কম্পিউটার

লিকার লকার থেকে সাবধান:র‍্যানসমওয়্যার যা আপনার মোবাইল লক করে দেয়

WannaCry নামে পরিচিত ম্যালওয়্যারের নতুন হিল, নতুন ransomware আপনার ডিভাইস লক করার এবং আপনার পরিবার এবং বন্ধুদের ব্যক্তিগত তথ্য পাঠাতে হুমকি দেয়৷

মনে হচ্ছে ম্যালওয়্যার শিরোনামগুলিকে আঘাত না করে আপনি এক মাসও যেতে পারবেন না। স্বীকার্য যে, তুলনামূলকভাবে কম লোক আসলেই শিকার হয়, এটি একটি ক্যাচ-22:র‍্যানসমওয়্যারের ভয়ের কারণে এটি সর্বদা বড় খবর, কিন্তু মিডিয়ার মনোযোগ শুধুমাত্র এটিকে বাড়িয়ে তোলে।

যাইহোক, এটি একটি বিশেষভাবে বাজে হুমকি যা আপনার এখনই জানা দরকার৷

LeakerLocker কি?

আপনি সম্ভবত র্যানসমওয়্যারের সাথে বেশ পরিচিত হবেন:এটি ক্ষতিকারক সফ্টওয়্যার যা আপনার সমস্ত ডেটা এনক্রিপ্ট করে এবং আপনি যদি মুক্তিপণ প্রদান করেন তবেই আপনাকে অ্যাক্সেসের অনুমতি দেয়। অনেক সাইবার অপরাধী ব্যতীত আপনার ফাইলগুলিকে এনক্রিপ্টও করবে না, পরিবর্তে আরও অর্থ দাবি করবে।

LeakerLocker সামান্য ভিন্ন, এটি আপনার হোম স্ক্রীন লক করে কিন্তু আপনার ডিভাইসে যা আছে তা এনক্রিপ্ট করে না। যদিও এটি এখনও র্যানসমওয়্যার, কারণ এটি সতর্ক করে যে এটি আপনার ব্রাউজার ডেটা, টেক্সট বার্তা, কল ইতিহাস, অবস্থানের তথ্য, ইমেল, সোশ্যাল মিডিয়া বার্তা এবং ফটো সংগ্রহ করছে। এটি বলে যে, পরিশোধ না করে, এটি আপনার পরিচিতিগুলিতে এই সমস্ত ব্যক্তিগত ডেটা ফাঁস করবে৷

যদি র‍্যানসমওয়্যারকে আপনার জীবনের একটি বড় অংশের উপর আধিপত্য নেওয়ার এবং তা ফেরত পেতে আপনাকে ব্ল্যাকমেল করার ক্ষমতা দ্বারা সংজ্ঞায়িত করা হয়, তাহলে LeakerLocker এই মানদণ্ডগুলি পুরোপুরি পূরণ করে৷

লিকার লকার থেকে সাবধান:র‍্যানসমওয়্যার যা আপনার মোবাইল লক করে দেয়

এটা আসলে বুদ্ধিমান. জিজ্ঞাসা করা ফি বেশিরভাগ র্যানসমওয়্যারের মতো যথেষ্ট নয়। এটা $50. এটি একটি ন্যায্য পরিমাণ, কিন্তু বাজারের বাইরে নিজেকে মূল্য দিতে যথেষ্ট নয়। মানুষ বিরক্ত হবে, কিন্তু এটাও "শুধুমাত্র" $50।

মুক্তিপণ ক্রেডিট কার্ডের মাধ্যমে পরিশোধ করতে হবে, এবং 72 ঘন্টার মধ্যে। পেমেন্ট সফল হলে, ক্ষতিগ্রস্তদের বলা হয় যে তাদের ব্যক্তিগত তথ্য নিরাপদ; যদি না হয়, এটি আপনাকে জানায় যে "আপনার গোপনীয়তা বিপদে পড়েছে।"

এটা লক্ষণীয় যে, পেমেন্ট সফল হলে, আপনি স্ক্যামারদের কাছে প্রমাণ করেছেন যে আপনি অর্থপ্রদান করতে ইচ্ছুক। এটি আপনাকে নিশ্চিত করে যে বিপদ শেষ হয়ে গেছে। কিন্তু এর মানে এই নয় যে আপনাকে আবার একইভাবে মুক্তিপণ আদায় করা হবে না।

এটি কীভাবে ডিভাইসগুলিকে সংক্রমিত করে?

