কম্পিউটার

কিভাবে আইফোন বন্ধ এবং র্যান্ডম রিবুট ঠিক করবেন

সম্প্রতি আইফোন ব্যবহারকারীরা রিপোর্ট করছেন যে তাদের ডিভাইসগুলি ব্যবহারের সময় এলোমেলোভাবে বন্ধ হয়ে যাবে। এটি একটি পুনরাবৃত্ত সমস্যা বলে মনে হচ্ছে যার জন্য ফোনটি পুনরায় চালু করতে হবে এবং ব্যবহারকারীকে বিভ্রান্ত করতে হবে। এই সমস্যাটি পুরানো iPhone মডেল যেমন iPhone 3 এবং 4 এর সাথে বেশি জড়িত বলে মনে হচ্ছে।

এই সমস্যাটি শনাক্ত করতে, আইফোন স্ক্রীনটিকে Apple আইকনে পরিবর্তন করবে যেন আপনি আপনার ডিভাইসটি চালু করছেন বা এটি পুনরায় চালু করছেন তবে বিজ্ঞপ্তি ছাড়াই নিয়মিত ব্যবহারের সময় এটি ঘটবে।

অ্যাপল ব্যবহারকারীরা জানিয়েছেন যে ডিভাইসটি একাধিকবার পুনরায় চালু হতে পারে এবং একটি লুপে আটকে যেতে পারে। উপরন্তু, এই প্রক্রিয়া চলাকালীন এটি জমে যেতে পারে বা 'আটকে' যেতে পারে অনিবার্যভাবে ডিভাইসটিকে অব্যবহারযোগ্য রেখে যেতে পারে।

একটি আরও খারাপ পরিস্থিতিতে এটি পুনরায় চালু করার প্রক্রিয়া চলাকালীন বিভিন্ন রঙের পর্দা দেখা সম্ভব যা সবই স্বাভাবিক নয়।

সমস্যা সমাধানের গুরুত্ব

একজন Apple ডিভাইসের গ্রাহক হিসাবে, এই সমস্যাগুলি উদ্ভূত হওয়ার সময় চিহ্নিত করা গুরুত্বপূর্ণ যাতে আপনার ডিভাইসটি সঠিকভাবে কাজ করে।

আইফোন ব্যবহারকারীদের যদি পূর্বে রিপোর্ট করা সমস্যাগুলির মধ্যে একটি থাকে তবে সমস্যাগুলি সমাধানের জন্য অনুসরণ করা গুরুত্বপূর্ণ হতে পারে।

অধিকন্তু, যদি আপনার আইফোন প্রতিক্রিয়াশীল না হয় তবে এই ধরনের সমস্যা সমাধানের জন্য আরও পদক্ষেপ নিতে হবে। যেমনটি আগেই বলা হয়েছে, এই সমস্যাগুলি প্রায়শই আইফোনের পুরানো মডেল যেমন 4, 4S, এবং 3GS এর সাথে দেখা দেয়।

কিভাবে আইটিউনস ব্যবহার করে ডেটা ব্যাক আপ করবেন?

সমস্যা সমাধান প্রক্রিয়ার প্রাথমিক এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ ধাপ হল আপনার ডিভাইসের ব্যাক আপ করা। এটি নিশ্চিত করবে যে ডিভাইসটি পুনরায় সেট করার জন্য বিভিন্ন ব্যবস্থা গ্রহণ করার সময় ডিভাইসটি কোনো মূল্যবান ডেটা হারাবে না এবং এটি সঠিকভাবে কাজ করার অনুমতি দেবে৷

আপনার আইওএস ডিভাইসের ব্যাক আপ নেওয়া সহজ এবং এটি আইক্লাউডের অধীনে সেটিংসে গিয়ে এবং ব্যাক আপ সন্ধান করে করা যেতে পারে। যখন বিকল্পটি নির্বাচন করা হয় তখন এটি ডিভাইসের বর্তমান সমস্ত ডেটা আইক্লাউড ব্যবহারকারীদের কাছে সংরক্ষণ করবে এবং নিশ্চিত করবে যে আইওএস সফ্টওয়্যার রিসেট করার সময় ডেটা হারিয়ে যাবে না।

আপনার যদি আইক্লাউড বিকল্প সেট না থাকে তবে আইটিউনস ব্যবহার করে ডেটা ব্যাক আপ করাও সম্ভব। এটি একটি কম্পিউটারের সাথে ডিভাইসটিকে সংযুক্ত করে এবং এর হার্ড ড্রাইভে ডেটা সংরক্ষণ করে করা যেতে পারে।

একটি কম্পিউটার হার্ড ড্রাইভে ডেটা ব্যাক আপ করা আপনার ডেটা হারাবেন না তা নিশ্চিত করার সবচেয়ে সহজ এবং সবচেয়ে নিরাপদ উপায়গুলির মধ্যে একটি হতে পারে তবে এটির প্রয়োজন নেই৷

