কম্পিউটার

কেন আইফোন ব্যাকআপ ব্যর্থ হয়? 3টি জিনিস আপনার জানা উচিত

আমার iPhone ব্যাকআপ ব্যর্থ হচ্ছে

---- আমি আমার আইফোনে আইক্লাউড ব্যাকআপ চালু করেছি কিন্তু প্রতিদিন বলছে আইফোন ব্যাকআপ ব্যর্থ হয়েছে এবং এই আইফোনের ব্যাকআপ নেওয়ার জন্য আপনার আইক্লাউডে পর্যাপ্ত জায়গা নেই। কয়েকদিন আগেও তা হয়নি। এটা কেন হল? আমি কিভাবে এটা বন্ধ করতে পারি?

- একজন অ্যাপল ব্যবহারকারীর কাছ থেকে প্রশ্ন

কেন আইফোন ব্যাকআপ ব্যর্থ হচ্ছে?

আপনি যখন আইফোন ব্যবহার করেন তখন আইফোনের ব্যাকআপ নেওয়া খুবই গুরুত্বপূর্ণ। ব্যাকআপটি একটি দুর্নীতিগ্রস্ত ফোনকে উদ্ধার করতে পারে বা আইফোন হারিয়ে গেলে, ভেঙে গেলে বা অন্য কোনও সমস্যার সম্মুখীন হলে আপনাকে তথ্য পুনরুদ্ধার করতে দিতে পারে। iCloud সাধারণত ব্যাকআপফোন ব্যবহার করা হয়. যেহেতু এটি একটি নেটওয়ার্ক অ্যাপ্লিকেশন, আপনি যখন আইফোন ব্যাকআপ তৈরি করেন তখন প্রায়ই আইফোন ব্যাকআপ সমস্যা দেখা দেয়। আপনি যখন iCloud ব্যাকআপ সক্ষম করেন তখন মাত্র কয়েকটি বিকল্প থাকে যাতে কোনো সমস্যা হলে আপনি বিভ্রান্ত বোধ করতে পারেন।

কেন আইফোন ব্যাকআপ ব্যর্থ হয়? 3টি জিনিস আপনার জানা উচিত

সাধারণত, আইক্লাউডে পর্যাপ্ত জায়গা না থাকা আইফোন ব্যাকআপ ব্যর্থ হওয়ার সবচেয়ে সাধারণ কারণ। আমাদের জানা মতে, অ্যাপল প্রতিটি ব্যবহারকারীর জন্য শুধুমাত্র 5 গিগাবাইট বিনামূল্যে স্থান প্রদান করে। উপরন্তু, যদি আপনার আইফোন একটি দুর্বল নেটওয়ার্ক অবস্থা, আইফোন ব্যাকআপ আটকে যেতে পারে. এটা অন্য কারণ হতে পারে।

পরবর্তী, আপনি এই সমস্যা সমাধানের জন্য নিম্নলিখিত বিষয়বস্তু উল্লেখ করতে পারেন।

সামগ্রী:

  • #1 আইক্লাউড ব্যাকআপ পর্যাপ্ত স্টোরেজ না থাকার জন্য ব্যর্থ হচ্ছে

  • #2 আইফোন ব্যাকআপ শুরু করতে না পারার জন্য ব্যর্থ হচ্ছে

  • #3 আইফোন ব্যাকআপ ব্যর্থ হওয়ায় এটি আটকে গেছে

  • #4 আইক্লাউড বিকল্প ব্যবহার করুন যখন আইফোন ব্যাকআপ ব্যর্থ হয়

#1 iCloud ব্যাকআপ পর্যাপ্ত সঞ্চয়স্থান না থাকার জন্য ব্যর্থ হচ্ছে

iCloud ব্যাকআপ বেশিরভাগই পর্যাপ্ত সঞ্চয়স্থানের জন্য ব্যর্থ হয়েছে। একটি অ্যাপল আইডিতে মাত্র 5GB ফ্রি স্টোরেজ রয়েছে। তার মানে আপনার আইপ্যাড বা অন্যান্য আইফোনও 5GB স্টোরেজ ব্যবহার করতে পারে। যদি আপনার পরিবার আপনার সাথে একই Apple ID ব্যবহার করে, তবে তাদের ব্যাকআপগুলি বেশিরভাগ জায়গা দখল করে থাকতে পারে। আপনার iCloud সঞ্চয়স্থান প্রায় পূর্ণ হয়ে গেলে, আপনার উপলব্ধ iCloud ব্যাকআপ স্টোরেজ পরীক্ষা করা উচিত:

iPhone সেটিংস এ যান> [আপনার নাম]> iCloud> সঞ্চয়স্থান পরিচালনা করুন

আপনি এখানে iCloud স্টোরেজের ব্যবহার দেখতে পারেন। সাধারণত, ফটো এবং আইক্লাউড ব্যাকআপ বেশিরভাগ স্টোরেজ নেয়। আপনি যদি খুঁজে পান যে কিছুর আর প্রয়োজন নেই, আপনি এটিকে আলতো চাপুন এবং মুছে ফেলতে পারেন৷

আপনি যদি দেখেন যে আইক্লাউড স্টোরেজের 1 গিগাবাইট বাকি আছে, এবং আপনি মনে করেন যে এটি আপনার জন্য আইফোন সংরক্ষণ করার জন্য যথেষ্ট, আপনি আইক্লাউড সেটিংসে আইফোনের আনুমানিক ব্যাকআপ আকার পরীক্ষা করতে পারেন:

সঞ্চয়স্থান পরিচালনা করুন> ব্যাকআপ> [ডিভাইসের নাম] এ যান

কেন আইফোন ব্যাকআপ ব্যর্থ হয়? 3টি জিনিস আপনার জানা উচিত

iCloud পরবর্তী আইফোন ব্যাকআপ আকার অনুমান করবে. আইফোন সেটিংস বেশি সঞ্চয়স্থান নেয় না, তাই আপনাকে এটি বিবেচনা করতে হবে না এবং এটি বাতিল করার জন্য আপনার কাছে কোন বিকল্প নেই। অ্যাপ ডেটা প্রায়শই অনেক স্টোরেজ নেয় এবং iCloud জানে না কোন অ্যাপটি গুরুত্বপূর্ণ, তাই বিকল্পগুলি আপনাকে দেওয়া হয়। আপনি যখন আইফোন ব্যাকআপের আকার পরীক্ষা করবেন, তখন অ্যাপগুলি তালিকাভুক্ত হবে এবং প্রতিটি অ্যাপ কতটা স্টোরেজ নেয় তা গণনা করা হয়েছে। আইফোন ব্যাকআপের আকার পরিবর্তন করতে আপনি কেবল গুরুত্বহীন অ্যাপগুলি থেকে টিক চিহ্ন সরিয়ে দিতে পারেন৷

#2 iPhone ব্যাকআপ শুরু করতে না পারার জন্য ব্যর্থ হচ্ছে

আপনি সেটিংসে আইক্লাউড ব্যাকআপ সক্ষম করতে পারেন এবং নিশ্চিত যে iCloud-এ পর্যাপ্ত জায়গা রয়েছে, তবে আইফোন কখনই নিজেকে ব্যাক আপ করে না। আসলে, iCloud ব্যাকআপ শুধুমাত্র একটি নির্দিষ্ট পরিস্থিতিতে ট্রিগার করা হবে।

