কম্পিউটার

নগদ অ্যাপ স্ক্যাম কী এবং কীভাবে আপনি অর্থ হারানো এড়াতে পারেন?

স্মার্টফোন অ্যাপের সাহায্যে টাকা পাঠানো এবং নেওয়া আগের চেয়ে সহজ। যদিও এই লেনদেন সফ্টওয়্যারটি ক্যাফে বিল বিভক্ত করার এবং পরিষেবাগুলির জন্য অর্থ প্রদানের জন্য একটি সুবিধাজনক সরঞ্জাম, এটি স্ক্যামারদের জন্য আপনার সুবিধা নেওয়ার একটি সহজ উপায়৷

ক্যাশ অ্যাপের জনপ্রিয়তা বুঝতে পারবেন। এর লক্ষ লক্ষ ব্যবহারকারী ডিজিটালভাবে তাদের আর্থিক ট্র্যাক রাখতে এটি ব্যবহার করে। কিন্তু আপনি এটা বিশ্বাস করতে পারেন? এবং এমন কোন স্ক্যাম আছে যা আপনাকে সতর্ক থাকতে হবে?

ক্যাশ অ্যাপ কি বৈধ?

ক্যাশ অ্যাপ সফ্টওয়্যার নিজেই ব্যবহার করা নিরাপদ। এটি একটি বৈধ অ্যাপ যা ব্যবহারকারীদের সরাসরি আমানত, ট্যাক্স রিটার্ন এবং উদ্দীপনা চেক পেতে অনুমতি দেয়। ক্যাশ অ্যাপের 30 মিলিয়নেরও বেশি সক্রিয় ব্যবহারকারী রয়েছে, যার মধ্যে 7 মিলিয়ন তাদের বিনামূল্যের ডেবিট কার্ড অ্যাকাউন্ট ব্যবহার করে। অত্যাধুনিক এনক্রিপশন এবং জালিয়াতি সনাক্তকরণ প্রযুক্তি ব্যবহার করে, কোম্পানি আপনার তথ্য এবং অর্থ সুরক্ষিত করার জন্য যথাসাধ্য করে।

নগদ অ্যাপ স্ক্যাম কী এবং কীভাবে আপনি অর্থ হারানো এড়াতে পারেন?

ক্যাশ অ্যাপ ব্যবহার করা অবিশ্বাস্যভাবে সহজ, এটি প্রত্যেকের জন্য একটি দুর্দান্ত অর্থ সমাধান করে তোলে। দুর্ভাগ্যবশত, এই সহজ-ব্যবহার বৈশিষ্ট্যগুলি কিছু লোককে স্ক্যামের ঝুঁকিতে ফেলে দেয়৷

যদিও অ্যাপটি নিজেই সুরক্ষিত, তবে প্রতারণা এড়াতে আপনাকে ইন্টারনেট নিরাপত্তা অনুশীলন করতে হবে। ক্যাশ অ্যাপ স্ক্যাম বাড়ছে...

একটি নগদ অ্যাপ কেলেঙ্কারী কি?

ক্যাশ অ্যাপ স্ক্যামগুলির মধ্যে একজন স্ক্যামার জড়িত একজন নিবন্ধিত ব্যবহারকারীকে মিথ্যা অজুহাতে তাদের অ্যাকাউন্ট থেকে অর্থ স্থানান্তর করার জন্য প্রতারণা করে। এই ক্রিয়াকলাপগুলি বেআইনি এবং আপনাকে পরিষেবার অপব্যবহারের যে কোনও উদাহরণ রিপোর্ট করতে হবে৷ কিন্তু সেই টাকা ফেরত পাওয়া সবসময় সম্ভব নয়। টাকা চলে গেলে অপরাধীকে খুঁজে বের করা প্রায়ই কঠিন।

ক্যাশ অ্যাপ স্ক্যামের কয়েকটি ভিন্ন ধরনের আছে। যদিও তারা প্রকৃতিতে পরিবর্তিত হয়, তারা সাধারণত দুটি কৌশলের একটি ব্যবহার করে আপনার কাছ থেকে অর্থ পায়। উভয়ের মধ্যেই নকল ক্যাশ অ্যাপ "প্রতিনিধি" আপনার কাছে পৌঁছানো জড়িত৷

ভিশিং/ ফিশিং

ভিশিং এবং ফিশিং স্ক্যামগুলির মধ্যে একজন ব্যক্তিকে তাদের ব্যবহারকারীর তথ্য হস্তান্তর করার জন্য প্রতারণা করা হয়। স্ক্যামাররা ভুক্তভোগীদের বলে যে তারা অফিসিয়াল ক্যাশ অ্যাপ প্রতিনিধি যারা অ্যাকাউন্ট সমস্যায় সাহায্য করে। এর মধ্যে রয়েছে জাল গ্রাহক পরিষেবা ই-মেইল (ফিশিং) বা ফোন স্ক্যাম (ভিশিং)।

