কম্পিউটার

অ্যান্ড্রয়েডে গুগল ডক্স ডার্ক মোড কীভাবে সক্ষম করবেন

অ্যান্ড্রয়েডে গুগল ডক্স ডার্ক মোড কীভাবে সক্ষম করবেন

যদিও অনেক অ্যান্ড্রয়েড অ্যাপ ইতিমধ্যেই ডার্ক মোডের জন্য ব্যবহারকারীদের অনুরোধকে আনন্দের সাথে গ্রহণ করেছে, Google ডক্স আটকে রেখেছিল। যাইহোক, Google 2020 সালের জুলাইয়ে নতুন Google ডক্স ডার্ক মোড ঘোষণা করেছে৷ বেশিরভাগ নতুন বৈশিষ্ট্যগুলির মতো এটি পর্যায়ক্রমে ব্যবহারকারীদের কাছে আসছে, তাই আপনি যদি এটি এখনও দেখতে না পান তবে চিন্তা করবেন না৷ আমি ব্যক্তিগতভাবে আগস্টের শুরু পর্যন্ত আপডেটটি পাইনি। কিছু ব্যবহারকারী এখনও আপডেট পাননি। স্বাভাবিকভাবেই, এটি প্রথমে G Suite গ্রাহকদের কাছে উপলব্ধ হবে।

শুধু Google ডক্স নয়

আপনি চিন্তা করার আগে, Google ডক্স ডার্ক মোড শুধুমাত্র ডক্সের জন্য নয়। এটি পত্রক এবং স্লাইডের জন্যও উপলব্ধ হবে৷ আপনি আপনার প্রয়োজনের উপর নির্ভর করে প্রতিটি অ্যাপে পৃথকভাবে মোড সক্ষম করতে পারেন। আপনার কাছে হালকা মোডে নথিগুলির পূর্বরূপ দেখার বিকল্পও থাকবে, এমনকি যদি অন্ধকার মোড সক্ষম করা থাকে। এটি এমন নথিগুলিকে দেখা সহজ করে তুলতে পারে যেগুলি গাঢ় থিমগুলিতে দেখা আরও কঠিন৷ আপনি যদি অ্যান্ড্রয়েডে একটি গাঢ় থিম ব্যবহার করেন, তাহলে এই Google অ্যাপগুলি স্বয়ংক্রিয়ভাবে এটিকে সামঞ্জস্য করার জন্য সামঞ্জস্য করবে, যদিও আপনি এখনও অ্যাপের সেটিংসে এটিকে ওভাররাইড করতে পারেন।

ডার্ক মোড ব্যবহারের সুবিধা

অ্যান্ড্রয়েডে গুগল ডক্স ডার্ক মোড কীভাবে সক্ষম করবেন

গুগল বলেছে যে নতুন বৈশিষ্ট্যটি ব্যাটারি লাইফকে সহায়তা করবে এবং কম আলোর সেটিংসে স্ক্রিনগুলিকে সহজে দেখাবে। আপনি সম্ভবত শুনেছেন এটি আপনার চোখের জন্যও ভাল। এটি জানা গুরুত্বপূর্ণ যে কালো পটভূমিতে সাদা পাঠ্য পড়ার সময় প্রায়শই চোখের স্ট্রেন বাড়তে পারে, যদিও কম আলোর সেটিংয়ে, এটি চোখের চাপ কমায়। তাই, আপনি যদি রাতের বেলা বা ম্লান আলোতে কাজ করেন, আপনি অবশ্যই সুবিধাগুলি দেখতে পাবেন এবং অনুভব করবেন।

মনে রাখবেন, এই নতুন সেটিং দিয়ে আপনি যতটা চান ততটা পিছনে যেতে পারবেন। আপনি কখন এবং কোথায় অ্যাপগুলি ব্যবহার করছেন তার উপর ভিত্তি করে নির্দ্বিধায় এটি সামঞ্জস্য করুন৷

