কম্পিউটার

আপনি যখন আইফোনে একটি নম্বর ব্লক করেন তখন কী হয়

অবিরাম ফোন কল এবং অযাচিত বার্তা দিয়ে কেউ আপনাকে বাগড়াচ্ছে৷ ব্যক্তিটিকে অবরুদ্ধ করা সঠিক কাজ বলে মনে হয় তবে আপনি নিশ্চিত নন যে এটি ব্যক্তিটিকে আপনার কাছে পৌঁছানো বন্ধ করবে কিনা।

এই পোস্টে, আমরা ব্যাখ্যা করব যখন আপনি iPhone এবং অন্যান্য Apple ডিভাইসে একটি নম্বর ব্লক করেন তখন কী হয়৷

আপনি যখন আইফোনে একটি নম্বর ব্লক করেন তখন কী হয়

তবে তার আগে, আসুন আপনার iPhone এ একটি পরিচিতি বা ফোন নম্বর ব্লক করার প্রক্রিয়াটি জেনে নেই।

আইফোনে ফোন নম্বরগুলি কীভাবে ব্লক করবেন

আইফোনে কাউকে ব্লক করার প্রায় পাঁচটি ভিন্ন উপায় রয়েছে। আপনি ফোন/ডায়ালার অ্যাপ, মেসেজ অ্যাপ, ফেসটাইম এবং মেল অ্যাপ থেকে পরিচিতি ব্লক করতে পারেন। পরিচিতি অ্যাপের মাধ্যমে কাউকে ব্লক করাও সম্ভব।

ফোন অ্যাপে ফোন নম্বর ব্লক করুন

আপনি কি আপনার আইফোনে বিরক্তিকর টেলিমার্কেটিং কল বা রোবোকল পান? আপনার ডিভাইসের কল লগ এবং যোগাযোগের তালিকায় যান এবং কলের পিছনে থাকা নম্বর/ব্যক্তিটিকে ব্লক করুন।

  1. ফোন খুলুন অ্যাপ, পরিচিতিতে যান৷ ট্যাব, এবং আপনি যে ব্যক্তি বা পরিচিতি ব্লক করতে চান তাকে নির্বাচন করুন৷
  2. স্ক্রীনের নীচে স্ক্রোল করুন এবং এই কলারকে ব্লক করুন আলতো চাপুন৷ .
  3. অবরুদ্ধ যোগাযোগ আলতো চাপুন এগিয়ে যাওয়ার জন্য নিশ্চিতকরণ প্রম্পটে।
আপনি যখন আইফোনে একটি নম্বর ব্লক করেন তখন কী হয়

নম্বরটি সংরক্ষিত না থাকলে, সাম্প্রতিক-এ যান ট্যাব, তথ্য আইকন আলতো চাপুন নম্বরের পাশে, এবং এই কলারকে ব্লক করুন নির্বাচন করুন .

আপনি যখন আইফোনে একটি নম্বর ব্লক করেন তখন কী হয়

মেসেজ অ্যাপে ফোন নম্বর ব্লক করুন

যদি একটি অজানা নম্বর বা সংরক্ষিত পরিচিতি আপনাকে অযাচিত টেক্সট দিয়ে স্প্যামিং করতে থাকে, তাহলে সেই ব্যক্তিকে সরাসরি মেসেজ অ্যাপের মধ্যে ব্লক করুন।

বার্তাগুলি চালু করুন৷ অ্যাপ এবং নম্বর থেকে কথোপকথন বা পাঠ্য খুলুন। তারপরে, ব্যক্তির নাম বা নম্বরে আলতো চাপুন, তথ্য আলতো চাপুন পরবর্তী পৃষ্ঠায়, এই কলারকে ব্লক করুন নির্বাচন করুন৷ , এবং অবরুদ্ধ যোগাযোগ আলতো চাপুন .