সফ্টওয়্যার আপডেট করতে ভুলবেন না

সমস্যা সমাধান প্রক্রিয়ার আরেকটি গুরুত্বপূর্ণ ধাপ হল ডিভাইসের সফ্টওয়্যার আপডেট করা হয়েছে তা নিশ্চিত করা।

এটি করার জন্য, ব্যবহারকারীরা IOS সেটিংসে যেতে পারেন এবং সাধারণ সফ্টওয়্যার আপডেটের অধীনে। যদি ডিভাইসটির একটি সফ্টওয়্যার আপডেটের প্রয়োজন হয় তবে অবশ্যই একটি স্থিতিশীল Wi-Fi সংযোগ থাকতে হবে৷ নিশ্চিত করুন যে ডিভাইসটি আপনার অবস্থানের Wi-Fi এর সাথে সংযুক্ত আছে এবং আপডেট শুরু হবে৷

যাইহোক, আপনি আসলে ডিভাইসে সফ্টওয়্যার আপডেট করার আগে, ডিভাইসটির ব্যাক আপ না থাকলে এটি একটি স্মার্ট ধারণা হবে। এটি পুনরাবৃত্তিমূলক বলে মনে হতে পারে তবে এটি সত্যিই ভবিষ্যতে মাথাব্যথা বাঁচাতে পারে যদি ডিভাইসে মূল্যবান মিডিয়া থাকে যা অবশ্যই হারিয়ে যাবে না।

আপনার ডিভাইসটি রিস্টার্ট বা অপ্রত্যাশিতভাবে বন্ধ হওয়ার একটি এতটা স্পষ্ট কারণ নয় যে ডিভাইসে কিছু অ্যাপ্লিকেশন পুরানো হয়ে গেছে যা এই সমস্যার কারণ হতে পারে।

সফ্টওয়্যার আপডেটের মতোই আপনার অ্যাপগুলিকে আপডেট করে এটি সহজেই সমাধান করা যেতে পারে তবে আপনাকে অবশ্যই সেই অ্যাপগুলি আপডেট করতে ডিভাইসের iTunes স্টোরে যেতে হবে।

ফোর্স রিস্টার্ট করার কথা বিবেচনা করুন

অতিরিক্তভাবে, আপনার আইফোনের সমস্যা সমাধানের জন্য একটি সহজ পদক্ষেপ হল জোর করে পুনরায় চালু করা। আপনি যদি র্যান্ডম শাট ডাউনের সম্মুখীন হন বা আপনার ফোনটি প্রতিক্রিয়াশীল না হয় তবে আপনি এখনও স্লিপ/ওয়েক বোতামগুলি চেপে ধরে পুনরায় চালু করতে বাধ্য করতে পারেন এবং স্ক্রিনে স্বাভাবিক হওয়ার জন্য অপেক্ষা করতে পারেন।

জোর করে পুনরায় চালু করার জন্য ব্যবহারকারীকে ডেটা ব্যাক আপ করার প্রয়োজন হয় না যা সমস্যাটি সমাধান করার চেষ্টা করার একটি সহজ উপায় তৈরি করে।

এর পরে আপনি 'অল সেটিং রিসেট' নির্বাচন করে আপনার সাধারণ ফোন সেটিংস রিসেট করার চেষ্টা করতে পারেন। এই বিকল্পটি রিসেটের অধীনে সাধারণ সেটিংসে পাওয়া যাবে। এটি লক্ষ করা উচিত যে এই বিকল্পটি কোনও ডেটা রিসেট করে না তবে এটি কিছু সেটিংস যেমন একটি Wi-Fi পাসওয়ার্ড মুছে ফেলবে।

একটি শেষ বিকল্প আপনি চেষ্টা করতে পারেন যদি আইফোন অব্যবহারযোগ্য হয় তবে ডিভাইসটিকে পুনরুদ্ধার মোডে আপডেট করা। এই বিকল্পটির জন্য একটি কম্পিউটার প্রয়োজন এবং আপনাকে আইটিউনসে ডিভাইসটি সংযুক্ত করতে হবে।

আপনি ফোর্স রিস্টার্টের মতো ডিভাইসের বোতামগুলি ধরে রাখবেন যা ডিভাইসের স্ক্রিনে অ্যাপল আইকনটিকে ট্রিগার করবে। এটি সম্পন্ন করার পরে আপনি iTunes এর মাধ্যমে ডিভাইসটি আপডেট করতে সক্ষম হবেন।


  1. আইটিউনস ত্রুটি 9006 বা iPhone ত্রুটি 9006 কিভাবে ঠিক করবেন

  2. আইটিউনস ত্রুটি 3194 কিভাবে ঠিক করবেন

  3. কিভাবে আইফোনে ডেটা ট্র্যাক এবং পরিচালনা করবেন

  4. উইন্ডোজ 10, 8.1 এবং 7-এ কোনও বুট ডিভাইসের ত্রুটি পাওয়া যায়নি তা কীভাবে ঠিক করবেন