কম্পিউটার

তথ্য নিরাপত্তা এনক্রিপশন কি?


ডেটা এনক্রিপশন হল পঠনযোগ্য বিন্যাস থেকে তথ্যের একটি স্ক্র্যাম্বল উপাদানে তথ্য রূপান্তর করার পদ্ধতি। ট্রানজিটে গোপনীয় তথ্য পড়া থেকে চোখ এড়াতে এটি সম্পূর্ণ করা হয়েছে। এনক্রিপশন ডকুমেন্ট, ফাইল, মেসেজ বা নেটওয়ার্কের মাধ্যমে কিছু ভিন্ন ধরনের যোগাযোগে ব্যবহার করা যেতে পারে।

এনক্রিপশন হল একটি নিরাপত্তা পদ্ধতি যেখানে ডেটা এনকোড করা হয় এবং শুধুমাত্র সঠিক এনক্রিপশন কী সহ ব্যবহারকারীর দ্বারা অ্যাক্সেস করা যায় বা ডিক্রিপ্ট করা যায়। এনক্রিপ্ট করা ডেটাকে অ্যাসিফারটেক্সটও বলা হয়। এটি বিনা অনুমতিতে অ্যাক্সেস করা ব্যক্তি বা সত্তার কাছে ঘোলাটে বা অপাথ্য বলে মনে হতে পারে।

সংবেদনশীল তথ্য অ্যাক্সেস করা থেকে ক্ষতিকারক বা অবহেলাকারী পক্ষগুলিকে পরীক্ষা করতে ডেটা এনক্রিপশন ব্যবহার করা হয়। সাইবার নিরাপত্তা কাঠামোতে প্রতিরক্ষার একটি গুরুত্বপূর্ণ লাইন, এনক্রিপশন আটকানো তথ্যকে যতটা সম্ভব জটিল করে তোলে। এটি শ্রেণীবদ্ধ সরকারী ইন্টেল থেকে শুরু করে ব্যক্তিগত ক্রেডিট কার্ড লেনদেন পর্যন্ত সমস্ত ধরণের ডেটা সুরক্ষা প্রয়োজনে ব্যবহার করা যেতে পারে৷

এনক্রিপশনে, এটি এনক্রিপশনের ধরণের উপর ভিত্তি করে, তথ্য বিভিন্ন সংখ্যা, অক্ষর বা প্রতীক দেখানো যেতে পারে। যারা ক্রিপ্টোগ্রাফি ফিল্ডে কাজ করে তারা তাদের কাজ তৈরি করে, ডেটা এনক্রিপ্ট করা বা এনক্রিপ্ট করা তথ্য পাওয়ার জন্য কোড ভাগ করা।

ডেটা এনক্রিপশন সফ্টওয়্যারকে এনক্রিপশন অ্যালগরিদম বা সাইফার বলা হয়। এটি একটি এনক্রিপশন স্কিম তৈরি করতে ব্যবহৃত হয় যা তাত্ত্বিকভাবে শুধুমাত্র গণনার ক্ষমতার উচ্চ পরিমাণে ভাগ করা যায়।

হ্যাকিং থেকে সংবেদনশীল ডেটা সুরক্ষিত করার জন্য ব্যক্তি এবং সংস্থার জন্য এনক্রিপশন একটি গুরুত্বপূর্ণ পদ্ধতি। উদাহরণ স্বরূপ, যে ওয়েবসাইটগুলি ক্রেডিট কার্ড এবং ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর প্রেরণ করে তাদের ক্রমাগত পরিচয় চুরি এবং জালিয়াতি এড়াতে এই ডেটা এনক্রিপ্ট করা উচিত। এনক্রিপশনের সংখ্যাসূচক অধ্যয়ন এবং প্রয়োগকে ক্রিপ্টোগ্রাফি বলা হয়।

ডেটা এনক্রিপশন প্রযুক্তি কম্পিউটার সিস্টেম এবং ক্লাউডে প্রেরণ করা তথ্য এবং সঞ্চিত ডিজিটাল তথ্য উভয়ই সুরক্ষিত করে। যেহেতু ওয়েব কম্পিউটিং পরিবর্তন করেছে এবং সিস্টেমগুলি অনলাইনে চলে গেছে, আধুনিক এনক্রিপশন অ্যালগরিদমগুলি আইটি যোগাযোগ এবং সিস্টেমগুলিকে সুরক্ষিত করার জন্য পুরানো ডেটা এনক্রিপশন স্ট্যান্ডার্ড (ডিইএস) পুনরুদ্ধার করেছে৷

এই অ্যালগরিদমগুলি গোপনীয়তা রক্ষা করে এবং জ্বালানির ভিত্তিতে নিরাপত্তা উদ্যোগ যেমন সততা, প্রমাণীকরণ এবং অ-অস্বীকৃতি। অ্যালগরিদমগুলি প্রথমে যে কোনও বার্তাকে এর উত্স পরীক্ষা করার জন্য প্রমাণীকরণ করে এবং এইভাবে এটির অখণ্ডতা পরীক্ষা করে পরীক্ষা করে যে এটির বিষয়বস্তু সংক্রমণের সময় অপরিবর্তিত ছিল। অবশেষে, অ-প্রত্যাখ্যান উদ্যোগ দুর্বল বৈধ কার্যকলাপ থেকে প্রেরকদের এড়িয়ে চলে।

দুটি প্রধান ধরণের ডেটা এনক্রিপশন রয়েছে যেমন সিমেট্রিক এনক্রিপশন এবং অ্যাসিমেট্রিক এনক্রিপশন। সিমেট্রিক এনক্রিপশনে, একটি একক, ব্যক্তিগত পাসওয়ার্ড উভয়ই তথ্যকে এনক্রিপ্ট করে এবং ডিক্রিপ্ট করে। অ্যাসিমেট্রিক এনক্রিপশনকে পাবলিক-কি এনক্রিপশন বা পাবলিক-কী ক্রিপ্টোগ্রাফি হিসাবেও সংজ্ঞায়িত করা হয়। এটি এনক্রিপশন এবং ডিক্রিপশনের জন্য দুটি কী প্রয়োজন। একটি ভাগ করা, পাবলিক কী তথ্য এনক্রিপ্ট করে। একটি ব্যক্তিগত, শেয়ার না করা কী যা সুরক্ষিত থাকা উচিত তথ্য ডিক্রিপ্ট করে৷

সিমেট্রিক-কী এনক্রিপশন অ্যাসিমেট্রিক এনক্রিপশনের চেয়ে দ্রুততর, কিন্তু ডিক্রিপশন হওয়ার আগে, প্রাপকের সাথে এনক্রিপশন কী স্থানান্তর করার জন্য প্রেরকের প্রয়োজন ছিল। এটি ঘুরেফিরে সংস্থাগুলির নিরাপদে পরিচালনা করার জন্য প্রচুর সংখ্যক কীগুলিকে নিয়ন্ত্রণ করেছে - একটি ক্রমবর্ধমান সমস্যা৷ এই কারণে, কিছু ডেটা এনক্রিপশন পরিষেবা রয়েছে যা অসমমিতিক অ্যালগরিদম ব্যবহার করার জন্য উপযুক্ত৷


  1. তথ্য সুরক্ষায় ডেটা এনক্রিপশনের সুবিধাগুলি কী কী?

  2. ডেটা এনক্রিপশনের কৌশলগুলি কী কী?

  3. তথ্য সুরক্ষায় এনক্রিপশনের প্রকারগুলি কী কী?

  4. তথ্য নিরাপত্তা আইডিইএ কি?