কম্পিউটার

আইফোন 13/12/11/X/8/7/6 এ কীভাবে ব্যাকআপ তৈরি করবেন

কিভাবে পিসিতে আইফোন ব্যাকআপ তৈরি করবেন

আমার আইফোন স্টোরেজ প্রায় পূর্ণ, তাই আমি কম্পিউটারে আইফোন ডেটা ব্যাকআপ করার সিদ্ধান্ত নিয়েছি। আপনি কি অনুগ্রহ করে আইফোন ব্যাক আপ করার কিছু পদ্ধতি চালু করতে পারেন এবং আমাকে কিছু পরামর্শ দিতে পারেন?

- একজন আইফোন ব্যবহারকারীর কাছ থেকে প্রশ্ন

আপনার দৈনন্দিন জীবনে আইফোন আপনার ভালো বন্ধু। সকালে উঠতে বলতো। আপনি আপনার পরিবারকে কল করতে এবং বার্তা পেতে এটি ব্যবহার করতে পারেন৷ ভ্রমণের সময়, আপনি ফেসবুক বা ইনস্টাগ্রামে শেয়ার করার জন্য ছবি এবং ভিডিও নিতে পারেন। আইফোনে হাজার হাজার অ্যাপ আপনার সব চাহিদা পূরণ করবে।

মনে হচ্ছে আইফোন জীবন রেকর্ড করে। আপনার ফটো, ভিডিও বা বার্তাগুলি আপনাকে অতীতের কথা মনে করিয়ে দিতে পারে এবং অন্যান্য দরকারী ডেটা এমনকি আপনার ভাগ্য নিয়ে আসতে পারে। আপনার নিজের সম্পর্কে ডেটা সুরক্ষিত রাখা উচিত এবং এর অর্থ হল আপনার একটি আইফোন ব্যাকআপ তৈরি করা উচিত, যাতে আপনার স্মৃতি এবং ভাগ্য কখনই ক্ষতিগ্রস্ত না হয়৷

আইফোন ব্যাকআপ কি?

আইফোন ব্যাকআপ তৈরি করা আইফোনের গুরুত্বপূর্ণ ডেটা অন্য জায়গায় সংরক্ষণ করছে, যাতে আপনার আইফোন হারিয়ে গেলে বা নষ্ট হয়ে গেলে আপনি ডেটা পুনরুদ্ধার করতে পারেন। অনেকগুলি অ্যাপ্লিকেশন রয়েছে যা আপনাকে আইফোন ব্যাকআপ তৈরি করতে সাহায্য করতে পারে, আপনি আপনার প্রয়োজন অনুসারে তাদের মধ্যে একটি বা দুটি বেছে নিতে পারেন৷

  • সাধারণত, আপনি আপনার কম্পিউটারে একটি আইফোন ব্যাকআপ তৈরি করতে পারেন, কারণ আপনার পিসিতে যথেষ্ট জায়গা রয়েছে৷ এছাড়াও, আপনার পিসিতে আইফোন ব্যাকআপ সংরক্ষণ করার অর্থ হল আপনার গোপনীয়তা নিরাপদ।
  • কিছু ​​লোক একটি ক্লাউড টুল পছন্দ করবে, কারণ আপনি দূরবর্তী টার্মিনাল থেকে ডেটা পুনরুদ্ধার করতে পারেন। আপনি আপনার NAS এ আইফোনের ব্যাকআপও নিতে পারেন, কারণ এটি আপনার নিজস্ব সার্ভার।

কি সংরক্ষণ করবেন? আইফোনে ফটো, পরিচিতি, বার্তা, কল লগ, বুকমার্ক, স্বাস্থ্য ডেটা ইত্যাদি সহ অনেক ডেটা রয়েছে৷ আপনার প্রয়োজনীয় ডেটা সংরক্ষণ করা উচিত৷ আপনি যদি একদিন আপনার আইফোন সম্পূর্ণরূপে পুনরুদ্ধার করতে চান, তাহলে আপনাকে এই প্যাসেজে প্রবর্তিত iTunes বা iCloud ব্যবহার করে দেখতে হবে।

আইটিউনস এবং আইক্লাউড ছাড়াও, আপনি তৃতীয় পক্ষের সরঞ্জামগুলিকে আইফোন ব্যাকআপ তৈরি করতে সহায়তা করতে পারেন। আইটিউনস এবং আইক্লাউডের তুলনায়, তৃতীয় পক্ষের টুল আপনাকে আপনার ব্যাকআপ আরও ভালভাবে পরিচালনা করতে সহায়তা করার জন্য আরও বৈশিষ্ট্য সরবরাহ করে। আপনি যদি বাহ্যিক হার্ড ড্রাইভে আইফোন ব্যাকআপ তৈরি করতে চান তবে এটি একটি ভাল উপায়৷

