কম্পিউটার

5টি দুর্দান্ত Apple Maps বিকল্প যা আপনি 2021 সালে iOS এ ব্যবহার করতে পারেন

5টি দুর্দান্ত Apple Maps বিকল্প যা আপনি 2021 সালে iOS এ ব্যবহার করতে পারেন

Apple Maps অ্যাপের শুরুটা খুব কঠিন ছিল, যেখানে “ব্যর্থতার” অসংখ্য উদাহরণ এখনও ওয়েবে ভেসে বেড়াচ্ছে। এখনও, ইতিমধ্যে প্রচুর পরিবর্তিত হয়েছে, এবং Apple Maps এখন তার ধরণের সবচেয়ে পালিশ অ্যাপগুলির মধ্যে একটি। সর্বোপরি, iOS 14 সাইকেল চালানোর দিকনির্দেশ, EV স্টপ সহ রুট, ব্যাপক শহরের নির্দেশিকা এবং আরও অনেক কিছুর সাথে এটি প্রতি বছর বিকশিত হয়। তবুও, এটি আমাদেরকে 2021 সালের সেরা অ্যাপল ম্যাপের বিকল্পগুলি দেখে নেওয়া থেকে বিরত রাখবে না যে সেখানে আর কী রয়েছে তা দেখতে৷

অনেকগুলি iOS ম্যাপিং এবং নেভিগেশন অ্যাপ রয়েছে যা বিশেষ বৈশিষ্ট্য এবং ব্যবহারকারী ইন্টারফেসের বিভিন্ন শৈলী অফার করে। আপনার পরবর্তী ভ্রমণের পরিকল্পনা করার সময় নিম্নলিখিতগুলির মধ্যে একটি বিবেচনা করুন, তা আপনার প্রতিদিনের যাতায়াত বা দীর্ঘ প্রতীক্ষিত ছুটির দিন।

1. Google মানচিত্র

এটা আশ্চর্যজনক মনে হতে পারে যে আমরা Google Maps কে এই তালিকার শীর্ষে রেখেছি – কিন্তু বিশ্বের সবচেয়ে জনপ্রিয় Apple Maps বিকল্পটিকে উপেক্ষা করার কোনো উপায় নেই। Google Maps ছিল তার ধরনের প্রথম ব্যাপক জনপ্রিয় অ্যাপ, এবং অনেকেই বলবে যে অ্যাপল iOS এবং macOSকে Google পরিষেবার উপর নির্ভর করা এড়াতে সাহায্য করার জন্য তার মানচিত্র অ্যাপ তৈরি করেছে।

5টি দুর্দান্ত Apple Maps বিকল্প যা আপনি 2021 সালে iOS এ ব্যবহার করতে পারেন

Google মানচিত্র 220 টিরও বেশি দেশকে একটি অবিশ্বাস্যভাবে উচ্চ স্তরের বিশদ সহ কভার করে৷ আপনি সুন্দরভাবে ডিজাইন করা মানচিত্র, স্যাটেলাইট চিত্র, লাইভ ট্র্যাফিক পরীক্ষা করতে, পাবলিক ট্রান্সপোর্টের সময়সূচী এবং আরও অনেক কিছুতে ডুব দিতে পারেন। তাই, যখন অজানা এলাকায় নেভিগেট করার কথা আসে, তখন ব্যবহার করার জন্য Google Maps হল অ্যাপ৷

আমাদের আরও উল্লেখ করা উচিত যে Google মানচিত্র একটি মানচিত্র অ্যাপের চেয়ে অনেক বেশি। আপনি যেকোনো ব্যবসা চেক করতে, ব্যবসার সাথে যোগাযোগ করতে, রিজার্ভেশন করতে এবং আরও অনেক কিছু করতে এটি ব্যবহার করতে পারেন। আপনি Google মানচিত্র অবদানকারীদের দ্বারা তৈরি প্রচুর সহায়ক স্থানীয় গাইডও পাবেন। এবং হ্যাঁ, আপনি অ্যাপটি অফলাইনেও ব্যবহার করতে পারেন।

2. ওয়াজে

যেকোন ম্যাপিং অ্যাপের সবচেয়ে ব্যাপক ব্যবহারকারীর ভিত্তি Waze-এর রয়েছে। এর মানে হল রাস্তায় প্রচুর লোক আছে যারা বিপদ, পুলিশ, ট্রাফিক এবং আরও অনেক কিছু রিপোর্ট করতে সাহায্য করে। এভাবেই Waze সর্বদা আপ-টু-ডেট তথ্য নিয়ে আসে, যা অ্যাপের সবচেয়ে বড় সুবিধা।

