কম্পিউটার

হার্ডওয়্যার পুনর্ব্যবহার করার সময় এই 8টি সুরক্ষা সমস্যা থেকে সাবধান থাকুন

আমাদের বেশিরভাগেরই পুরানো ডিভাইসগুলি আমাদের বাড়ির চারপাশে ঠকঠক করে। এটি একটি পুরানো পিসি হতে পারে যার ওয়ারেন্টি নেই, একটি আইপ্যাড যা একটি বড় মেমরি সহ একটি দ্বারা প্রতিস্থাপিত হয়েছে, বা একটি Xbox 360 যা Xbox One দ্বারা দখল করা হয়েছে৷

এটি এখনও কাজ করে, তবে আপনার আর এটির প্রয়োজন নেই। আপনি এটি একটি ল্যান্ডফিলে ডাম্প করতে পারবেন না:পরিবেশের জন্য সম্ভাব্য বিপজ্জনক অনেক উপাদান রয়েছে। পরিবর্তে, আপনি এটি একটি স্কুল, গির্জা বা দাতব্য প্রতিষ্ঠানে দান করার কথা ভাবতে পারেন -- তবে, ব্যক্তিগত ডেটার পরিমাণের কথা মাথায় রেখে, এটি করা কি নিরাপদ?

আপনার হার্ডওয়্যার থেকে পরিত্রাণ পাওয়ার আগে এখানে কয়েকটি নিরাপত্তা উদ্বেগ বিবেচনা করা দরকার এবং সেগুলি সম্পর্কে আপনি আসলে কী করতে পারেন৷

ব্যক্তিগত তথ্য

আপনার ব্যক্তিগত ডেটা স্থায়ী মেমরি সহ যেকোনো কিছুতে সংরক্ষণ করা যেতে পারে, যাতে আপনার PC, ল্যাপটপ, স্মার্টফোন, iDevices এবং গেমস কনসোল অন্তর্ভুক্ত থাকে।

ডেটা আপনার নাম, ঠিকানা এবং জন্ম তারিখের মতো সুস্পষ্ট জিনিস হতে পারে। এটা একেবারে নিরীহ মনে হতে পারে. কিন্তু তা নয়।

লুকানো ডিপ ওয়েব এবং আরও নির্দিষ্টভাবে, ডার্ক ওয়েবে আপনার ব্যক্তিগত তথ্যের মূল্য কত তা বিবেচনা করার পাশাপাশি, ভাবুন যে কেউ কীভাবে আপনার সম্পর্কে আরও জানতে এবং কোন গেটওয়েগুলি খুলতে পারে তা জানতে এই জাতীয় ডেটা ব্যবহার করতে পারে। সেই তথ্য কি আপনার পাসওয়ার্ডের সূত্র অন্তর্ভুক্ত করতে পারে? বিভিন্ন নিরাপত্তা প্রশ্নের উত্তর কেমন হবে?

আর্থিক তথ্য

পার্সোনালি আইডেন্টিফাইয়েবল ইনফরমেশন (PII), একজন চোর সম্ভাব্যভাবে আপনার নামে একটি ক্রেডিট কার্ড পেতে পারে। যদি এটি যথেষ্ট উদ্বেগজনক না হয়, তাহলে কল্পনা করুন যে তারাও আপনার আর্থিক রেকর্ডগুলি ধরে রেখেছে৷

কুকিজের জন্য ধন্যবাদ, আপনার অনেক তথ্য সংরক্ষণ করা হয় এবং আমাদের মধ্যে কেউ কেউ হয়ত কিছু নির্দিষ্ট ডিভাইসে পাসওয়ার্ড সংরক্ষণ করার জন্য ব্রাউজার বেছে নিয়েছি। এটি খারাপ খবর -- বিশেষ করে যখন এটি অনলাইন ব্যাঙ্কিং এবং পেপ্যালের ক্ষেত্রে আসে৷ এমনকি যদি আপনার ডিভাইসে আর্থিক ডেটার সামান্যতম চিহ্নও থাকে, তাহলে একজন স্ক্যামার এটি খুঁজে বের করার জন্য সর্বাত্মক চেষ্টা করবে।

