কম্পিউটার

আপনার iPhone এ GPS নিষ্ক্রিয় করা বন্ধ করার সময়

ইতিমধ্যেই যথেষ্ট — আপনি GPS বন্ধ করে আপনার স্মার্টফোনের কার্যকারিতার একটি বিশাল অংশ মিস করছেন। তা সত্ত্বেও, এটি করার জন্য অজুহাত বন্যা অব্যাহত রয়েছে।

ব্যাটারি লাইফ সংরক্ষণ করা হোক বা NSA-কে আপনার প্রতিটি পদক্ষেপ ট্র্যাক করা বন্ধ করা হোক না কেন, সম্ভবত আপনার ডিভাইসের আপনাকে সনাক্ত করার ক্ষমতা নষ্ট করার কারণগুলি ন্যায়সঙ্গত নয়। তাই আগে থেকেই বন্ধ করুন।

মানচিত্র, জিও-ট্যাগিং, এবং টিন্ডার

প্রতিটি আইফোনের সাথে আসা জিপিএস কার্যকারিতা একটি বড় অংশ গঠন করে যাকে প্রায়শই "কোর স্মার্টফোন অভিজ্ঞতা" হিসেবে উল্লেখ করা হয়। পয়েন্টটি দেখানোর জন্য, এখানে আমার আইফোনে ইনস্টল করা কয়েকটি অ্যাপ রয়েছে যেগুলি প্রায় প্রতিদিনই আমার জিপিএস কো-অর্ডিনেট ব্যবহার করে:

  • Google মানচিত্র —  সাইকেল রুট খোঁজার জন্য, হারিয়ে না যাওয়া এবং দূরত্ব এবং ভ্রমণের সময় অনুমান করার জন্য।
  • Evernote — অবস্থান অনুসারে নোট ট্যাগ করার জন্য।
  • বার্তা — পরিচিতিদের সাথে আমার অবস্থান শেয়ার করার জন্য এবং লোকেদের খোঁজার জন্য।
  • স্ট্রাভা, রানকিপার এবং অন্যান্য স্পোর্টস অ্যাপস - সাইকেল চালানো এবং অন্যান্য শারীরিক কার্যকলাপ ট্র্যাক করার জন্য।
  • ক্যামেরা, Instagram এবং অন্যান্য ফটো অ্যাপ — জিওট্যাগিং ইমেজ, কাছাকাছি ইমেজ খোঁজার এবং অবস্থান ট্যাগ করার জন্য।
  • Happy Cow, Urban Spoon এবং অন্যান্য আবিষ্কারের অ্যাপ — খাওয়ার জায়গা এবং করণীয় খোঁজার জন্য।
  • ইয়াহু ওয়েদার — সঠিক হাইপার-লোকাল আবহাওয়া, সূর্যোদয় এবং চাঁদের পর্বের জন্য; ভ্রমণের সময় সুবিধাজনক।
  • PTV, একটি স্থানীয় পাবলিক ট্রান্সপোর্ট অ্যাপ — এখান থেকে দ্রুত পরবর্তী ট্রাম বা ট্রেন খুঁজে বের করার জন্য।
  • কমব্যাঙ্ক, একটি ব্যাঙ্কিং অ্যাপ — আশেপাশের এটিএম এবং শাখাগুলি সনাক্ত করার জন্য।
  • অভিভাবক এবং অন্যান্য সংবাদ অ্যাপস — আপনার অবস্থানের স্থানীয় সংবাদ প্রদানের জন্য, ভ্রমণের সময় সুবিধাজনক।
  • সাফারি — মাঝে মাঝে যখন ওয়েবসাইটগুলি এটির অনুরোধ করে, ব্রাউজিংকে আরও দ্রুত এবং সহজ করতে।

এগুলি শুধুমাত্র আমি যে অ্যাপগুলি ব্যবহার করি , এখানে আরও অনেক আছে যারা তাদের কাজ সম্পাদন করতে একেবারে GPS-এর উপর নির্ভর করে — Tinder এবং AirBnB উভয়ই আমার মাথার উপরে। এই সব সুবিধা ছাড়া জীবনযাপন অসুস্থ? তাহলে আপনার সম্ভবত...

এর পরিবর্তে জিপিএস কী অ্যাক্সেস করবে তা নিয়ন্ত্রণ করুন

আপনার ডিভাইসে ইনস্টল করা প্রতিটি অ্যাপকে আপনার অবস্থানে অ্যাক্সেসের অনুমতি দেওয়া একটি খারাপ ধারণা, বিশেষ করে যদি আপনি ব্যাটারির কারণে সরাসরি GPS অক্ষম করে থাকেন। অনুমান কি? আপনি যদি ম্যানেজ করেন যে কোন অ্যাপগুলি সঠিকভাবে জিপিএস অ্যাক্সেস করতে পারে, তাহলে প্রতিদিনের ব্যবহারে ব্যাটারির জীবনকে নেতিবাচকভাবে প্রভাবিত করা উচিত নয়।

