কম্পিউটার

আইওএস 15 এ হোম স্ক্রিন কীভাবে পরিচালনা করবেন

একটি আইফোনের হোম স্ক্রীন দ্রুত নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে। সৌভাগ্যক্রমে, বিশৃঙ্খলায় শৃঙ্খলা আনার একাধিক উপায় রয়েছে। আপনি অ্যাপস এবং উইজেটগুলিকে চারপাশে সরাতে পারেন, অ্যাপগুলিকে ফোল্ডারে রাখতে পারেন, উইজেটগুলি একে অপরের উপরে স্ট্যাক করতে পারেন, ইত্যাদি।

iOS 14 এমনকি সম্পূর্ণ হোম স্ক্রীন পৃষ্ঠাগুলি লুকানোর ক্ষমতাও প্রবর্তন করেছে, যখন অ্যাপ লাইব্রেরির প্রবর্তনের অর্থ হল যে আপনি শেষ পর্যন্ত অ্যাপগুলিকে মুছে না দিয়ে সরিয়ে ফেলতে পারেন।

আইওএস 15 এ হোম স্ক্রিন কীভাবে পরিচালনা করবেন

আপনি যদি সবেমাত্র iOS 15 বা তার পরে আপগ্রেড করে থাকেন, তাহলে আপনি iPhone এর iOS হোম স্ক্রীন পরিচালনা করার অতিরিক্ত উপায় খুঁজে পাবেন। আপনি নীচে তাদের সম্পর্কে বিস্তারিত শিখবেন।

iOS 15 হোম স্ক্রীন পৃষ্ঠাগুলি মুছুন

আপনার কি আইফোনে একাধিক হোম স্ক্রীন পৃষ্ঠা আছে যা আপনি খুব কমই ব্যবহার করেন এমন অ্যাপ দিয়ে ভরা? আপনি যদি iOS 15 বা তার পরে ইনস্টল করা আইফোন ব্যবহার করেন, তাহলে আপনি সহজেই সেগুলি মুছে ফেলতে পারেন৷

দ্রষ্টব্য: একটি iOS হোম স্ক্রীন পৃষ্ঠা মুছে ফেলা এটিতে অ্যাপগুলি আনইনস্টল করবে না। আপনি অ্যাপ লাইব্রেরি বা স্পটলাইটের মাধ্যমে সেগুলি খোলা চালিয়ে যেতে পারেন।

  1. জিগল মোডে প্রবেশ করে শুরু করুন। হোম স্ক্রীনের মধ্যে একটি ফাঁকা জায়গা দীর্ঘক্ষণ চাপুন বা এটি করতে একটি আইকনে আলতো চাপুন এবং ধরে রাখুন৷
  2. একবার জিগল মোডে, আইফোনের ডকের শীর্ষে বিন্দুর স্ট্রিপ (যা হোম স্ক্রীন পৃষ্ঠার সংখ্যা নির্দেশ করে) আলতো চাপুন। এটি থাম্বনেইল ফর্ম্যাটে আইফোনের সমস্ত হোম স্ক্রীন পৃষ্ঠাগুলিকে দেখানো একটি স্ক্রিন আনতে হবে৷
  3. একটি হোম স্ক্রীন পৃষ্ঠা মুছে ফেলার জন্য, এটির নীচের বৃত্তটি আনচেক করে শুরু করুন৷
  4. মাইনাস আলতো চাপুন থাম্বনেইলের উপরের-বাম দিকে আইকন।
  5. সরান আলতো চাপুন পৃষ্ঠাটি মুছে ফেলার জন্য।
  6. সম্পন্ন আলতো চাপুন আপনার পরিবর্তনগুলি সংরক্ষণ করতে৷
আইওএস 15 এ হোম স্ক্রিন কীভাবে পরিচালনা করবেন

সমস্ত হোম স্ক্রীন পৃষ্ঠাগুলি সরাতে আপনি উপরের নির্দেশগুলি পুনরাবৃত্তি করতে পারেন৷ iOS আপনাকে হোম স্ক্রীন সম্পূর্ণরূপে নিষ্ক্রিয় করা থেকে বিরত রাখতে আপনাকে কমপক্ষে এক-পৃষ্ঠা অক্ষত রাখতে বাধ্য করবে।