মেডিকেল রেকর্ড

হার্ডওয়্যার পুনর্ব্যবহার করার সময় এই 8টি সুরক্ষা সমস্যা থেকে সাবধান থাকুন

ঠিক আছে, তাই মূল উদ্বেগ হল ডেটা রিম্যানেন্স। এমনকি আপনি যদি একটি ফাইল ট্র্যাশে ফেলে দেন, তবুও হার্ড ডিস্ক ড্রাইভে (HDD) ডেটা বিদ্যমান থাকে, নিজের দ্বারা পুনরুদ্ধারের অপেক্ষায় (যদি আপনি বুঝতে পারেন যে আপনি আসলে করেছেন এটি প্রয়োজন) বা সম্ভবত অশুভ অভিপ্রায় সহ কেউ।

যখন সেই ফাইলগুলিতে চিকিৎসা সংক্রান্ত তথ্য অন্তর্ভুক্ত থাকে, তখন তা অবশ্যই উদ্বেগের কারণ।

প্রকৃতপক্ষে, চিকিৎসা পরিচয় চুরির ঘটনা বাড়ছে কারণ এই ধরনের বিশদ বিবরণ সাধারণত পাওয়া যেতে পারে একজন এবং তুলনামূলকভাবে বেশি পরিমাণে বিক্রি করা হবে।

পুরানো ফটো

একটি ক্রমবর্ধমান প্রবণতা রয়েছে, সম্ভবত সেলিব্রিটি সংস্কৃতির দ্বারা স্থায়ী হয়েছে এবং স্ন্যাপচ্যাট এবং এর মতো সমঝোতামূলক ছবি তুলতে সাহায্য করেছে। এগুলি প্রকৃতিতে গভীরভাবে ঘনিষ্ঠ এবং অবশ্যই এমন কিছু যা আপনি একজন অপরিচিত ব্যক্তির কাছে রাখতে চান না৷

কয়েক বছর আগে, ইস্যুটি শিরোনাম হয়েছিল যখন তথাকথিত "সেলিবগেট" একটি দুর্বলতা প্রকাশ করেছিল। তবে এটি কেবল তারাই নয় যারা খ্যাতির চঞ্চল স্পটলাইটে রয়েছে যাদের ছবি অন্য কাউকে লিভারেজ দিতে পারে। আপনিও একটা টার্গেট। অনুশীলনটিকে সেক্সটর্শন বলা হয়, এবং এটি সর্বব্যাপী অনুভব করতে পারে।

এবং এমনকি যদি আপনার পিসি বা স্মার্টফোনে এই ধরনের প্রাপ্তবয়স্ক সামগ্রী নাও থাকে, তবে নিশ্চয়ই আপনি জানেন না এমন কাউকে আপনার সাধারণ ফটোগুলি ফ্লিক করা কি ভয়ঙ্কর?

সামাজিক নেটওয়ার্কিং অ্যাকাউন্ট

হার্ডওয়্যার পুনর্ব্যবহার করার সময় এই 8টি সুরক্ষা সমস্যা থেকে সাবধান থাকুন

আবার, এটি কিছুটা তুচ্ছ মনে হতে পারে, তবে আমরা Facebook, Twitter এবং Tumblr-এর পছন্দগুলিতে নিজেদের সম্পর্কে একটি উদ্বেগজনক বিবরণ প্রকাশ করি। যদি আপনার লগইন ডেটা এখনও পুরানো ড্রাইভে থাকে, কেউ দূর থেকে Facebook-এ সাইন ইন করবে এবং আপনাকে ম্যানিপুলেট করার জন্য অপেক্ষা করছে তাহলে গোপনীয়তা চেক-আপ করা কোনও পার্থক্য করবে না৷

অল্পবয়সিদের মালিকানাধীন যেকোন ডিভাইস বিশেষভাবে সমস্যাজনক। নিরাপত্তা সংস্থা পেন টেস্ট পার্টনার্সের কেন মুনরো, দ্য গার্ডিয়ানকে সতর্ক করেছেন৷ :