পদ্ধতি 1. আইটিউনস ছাড়া পিসিতে কীভাবে আইফোন ব্যাকআপ তৈরি করবেন

AOMEI MBackupper হল Windows PC ব্যবহারকারীদের জন্য একটি পেশাদার iPhone ব্যাকআপ টুল - একটি দল দ্বারা তৈরি করা হয়েছে যেটি 10 ​​বছর ধরে ডেটা সুরক্ষার উপর দৃষ্টি নিবদ্ধ করেছে৷ এটি দুটি ব্যাকআপ মোড প্রদান করে:সম্পূর্ণ ব্যাকআপ এবং নির্বাচনী ব্যাকআপ। আপনি আপনার আইফোনের একটি সম্পূর্ণ ব্যাকআপ তৈরি করতে পারেন বা শুধুমাত্র আপনার প্রয়োজনীয় ডেটা ব্যাকআপ করতে পারেন৷

টুলটি পান এবং PC/বহিরাগত হার্ড ড্রাইভ/ফ্ল্যাশ ড্রাইভ/NAS-এ iPhone ব্যাকআপ তৈরি করতে নিচের ধাপগুলি অনুসরণ করুন।

পিসিতে আইফোন ব্যাকআপ কীভাবে তৈরি করবেন - নির্বাচনী ব্যাকআপ

আপনি তাদের সবগুলির পরিবর্তে যে ডেটা ব্যাকআপ করতে চান তার পূর্বরূপ দেখতে এবং নির্বাচন করতে পারেন৷

1. AOMEI MBackupper চালু করুন> USB তারের মাধ্যমে কম্পিউটারে iPhone কানেক্ট করুন।

2. কাস্টম ব্যাকআপ ক্লিক করুন৷ এবং তারপর ফোল্ডারের ফাইলগুলি দেখতে আইকনে ক্লিক করুন। আপনি পর্যাপ্ত ফাইল নির্বাচন করার পরে, ঠিক আছে ক্লিক করুন৷ চালিয়ে যেতে।

আইফোন 13/12/11/X/8/7/6 এ কীভাবে ব্যাকআপ তৈরি করবেন

3. ব্যাকআপ সংরক্ষণ করার জন্য একটি পথ চয়ন করুন৷ ব্যাকআপ শুরু করুন ক্লিক করুন৷ এবং আপনার আইফোন ডেটা সেকেন্ডের মধ্যে কম্পিউটারে সংরক্ষিত হবে।

আইফোন 13/12/11/X/8/7/6 এ কীভাবে ব্যাকআপ তৈরি করবেন

টিপস:
● যখন আপনার এই ব্যাকআপ থেকে ডেটা পুনরুদ্ধার করতে হবে, তখন শুধু লক্ষ্য iPhone সংযুক্ত করুন কম্পিউটারে, টাস্ক নির্বাচন করুন ব্যাকআপ ম্যানেজমেন্টে, এবং পুনরুদ্ধার করুন নির্বাচন করুন .
● আপনার কম্পিউটারে আইফোন ব্যাকআপ দেখতে হলে, ব্যাকআপ ম্যানেজমেন্টে টাস্কটি নির্বাচন করুন এবং তারপরে চোখের আইকনে ক্লিক করুন অথবা পিন আইকন .

পিসিতে আইফোন ব্যাকআপ কীভাবে তৈরি করবেন - সম্পূর্ণ ব্যাকআপ

সম্পূর্ণ ব্যাকআপ ফটো, পরিচিতি, কল ইতিহাস, পাঠ্য বার্তা, মেমো, ক্যালেন্ডার, অ্যাপ ডেটা ইত্যাদি সহ সমস্ত সামগ্রী এবং সেটিংস ব্যাক আপ করবে৷

1. AOMEI MBackupper খুলুন এবং আপনার iPhone প্লাগ ইন করুন৷

2. সম্পূর্ণ ব্যাকআপ চয়ন করুন৷ টুল বারে।

আইফোন 13/12/11/X/8/7/6 এ কীভাবে ব্যাকআপ তৈরি করবেন

3. সম্পূর্ণ ব্যাকআপ ক্লিক করুন৷> ব্যাকআপ এনক্রিপশন চালু করুন> গন্তব্য চয়ন করুন> ক্লিক করুন ব্যাকআপ শুরু করুন .