আপনি যখন আইফোনে একটি নম্বর ব্লক করেন তখন কী হয়

একটি পরিচিতি ব্লক করা সমানভাবে পরিচিতির সাথে যুক্ত সমস্ত নম্বর ব্লক করবে। যদি একটি পরিচিতি কার্ডে একাধিক ফোন নম্বর থাকে, তবে ব্যক্তিটি যোগাযোগ ব্লক করার পরে সমস্ত ফোন নম্বর থেকে আপনার সাথে যোগাযোগ করতে পারবে না৷

আপনি তৃতীয় পক্ষের কলার আইডি অ্যাপ ব্যবহার করে অজানা নম্বর এবং অবাঞ্ছিত কলকারীদের ব্লক করতে পারেন। নেটিভ iOS "ব্লক" বৈশিষ্ট্যটি কীভাবে অবাঞ্ছিত কল, টেক্সট এবং ইমেল প্রতিরোধ করে তা জানতে পরবর্তী বিভাগে যান৷

এখন যেহেতু আপনি জানেন কিভাবে একটি আইফোনে একটি নম্বর ব্লক করতে হয়, আসুন পরীক্ষা করে দেখি যখন আপনি তা করেন তখন কী হয়৷

টেক্সট মেসেজ এবং iMessage

আপনি যখন আইফোনে একটি নম্বর ব্লক করেন তখন কী হয়

ব্লক করা নম্বরগুলি SMS বা iMessage এর মাধ্যমে আপনার কাছে পৌঁছাতে পারে না৷ একটি ব্লক করা পরিচিতি আপনার ফোন নম্বরে যে বার্তা পাঠায় তা আপনার iPhone এ বিতরণ করা হবে না৷

অবরুদ্ধ ব্যক্তি তাদের মোবাইল ক্যারিয়ার দ্বারা বার্তা(গুলি) জন্য চার্জ করা হতে পারে৷ টেক্সট মেসেজ বা iMessage এমনকি ব্লক করা ব্যক্তির ডিভাইসে "ডেলিভারড" হিসেবে দেখা যেতে পারে, কিন্তু আপনি টেক্সট পাবেন না।

আমাদের উল্লেখ করা উচিত যে আপনি অবরুদ্ধ পরিচিতিতে (iMessage এর মাধ্যমে) যে পাঠ্য পাঠান তা বিতরণ করা হবে না। কিন্তু আপনি একটি ব্লক করা নম্বর/পরিচিতিতে SMS এবং MMS বার্তা পাঠাতে পারেন।

ফোন কল

আপনি যখন আইফোনে একটি নম্বর ব্লক করেন তখন কী হয়

পাঠ্য বার্তাগুলির মতো, আপনি অবরুদ্ধ পরিচিতিগুলি থেকে ফোন কলও পাবেন না। যখন তারা আপনাকে কল করবে তখন আপনার iPhone রিং করবে না এবং কল করার চেষ্টাটিও আপনার ডিভাইসের কল লগে প্রদর্শিত হবে না। এছাড়াও আপনি একটি মিস কল বিজ্ঞপ্তি পাবেন না।

যখন আপনি ব্লক করেছেন কেউ আপনাকে কল করে, কলকারী স্বয়ংক্রিয়ভাবে আপনার ভয়েসমেলে ডাইভার্ট হয়ে যায়। আপনি ভয়েসমেলের জন্য একটি বিজ্ঞপ্তি পাবেন না। এছাড়াও, ফোন অ্যাপে ভয়েসমেল ট্যাবের শীর্ষে ভয়েসমেলটি প্রদর্শিত হবে না। আপনাকে আপনার iPhone এর ভয়েসমেল ইনবক্সের "অবরুদ্ধ বার্তা" বিভাগে স্ক্রোল করতে হবে — ভয়েসমেল ট্যাবের নীচে অবস্থিত৷

একটি ব্লক করা কলার একটি পরিষেবার প্রতিক্রিয়াও পেতে পারে যে আপনার নম্বরটি ব্যস্ত বা পৌঁছানো যাচ্ছে না—আপনার সেলুলার ক্যারিয়ারের উপর নির্ভর করে।

