কম্পিউটার

কীভাবে আইফোন এবং অ্যান্ড্রয়েডে একটি মেডিকেল আইডি সেট আপ এবং অ্যাক্সেস করবেন

কীভাবে আইফোন এবং অ্যান্ড্রয়েডে একটি মেডিকেল আইডি সেট আপ এবং অ্যাক্সেস করবেন

আইওএস এবং অ্যান্ড্রয়েড উভয়ই শক্তিশালী মেডিকেল আইডি এবং জরুরি যোগাযোগের ইন্টিগ্রেশন বৈশিষ্ট্যযুক্ত। ভ্রমণ এবং অন্যান্য জিনিসের জন্য COVID-19 ভ্যাকসিনের তথ্য অপরিহার্য হওয়ায়, আপনার ফোনে আপনার টিকার স্থিতি থাকাও সহজ। আপনি অ্যাপল বা অ্যান্ড্রয়েড ব্যবহারকারী হোন না কেন, আপনার ফোনে এটি কীভাবে সেট আপ করবেন তা আমরা আপনাকে দেখাই। আমরা আপনার ফোনের মেডিকেল আইডি বৈশিষ্ট্যগুলি থেকে সর্বাধিক সুবিধা নিতে আরও কয়েকটি সহজ টিপস সংগ্রহ করেছি৷

আইওএস-এ মেডিকেল আইডি এবং জরুরী পরিচিতি কীভাবে সেট আপ করবেন

iOS-এ আপনার চিকিৎসা সংক্রান্ত তথ্য সেট আপ করা সহজ।

  1. স্বাস্থ্য অ্যাপটি খুলুন, তারপর "সারাংশ" ট্যাবে আলতো চাপুন।
  2. স্ক্রীনের উপরের ডানদিকে আপনার প্রোফাইল ফটোতে আলতো চাপুন, তারপরে "মেডিকেল আইডি" এ আলতো চাপুন৷
  3. যদি আপনি আগে কখনো মেডিকেল আইডি সেট আপ না করে থাকেন, তাহলে আপনি "শুরু করুন" লেবেলযুক্ত একটি বোতাম দেখতে পাবেন। আপনার মেডিকেল আইডি সেট আপ শুরু করতে এটি আলতো চাপুন. আপনি যদি ইতিমধ্যেই আপনার মেডিকেল আইডি সেট আপ করে থাকেন, তাহলে উপরের ডানদিকের কোণায় "সম্পাদনা করুন" এ আলতো চাপুন।
কীভাবে আইফোন এবং অ্যান্ড্রয়েডে একটি মেডিকেল আইডি সেট আপ এবং অ্যাক্সেস করবেন
  1. আপনার নাম, জন্মতারিখ, এবং চিকিৎসা শর্তাবলী তালিকাভুক্ত করুন। নিচে স্ক্রোল করুন এবং আপনার রক্তের ধরন, ওজন, উচ্চতা এবং প্রাথমিক ভাষা যোগ করুন।
কীভাবে আইফোন এবং অ্যান্ড্রয়েডে একটি মেডিকেল আইডি সেট আপ এবং অ্যাক্সেস করবেন
  1. আপনার জরুরি যোগাযোগ সেট আপ করতে আরও একটু নিচে স্ক্রোল করুন। "জরুরী যোগাযোগ যোগ করুন" বোতামে আলতো চাপুন এবং আপনার iOS পরিচিতিগুলির একটি তালিকা পপ আপ হবে। জরুরী পরিস্থিতিতে যোগাযোগ করার জন্য একজন ব্যক্তি নির্বাচন করুন।
  2. আপনার কাজ শেষ হলে, আপনি অন্য জরুরি যোগাযোগ যোগ করতে এই প্রক্রিয়াটি পুনরাবৃত্তি করতে পারেন।
কীভাবে আইফোন এবং অ্যান্ড্রয়েডে একটি মেডিকেল আইডি সেট আপ এবং অ্যাক্সেস করবেন

এখানে সমস্ত তথ্য ঐচ্ছিক. আপনাকে আপনার মেডিকেল আইডিতে এমন কিছু যোগ করতে হবে না যা আপনি স্বাচ্ছন্দ্য বোধ করেন না। জরুরী পরিস্থিতিতে আপনি চিকিৎসা কর্মীদের সচেতন করতে চান এমন কোনো গুরুত্বপূর্ণ তথ্য যোগ করতে ভুলবেন না।