"আমাদের সবচেয়ে উল্লেখযোগ্য উদ্বেগ হল যে শিকারীরা অনলাইন নিলাম সাইট এবং অন্যান্য উত্স থেকে সস্তা, ব্যবহৃত ট্যাবলেট কিনতে পারে। সাধারণ সরঞ্জাম ব্যবহার করে, তারা বাচ্চাদের ডেটা এবং পাসওয়ার্ড পুনরুদ্ধার করতে পারে। এটি শিকারীকে তাদের সামাজিক নেটওয়ার্কগুলি সরাসরি অ্যাক্সেস করতে দেয়, ভয়ঙ্কর সাইবার তৈরি করে। -তাদের সোশ্যাল নেটওয়ার্ক অ্যাকাউন্টের ভিতর থেকে খোঁজাখুঁজি করছে। তারা আপনার সন্তানের অ্যাকাউন্টে অ্যাক্সেস পাবে।"

SMS

স্মার্টফোন আপনার এসএমএস এনক্রিপ্ট করা মেসেঞ্জারে সঞ্চয় করে, কিন্তু সেই এনক্রিপশন শুধুমাত্র ডিভাইসের মধ্যে তাদের রক্ষা করে। পুরানো সেল ফোন সিমে এই ধরনের ডেটা সংরক্ষণ করে। যেভাবেই হোক সিম কার্ড সরানো সবসময়ই ভালো অভ্যাস; সর্বোপরি, আপনি যে কাউকে হার্ডওয়্যার পাঠাচ্ছেন কেন এটির প্রয়োজন হবে?

বার্তাগুলি তাদের প্রকৃতির দ্বারা ব্যক্তিগত, তবে সেগুলিতে অন্তরঙ্গ ফটো বা অ্যাকাউন্টের বিবরণও থাকতে পারে। আমাদের মধ্যে কতজন পদ্ধতিগতভাবে পরিষেবা প্রদানকারীদের থেকে বার্তা মুছে ফেলি...?

হার্ডওয়্যার পুনর্ব্যবহার করার সময় এই 8টি সুরক্ষা সমস্যা থেকে সাবধান থাকুন

কিছু ক্ষেত্রে, পিসি ওয়ার্ল্ড পুনর্ব্যবহৃত ফোনগুলি খুঁজে পেয়েছে যেগুলিতে এখনও ভয়েসমেল, পাঠ্য এবং ইমেল রয়েছে৷ এই সব একসাথে যোগ করুন এবং আপনি একটি জীবনের বেশ সঠিক ছবি পেয়েছেন।

যোগাযোগের বিবরণ

যদি কিছু ভুল হয়ে যায়, আপনার ঠিকানা বই সাধারণত সেল ফোনের অভ্যন্তরীণ মেমরি এবং সিম কার্ড উভয়েই সংরক্ষিত হয়। এটি একটি ব্যর্থ নিরাপদ যাতে আপনি যদি আপনার সিম কার্ড হারিয়ে ফেলেন, উদাহরণস্বরূপ, আপনার কাছে এখনও আপনার পরিবার এবং বন্ধুদের যোগাযোগের বিশদ রয়েছে৷ এগুলি আরও SD কার্ডে সংরক্ষিত।

বেশিরভাগই তাদের ফোন পুনর্ব্যবহার করার সময় সিম কার্ডটি সরিয়ে ফেলে, কিন্তু এটি কেবল নেটওয়ার্ক জুড়ে যোগাযোগ বন্ধ করে দেয়। কিন্তু নম্বরগুলি সাধারণত সেলে থাকে, এবং এটি এমন কিছু যা আপনার প্রিয়জনরা সম্ভবত বিরক্ত হবে, যদি তারা সন্দেহজনক কল আসে।

সন্দেহ হলে, কার্ডগুলি বের করে নিন তারপর ফোনটি আবার চালু করুন এবং দেখুন আপনার এখনও কোন ডেটাতে অ্যাক্সেস রয়েছে৷ আপনি অবাক হতে পারেন।

গেমিং অ্যাকাউন্ট

কনসোলগুলি আজকাল অনেক বেশি সক্ষম, তাই সাম্প্রতিকতম Xbox এবং প্লেস্টেশন 500GB HDD সহ আসে, যা পর্যাপ্ত ডাউনলোডযোগ্য সামগ্রী (DLC), গেম ডেটা সংরক্ষণ এবং কিছু গেমারদের জন্য প্রোফাইল তথ্য সংরক্ষণের উদ্দেশ্যে। এটি অনেকগুলি ব্যক্তিগত উপাদান, বিশেষ করে যদি আমরা তখন SD কার্ড এবং Xbox Live এর মতো ক্লাউড পরিষেবাগুলিতে ফ্যাক্টর করি৷