হোম স্ক্রীন পৃষ্ঠাগুলি পুনরায় সাজান

আপনি কি কখনও ইচ্ছা করেছেন যে আপনার আইফোনে প্রতিটি হোম স্ক্রীন পৃষ্ঠা কীভাবে প্রদর্শিত হবে তা আপনি কেবল পুনরায় অর্ডার করতে পারেন? আপনি এটি iOS 15 হোম স্ক্রিনে করতে পারেন।

আবার, হোম স্ক্রীনটি জিগেল করুন এবং থাম্বনেইল ফর্ম্যাটে হোম স্ক্রীন পৃষ্ঠাগুলি দেখতে ডকের উপরে স্ট্রিপটি আলতো চাপুন। তারপরে, প্রতিটি পৃষ্ঠাকে ধরে রাখুন এবং টেনে আনুন যাতে আপনি সেগুলিকে প্রদর্শিত করতে চান।

আইওএস 15 এ হোম স্ক্রিন কীভাবে পরিচালনা করবেন

উদাহরণস্বরূপ, আপনার কাছে প্রথম পৃষ্ঠাটি অব্যবহৃত স্টক অ্যাপে ভরা থাকতে পারে, শেষটি এবং আপনার শেষ পৃষ্ঠাটি প্রথম হিসাবে। সম্পন্ন আলতো চাপুন৷ আপনার পরিবর্তনগুলি সংরক্ষণ করতে৷

ফোকাস মোড ব্যবহার করে পৃষ্ঠাগুলি ফিল্টার করুন

iOS 15 ডু নট ডিস্টার্ব-এর একটি উন্নত সংস্করণ প্রবর্তন করেছে ফোকাস ডাবড। সমস্ত বিজ্ঞপ্তি ব্লক করার পরিবর্তে, এটি নির্দিষ্ট অ্যাপ এবং পরিচিতিগুলি থেকে সতর্কতার মাধ্যমে দেওয়ার ক্ষমতা খেলা করে। উদাহরণস্বরূপ, আপনি আপনার কর্মপ্রবাহের জন্য অত্যাবশ্যকীয় অ্যাপগুলিকে অনুমতি দেওয়ার সময় অপ্রয়োজনীয় অ্যাপগুলি থেকে বিজ্ঞপ্তিগুলি বন্ধ করতে কাজের প্রোফাইল ব্যবহার করতে পারেন৷

কিন্তু ফোকাসে তুলনামূলকভাবে লুকানো বৈশিষ্ট্য হল প্রোফাইল সক্রিয় থাকাকালীন নির্দিষ্ট হোম স্ক্রীন পৃষ্ঠাগুলি প্রদর্শন করার ক্ষমতা। এটি করার জন্য, আপনাকে অবশ্যই নীচের পদক্ষেপগুলি ব্যবহার করে প্রোফাইলটি সম্পাদনা করতে হবে৷

  1. সেটিংস অ্যাপ খুলুন এবং ফোকাস এ আলতো চাপুন .
  2. এটি সম্পাদনা শুরু করতে একটি প্রোফাইল চয়ন করুন৷
  3. বিকল্পের অধীনে বিভাগে, হোম স্ক্রীন আলতো চাপুন .
আইওএস 15 এ হোম স্ক্রিন কীভাবে পরিচালনা করবেন
  1. কাস্টম পৃষ্ঠাগুলির পাশের সুইচটি চালু করে এটি অনুসরণ করুন .
  2. প্রোফাইল সক্রিয় সহ আপনি যে পৃষ্ঠা বা পৃষ্ঠাগুলি দেখতে চান তা নির্বাচন করুন৷
  3. সম্পন্ন আলতো চাপুন আপনার পরিবর্তনগুলি সংরক্ষণ করতে এবং ফিরে যেতে৷
আইওএস 15 এ হোম স্ক্রিন কীভাবে পরিচালনা করবেন