কেন আইফোন ব্যাকআপ ব্যর্থ হয়? 3টি জিনিস আপনার জানা উচিত

আইক্লাউড ব্যাকআপ মানে ইন্টারনেট সংযুক্ত থাকা অবস্থায় ডেটা স্থানান্তর করা, তাই অন্যান্য নেটওয়ার্ক অ্যাপ্লিকেশনগুলিকে প্রভাবিত না করার জন্য, আইফোন রাতে এটি করবে। এটি ব্যতীত, আপনি আইফোন ব্যবহার করছেন না তা জানাতে আপনাকে স্ক্রীনটি লক করতে হবে এবং আইক্লাউড ব্যাকআপ কম পাওয়ারের জন্য বাতিল হবে না তা নিশ্চিত করতে আইফোনকে পাওয়ারের সাথে সংযুক্ত করতে হবে। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল আপনার ওয়াই-ফাই স্থিতিশীল রয়েছে তা নিশ্চিত করা উচিত কারণ আপনার রাউটার রাতে নিজেই রিবুট হতে পারে।

আপনি যদি নিশ্চিত হন যে নেটওয়ার্ক প্রস্তুত, আপনি চাইলে যে কোনো সময় iCloud ব্যাকআপও তৈরি করতে পারেন:

iCloud ব্যাকআপে টগল করতে iPhone সেটিংস> [আপনার নাম]> iCloud> Backup-এ যান এবং Back Up Now-এ আলতো চাপুন

কেন আইফোন ব্যাকআপ ব্যর্থ হয়? 3টি জিনিস আপনার জানা উচিত

#3 আইফোন ব্যাকআপ ব্যর্থ হওয়ায় এটি আটকে গেছে

কখনও কখনও আপনি দেখতে পারেন যে আপনার আইক্লাউড সময় অনুমানে আটকে আছে। অথবা এটি প্রত্যাশার চেয়ে অনেক বেশি সময় নেয়। আইফোন ব্যাকআপ বন্ধ হলে এটি হতাশাজনক হবে কারণ সবকিছু অনলাইনে ঘটে এবং আপনার কাছে ব্যাকআপ বাতিল করা ছাড়া কোনো বিকল্প নেই। আপনি ব্যাকআপ বাতিল করার পরে, এটি ইতিমধ্যে সম্পূর্ণ হয়েছে কিনা তা পরীক্ষা করতে আপনার iCloud> সঞ্চয়স্থান পরিচালনা> ব্যাকআপগুলিতে যেতে হবে৷ কিছু ব্যবহারকারী এই পরিস্থিতির রিপোর্ট করেছেন এবং এটি iOS বাগকে দায়ী করেছেন। যদি আপনি ভাগ্যবান হন, আপনি দেখতে পাবেন যে আপনার ব্যাকআপ ইতিমধ্যেই আছে৷

বেশিরভাগ সময়, iCloud ব্যাকআপ সত্যিই আটকে থাকে। আইক্লাউডে আইফোন ম্যানুয়ালি ব্যাকআপ করতে আপনার আইফোন পুনরায় চালু করা উচিত। যদি সমস্যাটি এখনও বিদ্যমান থাকে, আপনি নেটওয়ার্ক রিসেট করতে নীচের টিপস অনুসরণ করতে পারেন:

★ একটি ভাল Wi-Fi এর সাথে iPhone সংযুক্ত করুন

আইফোন সেটিংস> সাধারণ> সফ্টওয়্যার আপডেটে যান আইফোন আপডেট করতে

আইফোন সেটিংস> সাধারণ> রিসেট এ যান এবং ResetNetwork সেটিংস নির্বাচন করুন অথবা সমস্ত সেটিংস রিসেট করুন

