কম্পিউটার

আপনার আইফোনে স্পাইওয়্যার আছে কিনা তা কীভাবে নির্ধারণ করবেন

আপনি কি মনে করতে পারেন আপনার প্রথম আইফোন কেনার আগে জীবন কেমন ছিল? অ্যাপলের সহজ ছোট মোবাইল ডিভাইসটি অনেক দূর এগিয়েছে এবং প্রক্রিয়াটিতে অনেক জীবন পরিবর্তন করেছে।

প্রযুক্তির অগ্রগতিগুলি নতুন সৃজনশীলতার বংশবৃদ্ধি অব্যাহত রাখে এবং একটি আইফোন ব্যবহার করা যেতে পারে এমন নতুন উপায়গুলি অন্বেষণ করে৷ দুর্ভাগ্যবশত, এটি আপনার নিরাপত্তা এবং গোপনীয়তার সাথে আপস করার একটি শক্তিশালী সম্ভাবনা নিয়ে আসে।

আপনার আইফোনে স্পাইওয়্যার আছে কিনা তা কীভাবে নির্ধারণ করবেন

আপনি যখন আপনার আইফোনে থাকা সমস্ত জিনিসের কথা ভাবেন, আমি নিশ্চিত যে স্পাইওয়্যার এমনকি তালিকা তৈরি করবে না, তবে এটি একটি খুব বাস্তব হুমকি। মনে হচ্ছে একটি ব্যাটারি এবং একটি স্ক্রিন সহ সবকিছুই আজকাল ডিজিটাল আক্রমণের শিকার হতে পারে। সোশ্যাল মিডিয়ার যুগে, এটি কেবলমাত্র আপনি কীসের বিরুদ্ধে আছেন এবং কীভাবে এটি মোকাবেলা করতে হবে তা বোঝার প্রয়োজনকে শক্তিশালী করে৷

স্পাইওয়্যারের বিভিন্ন প্রকার

তিনটি প্রাথমিক স্পাইওয়্যার প্রকার রয়েছে যা আপনার আইফোনের ক্ষেত্রে আপনাকে দেখতে হবে। একটি লুকানো গুপ্তচর অ্যাপ্লিকেশন সবচেয়ে সাধারণ ফর্ম, একটি মাস্ক আক্রমণ দ্বারা অনুসরণ করা হবে.

এই দুটিই ক্ষতিকারক কোড যা অ্যাপ এবং বিভিন্ন লিঙ্কের মাধ্যমে আপনার ডিভাইসে অনুপ্রবেশ করতে পারে। তৃতীয়টি আপনার আইক্লাউডে ব্যাক আপ নেওয়া ডেটা ব্যবহার করে আপনার আইফোনকে আক্রমণ করবে৷

আপনার আইফোনে স্পাইওয়্যার আছে কিনা তা কীভাবে নির্ধারণ করবেন

দ্য স্পাই অ্যাপ

একটি স্পাই অ্যাপ হল এক ধরনের স্পাইওয়্যার যা আপনার আইফোনে ইনস্টল করতে হবে। এটি হয় নিজের দ্বারা বা অপরিচিত ব্যক্তির দ্বারা করা যেতে পারে যারা আপনার ফোনে তাদের হাত পেতে পারে। আপনি বিরক্ত হওয়ার আগে, অ্যাপ স্টোরের অ্যাপগুলিতে স্পাইওয়্যার নেই। অ্যাপল দূষিত অ্যাপ যাচাই করতে খুব ভালো, তাই তারা এটিকে জনসাধারণের কাছে প্রকাশ করে না।

পরিবর্তে, আপনাকে একটি ছায়াময় তৃতীয় পক্ষের ওয়েবসাইট থেকে একটি অ্যাপ ডাউনলোড এবং ইনস্টল করতে হবে। এর মানে হল যে কিছু ঘটতে পারে তার আগে আপনার আইফোনকে জেলব্রোকেন করতে হবে। তাই, আপনি যদি সম্প্রতি সিদ্ধান্ত নিয়ে থাকেন যে একটি অবিশ্বস্ত অ্যাপ পাস করার জন্য খুব ভালো লাগছিল, তাহলে আপনি অসাবধানতাবশত আপনার iPhone এ স্পাইওয়্যারকে আমন্ত্রণ জানিয়ে থাকতে পারেন।