এন্ড্রয়েডে মেডিকেল আইডি এবং জরুরী পরিচিতি কিভাবে সেট আপ করবেন

অ্যান্ড্রয়েডের iOS এর মতো একই মেডিকেল আইডি বৈশিষ্ট্য নেই, তবে এতে আপনার স্বাস্থ্যের তথ্য এবং জরুরি যোগাযোগের ডেটা সংরক্ষণ করার জন্য অন্তর্নির্মিত উপায় রয়েছে। এটি আপনার ফোনের প্রস্তুতকারকের উপর ভিত্তি করে পরিবর্তিত হবে, তাই আমরা স্টক অ্যান্ড্রয়েড বৈশিষ্ট্যগুলিতে ফোকাস করছি৷

  1. সেটিংস অ্যাপ খুলুন, তারপর "ফোন সম্পর্কে -> জরুরী তথ্য" এ আলতো চাপুন। যদি আপনার ফোনে এটি না থাকে তবে "ব্যবহারকারী এবং অ্যাকাউন্ট -> জরুরী তথ্য" অনুসন্ধান করার চেষ্টা করুন৷
  2. আপনার জরুরি তথ্য লিখতে, "তথ্য সম্পাদনা করুন" এ আলতো চাপুন। আপনাকে প্রথমে তথ্য আলতো চাপতে হতে পারে। আপনার ফোনের বয়স এবং প্রস্তুতকারকের উপর নির্ভর করে, আপনি বিভিন্ন তথ্য লিখতে সক্ষম হবেন।
  3. জরুরী পরিচিতির জন্য, "যোগাযোগ যোগ করুন" এ আলতো চাপুন। আপনি যদি এই বিকল্পটি দেখতে না পান তবে "পরিচিতি" ব্যবহার করে দেখুন৷
  4. হয় একটি পরিচিতি নির্বাচন করুন বা ব্যক্তির তথ্য দিয়ে একটি নতুন পরিচিতি তৈরি করুন৷

আপনার মেডিকেল আইডিতে COVID-19 ভ্যাকসিনের তথ্য যোগ করা হচ্ছে

আপনার কাছে যাচাইযোগ্য COVID-19 ভ্যাকসিন রেকর্ড থাকলে, আপনি সেগুলি আপনার ফোনে যোগ করতে পারেন। এটি আপনাকে ইভেন্টগুলিতে যেতে সাহায্য করতে পারে যেখানে টিকা প্রয়োজন, উদাহরণস্বরূপ।

যদি আপনার টিকা কার্ডে একটি QR কোড থাকে বা আপনাকে একটি ডাউনলোডযোগ্য ফাইল দেওয়া হয়, আপনি যেতে প্রস্তুত৷ যদি আপনার ভ্যাকসিনেশন রেকর্ডে এগুলোর কোনোটি না থাকে বা যে জায়গাটি আপনাকে দেখানোর প্রয়োজন হয় সেটি ডিজিটাল রেকর্ড পড়ার জন্য সেট আপ করা হয়নি, তাহলেও আপনাকে এটি আপনার সাথে বহন করতে হবে।

iPhone এ COVID-19 ভ্যাকসিনের তথ্য যোগ করুন

iOS 15.1 এবং তার পরে, দুটি উপায়ে আপনার ফোনে যাচাইযোগ্য COVID-19 টিকা সংক্রান্ত তথ্য যোগ করা সহজ। আপনি স্বাস্থ্য এবং ওয়ালেট উভয় অ্যাপেই তথ্য যোগ করতে পারেন।

একটি QR কোডের জন্য:

  1. ক্যামেরা অ্যাপটি খুলুন এবং নিশ্চিত করুন যে পিছনের দিকের ক্যামেরাটি নির্বাচন করা হয়েছে৷
  2. QR কোডটি ভিউফাইন্ডারের মধ্যে রাখুন এবং কিছুক্ষণ পরে, ক্যামেরা কোডটি চিনবে এবং স্বাস্থ্য অ্যাপের জন্য একটি বিজ্ঞপ্তি পপ আপ করবে।
  3. বিজ্ঞপ্তিতে আলতো চাপুন, তারপরে "ওয়ালেট এবং স্বাস্থ্যে যোগ করুন।"
  4. আলতো চাপুন
কীভাবে আইফোন এবং অ্যান্ড্রয়েডে একটি মেডিকেল আইডি সেট আপ এবং অ্যাক্সেস করবেন