5টি দুর্দান্ত Apple Maps বিকল্প যা আপনি 2021 সালে iOS এ ব্যবহার করতে পারেন

Waze-এর মাধ্যমে, আপনি রাস্তায় নামার আগে আপনার পরবর্তী ড্রাইভের পরিকল্পনা করতে পারেন এবং এমনকি প্রত্যাশিত ট্র্যাফিক অবস্থার দিকেও নজর দিতে পারেন। আপনি যখন আপনার ড্রাইভের সাথে শুরু করবেন, তখন Waze ক্রমাগত আপনার ETA ছোট করতে চাইছে এবং এটি করার জন্য এটি গতিশীলভাবে আপনার রুট পরিবর্তন করবে।

আপনি যখন শুরু করবেন তখন আপনি আপনার বন্ধু এবং পরিবারের সাথে আপনার ড্রাইভ শেয়ার করতে পারেন যাতে তারা আপনার ড্রাইভ এবং ETA লাইভ দেখতে পারে। পালাক্রমে দিকনির্দেশের জন্য একাধিক ভয়েস ডাউনলোডের জন্য উপলব্ধ। এছাড়াও, আকাশে সূর্যের অবস্থানের উপর ভিত্তি করে দিন এবং রাতের দৃশ্য স্বয়ংক্রিয়ভাবে পরিবর্তিত হয় যাতে চোখে মানচিত্র দেখা সহজ হয়।

3. এখানে WeGo

সেরা অফলাইন মানচিত্র অ্যাপের জন্য, এখানে WeGo ব্যবহার করতে হবে। এর প্রধান বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি হল শহর এবং সমগ্র দেশগুলির অফলাইন মানচিত্র ডাউনলোড করার ক্ষমতা (যে তালিকায় 100 টিরও বেশি দেশ রয়েছে)৷ HERE WeGo হল Nokia Maps-এর উত্তরসূরি, যা নিশ্চিতভাবে যারা নোকিয়া ফোন ব্যবহার করেছে তাদের মধ্যে আবেগপূর্ণ অনুভূতি জাগ্রত করবে।

5টি দুর্দান্ত Apple Maps বিকল্প যা আপনি 2021 সালে iOS এ ব্যবহার করতে পারেন

অন্যান্য Apple Maps বিকল্পগুলির থেকে ভিন্ন, এখানে WeGo জিনিসগুলিকে খুব সহজ রাখার চেষ্টা করে৷ এটি কোনও অপ্রয়োজনীয় বিভ্রান্তি ছাড়াই একটি খুব পালিশ ইন্টারফেসের সাথে আসে। আপনি যেকোন দেশে বিস্তারিত অ্যাপ দেখতে অ্যাপটি ব্যবহার করতে পারেন এবং বিভিন্ন ধরনের ভিজ্যুয়াল ওভারলে রয়েছে। এছাড়াও, এই অ্যাপটি পালাক্রমে ভয়েস নির্দেশিকা এবং সেইসাথে মানচিত্র অ্যাপ থেকে আপনি আশা করতে পারেন এমন অন্যান্য বৈশিষ্ট্য নিয়ে আসে।

পরিশেষে, আমরা পাবলিক ট্রান্সপোর্টের সাথে সম্পর্কিত এই অ্যাপটির বৈশিষ্ট্যগুলি হাইলাইট করতে চাই। যেকোন মুহূর্তে, এখানে WeGo আপনাকে কোন রুটটি নিতে হবে তা ঠিক করতে সাহায্য করবে এবং সেই সাথে পাবলিক ট্রান্সপোর্টের সময়সূচীতে আপনার সময় পরিকল্পনা করতে সাহায্য করবে। নির্বাচিত শহরগুলিতে, আপনি একটি ট্যাক্সি নিতে পারেন বা ভবিষ্যতের রাইড বুক করতে পারেন (যদিও অগ্রিম খরচের তুলনা করতে পারেন)।

4. MapQuest

MapQuest-এর সাম্প্রতিক আপডেট হওয়া ইউজার ইন্টারফেসে একটি পরিষ্কার, সংক্ষিপ্ত নকশা রয়েছে। আপনি এক নজরে বিভিন্ন ফর্মে দিকনির্দেশ দেখতে পারেন এবং অ্যাপের মধ্যে হোটেল বুক করতে পারেন। উপরন্তু, আপনি স্থানীয় রেস্তোরাঁর মেনুও দেখতে পারেন।