আপনার iPhone এ GPS নিষ্ক্রিয় করা বন্ধ করার সময়

সেটিংস> গোপনীয়তা> অবস্থান পরিষেবা-এ যান অ্যাপ্লিকেশানগুলির একটি বিস্তৃত তালিকার জন্য যেগুলি আপনার অবস্থানের জন্য অনুরোধ করেছে এবং আপনি সেগুলিকে যে বিশেষাধিকারগুলি দিয়েছেন৷ আপনার যদি এখন পর্যন্ত GPS বন্ধ থাকে, তাহলে সম্পূর্ণ তালিকাটি অননুমোদিত হবে তাই আপনাকে ব্যতিক্রম করতে হবে।

এই মেনুতে একটি পয়েন্টারের মাধ্যমে জিপিএস কার্যকলাপ বোঝানোর জন্য বেশ কিছু চিহ্নও ব্যবহার করা হয়েছে। একটি বেগুনি পয়েন্টার এমন একটি অ্যাপকে নির্দেশ করে যা সম্প্রতি আপনার অবস্থান ব্যবহার করেছে, একটি ধূসর পয়েন্টার মানে অ্যাপটি গত 24 ঘন্টার মধ্যে আপনার অবস্থান এবং একটি রূপরেখা ব্যবহার করেছে৷ একটি পয়েন্টার বর্তমানে একটি জিও-ফেন ব্যবহার করছে এমন একটি অ্যাপকে নির্দেশ করে৷

আপনার iPhone এ GPS নিষ্ক্রিয় করা বন্ধ করার সময়

আপনি যদি এমন কোনো ধূসর বা বেগুনি সূচক দেখতে পান যেটির চেহারা আপনি পছন্দ করেন না, সেই অ্যাপটির বিশেষাধিকার প্রত্যাহার করুন। মনে রাখবেন যে "ব্যবহার করার সময়" সেট করা যেকোন অ্যাপ শুধুমাত্র GPS ব্যবহার করবে যখন আপনি অ্যাপটি সক্রিয়ভাবে ব্যবহার করবেন (একটি ভাল উদাহরণ হল iOS ক্যামেরা অ্যাপ, যা ছবি তোলার সাথে সাথে জিওট্যাগ করে)।

GPS প্রযুক্তি অনেক দূর এগিয়েছে

আপনার নতুন আইফোনের জিপিএস আপনার বয়সী iPhone 4S-এর জিপিএস চিপের মতো নয়। যদিও GPS প্রযুক্তি এখন অনেক বছর ধরে মূলধারার হয়ে আসছে, iPhone 5s M7 সহ-প্রসেসরকে ধন্যবাদ পজিশনিং প্রযুক্তিতে কিছুটা অগ্রগতি দেখিয়েছে।

M7 (এবং বর্তমান প্রজন্মের M8) হল একটি সহ-প্রসেসর যা দক্ষতার কথা মাথায় রেখে ডিজাইন করা হয়েছে যা খুব কম ব্যাটারি লাইফ ব্যবহার করে। এটি গতিবিধি ট্র্যাক করে, তাই আপনি আজ কতদূর হেঁটেছেন তা বলার মতো কাজগুলি করার পাশাপাশি, এটি স্বল্প দূরত্বে অবস্থানের ডেটা বাফার করতে পারে। আপনি বর্তমানে কোথায় আছেন তা জিপিএসকে জিজ্ঞাসা করার জন্য আপনার আইফোন প্রধান CPU-কে জাগিয়ে তোলার ফ্রিকোয়েন্সি কমিয়ে দেয়।

আপনার iPhone এ GPS নিষ্ক্রিয় করা বন্ধ করার সময়

আপনার আইফোনের জিপিএস চিপ আসলে খুব বেশি শক্তি ব্যবহার করে না, কিন্তু আপনার লোকেশন রেজিস্টার করার জন্য আপনার CPU জাগ্রত করে। এইভাবে মোশন কো-প্রসেসর শক্তি সঞ্চয় করতে সাহায্য করে, বিশেষ করে যখন আপনার ফোন আপনার পকেটে ঘুমিয়ে থাকে।

ট্র্যাক করা সম্পর্কে প্যারানয়েড?

কিছু ব্যবহারকারী জিপিএস বন্ধ করে দেয় কারণ তারা ট্র্যাক করা সম্পর্কে বিভ্রান্ত হয় — অ্যাপ্লিকেশান দ্বারা, ম্যালওয়্যার দ্বারা, স্টকারদের দ্বারা, আইন প্রয়োগকারী এবং সরকারী সংস্থাগুলি দ্বারা৷ বিষয়টির সত্যতা হল যে জিপিএস বন্ধ করা আপনার অবস্থান এবং পরিচয় প্রকাশ করা বন্ধ করবে না যে সংস্থাগুলি সত্যি আপনি কোথায় আছেন তা জানতে চান।

এই বছরের মার্চ মাসে মার্কিন সুপ্রিম কোর্ট রায় দেয় যে জিপিএস ট্র্যাকারের ব্যবহার অনুসন্ধানের একটি ফর্ম উপস্থাপন করে এবং এইভাবে একটি পরোয়ানা প্রয়োজন৷ এখনও পর্যন্ত স্মার্টফোনগুলি একই পদ্ধতিতে ব্যবহার করা হয়নি — শুধুমাত্র ডেডিকেটেড ট্র্যাকার (যেমন যানবাহনে লাগানো) ব্যবহার করা হয়েছে, কিন্তু প্রযুক্তিটি মূলত একই রকম।