ফেসটাইম অডিও এবং ভিডিও কল

আপনি যখন আইফোনে একটি নম্বর ব্লক করেন তখন কী হয়

আপনি যে ব্যক্তিটিকে অবরুদ্ধ করেছেন সে যদি FaceTime ব্যবহার করে, তাহলে তারা FaceTime অডিও এবং ভিডিও কলের মাধ্যমে আপনার সাথে যোগাযোগ করতে পারবে না। যখন তারা আপনার নম্বরে একটি FaceTime কল করে, তখন তাদের ডিভাইসে কল বেজে ওঠে কিন্তু আপনি আপনার iPhone এ কোনো বিজ্ঞপ্তি পাবেন না।

মজার বিষয় হল, আপনি এখনও ফেসটাইম অডিও এবং ভিডিও কলের মাধ্যমে ব্লক করা নম্বরগুলিতে পৌঁছাতে পারেন৷

মেল এবং iCloud

আপনি যখন আপনার আইফোনে একটি নম্বর ব্লক করেন তখন কী হয়? iOS যোগাযোগের সাথে যুক্ত সমস্ত ফোন নম্বর এবং ইমেল ঠিকানা ব্লক করে। তাই, অ্যাপল মেল অ্যাপে ব্লক করা ঠিকানা থেকে সেই ব্যক্তি আপনাকে ইমেল পাঠাতে পারবেন না।

ডিফল্টরূপে, মেল অ্যাপ আপনার ইনবক্সে অবরুদ্ধ পরিচিতি থেকে ইমেল ফাইল করে। যাইহোক, ইমেলগুলি চিহ্নিত বা পতাকাঙ্কিত - তাই সেই ইমেলগুলিতে একটি পতাকা/ব্লক আইকন থাকে৷ আপনি যখন ইমেলটি খুলবেন, আপনি একটি বিজ্ঞপ্তি বার্তা দেখতে পাবেন যাতে লেখা "এই বার্তাটি আপনার ব্লক করা তালিকার একজন প্রেরকের কাছ থেকে এসেছে।"

আপনি যখন আইফোনে একটি নম্বর ব্লক করেন তখন কী হয়

আপনি যদি অবরুদ্ধ পরিচিতিগুলি থেকে ইমেলগুলি আপনার ইনবক্সে বিতরণ করতে না চান তবে মেল সেটিংস মেনুতে যান এবং "অবরুদ্ধ প্রেরক বিকল্পগুলি" পরিবর্তন করুন৷

সেটিংস-এ যান৷> মেইল> অবরুদ্ধ প্রেরক বিকল্পগুলি৷ , এবং ট্র্যাশে সরান নির্বাচন করুন "ক্রিয়া" বিভাগে।

আপনি যখন আইফোনে একটি নম্বর ব্লক করেন তখন কী হয়

এটি স্বয়ংক্রিয়ভাবে মেল অ্যাপের ট্র্যাশ ফোল্ডারে ব্লক করা পরিচিতি থেকে ইমেল ফাইল করবে।

মনে রাখবেন, অবরুদ্ধ ইমেল ঠিকানাগুলি এখনও Gmail, আউটলুক, ইত্যাদির মতো তৃতীয় পক্ষের ইমেল অ্যাপ্লিকেশনগুলির মাধ্যমে আপনাকে ইমেল পাঠাতে পারে৷ তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশনগুলিতে ব্লক করা ঠিকানাগুলি থেকে ইমেলগুলি পেতে চান না? অ্যাপের সেটিংস মেনুতে যান এবং ঠিকানা/যোগাযোগ ব্লক করুন।

অবরুদ্ধ পরিচিতিগুলি পরিচালনা করুন

iOS আপনার iPhone এর সেটিংস মেনুতে ব্লক করা পরিচিতিগুলির একটি তালিকা বজায় রাখে। আপনার iPhone এ ব্লক করা পরিচিতিগুলির একটি সম্পূর্ণ তালিকা দেখার বিভিন্ন উপায় রয়েছে৷

সেটিংস-এ যান৷> ফোন , এবং অবরুদ্ধ পরিচিতিগুলি নির্বাচন করুন৷ .