Google ডক্স ডার্ক মোড সক্ষম করুন

প্রথমে যা করতে হবে তা হল Google Play Store পরিদর্শন করা এবং কোন নতুন আপডেটের জন্য চেক করা। যদি আপনার কাছে কোনো নতুন আপডেট না থাকে এবং আপনার অ্যাপ সেটিংসে উপলব্ধ বৈশিষ্ট্যটি দেখতে না পান, তাহলে এই নিবন্ধটি বুকমার্ক করুন এবং বৈশিষ্ট্যটি আসার জন্য অপেক্ষা করুন। এই মুহূর্তে, কোন নির্দিষ্ট তারিখ সেট করা নেই।

আপনি যদি আপ টু ডেট থাকেন তবে আপনার কাছে বৈশিষ্ট্যটি আছে কিনা তা পরীক্ষা করার সময় এসেছে৷ Google ডক্স, শীট বা স্লাইড খুলুন৷

হ্যামবার্গার মেনুতে আলতো চাপুন এবং সেটিংস নির্বাচন করুন৷

অ্যান্ড্রয়েডে গুগল ডক্স ডার্ক মোড কীভাবে সক্ষম করবেন

পরবর্তী, থিম আলতো চাপুন। এটি তালিকার শীর্ষে থাকা উচিত। আপনি যদি এটি দেখতে না পান তবে এটি এখন আপনার জন্য উপলব্ধ নয়৷

অ্যান্ড্রয়েডে গুগল ডক্স ডার্ক মোড কীভাবে সক্ষম করবেন

আপনি যখন থিম ট্যাপ করবেন, আপনি তিনটি বিকল্প দেখতে পাবেন – ডার্ক, লাইট এবং সেট বাই ব্যাটারি সেভার। ডার্ক মোড চালু করতে ডার্ক ট্যাপ করুন।

অ্যান্ড্রয়েডে গুগল ডক্স ডার্ক মোড কীভাবে সক্ষম করবেন

আপনি অবিলম্বে পরিবর্তন দেখতে পাবেন, এমনকি সেটিংস উইন্ডো অন্ধকার হয়ে যাবে।

অ্যান্ড্রয়েডে গুগল ডক্স ডার্ক মোড কীভাবে সক্ষম করবেন

আপনি যদি যেকোন সময় ফিরে যেতে চান, তাহলে আবার থিম ট্যাপ করুন। ব্যাটারি সেভার দ্বারা আলো বা সেট নির্বাচন করুন। আপনার ব্যাটারি কম হলে পরবর্তীটি একটি ডার্ক মোডে স্যুইচ করতে পারে।

হালকা মোডে পূর্বরূপ

আপনি যদি একটি নথি দেখার চেষ্টা করছেন, কিন্তু এটিকে অন্ধকার মোডে দেখতে অসুবিধা হচ্ছে, তাহলে আপনাকে সবকিছু ফিরিয়ে আনতে হবে না। পরিবর্তে, এটি হালকা মোডে পূর্বরূপ দেখুন। আপনি যখন এটি করেন, একমাত্র নথিটি যেটি পরিবর্তন করে তা হল এটি। আপনার হয়ে গেলে, এটি অন্ধকারে ফিরে আসবে।

যেকোনো ডকুমেন্ট খুলুন। উপরের ডানদিকের কোণায় মেনুতে, "হালকা থিমে দেখুন।"

আলতো চাপুন অ্যান্ড্রয়েডে গুগল ডক্স ডার্ক মোড কীভাবে সক্ষম করবেন

এই বৈশিষ্ট্যটি এক-একটি নথির জন্য সহায়ক বা যদি আপনি অন্য কাউকে একটি নথি দেখানোর চেষ্টা করেন যিনি ডার্ক মোড পছন্দ করেন না।


  1. Google অ্যাসিস্ট্যান্টে ডার্ক মোড কীভাবে সক্ষম করবেন

  2. কিভাবে Android ডিভাইসে WhatsApp ডার্ক মোড সক্ষম করবেন

  3. Google Apps এ কিভাবে ডার্ক মোড সক্ষম করবেন?

  4. কিভাবে Android এবং iOS-এ Gmail ডার্ক মোড সক্ষম করবেন