আইফোন 13/12/11/X/8/7/6 এ কীভাবে ব্যাকআপ তৈরি করবেন

সুবিধা ও অসুবিধা:
● আপনাকে iPhone ফাইলগুলি নির্বাচন করার অনুমতি দেয়
● আপনাকে অন্য Apple ডিভাইসে ফাইলগুলি পুনরুদ্ধার করার অনুমতি দেয়
● আপনাকে কম্পিউটারে ব্যাকআপ দেখার অনুমতি দেয়
● আপনাকে আইফোন ফাইলগুলি রাখার অনুমতি দেয় পুনরুদ্ধার
● আপনাকে Mac-এ iPhone ব্যাকআপ এবং পুনরুদ্ধার করার অনুমতি দেয় না

পদ্ধতি 2. আইটিউনসে পিসিতে আইফোন ব্যাকআপ কীভাবে তৈরি করবেন

আইটিউনস শুধুমাত্র গান কেনা এবং বাজানোর জন্য ব্যবহার করা যাবে না। আপনি আপনার উইন্ডোজ পিসি বা ম্যাকে একটি আইফোন ব্যাকআপ তৈরি করতে এটি ব্যবহার করতে পারেন। এটি আপনাকে সম্পূর্ণরূপে আইফোন পুনরুদ্ধার করতে সহায়তা করতে পারে, তবে আপনি এটি করার আগে iTunes ব্যাকআপে কী অন্তর্ভুক্ত রয়েছে এবং এটি কীভাবে কাজ করে তা আপনাকে অবশ্যই জানতে হবে৷

আইটিউনস ব্যাকআপ ডিফল্টরূপে কম্পিউটারে সংরক্ষণ করা হবে। আপনি যদি বাহ্যিক হার্ড ড্রাইভে আইফোন ব্যাকআপ তৈরি করতে চান তবে আপনি পদ্ধতি 1 উল্লেখ করতে পারেন।

ধাপ 1. PC বা Mac এ iTunes-এর সাথে iPhone সংযোগ করুন

আপনি যদি উইন্ডোজ পিসি ব্যবহার করেন তবে আপনাকে আইটিউনস ডাউনলোড করতে হবে। আপনি যদি একটি ম্যাক ব্যবহার করেন, শুধু আইটিউনস খুলুন। আপনি যদি ম্যাক ওএস ক্যাটালিনা ব্যবহার করেন, আপনি আইটিউনস ছাড়াই ফাইন্ডারের মাধ্যমে আইফোনের ম্যাকে ব্যাকআপ করতে পারেন। একটি ভাল USB কেবল দিয়ে PC বা Mac-এর সাথে iPhone কানেক্ট করুন, ডিভাইস আইকন খুঁজুন iTunes-এ এবং আপনার iPhone এর সাথে ইন্টারঅ্যাক্ট করতে এটিতে ক্লিক করুন।

ধাপ 2। PC বা Mac-এ iPhone ব্যাকআপ তৈরি করুন

আপনি যদি আইফোন ব্যাকআপ তৈরি করতে আইটিউনস ব্যবহার করেন তবে এতগুলি বিকল্প নেই। আপনি যদি এই ব্যাকআপে কার্যকলাপ, স্বাস্থ্য এবং কীচেন ডেটা সংরক্ষণ করতে চান তবে আপনাকে স্থানীয় ব্যাকআপ এনক্রিপ্ট করুন চেক করতে হবে . এর পরে, এখনই ব্যাক আপ করুন ক্লিক করুন৷ পিসি বা ম্যাকে একটি আইফোন ব্যাকআপ তৈরি করতে৷

আইফোন 13/12/11/X/8/7/6 এ কীভাবে ব্যাকআপ তৈরি করবেন

সুবিধা ও অসুবিধা:
● আপনাকে আইফোনে বেশিরভাগ ডেটা সংরক্ষণ করার অনুমতি দেয়
● আপনাকে আইফোন সম্পূর্ণরূপে পুনরুদ্ধার করার অনুমতি দেয়
● আপনাকে অন্য অ্যাপল ডিভাইসে ফাইলগুলি পুনরুদ্ধার করার অনুমতি দেয় (ডিফারেন্ট iOS এর অসঙ্গতি পুনরুদ্ধার ব্যর্থ হতে পারে)
● আপনাকে পিসি এবং ম্যাক উভয়েই আইফোনের ব্যাকআপ নেওয়ার অনুমতি দেয়
● আপনাকে ফাইলগুলি নির্বাচন করার অনুমতি দেয় না
● পুনরুদ্ধারের সময় আইফোন ডেটা মুছুন

