কম্পিউটার

কিভাবে অনুপ্রবেশকারীদের থেকে আপনার iPhone/iOS ডিভাইস সুরক্ষিত করবেন?

হ্যাকাররা নিশ্চিতভাবেই 2016 সালে ইন্টারনেট জুড়ে ব্যাপকভাবে চলছে, এই বছর ভয়ঙ্কর হ্যাকিং ঘটনা এবং ডেটা লঙ্ঘনের খবর রয়েছে৷ ইন্টারনেট ব্যবহারকারীরা তাদের অনলাইন এবং অফলাইন ডেটা সুরক্ষিত রাখতে নিরাপত্তা ব্যবস্থা গ্রহণের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। তবে এটি অবশ্যই আপনার ব্যক্তিগত ডেটা এবং ফাইলগুলিকে অবাঞ্ছিত অনুপ্রবেশকারীদের দ্বারা অ্যাক্সেস করা থেকে রক্ষা করার জন্য যথেষ্ট নয়। আপনার আইফোন বা iOS ডিভাইসে প্রচুর ব্যক্তিগত ডেটা এবং ব্যক্তিগত ফাইল যেমন আপনার প্রিয়জন বা পরিবারের সাথে ফটোগ্রাফ, ব্যক্তিগত ভিডিও, পরিচয় তথ্য এবং আর্থিক তথ্য ইত্যাদি লোড হতে পারে। যেহেতু আপনার ফোন বা iOS ডিভাইস আপনার বন্ধু বা সদস্যরা অ্যাক্সেস করতে পারে আপনার পরিবার থেকে, আপনাকে অবশ্যই নিশ্চিত করতে হবে যে তারা আপনার ব্যক্তিগত জিনিস দেখতে পারবে না। আপনি যদি নোংরা বন্ধু বা কাছের ব্যক্তিদের আপনার ব্যক্তিগত জিনিসগুলিতে উঁকি দিয়ে ক্লান্ত হয়ে পড়ে থাকেন তবে এখানে কিছু টিপস রয়েছে যা আপনাকে সহায়ক বলে মনে করবে।

এছাড়াও পড়ুন:৷ হিমায়িত আইফোন কিভাবে ঠিক করবেন

  1. আপনার ব্যক্তিগত ফটো এবং ভিডিও লক করুন

কিভাবে অনুপ্রবেশকারীদের থেকে আপনার iPhone/iOS ডিভাইস সুরক্ষিত করবেন?

আপনি হয়তো ইতিমধ্যেই অসুস্থ হয়ে পড়েছেন আপনার কাজিন এবং বন্ধুরা যখনই আপনার ফোনে তাদের হাত পায় তখনই আপনার ব্যক্তিগত ফটো এবং ভিডিওগুলি স্নুপ করছে৷ এটি একটি বিব্রতকর পরিস্থিতিতে পরিণত হতে পারে এবং আপনি না চান এমন অনেক উপায়ে আপনাকে প্রকাশ করবে। এটির জন্য সর্বোত্তম সমাধান হল একটি নিরাপত্তা অ্যাপ ব্যবহার করা যা আপনার সমস্ত ব্যক্তিগত ফটো এবং ভিডিওগুলিকে লক করে দেয় এবং আপনার ফোন ব্যবহার করে এমন যে কেউ অ্যাক্সেসযোগ্য করে তোলে৷ এর জন্য সেরা অ্যাপটি অবশ্যই সিস্টউইকের সিক্রেট ফটো ভল্ট। অ্যাপটি অ্যাপল অ্যাপ স্টোরে পাওয়া যায় এবং এটি আপনার গোপনীয়তা রক্ষা করার সবচেয়ে সহজ উপায়।

  1. আঙ্গুলের ছাপ নিরাপত্তা (iPhone 5S এবং তার উপরে)

কিভাবে অনুপ্রবেশকারীদের থেকে আপনার iPhone/iOS ডিভাইস সুরক্ষিত করবেন?

এটি iPhones এর পুরানো মডেলগুলিতে উপলব্ধ নাও হতে পারে৷ আপনার আঙ্গুলের ছাপ দিয়ে আপনার ফোন লক করা আপনার ব্যক্তিগত জিনিসপত্রের মাধ্যমে যে কাউকে আটকে রাখার সেরা উপায়গুলির মধ্যে একটি। পাসকোডগুলি হ্যাক করা যেতে পারে, অনুমান করা যায় (যদিও এটি এত সহজ নয়) তবে এমন কোন উপায় নেই যে কেউ তার আঙ্গুলের ছাপ বা আপনার কাটা হাত দিয়ে আপনার ফোন খুলতে পারে।

এছাড়াও পড়ুন: ৷ কিভাবে iPhone থেকে Windows 10

এ ফটো ইম্পোর্ট করবেন
  1. গোপনীয়তা সেটিংস পরিচালনা করুন

কিভাবে অনুপ্রবেশকারীদের থেকে আপনার iPhone/iOS ডিভাইস সুরক্ষিত করবেন?

