কম্পিউটার

পিসি এবং মোবাইল অ্যাপস যা আপনার ডেটা সুরক্ষিত করে – আপনার ডিভাইস সুরক্ষিত করার জন্য কয়েকটি টিপস

আমাদের ডেটা ভাইরাস দ্বারা আপস করা সাধারণ বলে মনে হয়, যা নির্দিষ্ট অজানা ফাইল বা কার্যকারণ ক্লিক থেকে আসে। যাইহোক, টেলিফোন এবং কম্পিউটারের যুগে অনেকগুলি অ-পরীক্ষিত অ্যাপ্লিকেশন এনেছে, যা আমাদের সমস্ত ডেটা খুব সহজে অ্যাক্সেস করে। এবং এটি কেবল ফটো এবং একটি ফোন বুক নয়।

আমরা সামাজিক নেটওয়ার্কের সাথে সংযুক্ত, আমরা ইমেল, ব্যাঙ্কিং পরিষেবা, জিপিএস স্থানাঙ্ক এবং আরও অনেক কিছু ব্যবহার করি। কার্যত, আমাদের জীবন আমাদের ডিভাইসে। আপনার কেন কিছু ডেটা সুরক্ষা অ্যাপ্লিকেশন দরকার তার উত্তর এখানেই রয়েছে।

আপনি কতবার একটি অ্যাপ্লিকেশন ইনস্টল করেছেন এবং এটির প্রয়োজনীয় সমস্ত কিছুই না পড়েই গ্রহণ করেছেন? এটা ঠিক কি আপনার ডেটা আপস করতে পারে. তাদের প্রায়ই একটি ফোনবুক বা ক্যামেরা অ্যাক্সেসের প্রয়োজন হয়। যদি সেগুলি যাচাই করা না হয়, আপনার ডেটা সহজেই হাতে চলে যেতে পারে৷ হ্যাকারদের

আপনি যখন একটি বিনামূল্যের Wi-Fi নেটওয়ার্ক ব্যবহার করেন, তখন আপনার সম্ভবত কোনো ধারণা নেই যে আপনার ভাগ করা ডেটার নির্দিষ্ট প্রাপক থাকলেও ডেটার অপব্যবহার হতে পারে৷ আপনি যদি অজানা কম্পিউটারে আপনার ফোন চার্জ করেন তবে একই জিনিস ঘটে। এটি দৃশ্যমান নাও হতে পারে, তবে ডেটা প্রেরণ করা যেতে পারে৷

সম্পর্কিত: বিটলকার কী এবং এটি কী করে?

নিরাপত্তার পথ হিসেবে পাসওয়ার্ড ম্যানেজার

কম্পিউটার বা ফোন ব্যবহার করার সময় পাসওয়ার্ড একটি মৌলিক প্রয়োজনীয়তা হয়ে উঠেছে। পাসওয়ার্ড আমাদের ব্যক্তিগত বা ব্যবসায়িক তথ্য সুরক্ষিত করার জন্য একটি মৌলিক স্তরের নিরাপত্তা প্রদান করে। তবুও আমাদের অধিকাংশই তাদের মনে রাখতে এবং সহজ পাসওয়ার্ড ব্যবহার করতে কষ্ট হয়।

কেন আমাদের পাসওয়ার্ড দরকার? আমাদের কিছু গুরুত্বপূর্ণ ব্যক্তিগত তথ্য রক্ষা করার জন্য পাসওয়ার্ড আছে।

পিসি এবং মোবাইল অ্যাপস যা আপনার ডেটা সুরক্ষিত করে – আপনার ডিভাইস সুরক্ষিত করার জন্য কয়েকটি টিপস

একটি অনলাইন কী হিসাবে একটি পাসওয়ার্ড চিন্তা করুন. ভৌত জগতে, আমরা প্রতিটি তালার জন্য বিভিন্ন কী ব্যবহার করি। বাড়ি, গাড়ি, গ্যারেজ, অফিস, সাইকেলের জন্য বিভিন্ন চাবি রয়েছে।

আমাদের অনলাইন জগত আলাদা নয়। কোম্পানি তালা প্রদান করে এবং আমাদের চাবি দিতে হয়।

ভৌত জগতে, আমরা কখনই শুধুমাত্র একটি কী ব্যবহার করব না, কিন্তু অনলাইনে আমাদের অর্ধেকের বেশি একই, সাধারণ পাসওয়ার্ড ব্যবহার করে। আমাদের জীবনের সবচেয়ে বড় কিছু ব্যক্তিগত এবং ব্যক্তিগত দিকগুলির জন্য, আমাদের অধিকাংশই একই কী ব্যবহার করে। সবচেয়ে সাধারণ এবং অনিরাপদ পাসওয়ার্ড হল:“123456”, “পাসওয়ার্ড”, “qwerty”, “abc123”, জন্ম তারিখ, পরিবারের কারো নাম, ফোন নম্বর ইত্যাদি।