স্ক্যামাররা অফিসিয়াল ক্যাশ অ্যাপ ইন্টারফেসের মতো দেখতে একটি জাল ওয়েবসাইটের লিঙ্ক পাঠাতে পারে এবং আপনাকে লগ ইন করার জন্য অনুরোধ করতে পারে। অন্যরা আপনাকে বলতে পারে যে আপনার অ্যাকাউন্ট হ্যাক হয়েছে বা আপনাকে জাল লেনদেন সম্পর্কে জানাতে পারে যার জন্য অবিলম্বে ব্যবস্থা নেওয়া দরকার।

অ্যাকাউন্ট পরিষেবাগুলিতে সাহায্য করার প্রতিশ্রুতি দেওয়ার পরে, তারা আপনার ক্যাশ অ্যাপে সাইন ইন করে এবং তাদের নিজস্ব অ্যাকাউন্টে অর্থ স্থানান্তর করে। এমন রিপোর্ট রয়েছে যে স্ক্যামাররা একজন একক ব্যবহারকারীর কাছ থেকে $20,000 এর বেশি চুরি করেছে তার ক্যাশ অ্যাপ ব্যালেন্স নষ্ট করে এবং তার সংযুক্ত বেস অ্যাকাউন্ট থেকে আরও চুরি করেছে।

স্ক্যামারদের আপনার সংবেদনশীল তথ্য প্রদান করলে একই পাসওয়ার্ড ব্যবহার করা আপনার অন্য কোনো অ্যাকাউন্টের সাথে আপস করা হয়। আপনার ইমেল লগইন বা পেপ্যাল ​​অ্যাকাউন্ট বের করার জন্য আপনি যে তথ্য দিয়েছেন তা ব্যবহার করা তাদের পক্ষে সহজ (এ কারণেই আমরা আপনাকে সবসময় পরামর্শ দিই যে আপনার সমস্ত পরিষেবার জন্য আলাদা লগইন শংসাপত্র ব্যবহার করুন, বা একটি নিরাপদ পাসওয়ার্ড ম্যানেজার)।

ফান্ড ট্রান্সফার

নগদ অ্যাপ স্ক্যাম কী এবং কীভাবে আপনি অর্থ হারানো এড়াতে পারেন?

টাকা পেতে স্ক্যামারদের আপনার অ্যাকাউন্টের বিবরণের প্রয়োজন নেই। কখনও কখনও, তারা নিজেরাই অর্থ স্থানান্তর করার জন্য ব্যবহারকারীদের প্রতারণা করে! তাদের ক্যাশ অ্যাপ অ্যাকাউন্টে টাকা পাঠানোর জন্য আপনাকে বোঝানোর জন্য তাদের শুধু একটি জাল বর্ণনার প্রয়োজন।

একটি আরও সহজবোধ্য কেলেঙ্কারীর মধ্যে টাকা ভিক্ষা করা জড়িত। কিছু কন আর্টিস্ট আপনাকে বলার চেষ্টা করে যে তাদের একটি ঋণের খুব প্রয়োজন এবং পরে টাকা ফেরত দেবে (সুদ সহ)। এই স্ক্যামগুলি আগের মতো বিশ্বাসযোগ্য নয়, তাই বুদ্ধিমান স্ক্যামাররা এই স্কিমগুলিকে পরবর্তী স্তরে নিয়ে যায়।

অনেক সাইবার অপরাধী সাধারণত Facebook-এ নগদ-অপরাধী গ্রুপের সাথে যোগাযোগ করে, যেমন একক অভিভাবক বা ছাত্র। তারা জাল ডেটিং ব্যবস্থা, দূরবর্তী কাজ, বা প্রতিযোগিতার মাধ্যমে শিকারদের বিনামূল্যে অর্থের প্রতিশ্রুতি দেয়। কখনও কখনও, তারা অন্য লোকেদের কাছে টাকা পাঠানোর ভুয়া ট্রান্সফার কনফার্মেশন বা স্ক্রিনশটও শেয়ার করে।

স্ক্যামাররা হাস্যকর পরিমাণে অর্থ অফার করে এবং "আপনাকে যা করতে হবে তা হল একটি ছোট লেনদেনের ফি পাঠান।" তারা আপনার ক্যাশ অ্যাপ অ্যাকাউন্টের সাথে যুক্ত ইমেল ঠিকানা জিজ্ঞাসা করে এবং আপনার স্থানান্তর ফি কোথায় পাঠাতে হবে তার নির্দেশাবলী সহ আপনাকে একটি জাল গ্রাহক পরিষেবা ইমেল পাঠায়। বেশিরভাগ সময়, তারা আপনাকে এটিকে অন্য ক্যাশ অ্যাপ অ্যাকাউন্টে পাঠাতে বলে।

ফি পাঠানোর পরে, তারা তাদের অ্যাকাউন্টগুলি মুছে ফেলে। যদিও এই স্ক্যামগুলি ফিশিং এবং ভিশিংয়ের মতো একইভাবে আপনার তথ্যের সাথে আপস করে না, কন শিল্পীরা এইভাবে প্রচুর অর্থ উপার্জন করে। $1,000-এর মধ্যে একটি স্ক্যাম করার চেয়ে 10 জন গ্রাহককে $100-এর একটি "ছোট ফি" পাঠানোর জন্য প্রতারণা করা সহজ। এই ছোট স্থানান্তর দ্রুত যোগ হয়.