আপনি যদি QR কোড সহ একটি কার্ডের পরিবর্তে একটি ডাউনলোডযোগ্য ফাইল পেয়ে থাকেন, তাহলে আপনার COVID-19 ভ্যাকসিনের তথ্য যোগ করা আরও সহজ।

  1. ডাউনলোড লিঙ্কে আলতো চাপুন, তারপর "ওয়ালেট এবং স্বাস্থ্যে যোগ করুন।"
  2. হয়ে গেছে আলতো চাপুন এবং তথ্যটি নিরাপদে Wallet এবং Health অ্যাপে সংরক্ষণ করা হবে।

Android-এ COVID-19 ভ্যাকসিনের তথ্য যোগ করুন

Android-এ COVID-19 ভ্যাকসিনের তথ্য যোগ করতে, আপনাকে Android সংস্করণ 5 বা তার উচ্চতর সংস্করণ চালাতে হবে এবং আপনার ডিভাইসটিকে Play Protect সার্টিফাইড হতে হবে। প্রক্রিয়াটি দ্বিতীয় পদ্ধতির মতো যা আমরা আইফোনে দেখেছি।

  1. আপনার টিকা দেওয়ার তথ্য সহ ডাউনলোডযোগ্য ফাইলের লিঙ্কটি খুঁজুন, তারপর লিঙ্কটিতে আলতো চাপুন।
  2. আপনার ফোনে ডাউনলোড করতে "সেভ টু ফোন" বা অনুরূপ বার্তাতে ক্লিক করুন।
  3. যদি আপনার ডিভাইস Google Chrome বা Google Pay-এ সেভ করতে চায় কিনা, তাহলে Google Pay বেছে নিন, এমনকি আপনার অ্যাপ ইনস্টল না থাকলেও। তারপরে "চালিয়ে যান" এ আলতো চাপুন।
  4. যদি আপনার কাছে ইতিমধ্যেই একটি লক স্ক্রিন সেট না থাকে, তাহলে আপনাকে আপনার তথ্য প্রদর্শনের জন্য একটি সেট আপ করতে বলা হতে পারে৷

আপনার লক স্ক্রীনে সবকিছু উপলভ্য করা

আপনার স্মার্টফোনে আপনার চিকিৎসা সংক্রান্ত তথ্য যোগ করার সবচেয়ে বড় কারণগুলির মধ্যে একটি হল যাতে আপনার কিছু ঘটলে আশেপাশের যে কেউ মূল চিকিৎসা সংক্রান্ত তথ্য জানতে পারে। আপনার ফোন লক করা থাকলে, আপনি এখানে যা উপলব্ধ করেন তা ছাড়া আপনার আশেপাশের কেউ কিছুই দেখতে পাবে না, তাই লক স্ক্রিনে আপনার মেডিকেল আইডি এবং পরিচিতিগুলি দেখানোর জন্য আপনার ফোন কনফিগার করা গুরুত্বপূর্ণ।

আইফোনের জন্য লক স্ক্রীন সেটআপ

এই প্রক্রিয়াটি iOS-এ সহজ, এবং আপনি প্রথমে আপনার মেডিকেল আইডি সেট আপ করার সময় এটি করতে পারেন।

