কম্পিউটার

অ্যাপল স্বীকার করেছে যে আইওএস 10 আইফোন সুরক্ষা দুর্বল করে

আপনার আইফোন এখন আগের তুলনায় কম নিরাপদ, এবং এটি সবই iOS 10-এর জন্য ধন্যবাদ।

একবার আপনি iOS 10 এ আপনার আইফোন আপডেট করলে, ম্যানুয়াল ব্যাকআপগুলি আগের তুলনায় অনেক কম নিরাপদ। এর কারণ হল পাসওয়ার্ড-সুরক্ষিত ব্যাকআপগুলি একটি "বিকল্প পাসওয়ার্ড যাচাইকরণ প্রক্রিয়া" নিযুক্ত করে যা আগের প্রক্রিয়ার তুলনায় অনেক দ্রুত ক্র্যাক করা যায়৷

Elcomsoft, একটি রাশিয়ান ফরেনসিক কোম্পানী যার টুল হ্যাকারদের আইফোনে প্রবেশ করতে সাহায্য করে, ফোন ব্রেকার আপডেট করার সময় এই দুর্বলতাটি আবিষ্কার করেছে। এবং এটি যথাযথভাবে অ্যাপলের ভুল প্রকাশ করে একটি ব্লগ পোস্ট প্রকাশ করেছে৷

কোম্পানী দাবি করে যে এটি এখন একটি ব্যাকআপ ফাইলে ক্র্যাক করতে পারে "আইওএস 9 এবং তার বেশি পুরানো মেকানিজমের তুলনায় প্রায় 2500 গুণ দ্রুত"। iOS 9 এর সাথে, Elcomsoft প্রতি সেকেন্ডে 2,400 পাসওয়ার্ড প্রক্রিয়া করতে পারে। যাইহোক, iOS 10 এর বর্তমান অবস্থায় এলকমসফট প্রতি সেকেন্ডে 6 মিলিয়ন পাসওয়ার্ড প্রক্রিয়া করতে পারে।

নিরাপত্তায় একটি বড় উল্লম্ফন

অ্যাপল ইতিমধ্যেই মামলায় রয়েছে, ফোর্বসকে বলছে যে এটি "ইস্যুটি দেখছে"। কোম্পানিটি নিম্নলিখিত বিবৃতিও জারি করেছে যে এই দুর্বলতাটি পরবর্তীতে না হয়ে দ্রুত ঠিক করা হবে, এই বলে:

"আমরা ম্যাক বা পিসিতে আইটিউনসে ব্যাক আপ করার সময় iOS 10-এ ডিভাইসগুলির ব্যাকআপের জন্য এনক্রিপশন শক্তিকে প্রভাবিত করে এমন একটি সমস্যা সম্পর্কে সচেতন। আমরা একটি আসন্ন নিরাপত্তা আপডেটে এই সমস্যাটির সমাধান করছি। এটি iCloud ব্যাকআপগুলিকে প্রভাবিত করে না।" "আমরা সুপারিশ করি যে ব্যবহারকারীরা নিশ্চিত করুন যে তাদের Mac বা PC শক্তিশালী পাসওয়ার্ড দিয়ে সুরক্ষিত আছে এবং শুধুমাত্র অনুমোদিত ব্যবহারকারীদের দ্বারা অ্যাক্সেস করা যেতে পারে৷ FileVault পুরো ডিস্ক এনক্রিপশনের সাথে অতিরিক্ত নিরাপত্তাও উপলব্ধ৷"

এই দুর্বলতার সুবিধা নেওয়ার জন্য, একজন হ্যাকারকে ম্যাক বা পিসিতে অ্যাক্সেস পেতে হবে যেখানে ব্যাকআপ সংরক্ষণ করা হয়। সুতরাং, এটি আসলে ব্যবহারকারীদের প্রভাবিত করার একটি সামান্য সম্ভাবনা রয়েছে। তবুও, এটি একটি ভাল কাজ যে দুর্বলতাটি এখনই আবিষ্কৃত হয়েছে এবং কয়েক মাস আগে নয়।

এই সময়ের মধ্যে আমরা আপনাকে পার থর্শেইমের কথাগুলি দিয়ে চলে যাব [ব্রোকেন ইউআরএল রিমুভড], একজন পাসওয়ার্ড নিরাপত্তা বিশেষজ্ঞ যিনি স্কোর জানেন। তিনি ফোর্বস-কে বলেছিলেন অ্যাপলের "বছরের বোকামি পুরস্কার" জেতা উচিত "নিরাপত্তার ক্ষেত্রে একটি বড় উল্লম্ফনের জন্য"।


  1. অ্যাপল এয়ারপ্লে কি?

  2. আইওএস 13 এ আপগ্রেড করার পরে কীভাবে আইফোনে অ্যাপগুলি আপডেট করবেন?

  3. কিভাবে iOS 12 ইনস্টল করবেন

  4. কিছু ​​দরকারী iPhone নিরাপত্তা এবং গোপনীয়তা সেটিংস