কম্পিউটার

Windows Phone 8.1 নিরাপত্তা সম্পর্কে আপনার যা কিছু জানা দরকার

উদ্বিগ্ন যে আপনার উইন্ডোজ ফোন হারিয়ে বা চুরি হতে পারে, এবং আপনার ডেটা আপস করা হয়েছে? আপনি যদি আপনার ফোন, Xbox এবং Windows 8 কম্পিউটার জুড়ে একই অ্যাকাউন্ট শেয়ার করেন, তাহলে এটি একটি বৈধ উদ্বেগ।

যদিও Windows Phone 8.1-এর জন্য কয়েকটি নিরাপত্তা অ্যাপ রয়েছে এবং কার্যত কোনও ম্যালওয়্যার নেই, ডিভাইসটিকে আপনার ব্যক্তিগত ডেটা সেটআপের একটি দুর্বল পয়েন্ট হিসাবে বিবেচনা করা যেতে পারে। সর্বোপরি, যে কেউ অননুমোদিত অ্যাক্সেস লাভ করলে একই পাসওয়ার্ড ব্যবহার করে যেকোন ডিভাইসের সাথে সাথে আপস করতে পারে।

উইন্ডোজ ফোনের জন্য নিরাপত্তা অ্যাপস

এর আগে এই উপায় বের করা যাক. অ্যান্টিভাইরাস এবং ফায়ারওয়াল অ্যাপ্লিকেশানগুলি এখনও উইন্ডোজ ফোনে তৈরি করেনি, কারণ প্ল্যাটফর্মটি এখনও কোনও আক্রমণকারীদের লঙ্ঘনের চেষ্টা করার যোগ্য বলে বিবেচিত হয়নি৷ উইন্ডোজ ফোনের জনপ্রিয়তা বৃদ্ধির সাথে সাথে এবং উইন্ডোজ ফোন, উইন্ডোজ এবং এক্সবক্সের জন্য একই অপারেটিং সিস্টেম শেয়ার করার পরিকল্পনার সাথে সাথে এটি আগামী বছরগুলিতে পরিবর্তিত হতে পারে।

ততক্ষণ পর্যন্ত, নিরাপত্তা-মনস্কদের জন্য উপলভ্য বেশিরভাগ অ্যাপ হল পাসওয়ার্ড ম্যানেজার, যার মধ্যে সিকিউরিটি ক্যাম অ্যাপস এবং লুকানো ফটো টুল বাকিগুলো তৈরি করে।

যাইহোক, এটি একটি সুবিধা বিবেচনা করুন। ভাইরাস এবং ম্যালওয়্যার হুমকি ছাড়া, আমরা অন্তর্নির্মিত সরঞ্জাম এবং সাধারণ জ্ঞান ব্যবহার করে আমাদের উইন্ডোজ ফোনের সুরক্ষা এবং সুরক্ষা বজায় রাখার উপর ফোকাস করতে পারি৷

লক স্ক্রীন সেটিংস

Windows Phone 8.1 নিরাপত্তা সম্পর্কে আপনার যা কিছু জানা দরকার

আপনার Windows Phone 8.1 ডিভাইস সুরক্ষিত রাখা আপনার প্রথম পদক্ষেপ। এটি লক স্ক্রীনে সম্ভব , সেটিংস-এ পাওয়া যায় তালিকা. এখান থেকে, পাসওয়ার্ডে নিচে স্ক্রোল করুন এবং নিশ্চিত করুন যে এটি চালু আছে . পাসওয়ার্ড পরিবর্তন করুন ব্যবহার করুন একটি নতুন সংখ্যাসূচক পাসওয়ার্ড সেট করার জন্য বোতাম, যা মানক চারটি সংখ্যার চেয়ে দীর্ঘ হতে পারে, সম্ভবত 10 বা তার বেশি!