নিরাপত্তা সংস্থা, McAfee গুগল প্লে স্টোরের মাধ্যমে দুটি অ্যাপে ম্যালওয়্যার আবিষ্কার করেছে। এটি অ্যান্ড্রয়েড ফোনে Android/Ransom.LeakerLocker.A!Pkg হিসাবে চলে৷ ক্ষতিকারক অ্যাপগুলি হল "ওয়ালপেপার ব্লার এইচডি", 5,000 থেকে 10,000 বার ডাউনলোড করা হয়েছে এবং "বুস্টার অ্যান্ড ক্লিনার প্রো", 5,000 বার পর্যন্ত ডাউনলোড করা হয়েছে৷

প্রাক্তনটি একটি সুন্দর স্ট্যান্ডার্ড পরিষেবা বলে মনে হচ্ছে যা আপনার লক এবং হোম স্ক্রীনের জন্য বেশ কয়েকটি ওয়ালপেপার অফার করে। পরেরটি, ইতিমধ্যে, একটি "অপ্টিমাইজার, জাঙ্ক ক্লিনার, স্পিড বুস্টার, অ্যাপ ম্যানেজার, এবং ব্যাটারি সেভার" - মূলত, এটি রক্ষণাবেক্ষণ সফ্টওয়্যার বলে ধারণা করা হয়৷ এবং প্রকৃতপক্ষে, এটি তার আরও দূষিত ফাংশন লুকিয়ে রেখে তা করে।

তাদের উভয়েরই সাধারণত ইতিবাচক রিভিউ আছে, বিশেষ করে "বুস্টার অ্যান্ড ক্লিনার প্রো", একটি 4.5/5 রেটিং নিয়ে গর্বিত। অবশ্যই, এর মধ্যে অনেকগুলি প্রতারণামূলক পর্যালোচনা।

Avast আরও রিপোর্ট করছে যে "কল রেকর্ডার", যা টিনের উপর যা বলে তা ঠিক তাই করে, লিকারলকার দ্বারা সংক্রামিত৷

অ্যাপগুলি অন্যান্য বৈশিষ্ট্যের বিস্তৃত পরিসরের অনুমতি চায়; আপনার সোশ্যাল নেটওয়ার্কিং অ্যাকাউন্টে একটি ওয়ালপেপার অ্যাপ অ্যাক্সেস করার অনুমতি দেওয়ার বিষয়ে আপনি সন্দিহান হতে পারেন, আপনি বুঝতে পারেন কেন বুস্টারের এই ধরনের জিনিসগুলির প্রয়োজন, কারণ এটি দৃশ্যত আপনার ব্যাটারি সংরক্ষণের লক্ষ্য রাখে৷

এটা কি যতটা খারাপ শোনাচ্ছে?

হ্যাঁ, এবং না৷

যে কেউ এই অ্যাপগুলি ডাউনলোড করেছেন স্বাভাবিকভাবেই শিকার বোধ করবেন। আপনার সমস্ত ব্যক্তিগত তথ্য অনলাইনে ফাঁস হওয়ার হুমকি যথেষ্ট খারাপ, এটি আপনার পরিবার এবং বন্ধুদের হাতে শেষ হবে তা বিবেচনা না করেই৷

McAfee ব্যবহারকারীদের আশ্বস্ত করার চেষ্টা করেছে:

"ম্যালওয়্যার অ্যাক্সেস করার দাবি করে এমন সমস্ত ব্যক্তিগত ডেটা পড়া বা ফাঁস করা হয় না৷ র্যানসমওয়্যারটি একজন শিকারের ইমেল ঠিকানা, র্যান্ডম পরিচিতি, ক্রোম ইতিহাস, কিছু পাঠ্য বার্তা এবং কল, ক্যামেরা থেকে একটি ছবি বাছাই করতে এবং ডিভাইসের কিছু তথ্য পড়তে পারে৷ "

কিন্তু যে একটি মহান আরাম না. এটি দাবি করা সমস্ত কিছু পড়তে সক্ষম নাও হতে পারে, তবে এটি কিছু পড়তে পারে৷ এটা কি বলতে পারে. নিশ্চিতভাবেই, সম্ভাব্য 15,000 ভুক্তভোগীরা এখানে স্বস্তি পাওয়ার মতো অনেক কিছু দেখতে পাবেন না।

একইভাবে, বিশদটি সত্যিই ফাঁস হয়েছে কিনা বা, প্রকৃতপক্ষে, যদি কোনওটি ছিল কিনা সে সম্পর্কে কোনও সঠিক সংখ্যা জানা যায়নি। এটিকে একটি খালি হুমকি বলাটা অযৌক্তিক হবে, তবে এটি এখনও জনসাধারণকে প্রভাবিত করেনি৷

Google বর্তমানে দুটি অ্যাপ তদন্ত করছে, কিন্তু কে জানে প্লে স্টোরে এখনও লুকিয়ে আছে কিনা?

এটি কি অন্য কোন অপারেটিং সিস্টেমকে প্রভাবিত করে?