সার্টো আইফোনের মতো অ্যান্টি-স্পাইওয়্যার টুল ব্যবহার না করে এই বিশেষ স্পাইওয়্যার সনাক্ত করা অবিশ্বাস্যভাবে কঠিন৷

একটি মাস্ক আক্রমণ

একটি গুপ্তচর অ্যাপের বিপরীতে, একটি মাস্ক আক্রমণ একটি বিশ্বস্ত উত্স থেকে আপনার আইফোনের উপর তার পথ তৈরি করে। অ্যাপল এই ধরণের জিনিসগুলিকে ঘটতে বাধা দিতে দুর্দান্ত, তবে সেগুলি ভুল নয়। কখনও কখনও স্পাইওয়্যার নিনজার মতো হামাগুড়ি দিতে পারে, তার সময় ব্যয় করতে পারে এবং শুধুমাত্র সাম্প্রতিক আপডেটের সময় আক্রমণ করতে পারে।

একটি মাস্ক আক্রমণ অবিশ্বাস্যভাবে গোপন কারণ এটি প্রায়শই অন্য একটি অ্যাপ আপডেটের মতো দেখাবে। আপনার আইফোনটিকে ভিতরের বাইরে ঘুরিয়ে দেওয়ার জন্য এটি শুধুমাত্র একটি আপসযুক্ত আপডেট নেয়। এই আক্রমণগুলির মধ্যে একটি থেকে নিজেকে সর্বোত্তমভাবে রক্ষা করার জন্য, নিশ্চিত করুন যে আপনি আপডেট তথ্যের একটি পুঙ্খানুপুঙ্খ পরীক্ষা করেন৷ যদি একটি নাম বা শিরোনাম একটু অগোছালো দেখায়, শুধু "না" বলুন৷

iCloud অনুপ্রবেশকারী

আইক্লাউড ব্যাকআপ আক্রমণ হওয়ার জন্য আপনার আইফোনে অ্যাক্সেসের প্রয়োজন নেই। পরিবর্তে, এই বিশেষ ধরনের স্পাইওয়্যার আপনার iCloud শংসাপত্রের সাথে দুর্বল নিরাপত্তার ফলাফল। একজন হ্যাকারকে যা করতে হবে তা হল আপনার আইক্লাউড অ্যাকাউন্টে আপনার ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড বের করা এবং সার্ভারে আপনি যা কিছু ব্যাক আপ করেছেন তা নেওয়ার জন্য রয়েছে।

এই বিশেষ স্পাইওয়্যারটিকে অন্যদের তুলনায় সনাক্ত করা আরও কঠিন যদি না আপনি আইক্লাউডে ব্যাক আপ নেওয়া প্রতিটি জিনিসের উপর ট্যাব রাখেন। যতক্ষণ না আপনার ডিভাইসটি আইক্লাউডে ব্যাকআপ করার জন্য কনফিগার করা থাকে, ততক্ষণ আপনার সমস্ত পাঠ্য, কল লগ এবং অ্যাপের ইতিহাস উন্মোচিত হয়৷

আপনি যদি মনে করেন যে আপনি এইভাবে আপস করেছেন, অবিলম্বে আপনার পাসওয়ার্ড পরিবর্তন করুন। আপনি দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ সক্ষম করেও উপকৃত হবেন।

পরে, এমনকি যদি আপনি মনে করেন যে আপনি স্পষ্টভাবে আছেন, আমি দৃঢ়ভাবে Apple সাপোর্টকে জানানোর পরামর্শ দিচ্ছি। যা ঘটেছে তাতে তাদের পূরণ করুন কারণ তারা সাধারণের বাইরের যেকোন কিছু ট্র্যাক করতে সক্ষম হতে পারে।