5টি দুর্দান্ত Apple Maps বিকল্প যা আপনি 2021 সালে iOS এ ব্যবহার করতে পারেন

আপনি যদি আপনার গাড়িতে কোনো সমস্যার সম্মুখীন হন, তাহলে MapQuest আপনাকে সরাসরি অ্যাপের মধ্যে রাস্তার পাশে সহায়তার অনুরোধ করতে দেয়। আপনি যদি গ্যাস খুঁজছেন, আপনি আপনার রুট বরাবর মূল্য তুলনা করতে পারেন। এই বৈশিষ্ট্যগুলি যোগ করা মানসিক শান্তির জন্য MapQuest কে একটি দুর্দান্ত পছন্দ করে তোলে৷ অ্যাপটি এমনকি লাইভ ক্যামেরা অফার করে, যা আপনার যাত্রার পরিকল্পনা করার সময় একটি আশ্চর্যজনক টুল।

যাইহোক, এই সমস্ত ইতিবাচক নোটের সাথে, কয়েকটি পতন রয়েছে। MapQuest ইউএস এবং কানাডায় সবচেয়ে ভালো ব্যবহার করা হয়। আপনি অন্যান্য দেশে এর মানচিত্রগুলি ব্যবহার করতে পারেন, তবে আপনি অ্যাপটির মূল বৈশিষ্ট্যগুলি মিস করবেন। মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডার বাইরে যারা আছেন তারা এই তালিকায় থাকা অন্য অ্যাপগুলিকে আরও উপযোগী মনে করবেন, কারণ তারা আরও বিকল্প খুঁজে পাবেন।

5. MAPS.ME

MAPS.ME আপনাকে আপনার ভ্রমণের পরিকল্পনা করতে এবং বের হওয়ার আগে আপনার প্রত্যাশিত রুট ডাউনলোড করতে দেয়। এর মানে এটি আপনার আইফোনের জিপিএসের উপর নির্ভর করবে কিন্তু এলটিই নয়। আপনি যদি আপনার ক্যারিয়ারের সমর্থিত সীমার বাইরে ভ্রমণ করেন বা আপনি যদি সীমিত ডেটা প্ল্যানে থাকেন তবে এটি এটিকে নিখুঁত ম্যাপিং বিকল্প করে তোলে৷

5টি দুর্দান্ত Apple Maps বিকল্প যা আপনি 2021 সালে iOS এ ব্যবহার করতে পারেন

জেনে রাখুন যে MAPS.ME প্রাথমিকভাবে বিশ্বব্যাপী ভ্রমণকারীদের পূরণ করতে দেখায়। অ্যাপটি অনেক সংখ্যক ভ্রমণ বিষয়বস্তু নির্মাতাদের সাথে অংশীদারিত্ব করেছে, যার ফলে তৈরি ভ্রমণ গাইড রয়েছে। এটি অনন্য কিছু খুঁজে পেতে একটি আশ্চর্যজনক উপায় হতে পারে. এবং হ্যাঁ – আপনি Booking.com-এর মাধ্যমে অ্যাপ থেকেই হোটেল বুক করতে পারেন।

আপনি ভ্রমণের পরিকল্পনা না করলেও, MAPS.ME অনেক সাহায্য করতে পারে। অ্যাপটি আপ-টু-ডেট মানচিত্রের সাথে আসে, আগ্রহের পয়েন্ট প্রদান করে, আপনাকে স্থানীয় ব্যবসাগুলি পরীক্ষা করতে, এটিএম খুঁজে পেতে এবং আরও অনেক কিছু করতে দেয়।

উপসংহার

2021 সালে আমাদের সেরা Apple Maps বিকল্পগুলির নির্বাচনের পাশাপাশি, আমাদের কাছে আপনার জন্য একটি দরকারী সংস্থান রয়েছে। Apple Maps-এর এই দরকারী বৈশিষ্ট্যগুলি দেখুন – যা আপনাকে Apple Maps-কে আরেকবার যেতে রাজি করানোর জন্য যথেষ্ট।


  1. 5টি দুর্দান্ত Android গেম যা আপনি Chromebook এ খেলতে পারেন৷

  2. iOS-এ মেলবক্স ইমেল অ্যাপের আটটি বিকল্প

  3. 20টি দুর্দান্ত iOS অ্যাপস যা আপনি Android এর জন্য পেতে পারবেন না

  4. সিডিয়া অ্যাপ স্টোর কী এবং আপনি কীভাবে এটি ব্যবহার করবেন?