বেশিরভাগ লোকেরা লিকারলকার দ্বারা প্রভাবিত হবে না, এমনকি তারা Android এ থাকলেও। তবুও, 2015 সালের একটি সমীক্ষায় দেখা গেছে যে 97% ম্যালওয়্যার সেই নির্দিষ্ট অপারেটিং সিস্টেম (OS) কে লক্ষ্য করে।

লিকার লকার থেকে সাবধান:র‍্যানসমওয়্যার যা আপনার মোবাইল লক করে দেয়

অ্যান্ড্রয়েড ওপেন সোর্স, তাই জটিল C++ প্রোগ্রামিং বা জাভা ব্যবহারকারী বিকাশকারীরা ক্ষতিকারক কোড সন্নিবেশ করতে পারে। বেশীরভাগ ক্ষেত্রে, আপনি শুধুমাত্র তখনই আপস করবেন যদি আপনি তৃতীয় পক্ষের অ্যাপ ব্যবহার করেন, অফিসিয়াল স্টোরের মাধ্যমে যাচাই করা হয় না, কিন্তু লিকারলকার প্রমাণ করে, ম্যালওয়্যার এর মাধ্যমে চলে যায়।

অন্যান্য ফোনের ক্ষেত্রে, তর্কযোগ্যভাবে দুটি জনপ্রিয় বিকল্প - উইন্ডোজ মোবাইল 10 এবং অ্যাপল - তাদের কঠোর সংশ্লিষ্ট স্টোরের মাধ্যমে সমস্ত অ্যাপ পরীক্ষা করে। তারা "স্যান্ডবক্স" বা "প্রাচীরযুক্ত বাগান" পদ্ধতি ব্যবহার করে, যা ব্যবহারকারীর অনুমতি ছাড়াই অ্যাপগুলিকে একে অপরের সাথে ইন্টারঅ্যাক্ট করা বন্ধ করে দেয়।

ক্ষতিকারক অ্যাপগুলি ছাড়া অ্যান্ড্রয়েডেও অনুমোদন চায়৷

আপনি যেটিকে সবচেয়ে নিরাপদ মোবাইল OS বলে মনে করেন তা ওজন করতে হবে, একটি জেলব্রোকেন ফোন আপনার জন্য সঠিক কিনা এবং তারপরে পৃথক অ্যাপগুলির সত্যিই অন্যান্য বৈশিষ্ট্যগুলিতে অ্যাক্সেস প্রয়োজন কিনা তা নির্ধারণ করুন৷

যদি LeackerLocker অন্য OS এ বিদ্যমান থাকে তবে এটি এখনও আবিষ্কৃত হয়নি। যেহেতু র‍্যানসমওয়্যারের নিজেকে লুকিয়ে রাখার কোনো কারণ নেই, সম্ভাব্য শিকাররা নিশ্চয়ই এতক্ষণে এগিয়ে আসবে। তবুও, এর মানে এই নয় যে এটি ভবিষ্যতে আইফোনগুলিকে সংক্রমিত করতে পারবে না।

কিভাবে আপনি নিজেকে রক্ষা করতে পারেন?

Google তদন্ত করছে, তাই আপনি "ওয়ালপেপার ব্লার এইচডি" বা "বুস্টার অ্যান্ড ক্লিনার প্রো" ডাউনলোড করতে পারবেন না, এমনকি আপনার ইচ্ছার কিছু উদ্ভট কারণ থাকলেও৷

লিকার লকার থেকে সাবধান:র‍্যানসমওয়্যার যা আপনার মোবাইল লক করে দেয়

যদিও LeackerLocker আরও অ্যাপের পটভূমিতে চলছে। মিথগুলি ভুলে যান:আপনার স্মার্টফোনে সুরক্ষা সফ্টওয়্যারও দরকার৷ আপনার OS আপ-টু-ডেট রাখলে যে কোনো ছিদ্র পাওয়া যাবে।

আপনি যদি শিকার হন, মুক্তিপণ দেবেন না . $50 লোভনীয় মনে হতে পারে, কিন্তু এটি স্ক্যামারদের উৎসাহিত করে। এটাকে এভাবে ভাবুন:আপনি অপরাধীদের হাতে টাকা তুলে দিচ্ছেন যাতে তারা আরও বেশি লোককে প্রতারণা করতে পারে।

রিপোর্ট করা ঘটনাগুলির স্বতন্ত্র অভাবের সাথে, এটি নির্বিশেষে কোনো ব্যক্তিগত তথ্য ফাঁস হবে কিনা তা সন্দেহজনক।

আপনি কি LeakerLocker সম্পর্কে চিন্তিত? আপনি ইতিমধ্যে প্রভাবিত হয়েছে? এবং আপনি কি করেছেন?


  1. আপনি আপনার মোবাইল ডিভাইস চার্জ করতে কি ব্যবহার করবেন?

  2. আপনি আপনার পুরানো মোবাইল ফোন দিয়ে কি করবেন?

  3. আপনার ব্রাউজার হাইজ্যাক করে এমন ক্রিপ্টোকারেন্সি মাইনার স্ক্রিপ্ট থেকে সাবধান

  4. র্যানসমওয়্যার:আপনার এন্টারপ্রাইজের জন্য একটি আসন্ন হুমকি