কম্পিউটার

যে দরকারী জিনিসগুলি আপনি জানেন না আপনি আইফোনে ব্যাক ট্যাপ দিয়ে করতে পারেন

iOS 14 এর সাথে প্রবর্তিত, ব্যাক ট্যাপ আপনাকে আপনার iPhone এ ক্রিয়া সম্পাদন করার একটি দ্রুত এবং সহজ উপায় দেয়৷ ফ্ল্যাশলাইট চালু করা থেকে শুরু করে স্ক্রিনশট নেওয়া পর্যন্ত কাস্টমাইজড শর্টকাট ব্যবহার করা, আপনি হয়তো এই সুবিধাজনক বৈশিষ্ট্যটি ব্যবহার করছেন না।

আমরা কিছু সিস্টেম অ্যাকশন, সহায়ক অ্যাক্সেসিবিলিটি টুল, স্ক্রোল অঙ্গভঙ্গি এবং আইফোনে অ্যাপল ব্যাক ট্যাপ বৈশিষ্ট্যের সাথে দরকারী কিছু করার জন্য নিফটি শর্টকাটগুলির মাধ্যমে হাঁটব।

যে দরকারী জিনিসগুলি আপনি জানেন না আপনি আইফোনে ব্যাক ট্যাপ দিয়ে করতে পারেন

আইফোনে ব্যাক ট্যাপ কি?

আপনি iOS 14 এবং পরবর্তীতে চলমান iPhoneগুলিতে ব্যাক ট্যাপ ব্যবহার করতে পারেন। শুধু আপনার ফোনের পিছনে ট্যাপ করে, আপনি স্বয়ংক্রিয়ভাবে ক্রিয়া সম্পাদন করতে পারেন৷

আপনার কাছে ডাবল-ট্যাপ বা ট্রিপল-ট্যাপ ব্যবহার করার বিকল্প রয়েছে। এটি আপনাকে বিভিন্ন জিনিসের জন্য একটি, অন্য বা উভয় ব্যবহার করার নমনীয়তা দেয়। আপনি নীচে সেট আপ করা অ্যাকশনটি শুরু করতে আপনার আইফোনের পিছনে দুই বা তিনবার দ্রুত আলতো চাপুন৷

দ্রষ্টব্য:আপনি যে ধরনের iPhone কেস ব্যবহার করেন তার উপর নির্ভর করে, বৈশিষ্ট্যটি ট্রিগার করতে আপনাকে শক্তভাবে ট্যাপ করতে হতে পারে।

কিভাবে ব্যাক ট্যাপ সক্ষম করবেন

আপনার আইফোনে ব্যাক ট্যাপ চালু করতে, সেটিংস অ্যাপ খুলুন।

  1. অ্যাক্সেসিবিলিটি নির্বাচন করুন এবং টাচ বেছে নিন।
  2. নিচে স্ক্রোল করুন এবং ব্যাক ট্যাপ বেছে নিন।
যে দরকারী জিনিসগুলি আপনি জানেন না আপনি আইফোনে ব্যাক ট্যাপ দিয়ে করতে পারেন
  1. আপনার প্রথম ব্যাক ট্যাপ অ্যাকশন সেট আপ করতে ডবল ট্যাপ বা ট্রিপল ট্যাপ নির্বাচন করুন।
  2. সিস্টেম, অ্যাক্সেসিবিলিটি, স্ক্রোল অঙ্গভঙ্গি, বা শর্টকাটগুলি থেকে আপনি ডাবল বা ট্রিপল ট্যাপে যে কাজটি বরাদ্দ করতে চান তা চয়ন করুন৷
  3. ট্যাপ অ্যাকশন সংরক্ষণ করতে উপরের বাম দিকে তীরটিতে আলতো চাপুন এবং ফিরে যান।
যে দরকারী জিনিসগুলি আপনি জানেন না আপনি আইফোনে ব্যাক ট্যাপ দিয়ে করতে পারেন

তারপরে আপনি অন্য ব্যাক ট্যাপ সেট আপ করতে পারেন বা অ্যাক্সেসিবিলিটি সেটিংস থেকে প্রস্থান করতে এবং মূল সেটিংস স্ক্রিনে ফিরে আসতে প্রতিটি পরবর্তী স্ক্রিনের উপরের বাম দিকের তীরগুলি ব্যবহার করতে পারেন৷

আপনি যদি পরে ব্যাক ট্যাপ অক্ষম করতে চান, তাহলে সেটিংসে একই জায়গায় ফিরে যান এবং ব্যাক ট্যাপ অ্যাকশনের জন্য কোনটিই নির্বাচন করুন।

সিস্টেম অ্যাকশনের জন্য ব্যাক ট্যাপ ব্যবহার করুন

ব্যাক ট্যাপ করার জন্য কোন সিস্টেম অ্যাকশন ব্যবহার করবেন তা ঠিক করার সর্বোত্তম উপায় হল আপনি আপনার ডিভাইসে সবচেয়ে বেশি পারফর্ম করেন তাদের সম্পর্কে চিন্তা করা।

আপনি কি নিজেকে ঘন ঘন ফটো তোলার জন্য ক্যামেরা খুলছেন? আপনি কি প্রায়ই তথ্য পেতে Siri ব্যবহার করেন? আপনি কি প্রতিদিন অনেকবার স্ক্রিনশট ক্যাপচার করেন? আপনি কি ক্রমাগত আপনার সঙ্গীতের জন্য আপনার ভলিউম বাড়াচ্ছেন?

