কম্পিউটার

আমি iOS 12.4 ডাউনলোড করার পরে আমার ভিডিও এবং ফটোগুলি কোথায় গেল?

Apple সম্প্রতি তার সর্বশেষ iOS সংস্করণ 12.4 এর সর্বজনীন সংস্করণ চালু করেছে যা iPhone, iPod Touch এবং iPad ডিভাইসগুলিকে সমর্থন করবে। যাইহোক, নির্ভরযোগ্যতা বাড়ানোর আশ্বাস সত্ত্বেও বাগ এবং অযোগ্যতার অবাঞ্ছিত সিরিজ চালিয়ে যাওয়া, iOS 12.4 একটি নিয়ে এসেছে। এবং এটি অ্যাপল ব্যবহারকারীদের উপর কঠোর আঘাত করবে। প্রতিবেদনে, অনেক ব্যবহারকারী উল্লেখ করেছেন যে তারা তাদের অ্যাপল ডিভাইসে ভিডিও এবং ফটোগুলির মতো তাদের মিডিয়া ফাইলগুলি অ্যাক্সেস করতে অক্ষম যা একসাথে সিঙ্ক করা হয়েছে। লাইব্রেরি থেকে সেই ভিডিও এবং ফটোগুলি কোথায় যায় তা নিয়ে বিভ্রান্তি তৈরি হয়েছে, যখন কিছু ফোন দেখায় যে মেমরি সেই নির্দিষ্ট ফোল্ডারের কিছু ফাইল দ্বারা দখল করা হয়েছে।

সুতরাং, আপনি যদি এমন একজন অ্যাপল ব্যবহারকারী হন যিনি আপনার আইপ্যাড/আইফোনকে iOS 12.4-এ আপডেট করেছেন বা এটি করার পরিকল্পনা করছেন, তাহলে আগে পড়ুন এবং আপনার ফটো এবং ভিডিও ফাইলগুলির সাথে কী ভুল হতে পারে তা খুঁজে বের করুন। এবং এছাড়াও, কীভাবে আপনার iOS-চালিত ডিভাইসে সেই মুছে ফেলা ফটো এবং ভিডিওগুলি ফিরে পাবেন।

সমস্যা

আমি iOS 12.4 ডাউনলোড করার পরে আমার ভিডিও এবং ফটোগুলি কোথায় গেল?

অ্যাপল ব্যবহারকারীরা এই সত্যটি সম্পর্কে সচেতন যে অ্যাপল সূক্ষ্ম ডিভাইসের সামঞ্জস্য অফার করে যদি আপনি তার ডিভাইসগুলিকে সব ধরনের ব্যবহার করতে সম্মত হন। এর মানে হল যে আপনি যদি অ্যাপল পিসি ব্যবহার করেন যা ম্যাকবুক, আইফোন বা আইপ্যাড একসাথে, আপনি উভয় ডিভাইসে একই অ্যাপল আইডি ব্যবহার করে ডেটা সিঙ্ক করতে পারেন। এটি আপনাকে সব সময় একই সাথে উভয় ডিভাইসে আপনার সমস্ত ডেটা অ্যাক্সেসযোগ্যতার অফার করে৷ এই সিঙ্ক করা ডেটাতে আপনার ছবি এবং ভিডিওগুলি আপনার মিডিয়া ফাইলগুলিও রয়েছে৷ এখন, যে ব্যবহারকারীরা তাদের iPads বা iPhones সর্বশেষ iOS 12.4 এ আপডেট করেছেন তারা রিপোর্ট করেছেন যে মিডিয়া ফাইলগুলি যেগুলি তারা তাদের PC থেকে iPad-এ সিঙ্ক করেছিল সেগুলি এখন লাইব্রেরি থেকে অদৃশ্য হয়ে গেছে। অ্যাপল সমস্যাগুলির জন্য সমর্থন সাইটগুলিতে প্রশ্ন রয়েছে এবং লোকেরা এখনও এটি সম্পর্কে বিস্মিত।

চলুন এক নজরে দেখে নেওয়া যাক সেই ফাইলগুলির ক্ষেত্রে কী হতে পারে এবং আপনি সেগুলিকে পুনরুদ্ধার নিশ্চিত করতে কী করতে পারেন: 

চলুন এক নজরে দেখে নেওয়া যাক সেই ফাইলগুলির ক্ষেত্রে কী হতে পারে এবং আপনি সেগুলিকে পুনরুদ্ধার নিশ্চিত করতে কী করতে পারেন: 

1. ভিডিও অ্যাপ উপলভ্য নয় কিনা তা পরীক্ষা করুন

আমি iOS 12.4 ডাউনলোড করার পরে আমার ভিডিও এবং ফটোগুলি কোথায় গেল?