  1. হেলথ অ্যাপ খুলুন, আপনার প্রোফাইল ফটোতে ট্যাপ করুন, তারপরে মেডিকেল আইডি।
  2. জরুরী অ্যাক্সেসের অধীনে আপনার কাছে দুটি বিকল্প রয়েছে। প্রথমটি হল যখন স্ক্রীন লক থাকে তখন আপনার জরুরি চিকিৎসা সংক্রান্ত তথ্য দেখান। এটি "সক্ষম" বলা উচিত। যদি এটি না হয়, "সম্পাদনা করুন" এ আলতো চাপুন, তারপরে নীচে স্ক্রোল করুন এবং "লক হলে দেখান" এর পাশের স্লাইডারটি সক্ষম করার বিষয়টি নিশ্চিত করুন৷
কীভাবে আইফোন এবং অ্যান্ড্রয়েডে একটি মেডিকেল আইডি সেট আপ এবং অ্যাক্সেস করবেন
  1. যখন আপনি জরুরী পরিষেবাগুলিতে কল করেন তখন দ্বিতীয় বিকল্পটি হল আপনার মেডিকেল আইডি শেয়ার করা। এটি ডিফল্টরূপে অক্ষম করা থাকে, তাই আপনি যদি আপনার মেডিকেল আইডি তথ্য ভাগ করতে চান তবে এখানে স্লাইডারটি সক্ষম করুন এটি এমন পরিস্থিতিতে সহায়ক হবে, যেমন আপনি যখন 911 এ কল করেন।
কীভাবে আইফোন এবং অ্যান্ড্রয়েডে একটি মেডিকেল আইডি সেট আপ এবং অ্যাক্সেস করবেন

অ্যান্ড্রয়েডের জন্য লক স্ক্রীন সেটআপ

অ্যান্ড্রয়েডে আপনার লক স্ক্রিন সেট আপ করা সহজ, তবে এটি আপনার ফোনের নির্মাতার উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে। আবার, আমরা স্টক অ্যান্ড্রয়েড অভিজ্ঞতার উপর ফোকাস করছি, তবে নির্দেশাবলী আপনার জন্য সামান্য পরিবর্তিত হতে পারে।

গুগল ফোনের জন্য, আপনি "ডিসপ্লে -> অ্যাডভান্সড -> লক স্ক্রিন ডিসপ্লে -> লক স্ক্রিন বার্তা"-তে সেটিংস পাবেন। অন্যান্য ডিভাইসে, সেটিংসে আপনার লক স্ক্রিনের নিজস্ব বিভাগ থাকতে পারে বা "লকস্ক্রিন, লঞ্চার এবং থিম" এর মতো একটি বিভাগে থাকতে পারে৷

কীভাবে আইফোন এবং অ্যান্ড্রয়েডে একটি মেডিকেল আইডি সেট আপ এবং অ্যাক্সেস করবেন

কিছু ফোন স্বয়ংক্রিয়ভাবে আপনার COVID-19 টিকার তথ্য সংহত করবে, কিন্তু আবার, এটি প্রস্তুতকারকের দ্বারা পরিবর্তিত হবে। কিছু ফোনে, আপনি হারিয়ে যাওয়া ফোন খুঁজে পেতে বা কী চিকিৎসা সংক্রান্ত তথ্য যোগাযোগ করতে সাহায্য করার জন্য লক স্ক্রিনে প্রদর্শন করার জন্য শুধুমাত্র একটি বার্তা লিখতে সক্ষম হতে পারেন।

কীভাবে আইফোন এবং অ্যান্ড্রয়েডে একটি মেডিকেল আইডি সেট আপ এবং অ্যাক্সেস করবেন

অর্গান ডোনার হিসেবে সাইন আপ করার উপায়

অন্যান্য স্বাস্থ্য তথ্য ছাড়াও, আপনি চাইলে অঙ্গ দাতা হিসেবে স্বেচ্ছাসেবক হিসেবেও কাজ করতে পারেন। এই নির্দেশাবলী শুধুমাত্র মার্কিন যুক্তরাষ্ট্রে অঙ্গ দাতাদের জন্য। মার্কিন যুক্তরাষ্ট্রের বাইরে, আপনাকে এটির আশেপাশে আপনার নিজস্ব স্থানীয় প্রবিধানগুলি দেখতে হবে৷