ব্যাক ট্যাপ মেনুতে এই ক্রিয়াগুলির প্রত্যেকটিকে একটি সিস্টেম অ্যাকশন হিসাবে বিবেচনা করা হয়। উপরে বর্ণিত হিসাবে ডাবল ট্যাপ বা ট্রিপল ট্যাপ সেটআপে যান এবং তারপরে ব্যাক ট্যাপ অ্যাকশনের জন্য ক্যামেরা, সিরি, স্ক্রিনশট বা ভলিউম আপ বেছে নিন।

যে দরকারী জিনিসগুলি আপনি জানেন না আপনি আইফোনে ব্যাক ট্যাপ দিয়ে করতে পারেন

কন্ট্রোল সেন্টার খোলা, আপনার হোম স্ক্রীন অ্যাক্সেস করা, ফ্ল্যাশলাইট চালু করা এবং লক স্ক্রিন চালু করার মতো অন্যান্য সিস্টেম অ্যাকশনগুলিও দেখতে ভুলবেন না৷

তারপর, আপনার নতুন আলতো চাপ দিয়ে দেখুন। মনে রাখবেন, একটি ডবল-ট্যাপের জন্য, আপনার ফোনের পিছনে দুইবার দ্রুত আলতো চাপুন এবং তিনবার-ট্যাপের জন্য, তিনবার ট্যাপ করুন।

অ্যাক্সেসিবিলিটি অ্যাকশনের জন্য ব্যাক ট্যাপ ব্যবহার করুন

হয়তো আপনি আপনার আইফোনের অ্যাক্সেসিবিলিটি বৈশিষ্ট্যগুলি সিস্টেম ক্রিয়াগুলির চেয়ে বেশি ব্যবহার করেন৷ আপনি ব্যাক ট্যাপ মেনুতে দশটির বেশি অ্যাক্সেসিবিলিটি অ্যাকশন থেকে বেছে নিতে পারেন।

আপনি আপনার স্ক্রীন নিয়ন্ত্রণ করতে এই সুবিধাজনক বৈশিষ্ট্যটি খুললে AssistiveTouch নির্বাচন করুন। আপনি উচ্চস্বরে উচ্চারিত শুনতে চান সেই সমস্ত আইটেমের জন্য স্পিক স্ক্রিন চয়ন করুন৷ আপনার স্ক্রিনে বড় স্কেলে আইটেমগুলি সহজে দেখতে জুম বাছুন৷

এর প্রত্যেকটিই ব্যাক ট্যাপ মেনুতে অ্যাক্সেসিবিলিটি অ্যাকশন। উপরে বর্ণিত হিসাবে ডাবল ট্যাপ বা ট্রিপল ট্যাপ সেটআপে যান এবং তারপরে এই ক্রিয়াগুলির মধ্যে একটি বা ম্যাগনিফায়ার, ভয়েস কন্ট্রোল বা ভয়েসওভারের মতো অন্য একটি বেছে নিন৷

যে দরকারী জিনিসগুলি আপনি জানেন না আপনি আইফোনে ব্যাক ট্যাপ দিয়ে করতে পারেন

আবার, এটি আপনার জন্য কাজ করে তা নিশ্চিত করতে আপনার নতুন সেট-আপ ব্যাক-ট্যাপ একটি পরীক্ষা দেওয়া একটি ভাল ধারণা।

স্ক্রোল করার জন্য ব্যাক ট্যাপ ব্যবহার করুন

যদিও এটি একটি সাধারণ বিকল্পের মতো মনে হতে পারে, আপনি উপরে বা নিচে স্ক্রোল করতে ব্যাক ট্যাপ ব্যবহার করতে পারেন। আপনি যদি এর পরিবর্তে ব্যাক ট্যাপ ব্যবহার করেন তবে আপনাকে হাত পাল্টাতে হবে না, আপনার বুড়ো আঙুল ব্যবহার করতে হবে না বা স্ক্রোল বারটি টেনে আনতে হবে না।

স্ক্রোল ডাউন এবং স্ক্রোল আপ হল পিছনের ট্যাপ মেনুতে স্ক্রোল জেসচার। যদি ওয়েব পৃষ্ঠা বা নথিতে স্ক্রোল করা এমন কিছু হয় যা আপনি গবেষণা বা পর্যালোচনা করার সময় ঘন ঘন করেন, তাহলে উপরে স্ক্রোল করার জন্য ডাবল ট্যাপ এবং নিচে স্ক্রোল করার জন্য তিনবার আলতো চাপুন।