কনসোল পুনর্ব্যবহার করা একটি জনপ্রিয় সিদ্ধান্ত কারণ এটি সাধারণত আপনাকে একটি নতুন সিস্টেমের মালিক হওয়ার এক ধাপ কাছাকাছি নিয়ে যায় এবং যখন কিছু পেশাদার পরিষেবা এই জাতীয় ডেটা মুছে ফেলার প্রস্তাব দেয়, আপনি চান না যে অ্যাকাউন্ট বা আর্থিক ডেটার মতো গুরুত্বপূর্ণ কিছু মিস হোক৷

এখানে আপনি কি করতে পারেন

এই সম্ভাব্য নিরাপত্তা লঙ্ঘনগুলি আপনাকে আপনার পুরানো হার্ডওয়্যার পুনর্ব্যবহার করা থেকে বিরত করবে না। সবসময় কিছু না কিছু করা যায়।

আপনার প্রথম পদক্ষেপ গবেষণা একটি ডিগ্রী. আপনি কী রিসাইকেল করতে পারেন, কোথায় আপনি এটি পাস করতে পারেন এবং পরিবেশগত সমস্যাগুলিকে ব্রাশ করতে পারেন তা জানুন। তারপর আপনার পিসি নিষ্পত্তি করার আগে আমাদের সহজ চেকলিস্টের মাধ্যমে যান৷

"Scorched Earth" বিকল্পটি আপনার হার্ড ড্রাইভকে ধ্বংস করা। আক্ষরিক অর্থেই এটা চূর্ণবিচূর্ণ. ওহ নিশ্চিত, ধীর সংযোগ এবং সিস্টেম আপডেটের সময়ে আমরা সবাই এটি সম্পর্কে স্বপ্ন দেখেছি। এখানে আপনার সুযোগ. সর্বোপরি, আপনি যার কাছে আপনার ডিভাইসটি পাস করছেন তারা একটি নতুন HDD কিনতে পারে৷ প্লেস্টেশন 3-এর মতো কিছু কনসোলের ক্ষেত্রেও একই কথা। এখান থেকে ফিরে আসার কোনো উপায় নেই। HDD-এ তথ্য সম্পূর্ণরূপে ধ্বংস করার জন্য আমরা সুপারিশ করি এটি দুটি উপায়ের মধ্যে একটি৷

যে আপনার জন্য খুব চরম, যথেষ্ট ন্যায্য. আপনি একজন পেশাদার তালিকাভুক্ত করতে পারেন বা নিজেই ডেটা ওভাররাইট করতে পারেন। ম্যাকের জন্য স্থায়ী ইরেজার 35 বার আসল তথ্যের উপর যায় এবং ফাইলের নামগুলি স্ক্র্যাম্বল করে। এটি একটি চমত্কার কঠিন সমাধান. এছাড়াও আপনি উইন্ডোজে আপনার HDD থেকে ফাইলগুলিকে নিরাপদে মুছে ফেলতে পারেন বা ইরেজার ব্যবহার করতে পারেন, যা লিনাক্সেও কাজ করবে৷

অ্যাপল ডিভাইসগুলি সাধারণত খুব দক্ষ হয় যখন এটি সংরক্ষিত সমস্ত ডেটা মুছে ফেলার ক্ষেত্রে আসে। আপনি সম্ভবত একটি নতুন ফোনে লেখার জন্য আইটিউনসে একটি ব্যাক-আপ সংস্করণ সংরক্ষণ করতে চান এবং তারপরে যান সেটিংস> সাধারণ> রিসেট> সমস্ত সামগ্রী এবং সেটিংস মুছুন> iPhone মুছুন .

এটি আপনার iDevice একটি ফাঁকা স্লেট ছেড়ে যাবে. (কম্পিউটার রিসাইকেল করার আগে আইটিউনস স্টোরে ডিজিটাল রাইটস ম্যানেজমেন্ট -- ডিআরএম ---এর অনুমোদন বাতিল করাও মূল্যবান। সেকিউরম ব্যবহার করে কিছু গেমের ক্ষেত্রেও ক্রয় অনুমোদন প্রযোজ্য, যা আপনি যে ডিভাইসগুলির সাথে নিবন্ধন করতে পারবেন তার সংখ্যা সীমিত করবে এবং ইবুক পাঠক - যদিও আপনি সাধারণত এগুলিতে সীমাবদ্ধ নন।)