এখন একটি লক স্ক্রিন কোড সেট করে, সম্পন্ন ক্লিক করুন৷ নিশ্চিত করতে এবং তারপর নিশ্চিত করতে আপনি পরে একটি পাসওয়ার্ড প্রয়োজন-এ একটি সময়সীমা সেট করেছেন ড্রপ ডাউন বক্স. এটিকে 30 সেকেন্ড থেকে 30 মিনিট পর্যন্ত যেকোনো কিছু হিসাবে সেট করা যেতে পারে, প্রতিবার আপনার ডিভাইসের স্ক্রীনে স্যুইচ করার সময় এটির প্রয়োজনের জন্য একটি অতিরিক্ত বিকল্প সহ।

আপনার ফোনে একটি পাসওয়ার্ড রাখলে যে কেউ অননুমোদিত অ্যাক্সেস পাওয়া বন্ধ করবে – পাসওয়ার্ড যত দীর্ঘ হবে, তত ভাল!

এদিকে, আপনার সিম কার্ডের জন্য একটি পিন সেট করতে সময় নেওয়া উচিত, সেইসাথে আপনার ডেটা ব্যাক আপ করা হচ্ছে তা নিশ্চিত করা উচিত।

আমার ফোন কোথায়?

যদি সবচেয়ে খারাপ ঘটনা ঘটে এবং আপনার উইন্ডোজ ফোন চুরি হয়ে যায়, তাহলে আপনি https://www.windowsphone.com/en-us/my/find এ Find My Phone পরিষেবা ব্যবহার করে তুলনামূলকভাবে দ্রুত খুঁজে পেতে সক্ষম হবেন।

Windows Phone 8.1 নিরাপত্তা সম্পর্কে আপনার যা কিছু জানা দরকার

এটি ব্যবহার করতে, আপনার ইতিমধ্যেই সেটিংস> আমার ফোন খুঁজুন-এ পরিষেবা সেট আপ করা উচিত , যেখানে আপনি দুটি বিকল্প টগল করতে পারেন, একটি কমান্ড পাঠাতে সর্বদা পুশ বিজ্ঞপ্তি ব্যবহার করুন... এবং আরেকটি পর্যায়ক্রমে অবস্থান সংরক্ষণ করতে .

এই বিকল্পগুলি সক্ষম করে, আমার ফোন খুঁজুন পরিষেবাটি ব্যবহার করা সহজ হওয়া উচিত। ওয়েবসাইটটি আপনার ফোনের সর্বশেষ পরিচিত অবস্থান বা অনলাইন থাকলে তার বর্তমান অবস্থান প্রদর্শন করবে এবং আপনি রিং ব্যবহার করতে পারেন , লক করুন এবং মুছে দিন আপনার ডেটা সুরক্ষিত করার সরঞ্জাম।

আরো তথ্য চান? আমরা এর আগে মাইক্রোসফটের ফাইন্ড মাই ফোন নিয়ে বিস্তারিত আলোচনা করেছি।

আপনার পাসওয়ার্ড হারান, আপনার ডেটা আপস করুন

সম্ভবত Windows 8 কম্পিউটারের পাশাপাশি উইন্ডোজ ফোন ব্যবহার করার সবচেয়ে গুরুত্বপূর্ণ দিক, যেমন উৎপাদনশীলতা বাড়াতে, হল ইউনিফাইড অ্যাকাউন্ট। যদিও মাইক্রোসফ্ট অ্যাপলের বই থেকে একটি পাতা বের করে পুরো ভোক্তা ইকোসিস্টেম জুড়ে এই বৈশিষ্ট্যটি প্রবর্তন করার ক্ষেত্রে কিছু উপায়ে বুদ্ধিমান ছিল, তবে আসল বিষয়টি হল যে আপনার অ্যাকাউন্ট লঙ্ঘন করা হলে আপনি সমস্যায় পড়বেন।

উদাহরণস্বরূপ, Outlook.com, OneDrive, Xbox Live, Windows 8 এবং Windows Phone এমনকি Office 365 ব্যবহার করে একটি Microsoft অ্যাকাউন্ট আপস করা যেতে পারে, যা অনুপ্রবেশকারীকে আপনার ক্লাউড স্টোরেজ এবং Xbox অ্যাকাউন্টে অ্যাক্সেস দেয়। অনেকের জন্য এখন OneDrive ব্যবহার করছে, এটি বিপর্যয়কর হতে পারে।