যে দরকারী জিনিসগুলি আপনি জানেন না আপনি আইফোনে ব্যাক ট্যাপ দিয়ে করতে পারেন

শর্টকাটের জন্য ব্যাক ট্যাপ ব্যবহার করুন

আইফোনে ব্যাক ট্যাপ ব্যবহার করার আরও একটি সহজ উপায় হল শর্টকাট। আপনি যদি শর্টকাট অ্যাপের সুবিধা গ্রহণ করেন এবং একটি প্লেলিস্ট চালানোর জন্য অ্যাকশন সেট আপ করেন, আপনার লোকেশন শেয়ার করেন বা টাইমার শুরু করেন, তাহলে সেই সুবিধাজনক অ্যাকশনগুলিকে ব্যাক ট্যাপে যোগ করুন।

প্রতিটি শর্টকাট আপনি ব্যাক ট্যাপ মেনুতে শর্টকাট তালিকায় প্রদর্শন তৈরি করেন। আপনার ডবল বা ট্রিপল ট্যাপের জন্য সহজভাবে শর্টকাট বেছে নিন এবং শর্টকাটে অতি দ্রুত অ্যাক্সেস উপভোগ করুন।

আসুন শর্টকাটটি কীভাবে সেট আপ করবেন এবং একটি ব্যাক ট্যাপ দিয়ে এটি অ্যাক্সেস করবেন তা দেখুন। আপনি শর্টকাট অ্যাপ খুলতে পারেন এবং আপনি চাইলে অনুসরণ করতে পারেন।

  1. গ্যালারি ট্যাবটি নির্বাচন করুন এবং আপনার পছন্দের শর্টকাটটি খুঁজে পেতে অনুসন্ধান গ্যালারি বাক্সটি ব্যবহার করুন৷
যে দরকারী জিনিসগুলি আপনি জানেন না আপনি আইফোনে ব্যাক ট্যাপ দিয়ে করতে পারেন
  1. এখানে আটটি সহজ শর্টকাট রয়েছে যা ব্যাক-ট্যাপ একটি দরকারী টুল তৈরি করে। আপনি যদি আপনার আইফোনের লিঙ্কগুলিতে ট্যাপ করেন, তাহলে সেগুলি সরাসরি শর্টকাট অ্যাপে খোলা উচিত।
  2. প্লেলিস্ট চালান:মিউজিক অ্যাপ থেকে একটি পূর্বনির্বাচিত প্লেলিস্ট চালান।
  3. লগ ওয়াটার:আউন্সের সংখ্যা বেছে নিয়ে হেলথ অ্যাপে আপনার পানির পরিমাণ লগ করুন।
  4. ব্রেক টাইমার:কার্যকলাপ এবং সময়কাল সহ কাজের বিরতির জন্য একটি টাইমার শুরু করুন।
  5. হোম ইটিএ:অফিস, দোকান বা রোড ট্রিপ থেকে বাড়ি ফিরতে আপনার কতক্ষণ লাগবে তা শেয়ার করুন।
  6. পরামর্শ গণনা করুন:আপনার টিপ কতটা 12, 15, 18, বা বিলের 20 শতাংশ ব্যবহার করা উচিত তা নির্ধারণ করুন৷
  7. সময় ট্র্যাকিং:আপনি একটি প্রকল্প বা কার্যকলাপে ব্যয় করা সময়ের উপর নজর রাখুন।
  8. শাজাম এবং সংরক্ষণ করুন:বর্তমান গানটি বাজানো শনাক্ত করতে এবং এটিকে একটি পূর্বনির্বাচিত স্থানে সংরক্ষণ করতে Shazam ব্যবহার করুন।
  9. দেরিতে দৌড়ানো:অন্যদের জানান যে আপনি একটি মিটিং বা ইভেন্টের জন্য দেরি করছেন এবং আপনি কখন পৌঁছানোর পরিকল্পনা করছেন।

If there’s a particular shortcut you want but can’t find it in the Gallery, you can create a custom shortcut instead.

  1. Once you select the shortcut, choose Set Up Shortcut and follow the prompts. Using our examples above, you’ll do things like pick the playlist, create a list of options, or add the activities and durations.
  2. Pick Add Shortcut to save it.
যে দরকারী জিনিসগুলি আপনি জানেন না আপনি আইফোনে ব্যাক ট্যাপ দিয়ে করতে পারেন
  1. Head to the Settings to set up the back tap for the shortcut you created. Choose Accessibility> Touch> Back Tap. Then pick either the Double Tap or Triple Tap option.
  2. Scroll to the Shortcuts section and choose the action you want.
  3. Use the arrows on the top left to exit and then give your back tap shortcut a try.
যে দরকারী জিনিসগুলি আপনি জানেন না আপনি আইফোনে ব্যাক ট্যাপ দিয়ে করতে পারেন

Back tap on iPhone is one of those features you’ll appreciate as soon as you start using it. What do you plan to use back tap for? Let us know!


  1. 6টি জিনিস যা আপনি জানেন না আপনার ওয়েব ব্রাউজার করতে পারে

  2. আইফোন ব্যবহার করলে আপনার ইঙ্গিতগুলি অবশ্যই জানা উচিত

  3. 9টি জিনিস যা আপনি iPhone এ কথা বলার সময় করতে পারেন

  4. যে জিনিসগুলি আপনি জানেন না আপনি SwiftKey দিয়ে করতে পারেন