iOS 12.4 এর সাম্প্রতিক সমস্যার সাথে, একটি অলক্ষিত সমস্যা হয়েছে। যদিও অনেক ব্যবহারকারী আইক্লাউড ফটো ব্যবহার করে মিডিয়া ফাইল সিঙ্ক করে, কিছু ভিডিও প্রেমী আছে যারা আইটিউনস ব্যবহার করে এবং পিসি এবং iOS ডিভাইসের সাথে সংযোগের মাধ্যমে ডেটা সিঙ্ক করে। এখন, iTunes ব্যবহার করে সিঙ্ক করা সমস্ত ভিডিও ভিডিও-এ ব্যাক আপ করা হয় আপনার আইপ্যাড/আইফোনে অ্যাপ। কিন্তু, নতুন iOS 12.4 সহ, অ্যাপল অ্যাপ স্টোর থেকে ভিডিও অ্যাপটি সরিয়ে দিয়েছে।

আমি iOS 12.4 ডাউনলোড করার পরে আমার ভিডিও এবং ফটোগুলি কোথায় গেল?

হ্যাঁ, আপনি যখন ভিডিও অ্যাপের জন্য অনুসন্ধান করবেন, তখন আপনাকে পরিবর্তে Apple TV অ্যাপে পাঠানো হবে। কারণটি হল যে সমস্ত ভিডিও আপনি সরানো হতে ভয় পাচ্ছেন সেগুলি আসলে ভিডিও অ্যাপে আর নেই। এগুলি সমস্ত অ্যাপল টিভিতে সিঙ্ক করা হয়েছে। অতএব, যদি আপনি ভাবছেন যে সেই সিঙ্ক করা ভিডিওগুলি কোথায় ছিল, এগিয়ে যান এবং আপনার Apple TV অ্যাপটি পরীক্ষা করুন। আপনি তাদের সেখানে পাবেন।

2. iCloud ফটো সিঙ্ক

আমি iOS 12.4 ডাউনলোড করার পরে আমার ভিডিও এবং ফটোগুলি কোথায় গেল?

আপনি সেই ছবি এবং ভিডিওগুলি দেখতে না পারার একটি প্রধান কারণ হল আপনি আইক্লাউড ফটো লাইব্রেরি ব্যবহার করে সেই ফটোগুলি সিঙ্ক করেছেন। আপনি যদি আইক্লাউড ফটো লাইব্রেরি সিঙ্ক চালু করে থাকেন, তাহলে আপনি iOS 12.4-এ আপনার ডিভাইস আপডেট করলে ফটোগুলি আপনার iPad/iPhone থেকে অদৃশ্য হয়ে যাবে। কিন্তু, যখন আপনি ফটো ট্যাবে আলতো চাপবেন, যা মূলত মিডিয়া ফাইলগুলির জন্য আপনার সিঙ্ক করা ফোল্ডার, আপনি সেগুলি দেখতে সক্ষম হবেন।

সুতরাং, নীচের পথ অনুসরণ করুন:

সেটিংস>আপনার নাম>iCloud>ফটো

এখন, যদি আপনি ইতিমধ্যে এটি সক্ষম করে থাকেন। আপনি ফটোগুলি ফটো ফোল্ডারে পাবেন, যদি ক্যামেরা রোলে না থাকে। যদি, আপনি এখনও সিঙ্ক করা ফটোগুলি দেখতে পাচ্ছেন না, তাহলে নিশ্চিত করুন যে আপনি একই অ্যাপল আইডি ব্যবহার করছেন যা আপনি আপনার পিসি থেকে ছবিগুলি সিঙ্ক করতে ব্যবহার করেছেন। তাছাড়া, iCloud ফটো লাইব্রেরি সিঙ্ক রিসেট করাও সহায়ক হতে পারে। শুধু বোতামটি নিষ্ক্রিয় করুন এবং সেটিংস রিসেট করার জন্য কিছুক্ষণ পরে আবার সক্ষম করুন। আপনার ফাইলগুলি কিছুক্ষণের মধ্যেই সেখানে ফিরে আসবে।