আপনার আইফোনে স্পাইওয়্যার আছে কিনা তা কীভাবে নির্ধারণ করবেন

সাধারণ স্পাইওয়্যারের উপসর্গ

একটি স্পাইওয়্যার আক্রমণের লক্ষণগুলি আপনার আইফোনের সাথে অন্যান্য ত্রুটিপূর্ণ সমস্যার অনুকরণ করতে পারে। বলা হচ্ছে, নিচের যেকোনো একটি ইঙ্গিত হতে পারে যে আপনার ফোনের সাথে আপোস করা হতে পারে:

  • স্পাইওয়্যার একটি আইফোনের প্রসেসরকে অতিরিক্ত কাজ করতে পারে, দ্রুত আপনার সংস্থান নিষ্কাশন করতে পারে এবং ব্যাটারি অতিরিক্ত গরম করতে পারে। একটি ব্যাটারি যা ক্রমাগত গরম হচ্ছে এমনকি কোনো সম্পদ-ভারী অ্যাপস চালানো ছাড়াই, এটি একটি স্পাইওয়্যার সমস্যা নির্দেশ করতে পারে।
  • রোগ অ্যাপগুলি একটি সত্যিকারের উদ্বেগের বিষয় তাই আপনি যদি দেখেন যে আপনার আইফোন আপনার অনুমতি ছাড়াই ক্রমাগত ইন্টারনেটের সাথে সংযুক্ত হচ্ছে, তাহলে একটি অ্যাপ হয়ত আটকে রেখেছে। এটিতে অতিরিক্ত মনোযোগ দিন কারণ এটি খুবই সম্ভব যে প্রশ্নে থাকা অ্যাপটি নিজেকে আপডেট করার চেষ্টা করবে, যার ফলে লাইনের নিচে আপনাকে আরও সমস্যা হবে।
  • আপনার Apple অ্যাকাউন্টের জন্য ক্রমাগত লগইন অনুরোধ পাওয়া আপনার জন্য উদ্বেগের কারণ হতে পারে এবং হওয়া উচিত। এমনকি এটি একটি স্পাইওয়্যার সমস্যা না হলেও, এটি নির্দেশ করতে পারে যে আপনার ডিভাইসে কিছু সমস্যা আছে। সম্ভাবনা হল যে যদি এটি একটি স্পাইওয়্যার পরিস্থিতি হয়, কারো কাছে আপনার শংসাপত্র রয়েছে এবং সেগুলি ব্যবহার করার চেষ্টা করছে৷ আপনি যদি এটি লক্ষ্য করেন, অবিলম্বে আপনার পাসওয়ার্ড পরিবর্তন করুন (একটি ভিন্ন ডিভাইস থেকে) এবং অ্যাপল সহায়তার সাথে যোগাযোগ করুন।

প্রতিরোধ টিপস

সমস্ত ডিভাইসই মাঝে মাঝে স্পাইওয়্যার আক্রমণের প্রবণতা রয়েছে, অ্যাপল যতই কঠিন চেষ্টা করুক না কেন এটি ঘটতে না পারে। সর্বোত্তম সুরক্ষা হল আপনার যথাযথ অধ্যবসায় করা।

আপনার আইফোনকে কখনই অযত্নে রাখবেন না, সর্বদা iOS-কে সর্বশেষ সংস্করণে আপডেট রাখুন এবং পাসওয়ার্ড ব্যবহারের জন্য টাচ আইডি বেছে নিন। এই প্রতিরক্ষামূলক ব্যবস্থাগুলি অনুশীলন করুন এবং নিজেকে ভবিষ্যতের কিছু দুঃখ বাঁচান।


  1. আপনার আইফোনে ভাইরাস আছে কিনা তা কীভাবে বলবেন

  2. কিভাবে ম্যাকে আপনার আইফোন ব্যাকআপ করবেন

  3. কিভাবে আপনার আইফোনে মেডিকেল আইডি সেট আপ করবেন

  4. কিভাবে আপনার iPhone X এ ফেস আইডি নিষ্ক্রিয় করবেন