আপনি হয়তো জানেন না কিন্তু আপনার অজান্তেই আপনার ফোন গোপনে ডেটা ফাঁস করতে পারে৷ এমন বিভিন্ন অ্যাপ রয়েছে যা আপনার ব্যক্তিগত তথ্য ব্যবহার করে, এটি অন্য কোনো ব্যবহারকারীর কাছে দৃশ্যমান করে তোলে। তাই, এটা অপরিহার্য যে আমরা সামাজিক অ্যাপে বিভিন্ন গোপনীয়তা সেটিংস পরিচালনা করি যা আপনার ব্যক্তিগত তথ্য যেমন ফোন নম্বর, বাড়ির ঠিকানা বা যোগাযোগের তথ্য ব্যবহার করে।

  1. পাসকোডের পরিবর্তে পাসফ্রেজ ব্যবহার করুন

কিভাবে অনুপ্রবেশকারীদের থেকে আপনার iPhone/iOS ডিভাইস সুরক্ষিত করবেন?

যদিও বেশিরভাগ ফোনে আপনার ফোন লক এবং আনলক করার জন্য একটি সাধারণ 4-সংখ্যার কোডের প্রয়োজন হয়, iPhone ব্যবহারকারীরা তাদের নিরাপত্তা আরও ভালো করতে পাসফ্রেজ ব্যবহার করতে পারেন৷ পাসফ্রেজ মূলত একটি আরও জটিল পাসওয়ার্ড যা আপনার ফোন লক করতে সংখ্যাসূচক অক্ষরের পরিবর্তে একটি বাক্যাংশ বা বাক্য ব্যবহার করে। আপনি বিশেষ অক্ষরের সাথে বড় হাতের বা ছোট হাতের অক্ষরের মিশ্রণ যোগ করে আপনার পাসফ্রেজকে আরও শক্তিশালী করতে পারেন।

  1. নিয়মিতভাবে ইন্টারনেট ইতিহাস এবং ক্যাশে মুছুন

কিভাবে অনুপ্রবেশকারীদের থেকে আপনার iPhone/iOS ডিভাইস সুরক্ষিত করবেন?

আপনার ইন্টারনেট ব্রাউজারের ইতিহাস ভুল ব্যক্তির দ্বারা আবিষ্কৃত হলে আপনার জীবনকে টপসি-টর্ভি করে দিতে পারে৷ অতএব, সপ্তাহে অন্তত দুবার আপনার সমস্ত ইন্টারনেট ইতিহাস পরিষ্কার এবং মুছে ফেলার পরামর্শ দেওয়া হচ্ছে। এটি শুধুমাত্র আপনার গোপনীয়তা রক্ষা করতে সাহায্য করবে না কিন্তু আপনার ইন্টারনেট ক্রিয়াকলাপগুলিকে চোখ থেকে লুকিয়ে রাখবে৷ অ্যাপের ক্যাশে মুছে ফেলার ফলে হ্যাকারদের যেকোনো উপায়ে আপনার ডেটা পাওয়া থেকে বিরত থাকবে, পাশাপাশি আপনার ফোনের স্টোরেজে কিছু মূল্যবান স্থান পুনরুদ্ধার করতে সাহায্য করবে।

  1. সেলফ-ডিস্ট্রাক্ট মেকানিজম ব্যবহার করুন

কিভাবে অনুপ্রবেশকারীদের থেকে আপনার iPhone/iOS ডিভাইস সুরক্ষিত করবেন?

একটি জিনিস আমরা সবাই মুভি ভিলেনদের কাছ থেকে শিখেছি তা হল অন্য সব ব্যর্থ হলে, নিশ্চিত করুন যে সেখানে একটি আত্ম-ধ্বংস আছে৷ একইভাবে, আপনি iOS ডিভাইসে স্ব-ধ্বংস মোড ব্যবহার করতে পারেন যাতে কোনো অবাঞ্ছিত ব্যক্তিকে আপনার ব্যক্তিগত তথ্য পেতে বাধা দেয়। এই বৈশিষ্ট্যটি স্বয়ংক্রিয়ভাবে আপনার ফোন মেমরি মুছে দেয় যদি কেউ আপনার অনুমতি ছাড়াই আপনার ফোন অ্যাক্সেস করার চেষ্টা করে। যে কেউ একটি সেট পরিমাণ প্রচেষ্টার জন্য আপনার ফোনে একটি ভুল লগইন পাসওয়ার্ড প্রবেশ করান। আপনার ব্যক্তিগত তথ্য ভুল হাতে মুছে ফেলার চেয়ে ভাল.

আমাদের ডিজিটাল জীবন যতই সুরক্ষিত বা সুরক্ষিত মনে হোক না কেন, আমরা জানি যে সবসময় একটা ফাঁকি থাকবে। তাই আপনার গোপনীয়তায় এই ধরনের হুমকি এড়াতে সর্বোত্তম উপায় হল আপনার পায়ের আঙ্গুলের উপর সব সময় থাকা। ইন্টারনেট নিশ্চিত একটি অসভ্য জায়গা, ঠিক বিশ্বের মত. তবে আমরা অবশ্যই অধ্যবসায়ের সাথে কাজ করার মাধ্যমে একটি নিরাপদ পথ বেছে নিতে পারি এবং যেকোনও নোংরা অনুপ্রবেশকারীকে দূরে রাখতে পারি।


  1. কীভাবে আপনার ফোনকে অতিরিক্ত গরম হওয়া থেকে আটকাতে হয়

  2. কিভাবে আপনার হারিয়ে যাওয়া Android এবং iPhone ট্র্যাক করবেন

  3. আপনার iPhone/iPad এ iOS 10 কিভাবে ইনস্টল করবেন?

  4. কীভাবে অন্য ডিভাইস থেকে আইফোন অনুমোদন করবেন