Windows Phone 8.1 নিরাপত্তা সম্পর্কে আপনার যা কিছু জানা দরকার

আরও উদ্বেগের বিষয় হল, এমনকি আপনার Windows 8 পিসিতেও কিছু পরিমাণে আপস করা যেতে পারে কারণ OS-এ রোমিং প্রোফাইলগুলি সক্ষম করা হয়েছে, যার অর্থ হল যে আপনি যখন Windows 8 পিসিতে লগ ইন করেন যা আপনার নিজস্ব নয়, তখনও আপনার কাছে একই অ্যাপ থাকতে পারে, যা তাহলে অনুপ্রবেশকারীর জন্য আপনার ব্যক্তিগত ডেটা প্রদর্শন করতে পারে৷

যদিও আপনি যখনই ব্রাউজারের মাধ্যমে পরিষেবাগুলি স্যুইচ করেন তখনই মাইক্রোসফ্ট লগইন করার জন্য জোর দিয়ে একটি ভাল কাজ করে, তবে একজন অনুপ্রবেশকারীকে যা করতে হবে তা হল এই সমস্ত অ্যাকাউন্টের নিয়ন্ত্রণ নিতে আপনার সেকেন্ডারি ইমেল ঠিকানা এবং আপনার পাসওয়ার্ড পরিবর্তন করতে Outlook ব্যবহার করুন৷ যদি এটি যথেষ্ট খারাপ না হয়, যদি আপনার অ্যাকাউন্টের সাথে একটি ক্রেডিট কার্ড সংযুক্ত থাকে, তাহলে অননুমোদিত ব্যবহারকারীর দ্বারা করা অ্যাপ-মধ্যস্থ কেনাকাটা ব্যয়বহুল প্রমাণিত হতে পারে৷

এটি আরও খারাপ হয়, অবশ্যই:একটি আপস করা ফোন আপনার প্রিয় ওয়েবসাইটগুলির জন্য অনলাইন পাসওয়ার্ডগুলিতে অ্যাক্সেস প্রদান করতে পারে, যদি সেগুলি ডিভাইস ব্রাউজারে সংরক্ষিত থাকে৷

উপসংহার:নিরাপদ থাকুন, নিয়মিত আপনার পাসওয়ার্ড পরিবর্তন করুন

এই ভাগ্য এড়ানোর উত্তর হল আপনি আপনার Microsoft পাসওয়ার্ড নিয়মিত পরিবর্তন করতে পারেন, যাতে আপনার Windows Phone ডিভাইস এবং আপনার ব্যবহার করা অন্যান্য সমস্ত পরিষেবাগুলি তাদের সততা বজায় রাখে তা নিশ্চিত করা।

আপনার অবশ্যই নিশ্চিত হওয়া উচিত যে আপনার উইন্ডোজ ফোনের পাসওয়ার্ড সুরক্ষিত রয়েছে, সম্ভবত এটি এলোমেলোভাবে পরিবর্তন করা। সাংখ্যিক পাসওয়ার্ডগুলি কিছুর জন্য মনে রাখা কঠিন প্রমাণিত হতে পারে, যদিও আমাদের পাসওয়ার্ড তৈরির টিপস ব্যবহার করে আপনি সম্ভবত একটি ধারণা খুঁজে পেতে সক্ষম হবেন যা অভিযোজিত হতে পারে। ইতিমধ্যে, আপনার Microsoft অ্যাকাউন্ট টু-পদক্ষেপ যাচাইকরণ সমর্থন করে, যা টু-ফ্যাক্টর প্রমাণীকরণ নামেও পরিচিত, এমন একটি পরিষেবা যা আপনার ব্যবহার করা উচিত। সর্বত্র!

আপনি কি আপনার উইন্ডোজ ফোনের সাথে আপোস করেছেন, বা আপনার মাইক্রোসফ্ট অ্যাকাউন্টটি কোনও অনুপ্রবেশকারী দ্বারা দখল করা হয়েছে? নীচের বিষয়ে আপনার অভিজ্ঞতা বা অন্য কোন চিন্তাভাবনা শেয়ার করুন।


  1. Quibi সম্পর্কে আপনার যা কিছু জানা দরকার

  2. ইউজনেট সম্পর্কে আপনার যা কিছু জানা দরকার

  3. Windows 10 আপডেট সহকারী সম্পর্কে আপনার যা কিছু জানা দরকার

  4. Windows 10 মে আপডেট সম্পর্কে আপনার যা কিছু জানা দরকার