আপনি যখন আইফোনে একটি নম্বর ব্লক করেন তখন কী হয়

বিকল্পভাবে, সেটিংস নির্বাচন করুন> বার্তা> পরিচিতি ব্লক করুন .

আপনি যখন আইফোনে একটি নম্বর ব্লক করেন তখন কী হয়

এই তালিকাটি দেখার আরেকটি উপায় হল সেটিংস এর মাধ্যমে> মেইল> অবরুদ্ধ৷ .

আপনি যখন আইফোনে একটি নম্বর ব্লক করেন তখন কী হয়

তালিকা থেকে একটি ফোন নম্বর বা ইমেল ঠিকানা মুছতে, সম্পাদনা নির্বাচন করুন৷ , লাল মাইনাস বোতামে আলতো চাপুন নম্বরের পাশে এবং আনব্লক নির্বাচন করুন . পরে, সম্পন্ন এ আলতো চাপুন৷ পরিবর্তনগুলি সংরক্ষণ করতে।

আপনি যখন আইফোনে একটি নম্বর ব্লক করেন তখন কী হয়

অবাঞ্ছিত কল এবং বার্তাগুলিকে বিদায় বলুন

একটি পরিচিতি বা ফোন নম্বর ব্লক করা অবাঞ্ছিত স্প্যাম কল এবং বার্তাগুলি এড়াতে সর্বোত্তম উপায়। iOS-এ ব্লক ফিচার ইনকামিং কল, এসএমএস, এমএমএস, iMessage, ফেসটাইম এবং ইমেল প্রতিরোধ করে।

আপনার আইক্লাউড ইমেলের সাথে লিঙ্ক করা সমস্ত অ্যাপল ডিভাইস জুড়ে ইমেল ব্লকিং কাজ করে, অন্যান্য ধরনের ব্লকিং ডিভাইস-নির্দিষ্ট। আপনি যদি আপনার ফোন পরিবর্তন করেন বা একটি নতুন iPhone বা Android ডিভাইসে আপনার SIM ঢোকান তাহলে একটি ব্লক করা নম্বর ফোন কল বা SMS এর মাধ্যমে আপনার কাছে পৌঁছাতে পারে৷

উপরন্তু, একটি ব্লক করা পরিচিতি এখনও WhatsApp, টেলিগ্রাম ইত্যাদির মত তৃতীয় পক্ষের অ্যাপে কল এবং টেক্সটের মাধ্যমে আপনার কাছে পৌঁছাতে সক্ষম হতে পারে। আপনি যদি এই অ্যাপগুলিতে পরিচিতি থেকে বার্তা পেতে না চান, তাহলে সেই ব্যক্তির নম্বরটি ব্লক করুন। অ্যাপের সেটিংস মেনু।

আপনি যদি ফোন কল, iMessage, বা FaceTime এর মাধ্যমে কোনো iPhone ব্যবহারকারীর কাছে পৌঁছাতে না পারেন, তাহলে তারা আপনাকে ব্লক করেছে। এটিও সম্ভব যে আপনার কলগুলি চলছে না কারণ ব্যবহারকারী তাদের আইফোনে বিরক্ত করবেন না সেট আপ করেছেন৷ একটি বিকল্প ফোন নম্বর বা ইমেলের মাধ্যমে ব্যক্তির কাছে পৌঁছানোর চেষ্টা করুন। আপনি যদি কিছু দিন পর উত্তর না পান, তাহলে সম্ভবত সেই ব্যক্তি আপনাকে অবরুদ্ধ করে রেখেছেন।


  1. আইফোনে ভিপিএন কী এবং কেন আপনার এটি প্রয়োজন (2022)

  2. আপনি যখন Android এ ব্যক্তিগত ব্রাউজিং ব্যবহার করেন তখন কী ঘটে?

  3. টাচ আইডি আইফোনে কাজ করছে না? এখানে কি করতে হবে!

  4. আপনি মারা গেলে আপনার অনলাইন অ্যাকাউন্টে কী ঘটে