আপনার ডেটা সুরক্ষিত রাখতে একটি শক্তিশালী পাসওয়ার্ড তৈরি করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। একটি শক্তিশালী পাসওয়ার্ড তৈরি করতে আপনি যে টুলটি ব্যবহার করতে পারেন তা হল Keeper Password Manager। এই নিরাপত্তা সমাধান সফ্টওয়্যারটি এমন বৈশিষ্ট্যগুলির সাথে আসে যা আপনার চ্যাট পরিষেবাগুলিকে নিরাপত্তার একটি এনক্রিপ্ট করা স্তর প্রদান করে এবং একটি ক্লাউড-ভিত্তিক ভল্টে আপনার পাসওয়ার্ড সংরক্ষণ করে . ন্যূনতম 9 অক্ষর সহ একটি পাসওয়ার্ড তৈরি করা আদর্শ। ছোট হাতের এবং বড় হাতের অক্ষর, সংখ্যা, চিহ্নের সমন্বয় সবচেয়ে উপযুক্ত এবং সবচেয়ে প্রস্তাবিত। কোডগুলি তৈরি করতে হবে যাতে সেগুলি মনে রাখা সহজ হয়। এটি করার একটি উপায় হল একটি প্রিয় গানের শিরোনাম, নিশ্চিতকরণ বা অন্যান্য বাক্যাংশের উপর ভিত্তি করে একটি কোড তৈরি করা৷

সাধারণ পাসওয়ার্ড - সাধারণ পাসওয়ার্ড প্রায়ই পণ্য প্রস্তুতকারকের দ্বারা প্রদান করা হয়। প্রথম সেটআপ প্রক্রিয়া চলাকালীন পাসওয়ার্ড পরিবর্তন করা গুরুত্বপূর্ণ, অথবা আপনি যদি কখনো ফ্যাক্টরি সেটিংসে রিসেট করে থাকেন। পাসওয়ার্ড পরিবর্তন না করে, ডিভাইসটি ঝুঁকিপূর্ণ এবং হ্যাকিংয়ের জন্য সংবেদনশীল হয়ে ওঠে। পাসওয়ার্ড ম্যানেজমেন্ট টুলস - আপনি জানেন, পাসওয়ার্ড নিরাপত্তা সরঞ্জাম ছাড়া এই সমস্ত ভিন্ন পাসওয়ার্ড মনে রাখা অসম্ভব।

পাসওয়ার্ড ম্যানেজমেন্ট টুল হল এমন টুল যা আপনার জন্য পাসওয়ার্ড সংরক্ষণ এবং সংগঠিত করবে। এই সরঞ্জামগুলি আপনার সমস্ত পাসওয়ার্ড সুরক্ষিত রাখবে এবং তথ্য এনক্রিপ্ট করবে৷ আপনার পাসওয়ার্ড ম্যানেজমেন্ট টুলের উপর নির্ভর করে, পাসওয়ার্ড আপনার কম্পিউটারে বা ক্লাউডে সংরক্ষণ করা হবে। বিভিন্ন পাসওয়ার্ড ম্যানেজমেন্ট টুল আছে. কিছু পাসওয়ার্ডের জন্য জায়গা প্রদান করে, অন্যরা সেগুলিকে সংগঠিত করে, আবার কিছু এলোমেলোভাবে সেগুলি আপনার জন্য তৈরি করে৷

প্রমাণীকরণের দুটি স্তর - যখন আপনি সন্তুষ্ট হন যে আপনার কাছে একটি সুরক্ষিত পাসওয়ার্ড আছে, তখন একটি দ্বিগুণ স্তরের প্রমাণীকরণ প্রদান করার কথা বিবেচনা করুন৷ সার্ভারে হোস্ট করা অনেক জনপ্রিয় ওয়েবসাইট নিরাপত্তার অতিরিক্ত স্তর হিসাবে দ্বৈত-স্তরের প্রমাণীকরণ ব্যবহার করে। দ্বি-স্তরের প্রমাণীকরণ একটি সাধারণ ফাংশন যার জন্য একটি পাসওয়ার্ডের চেয়ে বেশি প্রয়োজন এবং এটি প্রায়শই আপনি কে তা পুনরায় নিশ্চিত করতে ব্যবহৃত হয়। এটির জন্য "আপনি জানেন" (যেমন পাসওয়ার্ড) এবং "আপনার কাছে আছে" (যেমন একটি সেল ফোন) উভয়ই প্রয়োজন।

পিসি এবং মোবাইল অ্যাপস যা আপনার ডেটা সুরক্ষিত করে – আপনার ডিভাইস সুরক্ষিত করার জন্য কয়েকটি টিপস

