কম্পিউটার

প্রিকারসার একটি সম্পূর্ণ সুরক্ষিত-যদিও-হ্যাকযোগ্য ফোন

অগ্রদূত একটি দীর্ঘায়িত ব্ল্যাকবেরির মতো দেখতে হতে পারে তবে এটি আরও অনেক কিছু করতে সক্ষম। এই ডিভাইসের প্রতিটি উপাদান পরিদর্শন এবং নিয়ন্ত্রণ করা যেতে পারে, সরাসরি ফিল্ড-প্রোগ্রামেবল গেট অ্যারে (FPGAs) এর মূল অংশে।

আধুনিক স্মার্টফোনগুলি জটিল, সফ্টওয়্যার এবং হার্ডওয়্যার সহ ব্যবহারকারীর কাছ থেকে দূরে সরে যাওয়া বদ্ধ প্ল্যাটফর্ম। অগ্রদূত মনে হয় অন্য দিক থেকে যতদূর সম্ভব এটি পেতে।

একটি মোবাইল FPGA ডেভেলপমেন্ট প্ল্যাটফর্ম

প্রিকারসর হল সুতাজিও কো-উসাগির সর্বশেষ ওপেন হার্ডওয়্যার প্রকল্প, সিঙ্গাপুরে অবস্থিত হ্যাকার এবং এমবেডেড হার্ডওয়্যার ডেভেলপারদের দল। এটি একটি দ্বৈত FPGA ওপেন-সোর্স হার্ডওয়্যার ডেভেলপমেন্ট কিট যার লক্ষ্য সম্ভাব্য সবচেয়ে নিরাপদ মোবাইল ডেভেলপমেন্ট প্ল্যাটফর্ম প্রদান করা।

ডেভেলপমেন্ট কিটটি একটি মেশিনযুক্ত অ্যালুমিনিয়াম বডিতে ঢেকে রাখা হয়েছে, যাতে রয়েছে ফিজিক্যাল কীবোর্ড এবং 536 x 336 ব্ল্যাক অ্যান্ড হোয়াইট ডিসপ্লে, সাথে একটি পরিবর্তনযোগ্য 1100 mAh লি-আয়ন ব্যাটারি। ডিভাইসের বডিতে কোনো মাইক্রোফোন নেই, তবে একটি 3.5 মিমি অডিও পোর্ট এবং একটি 0.7 ওয়াট নোটিফিকেশন স্পিকার এবং ভাইব্রেশন মোটর রয়েছে৷

প্রিকারসার একটি সম্পূর্ণ সুরক্ষিত-যদিও-হ্যাকযোগ্য ফোন

প্রকল্পের প্রতিটি দিক হল ওপেন সোর্স, FPGA-তে হোস্ট করা সিস্টেম অন চিপ (SoC) এর সোর্স কোড পর্যন্ত। এর মানে আপনি আপনার নিজের প্রসেসর কম্পাইল করতে পারেন এবং নিশ্চিতভাবে জানতে পারেন যে এতে কোনো ক্ষতিকারক কোড তৈরি করা হয়নি।

প্রকল্পটি প্রাথমিকভাবে গত মাসের প্রথম দিকে ঘোষণা করা হয়েছিল, কিন্তু এর ক্রাউড সাপ্লাই পৃষ্ঠাটি এখন লাইভ এবং ইতিমধ্যেই লেখার সময় $222,000 তহবিল লক্ষ্যের মধ্যে $117,000 এর বেশি জমা করেছে।

প্রারম্ভিক পাখির প্রতিশ্রুতি ইতিমধ্যেই দাবি করা হয়েছে, কিন্তু $512 নিয়মিত স্তরের অগ্রদূত এখনও উপলব্ধ৷

অগ্রদূত:সম্পূর্ণ স্পেসিফিকেশন

আপনি যদি এটিকে ফোন হিসেবে ভাবার চেষ্টা করা বন্ধ করেন, তাহলে আপনি দেখতে শুরু করেন যে প্রিকারসর হল একটি সম্পূর্ণরূপে উন্নত মোবাইল FPGA ডেভ কিট:

  • FPGA: Xilinx XC7S50 প্রাইমারি সিস্টেম অন চিপ (SoC) FPGA ব্যবহার করে -L1 স্পিড গ্রেড দীর্ঘ ব্যাটারি লাইফের জন্য; 100 MHz VexRISC-V, RV32IMAC + MMU, 4k L1 I/D cacheLattice Semi iCE40UP5K সেকেন্ডারি এমবেডেড কন্ট্রোলার (EC) FPGA ম্যানেজিং পাওয়ার, স্ট্যান্ডবাই এবং চার্জিং ফাংশন দিয়ে পরীক্ষা করা হয়েছে; 18 MHz VexRISC-V, RV32I দিয়ে পরীক্ষা করা হয়েছে, ক্যাশে নেই
  • সিস্টেম মেমরি: 16 এমবি বাহ্যিক SRAM
  • সঞ্চয়স্থান: 128 এমবি ফ্ল্যাশ
  • প্রদর্শন: 200ppi সহ 536 x 336 কালো ও সাদা LCD, ব্যাকলাইট
  • অডিও: 0.7 ওয়াট নোটিফিকেশন স্পিকার, ভাইব্রেশন মোটর, 3.5 মিমি হেডসেট জ্যাক
  • সংযোগ: ব্যাটারি সংরক্ষণের জন্য স্যান্ডবক্সযুক্ত সিলিকন ল্যাবস WF200C চিপসেটের মাধ্যমে 802.11 b/g/n ওয়াইফাই
  • USB: ডেটা এবং চার্জ করার জন্য 1x USB 2.0 Type-C পোর্ট
  • ব্যবহারকারীর ইনপুট: পরিবর্তনযোগ্য লেআউট ওভারলে সহ ফিজিক্যাল ব্যাকলিট কীবোর্ড (QWERTZ, AZERTY, এবং Dvorak)
  • সেন্সর: অ্যাক্সিলোমিটার এবং জাইরোস্কোপ
  • সম্প্রসারণ: ব্যাটারি কম্পার্টমেন্টের মাধ্যমে 8x FPGA GPIO-এর জন্য ফ্লেক্স PCB ব্রেকআউট
  • ডিবাগিং: কাস্টম রাস্পবেরি পাই হ্যাট এবং মিডলওয়্যার ডিবাগিংয়ের জন্য উইশবোন টানেলের মাধ্যমে জিডিবি + চিপস্কোপ এবং ফার্মওয়্যার ফ্ল্যাশিং ইউএসবি তারের জন্য বিকাশকারীর কেবল
  • নিরাপত্তা: ডুয়াল হার্ডওয়্যার টিআরএনজি
  • এন্টি-টেম্পার বৈশিষ্ট্য: ব্যবহারকারী-সিলযোগ্য ধাতু নির্ভরযোগ্য উপাদানগুলির জন্য ডেডিকেটেড রিয়েল-টাইম ক্লক (RTC) সহ মৌলিক ঘড়ির অখণ্ডতা পর্যবেক্ষণ পাওয়ার মনিটর ট্রিপ রিসেট করতে পারে পাওয়ার গ্লিচের ক্ষেত্রে সর্বদা-অন অ্যাক্সিলোমিটার/গাইরো স্ট্যান্ডবাই-এ গতিবিধি সনাক্ত করতে ব্যাটারি-ব্যাকড AES কী এবং স্বয়ং-এর মাধ্যমে তাত্ক্ষণিক নিরাপদ মুছে ফেলার জন্য সমর্থন। -destruct সার্কিট
  • ব্যাটারি: প্রতিস্থাপনযোগ্য 1,100 mAh Li-Ion ব্যাটারি Wi-Fi + এমবেডেড কন্ট্রোলার + স্ট্যাটিক ডিসপ্লে সক্ষম, বা 5.5 ঘন্টা একটানা ব্যবহার সহ ~100 ঘন্টা স্ট্যান্ডবাই দেয়।
  • মাত্রা: 138 x 69 x 7.2 মিমি
  • ওজন: 96 গ্রাম

আরেকটি ওপেন সোর্স স্মার্টফোন?

প্রিকারসরকে একটি ফোন বলা একটু অযৌক্তিক, কিন্তু Pine ফোন বা Librem 5-এর মতো অন্যান্য ওপেন-সোর্স স্মার্ট ডিভাইসগুলির সাথে এটির কিছু মিল রয়েছে৷ যেখানে এটির পার্থক্য একটি FPGA-তে SoC হোস্ট করার সিদ্ধান্তের মধ্যে৷

প্রিকারসার একটি সম্পূর্ণ সুরক্ষিত-যদিও-হ্যাকযোগ্য ফোন

একটি প্রসেসর মূলত একটি ছোট, জটিল সার্কিট যা আপনি নির্দেশ ভিত্তিক আর্কিটেকচার ব্যবহার করে যোগাযোগ করতে পারেন। এর ভিতরে আসলে কি আছে তার উপর আপনার কোন নিয়ন্ত্রণ নেই। আপনি শুধুমাত্র প্রস্তুতকারকের দ্বারা প্রদত্ত একটি নির্দেশ সেট ব্যবহার করে সঞ্চালনের জন্য গণনা দিন। আপনাকে কেবল চিপ নির্মাতাদের তাদের কথায় নিতে হবে যখন তারা বলে যে তারা সুরক্ষিত।

এটি প্রায়শই ভুল প্রমাণিত হয়, যেমনটি কিছু সময় আগে এএমডি রাইজেন চিপগুলিতে পাওয়া গুরুতর দুর্বলতার ক্ষেত্রে হয়েছিল৷

FPGA হল ইন্টিগ্রেটেড সার্কিট যা কোড ব্যবহার করে পুনরায় কনফিগার করা যেতে পারে। এটি সারফেসে এতটা আলাদা নাও শোনাতে পারে, তবে আপনি নিয়মিত প্রসেসরের মতো FPGA নির্দেশনা দেওয়ার পরিবর্তে, আপনি সার্কিট্রি নিজেই কনফিগার করছেন।

এখান থেকেই "প্রমাণ-ভিত্তিক বিশ্বাস" ধারণাটি প্রিকারসার প্রকল্পের কেন্দ্রবিন্দু থেকে আসে। আপনি CPU-তে একেবারে শেষ লজিক গেট পর্যন্ত জানতে পারবেন যে আপনার ডিভাইসটি 100 শতাংশ সুরক্ষিত৷

এটিকে অস্তিত্বের সবচেয়ে সুরক্ষিত রেট্রো ফোনে পরিণত করুন, অথবা এটিকে ক্রিপ্টোগ্রাফি এবং দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণের জন্য একটি মোবাইল ডেভেলপমেন্ট প্ল্যাটফর্ম করুন৷ সম্ভাবনাগুলি একবারের জন্য, আসলে অন্তহীন। প্রায়।


  1. কেন মার্কিন মানুষ কম স্মার্টফোন কিনছেন?

  2. একটি অ্যান্ড্রয়েড ফোন বা ট্যাবলেট আনরুট করার সম্পূর্ণ গাইড

  3. কিভাবে সহজেই দুটি ফোনের স্পেসিফিকেশন তুলনা করা যায়

  4. আপনার পুরানো অ্যান্ড্রয়েড ফোনের জন্য সেরা কিছু ব্যবহার