পদ্ধতি 3. কিভাবে আইক্লাউডে আইফোন ব্যাকআপ সেট আপ করবেন

iCloud আইফোনে একটি অন্তর্নির্মিত অ্যাপ্লিকেশন। আইক্লাউড আইটিউনসের মতো বেশিরভাগ আইফোন ডেটা সংরক্ষণ করে। আপনি আইফোনের ফটো বা পুরো আইফোনের আইক্লাউডে ব্যাকআপ নিতে এটি ব্যবহার করতে পারেন, যাতে আপনি iCloud থেকে iPhone ফটোগুলি পুনরুদ্ধার করতে পারেন।

আইফোনে কীভাবে ব্যাকআপ সেট আপ করবেন: iPhone সেটিংস -এ যান৷ [আপনার নাম] iCloud ব্যাকআপ প্রতি iCloud ব্যাকআপ সক্ষম করুন৷ এখনই ব্যাক আপ করুন আলতো চাপুন৷ অবিলম্বে আইফোন ব্যাকআপ তৈরি করতে।

আইফোন 13/12/11/X/8/7/6 এ কীভাবে ব্যাকআপ তৈরি করবেন

আপনি যদি ব্যাক আপ নাও ট্যাপ না করেন, তাহলে রাতে আইফোন স্বয়ংক্রিয়ভাবে একটি আইক্লাউড ব্যাকআপ তৈরি করবে, তবে আপনাকে নিশ্চিত করতে হবে যে যথেষ্ট আইক্লাউড স্টোরেজ আছে, আইফোনকে পাওয়ারে কানেক্ট করুন এবং স্ক্রিন লক করুন।

সুবিধা ও অসুবিধা:
● আপনাকে আইফোনে বেশিরভাগ ডেটা সংরক্ষণ করার অনুমতি দেয়
● আপনাকে আইফোন সম্পূর্ণরূপে পুনরুদ্ধার করার অনুমতি দেয়
● আপনাকে অন্য অ্যাপল ডিভাইসে ফাইলগুলি পুনরুদ্ধার করার অনুমতি দেয় (ডিফারেন্ট iOS এর অসঙ্গতি পুনরুদ্ধার ব্যর্থ হতে পারে)
● PC এবং Mac-এ কোনো স্থান ব্যবহার করবেন না
● বিনামূল্যে স্টোরেজ স্পেস মাত্র 5 GB
● পুনরুদ্ধারের সময় iPhone ডেটা মুছে ফেলুন
● ব্যাকআপ এবং পুনরুদ্ধারের সময় ইন্টারনেট প্রয়োজন

উপসংহার

আইফোন ডেটা আপনার কাছে অনেক কিছু মানে, তাই একটি আইফোন ব্যাকআপ করা খুবই প্রয়োজনীয়৷ দুর্ঘটনাক্রমে আইফোন ডেটা হারানোর পরে আপনি আইফোন ব্যাকআপ তৈরি না করার জন্য আফসোস করতে চান না।

আপনার নিজের প্রয়োজন অনুযায়ী ব্যাকআপ টুল নির্বাচন করা উচিত। AOMEI MBackupper আপনাকে বেছে বেছে আইফোন ব্যাকআপ এবং পুনরুদ্ধার করতে দিতে পারে। আপনি যদি একটি সম্পূর্ণ ব্যাকআপ আইফোন তৈরি করতে চান এবং পুনরুদ্ধার করার সময় আইফোন ডেটা মুছে ফেলতে আপত্তি না করেন, আপনি iTunes বা iCloud বেছে নিতে পারেন।

আপনি কি এই "How to Create Backup on iPhone 13/12/11/X/8/7/6" গাইড পছন্দ করেন? আপনি আরও লোকেদের সাহায্য করার জন্য এটি শেয়ার করতে পারেন৷


  1. কিভাবে পিসিতে আইফোন ফটো ব্যাকআপ করবেন (উইন্ডোজ 10/8/7)

  2. কিভাবে iPhone 5/6 থেকে iPhone 7/8/X/11/12/13 স্থানান্তর করবেন?

  3. [৪ উপায়] ট্রেড ইন করার জন্য আইফোন 12/11/X/8/7 কীভাবে মুছা যায়

  4. নতুন আইফোন 13/12/11-এ কীভাবে বার্তা স্থানান্তর করবেন