পাসওয়ার্ড দেওয়ার পরে, পাসওয়ার্ডটি আপনাকে পাঠানো হবে, সাধারণত একটি মোবাইল ফোনের মাধ্যমে। আপনার অ্যাকাউন্ট অ্যাক্সেস করার জন্য আপনাকে একটি পাসওয়ার্ড কোড লিখতে বলা হবে। সিকিউরিটি টোকেন পাসওয়ার্ড ম্যানেজমেন্ট টুল প্রতিটি ওয়েবসাইটের জন্য দুটি স্তরের প্রমাণীকরণ প্রদান করবে যার জন্য লগ ইন করা প্রয়োজন। এগুলি সাধারণত একটি USB কী বা টোকেনের আকার নেয়। তারা অক্ষরগুলির একটি এলোমেলো সংমিশ্রণে কোড তৈরি করে যা আপনি ওয়েবসাইটে লগ ইন করতে ব্যবহার করেন। একটি নিরাপত্তা টোকেন পাসওয়ার্ড ম্যানেজমেন্ট টুলের ধারণা হল সুরক্ষার দ্বিতীয় স্তর তৈরি করা।

ভুলে যাবেন না - শেয়ার করা বা অনলাইনে সমস্ত তথ্য গোপনীয়তা, প্রাপ্যতা বা অখণ্ডতার লঙ্ঘনের বিষয়। ডিফল্ট পাসওয়ার্ড পরিবর্তন করুন. প্রতিটি পরিষেবার জন্য আলাদা পাসওয়ার্ড ব্যবহার করুন। আপনি যদি আপনার সমস্ত পাসওয়ার্ড মনে রাখতে না পারেন, তাহলে পাসওয়ার্ড ম্যানেজমেন্ট টুল বা দুই স্তরের প্রমাণীকরণের মতো টুল ব্যবহার করুন। এবং নিয়মিত আপনার পাসওয়ার্ড পরিবর্তন করুন। সর্বনিম্ন 12টি অক্ষর সহ শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করে।

সতর্কতাই সর্বোত্তম প্রতিরক্ষা

ক্রমবর্ধমান পরিশীলিত সাইবার আক্রমণের সময়ে যা ব্যবসায় বিপর্যয়কর ক্ষতির হুমকি দেয়, প্রথম সুরক্ষা ব্যবস্থা হল ব্যবহারকারীর অ্যাকাউন্ট এবং পাসওয়ার্ডের নিরাপদ ব্যবস্থাপনা। এগুলি কার্যকরভাবে প্রয়োগ করার জন্য, আপনাকে হ্যাকাররা কীভাবে চিন্তা করে এবং সাইবার অপব্যবহারের বিরুদ্ধে রক্ষা করার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপগুলির ক্রম কী তা জানতে হবে৷

সাইবার আক্রমণ বিভিন্ন কারণে অনুপ্রাণিত হতে পারে , কিন্তু তাদের প্রত্যেকটি অগত্যা সিস্টেমে ব্যবহারকারীদের একজনের ব্যবহারকারীর অ্যাকাউন্ট ডাউনলোড করতে বোঝায়, যার মাধ্যমে তারা নির্দিষ্ট কোম্পানির সংস্থানগুলিতে অ্যাক্সেস পাবে। একই সময়ে, চুরি করা অ্যাকাউন্টের কর্তৃত্ব যত বেশি, সাইবার আক্রমণের সম্ভাবনা তত বেশি।

সাইবার আক্রমণকারীর দ্বারা ব্যবহৃত কৌশলগুলির উপর নির্ভর করে একটি ব্যবহারকারী অ্যাকাউন্ট বিভিন্ন উপায়ে অপব্যবহার করা যেতে পারে। কিছু ক্ষেত্রে, এগুলি সোশ্যাল ইঞ্জিনিয়ারিং আক্রমণ, যখন কোনও আক্রমণকারী কোম্পানির কর্মীদের তথ্য সিস্টেম অ্যাক্সেস করার জন্য একটি ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড পেতে প্রতারণা করার চেষ্টা করে। অন্যান্য ক্ষেত্রে, এই উদ্দেশ্যে তৈরি বিভিন্ন সরঞ্জাম সহ ব্যবহারকারীর পাসওয়ার্ড ক্র্যাক করার বিভিন্ন কৌশল ব্যবহার করা হয়।


  1. আপনার Android মোবাইল সুরক্ষিত করার জন্য 10টি সেরা টিপস

  2. অ্যান্ড্রয়েড অ্যাপ যা আপনার ইন্টারনেট ধীর হয়ে গেলে অবাক করে দেয়

  3. টিপস আপনার ডেটা, নিরাপত্তা এবং গোপনীয়তা রক্ষা করার জন্য একজন বিশেষজ্ঞের কাছ থেকে

  4. ডেটা লঙ্ঘন আপনার তথ্যের সাথে আপস করতে পারে। এখানে কীভাবে নিজেকে রক্ষা করবেন!