3. সম্প্রতি মুছে ফেলা ফোল্ডার

আপনি iOS 12.4 এ আপডেট করার পরে আপনি "মুছে ফেলা" ফটোগুলি ফিরে পেতে পারেন এমন আরেকটি উপায়। 2014 সালে iOS 8 চালু করার সাথে সাথে, অ্যাপল “সম্প্রতি মুছে ফেলা” নামে একটি বৈশিষ্ট্য চালু করেছিল। . এই বৈশিষ্ট্যটি পরে iOS 11-এর সাথে আপগ্রেড করা হয়েছিল৷ এটি এমন একটি ফোল্ডার যা আপনার সমস্ত মুছে ফেলা ফাইলগুলিকে গত ত্রিশ দিনে ধরে রাখবে৷ ঠিক একটি অস্থায়ী, স্ব-পরিষ্কারকারী রিসাইকেল বিনের মতো। যদি, আপনার ফটোগুলি আপনার আইপ্যাড/আইফোন থেকে মুছে যায় যা আপনি পিসি থেকে সিঙ্ক করেছেন, আপনি সেগুলি এই ফোল্ডার থেকে পুনরুদ্ধার করতে পারেন। যদিও লোকেরা এটিকে পরবর্তী 30 দিনের মধ্যে একটি ফাইল মুছে ফেলার সিদ্ধান্ত পরিবর্তন করার উপায় হিসাবে ব্যবহার করে, আপনি iOS 12.4 আপডেটের কারণে হারিয়ে যাওয়া মিডিয়া ফাইলগুলি পুনরুদ্ধার করতে এটি ব্যবহার করতে পারেন।

এটি করার জন্য, আপনি নিম্নলিখিত পদক্ষেপগুলি সম্পাদন করতে পারেন: 

ধাপ 1: অ্যালবামগুলিতে যান এবং সম্প্রতি মুছে ফেলা ফোল্ডারটি খুঁজুন

ধাপ 2: ফটো এবং ভিডিওগুলি নির্বাচন করুন যা আপনি আপডেটের কারণে হারিয়েছেন এবং এখানে শেষ করেছেন৷

ধাপ 3: পুনরুদ্ধার করুন এ ক্লিক করুন স্ক্রিনের উপরের ডানদিকের কোণায় বোতাম।

পদক্ষেপ 4: কমান্ডটি নিশ্চিত করুন এবং সমস্ত পুনরুদ্ধার করা মিডিয়া ফাইলগুলি মূল ফোল্ডারে ফেরত পাঠানো হবে, এইভাবে আপনাকে আপনার ভিডিও এবং ফটোগুলি ফিরিয়ে দেওয়া হবে।

নিশ্চিত করুন যে আপনি প্রক্রিয়ার শুরুতে এই বিকল্পটি চেক করেছেন। সম্প্রতি মুছে ফেলা হয়েছে ফোল্ডারটি ত্রিশ দিনের বেশি সময় ধরে ফাইলগুলিকে ধরে রাখে না (যা বেশ কিছুক্ষণ) এবং আপনি যদি কোনও সুযোগে সেই সময়সীমা অতিক্রম করেন তবে আপনার ফটোগুলি সমস্ত সিঙ্ক করা ডিভাইস থেকে স্থায়ীভাবে মুছে ফেলা হবে।

4. নিশ্চিত করুন যে iCloud ফটো লাইব্রেরি

এর সাথে বাধাগ্রস্ত না হয়

আমি iOS 12.4 ডাউনলোড করার পরে আমার ভিডিও এবং ফটোগুলি কোথায় গেল?

নিশ্চিত করুন যে আপনি iOS 12.4 এ আপডেট করার পরে অন্য কোনো সিঙ্ক করা ডিভাইসে iCloud থেকে কোনো ছবি মুছে ফেলবেন না। অন্য কোনো ডিভাইসে আইক্লাউড ফটো বা ভিডিও মুছে ফেলা আসলে সেই নির্দিষ্ট ফাইলগুলিকে সমস্ত সিঙ্ক করা ডিভাইস থেকে স্থায়ীভাবে মুছে ফেলবে এবং সেগুলিকে ফিরিয়ে আনার অন্য কোনো উপায় নেই।

5. আরও নির্ভরযোগ্য এবং অক্ষত ব্যাকআপ সমাধানের জন্য বেছে নিন

অনলাইন ব্যাকআপ এবং সিঙ্কিং একটি জটিল জিনিস। আপনাকে একটি ভারী ডিভাইস ম্যানেজমেন্ট পদ্ধতির যত্ন নিতে হবে যাতে সমস্ত ফাইল ডিভাইসের মধ্যে সঠিকভাবে সিঙ্ক করা হয় এবং আপনার কোনো ডেটা হারিয়ে না যায়। কিন্তু, iOS 12.4-এর সাথে যুক্ত এই পরিস্থিতিতে আমরা বুঝতে পারি যে একাধিক ডিভাইসে ফাইল পরিচালনা করা কতটা ঝুঁকিপূর্ণ হতে পারে। একটি সেকেন্ডারি ক্লাউড ব্যাক-আপ বিকল্প থাকা সর্বদা ভাল যাতে আপনি দুর্ঘটনাক্রমে মুছে ফেলার ক্ষেত্রে হারিয়ে যাওয়া ফটো এবং ভিডিওগুলি সহজেই ফিরে পেতে পারেন।
সিস্টওয়েক রাইট ব্যাকআপ এই সমস্যার একটি কার্যকর সমাধান। রাইট ব্যাকআপ হল একটি ক্লাউড ব্যাকআপ সফ্টওয়্যার যা 1 টিবি পর্যন্ত ক্লাউড স্টোরেজ অফার করে৷ এখানে একটি বহিরাগত ক্লাউড স্টোরেজ সমাধান হিসাবে ডান ব্যাকআপ ব্যবহার করার কিছু সুবিধা রয়েছে:

  • সফ্টওয়্যারটি বিশেষভাবে ব্যবহারকারীদের একটি একক ক্লাউড স্টোরেজ পরিষেবাতে বড় আকারের মিডিয়া ফাইলগুলি ব্যাকআপ করতে সহায়তা করার জন্য ডিজাইন করা হয়েছে৷ ডান ব্যাকআপ একটি স্বাধীন সফ্টওয়্যার যা ম্যাকওএস এবং উইন্ডোজের জন্যও ভাল কাজ করে।
  • এছাড়া, আপনার আইপ্যাড/আইফোন এবং ম্যাকবুক উভয়ের ডেটা একই সাথে সংরক্ষিত হয় তা নিশ্চিত করার জন্য, রাইট ব্যাকআপ একটি মোবাইল সমাধানের সাথে আসে৷ Right Backup-এর Right Backup Anywhere নামে একটি সঙ্গী অ্যাপ রয়েছে, যেটি সফ্টওয়্যারের PC-ভিত্তিক সংস্করণের সাথে অতিরিক্ত চার্জ ছাড়াই ব্যবহারকারীর জন্য উপলব্ধ করা হয়। এইভাবে আপনি পিসি এবং মোবাইল ফোনের জন্য উভয় উপায়েই আপনার ব্যাকআপ সমাধান পেতে পারেন।
  • রাইট ব্যাকআপ হল শুধুমাত্র একটি ব্যাকআপ সমাধান এবং এর সাথে কোনও সংশ্লিষ্ট পরিষেবা নেই৷ অতএব, সময়ের সাথে সাথে আপগ্রেড হওয়া সত্ত্বেও, একটি পরিষেবা থেকে অন্য পরিষেবাতে ডেটার কোনও অননুমোদিত স্থানান্তর হবে না যেমনটি iOS 12.4-তে উল্লিখিত সমস্যাগুলিতে ঘটেছে৷
  • রাইট ব্যাকআপ এবং এটি মোবাইল কম্প্যানিয়ন অ্যাপ, রাইট ব্যাকআপ যেকোনও জায়গায় হাতের মুঠোয় যান৷ দুটির যেকোনো একটিতে কোনো আপডেট থাকলে, আপনি আপনার ডেটা হারাবেন না, পাশাপাশি কোনো সিঙ্কিং সমস্যার সম্মুখীন হবেন না।

এখনই ডান ব্যাকআপ ডাউনলোড করুন

সুতরাং, যদি iOS 12.4 আপনাকে এই গুরুতর উদ্বেগ নিয়ে সমস্যায় ফেলেছে, এগিয়ে যান এবং এই পদক্ষেপগুলি চেষ্টা করুন৷ তাদের মধ্যে একটি অবশ্যই আপনার মিডিয়া ফাইলগুলি আপনার কাছে ফিরে পাবে। এবং তারপরে, অবশ্যই, ভবিষ্যতে এমন কোনও জিনিস এড়াতে বা অ্যাপল যখন জিনিসগুলি "আপগ্রেড" করার সিদ্ধান্ত নেয়, তখন ডান ব্যাকআপের জন্য যান। এটি নির্ভরযোগ্য এবং ইনস্টল এবং ব্যবহার করা সত্যিই সহজ।

যদি আপনি কোন প্রযুক্তির সাথে লড়াই করে থাকেন। এটির মতো সমস্যাগুলি, মন্তব্যগুলিতে আমাদের বলুন এবং আমরা সর্বোত্তম সমাধান নিয়ে আপনার কাছে ফিরে আসব। অথবা এগিয়ে যান এবং আমাদের অনুসরণ করুনতে টুইটার বা ফেসবুক আপনার সোশ্যাল মিডিয়া স্ক্রলগুলিতে আমাদের সাথে থাকার জন্য।


  1. Apple iOS 13.4.1 এবং iPadOS 13.4.1

  2. অ্যান্ড্রয়েড এবং আইওএসে আপনার ডাউনলোড করা অ্যাপগুলি কীভাবে দেখবেন

  3. কিভাবে Facebook ফটো এবং ভিডিওগুলি Google ফটোতে স্থানান্তর করবেন?

  4. আইফোনে ফটো এবং ভিডিওগুলি কীভাবে লুকাবেন