কেন আইফোন ব্যাকআপ ব্যর্থ হয়? 3টি জিনিস আপনার জানা উচিত

আইফোন ব্যাকআপ ব্যর্থ হলে iCloud বিকল্প ব্যবহার করুন

উপরের সমাধানগুলি যদি এই সমস্যা থেকে আপনাকে সাহায্য করতে না পারে তবে আপনি AOMEI MBackupper দিয়ে আপনার PC বা বাহ্যিক ডিস্কে আপনার iPhone ব্যাকআপ করতে পারেন। এটি একটি বাস্তব এবং শক্তিশালী টুল যা আপনাকে আইফোন থেকে কম্পিউটারে ফটো, ভিডিও, সঙ্গীত, পরিচিতি এবং বার্তা এবং অন্যান্য ডেটা ব্যাকআপ করতে সক্ষম করে। আইক্লাউডের তুলনায়, আইফোনের ব্যাকআপ নিতে USB কেবল ব্যবহার করা আরও স্থিতিশীল হবে এবং আপনি কম্পিউটারে অপর্যাপ্ত স্থান নিয়ে চিন্তা করতে পারবেন না৷

  • আইফোন থেকে কম্পিউটার পর্যন্ত আপনি যা কিছু গুরুত্বপূর্ণ মনে করেন তার পূর্বরূপ দেখুন এবং নির্বাচন করুন৷

  • এক ক্লিকে আপনার ব্যাকআপগুলি দেখুন এবং পরিচালনা করুন৷

  • একটি ব্যাকআপ থেকে একাধিক অ্যাপল ডিভাইস পুনরুদ্ধার করুন (ব্যাকআপ থেকে ফাইলগুলি প্রিভিউ করা এবং নির্বাচন করা সমর্থন)।

  • সাম্প্রতিক iOS 14, 15 সহ বিভিন্ন iOS ডিভাইস সমর্থন করে।

ধাপ 1. AOMEI MBackupper বিনামূল্যে ডাউনলোড করুন। USB কেবল দিয়ে iPhone-কে কম্পিউটারে সংযুক্ত করুন এবং “বিশ্বাস করুন এ আলতো চাপুন৷ ” আইফোনে

ফ্রিওয়্যার ডাউনলোড করুন

জিতুন 10/8.1/8/7

নিরাপদ ডাউনলোড

ধাপ 2। কাস্টম ব্যাকআপ নির্বাচন করুন . আপনি যদি আইফোন ফাইলগুলি দেখতে চান তবে এটি করতে একটি আইকনে ক্লিক করুন। দেখার এবং নির্বাচন করার পরে, ঠিক আছে ক্লিক করুন৷ ফিরে আসতে।

কেন আইফোন ব্যাকআপ ব্যর্থ হয়? 3টি জিনিস আপনার জানা উচিত

ধাপ 3. ব্যাকআপ শুরু করুন ক্লিক করুন কম্পিউটারে সবকিছু সংরক্ষণ করতে।

কেন আইফোন ব্যাকআপ ব্যর্থ হয়? 3টি জিনিস আপনার জানা উচিত

উপসংহার

এখন, আপনি জানেন কেন আইফোন ব্যাকআপ ব্যর্থ হয়, এবং আশা করি এই সমাধানগুলি আপনাকে আইফোনের ব্যাকআপ ব্যর্থ হওয়া বন্ধ করতে সাহায্য করবে। আপনার আইক্লাউড স্টোরেজ পূর্ণ থাকলে, আপনি AOMEI MBackupper-এর সাহায্যে আপনার আইফোনকে একটি কম্পিউটার বা বাহ্যিক ডিস্কে ব্যাকআপ করতে পারেন। এছাড়াও, AOMEI MBackupper আইফোনে ডেটা স্থানান্তর করার ক্ষেত্রেও ভাল পারফর্ম করে, যেমন ক্যামেরা থেকে আইফোনে ফটো স্থানান্তর।


  1. কেন আপনি iPhone 11, বা iPhone 11 Pro কিনবেন?

  2. আপনার আইফোনে কীভাবে এবং কেন LED ফ্ল্যাশ বিজ্ঞপ্তিগুলি সক্ষম করা উচিত?

  3. আইফোন ওয়াই-ফাই অ্যাসিস্ট কী এবং কেন আপনার এটি নিষ্ক্রিয় করা উচিত

  4. মেমোরি কার্ড কেনার আগে যে বিষয়গুলি আপনার জানা উচিত