প্রধান সম্পাদনা পর্দায় অতিরিক্ত বিকল্পগুলিও রয়েছে, যেমন একটি সময়সূচী অনুযায়ী প্রোফাইল স্বয়ংক্রিয় করা বা অটোমেশন ট্রিগার ব্যবহার করা। যেকোনো প্রয়োজনীয় সমন্বয় সম্পাদন করুন এবং স্ক্রীন থেকে প্রস্থান করুন।

প্রোফাইলটি ম্যানুয়ালি সক্রিয় করতে, iPhone এর কন্ট্রোল সেন্টার খুলুন৷ এবং বিরক্ত করবেন না আলতো চাপুন আইকন শুধুমাত্র হোম স্ক্রীন পৃষ্ঠা বা আপনার পূর্বে নির্দিষ্ট করা পৃষ্ঠাগুলি প্রদর্শিত হবে৷

আইওএস 15 এ হোম স্ক্রিন কীভাবে পরিচালনা করবেন

প্রিসেটগুলি ছাড়াও (কাজ, ব্যক্তিগত, ড্রাইভিং, ইত্যাদি), আপনি স্ক্র্যাচ থেকে নতুন ফোকাস প্রোফাইল তৈরি করতে পারেন। এটি করতে, সেটিংস-এ যান৷> ফোকাস এবং যোগ করুন আলতো চাপুন স্ক্রিনের উপরের ডানদিকে আইকন৷

শুধু অ্যাপ লাইব্রেরিতে ইনস্টল করুন

অ্যাপ লাইব্রেরিতে ইনস্টল করুন শুধুমাত্র একটি iOS 14 বৈশিষ্ট্য, তবে এটি পুনরাবৃত্তি করার মতো। আপনি যদি অনেকগুলি অ্যাপ ইনস্টল এবং পরীক্ষা করার প্রবণতা রাখেন, তাহলে আপনি সরাসরি অ্যাপ লাইব্রেরিতে ইনস্টল করে হোম স্ক্রীনের বিশৃঙ্খলা এড়াতে পারেন।

এটি করতে, সেটিংস অ্যাপ খুলুন এবং হোম স্ক্রীন এ আলতো চাপুন . নতুন ডাউনলোড করা অ্যাপস-এর অধীনে বিভাগে, শুধুমাত্র অ্যাপ লাইব্রেরি নির্বাচন করুন .

আইওএস 15 এ হোম স্ক্রিন কীভাবে পরিচালনা করবেন

আপনি যদি হোম স্ক্রিনে ইনস্টল করা অ্যাপগুলি দেখাতে ফিরে যেতে চান তবে সেটিংস-এ যান> হোম স্ক্রীন এবং হোম স্ক্রিনে যোগ করুন নির্বাচন করুন .

iOS 15 হোম স্ক্রীন পরিপাটি রাখুন

আইওএস 15 হোম স্ক্রীন কার্যকরভাবে পরিচালনা করা আইফোনে ব্যবহারকারীর অভিজ্ঞতা বাড়ানোর দিকে একটি দীর্ঘ পথ যেতে পারে। iOS 15-এর বিকল্পগুলিকে আরও বেশি নিয়ন্ত্রণের অনুমতি দেওয়া উচিত, এবং আশা করি, সিস্টেম সফ্টওয়্যারের পরবর্তী পুনরাবৃত্তিগুলি আরও ভাল করে তুলবে।

উপরের নির্দেশাবলী অনুসরণ করে আপনার কোনো সমস্যা হলে, আপনার iPhone আপ-টু-ডেট রাখতে ভুলবেন না।


  1. অ্যান্ড্রয়েডে একটি হোম স্ক্রিন কীভাবে বরাদ্দ করবেন

  2. আইওএস 10.0.2 এ হোম অ্যাপটি কীভাবে ব্যবহার করবেন?

  3. আইওএস 16 এ iOS 15 লক স্ক্রিন বিজ্ঞপ্তি লেআউট কীভাবে পাবেন

  4. কিভাবে iOS 16 এ আপনার লক স্ক্রীন কাস্টমাইজ করবেন