়

একটি সম্পূর্ণ পৃষ্ঠার স্ক্রিনশট কিভাবে শেয়ার করবেন

আপনি যদি আপনার ডিভাইসে ফাইল অ্যাপ ব্যবহার করতে অভ্যস্ত না হন তবে আপনি এইমাত্র সংরক্ষিত স্ক্রিনশটটি কীভাবে ভাগ করবেন তা নিয়ে কিছুটা বিভ্রান্ত হতে পারেন। ফাইল অ্যাপটি মূলত আপনার ডিভাইসের একটি ডিরেক্টরি যা পরে অ্যাক্সেসের জন্য পিডিএফ, ওয়ার্ড ফাইল ইত্যাদির মতো আইটেমগুলি সংরক্ষণ করতে দেয়। এটি আপনাকে আপনার ডিভাইসে আপনার আইক্লাউড ড্রাইভ ডেটা সংহত করার অনুমতি দেয়, আপনার সেট আপ করা অন্যান্য ক্লাউড স্টোরেজের সাথে (যেমন Google ড্রাইভ)।

আপনি এইমাত্র সংরক্ষিত স্ক্রিনশটটি ভাগ করতে, কেবল নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

1. আপনার ডিভাইসে ফাইল অ্যাপ খুলুন।

2. আপনি আপনার স্ক্রিনশট সংরক্ষণ করেছেন এমন অবস্থানে ব্রাউজ করুন৷

3. একবার আপনি আপনার স্ক্রিনশটটি খুঁজে পেলে, PDF ফাইলটি দেখতে এটিতে আলতো চাপুন৷

আইওএস-এ ওয়েবসাইটগুলির সম্পূর্ণ পৃষ্ঠার স্ক্রিনশটগুলি কীভাবে নেওয়া যায়

4. ফাইলে, শেয়ার মেনু খুলতে নীচে-বাম কোণে শেয়ার বোতামে টিপুন৷ এটি আপনাকে স্ক্রিনশট ভাগ করার জন্য বেছে নেওয়ার জন্য অ্যাপগুলির (যেমন সামাজিক নেটওয়ার্কগুলি) একটি পছন্দ দেবে৷ আপনি এটিকে অন্য অ্যাপল ডিভাইসে পাঠাতে Airdrop ব্যবহার করতে পারেন।

আইওএস-এ ওয়েবসাইটগুলির সম্পূর্ণ পৃষ্ঠার স্ক্রিনশটগুলি কীভাবে নেওয়া যায় আইওএস-এ ওয়েবসাইটগুলির সম্পূর্ণ পৃষ্ঠার স্ক্রিনশটগুলি কীভাবে নেওয়া যায়

এটাই. উপরের পদক্ষেপগুলি অনুসরণ করে, আপনি একটি সম্পূর্ণ পৃষ্ঠার স্ক্রিনশট নিতে এবং আপনার বন্ধুদের সাথে ভাগ করতে বা ভবিষ্যতের রেফারেন্সের জন্য এটি আপনার ডিভাইসে রাখতে সক্ষম হবেন। দুর্ভাগ্যবশত, বৈশিষ্ট্যটি নিখুঁত নয় এবং আপাতত Safari-এ সীমাবদ্ধ, তবে আশা করি আমরা ভবিষ্যতে তৃতীয় পক্ষের অ্যাপ সমর্থন দেখতে পাব।

আপনি এই বৈশিষ্ট্য দরকারী খুঁজে? আমাদের জন্য কোন প্রশ্ন আছে? নীচের মন্তব্য বিভাগে আমাদের জানান।


  1. কীভাবে আপনার ম্যাকে স্ক্রিনশট নেওয়া যায়

  2. একটি অ্যাপ ছাড়াই কীভাবে অ্যান্ড্রয়েড স্ক্রিনশট নেবেন

  3. কিভাবে:একটি Mac এ একটি স্ক্রিনশট নিন

  4. অ্যান্ড্রয়েডে পুনরুদ্ধার মোডের স্ক্রিনশট কীভাবে নেবেন