কিভাবে ক্যাশ অ্যাপ স্ক্যামগুলিকে স্পট করবেন

নগদ অ্যাপ স্ক্যাম কী এবং কীভাবে আপনি অর্থ হারানো এড়াতে পারেন?

সাইবার অপরাধের শিকার হওয়া থেকে পুনরুদ্ধার করা কঠিন।

স্ক্যাম রিপোর্ট করার জন্য কর্মকর্তাদের সাথে যোগাযোগ করা অপরিহার্য, কিন্তু একটি জটিল প্রক্রিয়া হতে পারে যাতে বেশ কিছু সময়ের জন্য আপনার টাকা না থাকা জড়িত। এই পরিস্থিতিগুলি প্রতিরোধ করা আরও কার্যকর কৌশল। কিছু সাধারণ লাল পতাকা আপনাকে জানাতে পারে যে আপনার অনলাইন মিথস্ক্রিয়া একটি নগদ অ্যাপ স্ক্যাম চলছে৷

তারা সাইন-ইন তথ্যের জন্য অনুরোধ করে

কোনও ক্যাশ অ্যাপ প্রতিনিধি আপনাকে আপনার লগইন তথ্যের জন্য জিজ্ঞাসা করবে না। একজন প্রতিনিধির সাথে কথা বলার সময়, তারা অ্যাকাউন্টের মালিকানা নিশ্চিত করতে অন্যান্য তথ্য ব্যবহার করে।

তাদের বার্তাগুলি সন্দেহজনক

অফিসিয়াল ক্যাশ অ্যাপের ইমেলগুলি নাম অনুসরণ করে 40 সংখ্যার স্ট্রিং সহ কোনও ঠিকানা থেকে আসে না।

এছাড়াও, সন্দেহজনক ডোমেইন সম্পর্কে সচেতন থাকুন। অফিসিয়াল ক্যাশ অ্যাপ গ্রাহক পরিষেবা কেন্দ্র একটি Gmail অ্যাকাউন্টের মাধ্যমে আপনার সাথে যোগাযোগ করবে না। খুব খারাপভাবে লেখা ইংরেজি এবং ভাঙা ইমেল টেমপ্লেটগুলি একটি কেলেঙ্কারীর আরও লক্ষণ।

তারা লেনদেন ফি অনুরোধ করে

যদি কিছু সত্য হতে খুব ভালো বলে মনে হয়, তাহলে তা সম্ভবত।

যেকোন "বিনামূল্যে" অর্থ উদ্যোগ যা ফি প্রদানের সাথে জড়িত একটি কেলেঙ্কারী। ক্যাশ অ্যাপে ম্যানুয়ালি ফান্ড পাওয়ার আগে প্রাপকদের পেমেন্ট পাঠাতে হবে না।

ক্যাশ অ্যাপ কি নিরাপদ?

নগদ অ্যাপ স্ক্যাম কী এবং কীভাবে আপনি অর্থ হারানো এড়াতে পারেন?

ক্যাশ অ্যাপ আপনার আর্থিক লেনদেন পরিচালনা করার জন্য একটি ব্যবহারিক এবং নিরাপদ অ্যাপ। যদিও এর পরিষেবাগুলি সুরক্ষিত, আপনাকে ক্যাশ অ্যাপ স্ক্যাম এড়াতে ইন্টারনেট নিরাপত্তা অনুশীলন করতে হবে।

যদিও ক্যাশ অ্যাপ স্ক্যামগুলি আর্থিকভাবে ধ্বংসাত্মক, প্রতারণামূলক ক্যাশ অ্যাপ লেনদেনের লক্ষণগুলি সনাক্ত করা সহজ। আপনার অভিজ্ঞতার সর্বোচ্চ ব্যবহার করতে সবসময় দায়িত্বের সাথে অ্যাপ ব্যবহার করুন।


  1. ভিআরএএম কী, কীভাবে এটি পরীক্ষা করবেন এবং আপনি কি এটি বাড়াতে পারেন?

  2. একটি WebP চিত্র কি এবং কিভাবে আপনি এটি সংরক্ষণ করতে পারেন?

  3. ট্যাবন্যাপিং কি এবং কিভাবে আপনি নিজেকে রক্ষা করতে পারেন

  4. অ্যাডওয়্যার কি এবং কিভাবে আপনি এটি প্রতিরোধ করতে পারেন?