আইফোনে অঙ্গ দাতার তথ্য

iOS-এ, এটি আপনার অন্যান্য তথ্য সহ আপনার মেডিকেল আইডিতে রয়েছে।

  1. স্বাস্থ্য অ্যাপ খুলুন, আপনার প্রোফাইল ফটোতে আলতো চাপুন, তারপর "মেডিকেল আইডি" নির্বাচন করুন।
  2. উপরের ডানদিকে "সম্পাদনা করুন" আলতো চাপুন, তারপরে নীচে স্ক্রোল করুন এবং কয়েকটি সেটিংস প্রকাশ করতে "অঙ্গ দাতা যোগ করুন" এ আলতো চাপুন।
কীভাবে আইফোন এবং অ্যান্ড্রয়েডে একটি মেডিকেল আইডি সেট আপ এবং অ্যাক্সেস করবেন
  1. আপনি যদি অঙ্গ দাতা হিসেবে নিবন্ধন করতে না চান, তাহলে "না" নির্বাচন করুন। ধরে নিচ্ছি যে আপনি একজন দাতা হতে চান, আপনার কাছে দুটি বিকল্প রয়েছে:"হ্যাঁ" নির্বাচন করুন বা ডোনেট লাইফ সংস্থার সাথে নিবন্ধন করতে অন্য বিকল্পটি আলতো চাপুন৷

Android-এ অঙ্গ দাতার তথ্য

iOS এর বিপরীতে, আপনার অঙ্গ দান পছন্দগুলিকে যোগাযোগ করার জন্য কোনও অন্তর্নির্মিত ফাংশন নেই৷ এর মানে আপনি না; আপনার ফোন ব্যবহার করে সঠিক লোকেদের আপনার অঙ্গদানের অবস্থা জানাতে পারে না।

অ্যান্ড্রয়েডের জন্য অনেক অ্যাপ পাওয়া যায়। সবচেয়ে জনপ্রিয় দুটি হল বডি অর্গান ডোনেশন এবং অর্গান ডোনেশন অ্যাপ। এই দুটি অ্যাপই মূলত এমন প্রতিষ্ঠানের পোর্টাল যেখানে আপনি একজন দাতা হিসেবে সাইন আপ করতে পারেন, যা উপরে উল্লিখিত iPhone-এর জন্য Apple-এর "ডোনেট লাইফ" বিকল্পের মতো।

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন

1. মেডিকেল আইডি ব্যবহার করার মানে কি অ্যাপল আমার স্বাস্থ্যের ডেটা অ্যাক্সেস করতে পারে?

আপনার আইফোনে মেডিকেল আইডি সেট আপ করার সময়, একটি প্রম্পট জিজ্ঞাসা করবে আপনি অ্যাপলের সাথে ডেটা ভাগ করতে চান কিনা। এই তথ্যটি বেনামী, তাই কোম্পানি সরাসরি আপনার ব্যক্তিগত ডেটা অ্যাক্সেস করতে পারে না। আপনি যদি এটি থেকে অপ্ট আউট করেন তবে আপনার কোন তথ্য শেয়ার করা হবে না৷

2. আমার কি এখনও আমার সাথে আমার টিকা কার্ড বহন করতে হবে?

যদি আপনার কাছে ভ্যাকসিনের তথ্য না থাকে যা আপনার সাথে QR কোড বা ডাউনলোডযোগ্য ফাইলের মাধ্যমে শেয়ার করা হয়েছে, তাহলে আপনাকে অবশ্যই আপনার কার্ড বহন করতে হবে। অন্যথায়, আপনার ফোন সম্ভবত কনসার্টে যাওয়ার জন্য বা পাবলিক ট্রান্সপোর্ট ব্যবহার করার জন্য ঠিক আছে। মেডিকেল অ্যাপয়েন্টমেন্ট বা চাকরির ইন্টারভিউ বা ভ্রমণের মতো আরও গুরুতর পরিস্থিতির জন্য, আপনি সম্ভবত আপনার কার্ডটি হাতে রাখতে চাইবেন। এছাড়াও মনে রাখবেন যে সমস্ত সংস্থা QR কোড পড়ার জন্য সেট আপ করা হয় না এবং সেক্ষেত্রে, আপনাকে আপনার হার্ড কপি বহন করতে হবে।


  1. কীভাবে অ্যান্ড্রয়েডে ক্লিপবোর্ড অ্যাক্সেস করবেন (এবং এটি সাফ করুন)

  2. আইফোনে গাইডেড অ্যাক্সেস কী (এবং এটি কীভাবে ব্যবহার করবেন)?

  3. কিভাবে আপনার আইফোনে আপনার স্বাস্থ্য প্রোফাইল সেট আপ করবেন

  4. কিভাবে আপনার আইফোনে মেডিকেল আইডি সেট আপ করবেন