আপনার iPhone এ GPS নিষ্ক্রিয় করা বন্ধ করার সময়

কেবল একটি মোবাইল ফোন থাকা---এমনকি একটি বোবা ফোন---কর্তৃপক্ষকে একটি আইফোন বা সেই বিষয়ে যেকোনো ফোন ট্র্যাক করার উপায় সরবরাহ করে। তিনটি সেল টাওয়ার ব্যবহার করে (উদাহরণস্বরূপ, আপনি হারিয়ে গেলে) এবং আদালতে একটি নির্দিষ্ট সময়ে আপনি একটি নির্দিষ্ট স্থানে ছিলেন তার প্রমাণ হিসেবে ত্রিভুজকরণ ব্যবহার করা যেতে পারে। আপনার কাছে জিপিএস চিপ না থাকলেও, আপনার ফোন চালু থাকলে আপনি সেল টাওয়ারকে হারাতে পারবেন না৷

আপনি যদি সত্যিই হয় পলাতক একজন গোপন এজেন্ট তাহলে আপনি সেলুলার পদচিহ্ন বা কাগজের লেজ এড়াতে চাইবেন মোটেই . অস্ট্রেলিয়ায় (এবং অন্যান্য অনেক দেশে), মোবাইল প্রি-পেইড প্ল্যান বা চুক্তিতে সাইন আপ করার জন্য আপনার পাসপোর্ট বা বৈধ ফর্ম আইডি প্রয়োজন। আমি যখন দক্ষিণ আফ্রিকায় গিয়েছিলাম, আমি একই নীতির অভিজ্ঞতা পেয়েছি (এবং নতুন সিম ছয় মাস নিষ্ক্রিয় থাকার পরে মেয়াদ শেষ হয়ে যায়)। অনেক দেশে, আপনার নামটি আক্ষরিক অর্থেই আপনার ফোন নম্বরের সাথে যুক্ত।

মার্কিন যুক্তরাষ্ট্রে, একটি MVNO-তে একটি প্রি-পেইড "বার্নার" ফোনের ব্যবহার আপনার পরিচয়কে অস্পষ্ট করার দিকে কিছুটা এগিয়ে যায়, কিন্তু এমনকি এগুলো ত্রিভুজ এবং অন্যান্য ট্র্যাকিং কৌশলগুলির মাধ্যমে অবস্থান থেকে রক্ষা পায় না। বারবার বার্নার এবং সিম কার্ড পাল্টানো কৌশলটি করতে পারে, কিন্তু আমরা যারা আমাদের স্মার্টফোন ব্যবহার করে উপভোগ করি তাদের জন্য এটি কার্যকর নয়।

আপনি যদি সত্যিই আপনার বস বা একজন স্টকার আপনাকে ট্র্যাক করার বিষয়ে উদ্বিগ্ন হন, তাহলে আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনার iPhone-এ কোনো স্পাই সফ্টওয়্যার ইনস্টল করা হয়নি (এবং Android ব্যবহারকারীদের নিশ্চিত করা উচিত যে তারা ম্যালওয়্যার-মুক্ত)। আইফোন ব্যবহারকারীদেরও সচেতন হওয়া উচিত যে তাদের অবস্থান অনির্দিষ্টকালের জন্য বার্তা অ্যাপ থেকে শেয়ার করা যেতে পারে (যার প্রচুর বৈধ ব্যবহার রয়েছে), যা যে কেউ আপনার আনলক করা ফোনে অ্যাক্সেস দিতে পারে।

GPS এখনই সক্ষম করুন

আপনি সেটিংস> গোপনীয়তা> অবস্থান পরিষেবার অধীনে আপনার iPhone (এবং iPad) এ GPS সক্ষম করতে পারেন . এছাড়াও আপনি এই মেনু থেকে কোন অ্যাপ আপনার অবস্থানের তথ্য অ্যাক্সেস করতে পারে তা নিয়ন্ত্রণ করতে পারেন।

এখনো বিশ্বাস হচ্ছে না? আমি আপনার কারণগুলি শুনতে চাই কেন — সম্ভবত আপনি একটি পুরানো আইফোন ব্যবহার করছেন? হয়তো আপনি মাঝে মাঝে আপনার ফোন ব্যবহার করেন?

ইমেজ ক্রেডিট:ক্যানবেরা, 2013 (গ্রেগ ওয়াস)


  1. আপনার আইফোনে অ্যাপগুলি কীভাবে লক করবেন

  2. কীভাবে আপনার আইফোন জেলব্রেক করবেন

  3. কিভাবে প্রথমবারের জন্য iTunes এ আপনার আইফোন ব্যাকআপ

  4. তৃতীয় পক্ষের অ্যাপগুলিকে আইফোনে আপনার Facebook ডেটা ব্যবহার করা বন্ধ করুন