অ্যান্ড্রয়েডের ফ্যাক্টরি রিসেটগুলি সাধারণত এতটা নিখুঁত নয়, তাই এনক্রিপশন হল আপনার ডেটার আরও সুরক্ষা৷ প্রকৃতপক্ষে, আপনার কাছে যে স্মার্টফোনই থাকুক না কেন এটা সার্থক।

একটি অতিরিক্ত নিরাপত্তা ব্যবস্থা হিসাবে, আপনি যেকোনো গুরুত্বপূর্ণ অ্যাকাউন্টে সর্বদা আপনার পাসওয়ার্ড পরিবর্তন করতে পারেন:PayPal, অনলাইন ব্যাঙ্কিং, iTunes, ইমেল এবং Google Play সহ সামাজিক নেটওয়ার্ক। কিন্তু আপনি যে ডিভাইস থেকে পরিত্রাণ পাচ্ছেন তাতে এটি করবেন না।

সেটিংস> নিরাপত্তা> যেখানে আপনি লগ ইন করেছেন খুলে দেখে নিন আপনি আপনার পুরানো পিসিতে (অথবা অন্য কোনো অচেনা বা অপ্রয়োজনীয় ডিভাইসে) Facebook-এ লগ ইন করেননি। এবং এন্ড অ্যাক্টিভিটি এ ক্লিক করুন আপনি বর্তমানে যা ব্যবহার করছেন তা ছাড়া অন্য কিছুর জন্য।

গেম কনসোল থেকে তথ্য মুছে ফেলা স্বাভাবিকভাবেই নির্মাতাদের মধ্যে ভিন্ন। প্রতিটির জন্য সঠিক নির্দেশাবলীর জন্য নির্দিষ্ট সাইটগুলি পরীক্ষা করা মূল্যবান, এবং ঠিক কী মুছে ফেলা হয়েছে তা নোট করুন৷ Wii-এর জন্য, উদাহরণস্বরূপ, আপনাকে সিস্টেম সেটিংস অ্যাক্সেস করতে হবে তারপর Wii সিস্টেম মেমরি ফর্ম্যাট করুন নির্বাচন করুন৷ . ফরম্যাট এ ক্লিক করুন তিন বার. এটি সমস্ত সংরক্ষণ ডেটা এবং ডাউনলোড মুছে দেয়৷

USB এবং SD কার্ড সহ কোনও বাহ্যিক স্টোরেজ ডিভাইস সরাতে ভুলবেন না৷

আরেকটা জিনিস...

ক্লাউড পরিষেবাগুলি সমস্ত রাগ, এবং ঠিক তাই:তারা আপনাকে মানসিক শান্তি দেয়, আপনার সমস্ত ব্যক্তিগত ডেটা নিরাপদে ব্যাক আপ করে৷

কিন্তু এটি গুরুত্বপূর্ণ:নথি এবং ফটো মুছে ফেলার আগে যেকোনো ক্লাউড সিঙ্ক অক্ষম করুন। সেই ফাইলগুলিকে ড্রপবক্সে বা আপনার চয়ন করা যাই হোক না কেন সিস্টেমে ডিজিটালি-সংরক্ষিত থাকা উচিত। এর মধ্যে রয়েছে ক্লাউড সংযোগ বিচ্ছিন্ন করা এবং নিন্টেন্ডোর শপিং চ্যানেলের মতো গেমস কনসোল সহ সদস্যপদ।

আপনার সমস্ত ব্যক্তিগত তথ্য মুছে ফেলা হয়েছে তা নিশ্চিত করার জন্য আপনি অন্য কোন টিপস পেয়েছেন? আপনার আরও উদ্বেগ কি আছে? এবং আপনি কিভাবে পুরানো হার্ডওয়্যার রিসাইকেল করবেন?


  1. তথ্য নিরাপত্তা এনক্রিপশন কি?

  2. তথ্য সুরক্ষায় ডেটা এনক্রিপশনের সুবিধাগুলি কী কী?

  3. তথ্য সুরক্ষায় এনক্রিপশনের প্রকারগুলি কী কী?

  4. এই নিরাপত্তা সমাধানগুলির মাধ্যমে আপনার প্রিয়জনকে রক্ষা করুন