কম্পিউটার

কিভাবে আইটিউনস লাইব্রেরি অন্য অবস্থানে স্থানান্তর করবেন

আপনার স্থান ফুরিয়ে গেলে, আপনি iTunes লাইব্রেরি একটি বহিরাগত ড্রাইভ বা অন্য অবস্থানে স্থানান্তর করতে চাইতে পারেন। স্থানান্তর করার জন্য অগত্যা স্টোরেজ একটি কারণ নয়, আপনি আপনার পছন্দের গান এবং তালিকাগুলি আপনার সদ্য কেনা এক্সটার্নাল হার্ড ডিস্কে সংরক্ষণ করতে চাইতে পারেন অথবা আপনি ঘুম থেকে উঠে গানের অবস্থান পরিবর্তন করার সিদ্ধান্ত নিতে পারেন। কারণটি যেকোনও হতে পারে, কিন্তু বাস্তবতা হল আপনি সহজেই আপনার আইটিউনস লাইব্রেরি অন্য স্থানে স্থানান্তর করতে পারেন এবং আপনার প্লেলিস্ট এবং গানের রেটিংগুলিকে অব্যহত রাখতে পারেন৷

কিভাবে আইটিউনস লাইব্রেরি অন্য অবস্থানে স্থানান্তর করবেন

আজ, আমরা বিস্তারিত জানাতে যাচ্ছি কিভাবে আপনি আপনার Mac-এ এই সহজ পদক্ষেপগুলি অনুসরণ করে আপনার iTunes লাইব্রেরিটিকে অন্য অবস্থানে নিয়ে যেতে পারেন:

  1. ম্যাকে iTunes অ্যাপ্লিকেশন চালু করুন এবং সম্পাদনা চয়ন করুন৷ পছন্দ অনুসরণ করে মেনু ট্যাব বিকল্পের তালিকা থেকে। এটি একটি Mac সংস্করণ iTunes হলে, iTunes এ ক্লিক করুন৷ এবং পছন্দ নির্বাচন করুন .
  2. অ্যাডভান্সড-এ ক্লিক করুন মেনু ট্যাব এবং নিশ্চিত করুন যে আইটিউনস মিডিয়া ফোল্ডার সংগঠিত রাখুন বিকল্প সক্রিয় করা আবশ্যক। যদি এটি না হয়, কেবল এটির বিপরীতে চেক বক্সে ক্লিক করুন৷
  3. পরিবর্তন… ক্লিক করুন আপনার আইটিউনস গানগুলি ভবিষ্যতে কোথায় সংরক্ষণ করা উচিত তা নির্ধারণ করার জন্য বোতাম। আপনি যে অবস্থানে যেতে চান সেখানে নেভিগেট করুন আপনার নতুন ফোল্ডারটি সনাক্ত করা উচিত (উইন্ডোজে + আইকনগুলি ব্যবহার করে) এবং মেক নিউ ফোল্ডারে ক্লিক করুন। নতুন ফোল্ডারের নাম দিন এবং ঠিক আছে ক্লিক করুন . ঠিক আছে ক্লিক করুন পরিবর্তিত সেটিংস সংরক্ষণ করতে আবার।
  4. আপনার iTunes লাইব্রেরি একত্রিত করার সময় (নতুন অবস্থানে অনুলিপি করুন), ফাইল ক্লিক করুন মেনু ট্যাব এবং তারপর লাইব্রেরি বেছে নিন এবং অর্গানাইজ লাইব্রেরি… এ যান বিকল্প আপনি যদি আইটিউনস 8 ব্যবহার করেন তবে নির্বাচন করার বিকল্পটি অবশ্যই একত্রিত লাইব্রেরি হতে হবে। iTunes এর পূর্ববর্তী সংস্করণগুলির জন্য, উন্নত ক্লিক করুন৷ মেনু ট্যাব এবং লাইব্রেরি একত্রিত করুন নির্বাচন করুন বিকল্প।
  5. ফাইল একত্রিত করুন এর পাশের চেক বক্সে ক্লিক করুন পর্দায় প্রদর্শিত ডায়ালগ বক্সে বিকল্পটি। আপনি যদি iTunes 8 বা তার নিচে ব্যবহার করেন, তাহলে আপনাকে একত্রীকরণ-এ ক্লিক করতে হবে পরিবর্তে বোতাম। আপনি যদি আইটিউনস আপনার গানগুলিকে সরাতে এবং সংগঠিত করতে চান কিনা তা জিজ্ঞাসা করে এমন একটি বার্তা দেখতে পেলে, হ্যাঁ এ ক্লিক করুন .
  6. একবার আপনার সমস্ত গান কপি হয়ে নতুন ফোল্ডারে সরানো হলে, আপনি আসলগুলি মুছে ফেলতে পারেন৷ উইন্ডোজের জন্য, ডিফল্ট অবস্থান সাধারণত আমার সঙ্গীত ফোল্ডার। ম্যাকের জন্য, এটি সাধারণত আইটিউনস মিডিয়া ফোল্ডার৷
  7. যদি আপনি দেখতে পান যে কোনো iTunes ডাটাবেস ফাইল শেষ হচ্ছে .xml বা itl, একটি নিরাপদ দিকে থাকার জন্য সেগুলিকে না মুছে ফেলার সুপারিশ করা হয়েছে৷

সামগ্রিকভাবে, ম্যাক বা উইন্ডোজে আইটিউনস লাইব্রেরি অন্য অবস্থানে স্থানান্তর করা কঠিন কাজ নয়। একবার আপনি অনুসরণ করার সঠিক পথটি জানলে, এটি একটি কেকের টুকরো। যদিও আমি এমন কিছু করার আগে ব্যাকআপ রাখার পরামর্শ দিচ্ছি যা ডেটা ক্ষতির কারণ হতে পারে।


  1. আইফোন থেকে আইটিউনসে প্লেলিস্ট কীভাবে স্থানান্তর করবেন

  2. কিভাবে উইন্ডোজ 10 পিসি থেকে অন্য পিসিতে ফাইল স্থানান্তর করবেন

  3. আইটিউনস 12 ব্যবহার করার জন্য প্রয়োজনীয় গাইড – আইটিউনস 12 কীভাবে ব্যবহার করবেন

  4. কিভাবে মাইক্রোসফট অফিসকে অন্য কম্পিউটারে স্থানান্তর করা যায়