কম্পিউটার

আইফোনের জন্য সেরা ভিআর হেডসেট

2016 ভার্চুয়াল রিয়েলিটির জন্য একটি বড় বছর ছিল, ওকুলাস, এইচটিসি এবং সোনি সহ অনেক বড় ব্র্যান্ড ভার্চুয়াল রিয়েলিটি হেডসেটগুলি প্রকাশ করেছে, এই বছর মুক্তির জন্য আরও অনেক কিছু রয়েছে৷ যাইহোক, অনেকগুলি হল £400+ মূল্য ট্যাগ সহ প্রিমিয়াম বিকল্প এবং কোনও Mac সমর্থন নেই৷ তাহলে, Mac এবং iOS ব্যবহারকারীদের কি করতে হবে?

যদিও মনে হচ্ছে ম্যাকের জন্য VR এখনও কিছুটা দূরে, iOS ব্যবহারকারীদের কাছে তাদের কাছে একটি বিকল্প উপলব্ধ রয়েছে - এটি Oculus Rift বা HTC Vive এর সাথে অফার করা অভিজ্ঞতার মতো প্রিমিয়াম নাও হতে পারে তবে VR কেমন তার একটি ভাল উদাহরণ প্রদান করে .

আপনি যদি মোবাইল VR-এ থাকেন, তাহলে আপনি হয়ত আমাদের সেরা iOS গেমিং আনুষাঙ্গিকগুলির নির্বাচনও দেখতে চাইতে পারেন৷

আইফোনের সাথে কীভাবে একটি ভিআর হেডসেট ব্যবহার করবেন:মোবাইল ভিআর কী?

মোবাইল VR দামী ভার্চুয়াল রিয়েলিটি হেডসেটগুলি প্রদান করে এমন প্রিমিয়াম অভিজ্ঞতা নাও হতে পারে, তবে এটি মোবাইল ব্যবহারকারীদের জন্য বাজেটে VR অভিজ্ঞতার একটি উপায় অফার করে৷ ভার্চুয়াল রিয়েলিটি হেডসেটে উচ্চ-রেজোলিউশনের ডিসপ্লে, সেন্সর এবং শক্তিশালী অভ্যন্তরীণ বৈশিষ্ট্যগুলি দেখানোর পরিবর্তে, মোবাইল ভিআর আপনার আইফোনের উপর নির্ভর করে ভিআর-এর ডিসপ্লে, সেন্সর এবং মস্তিষ্ক প্রদান করার জন্য, যখন হেডসেটের কাজ হল বিশেষ ভিআর লেন্স এবং একটি আপনার আইফোন ধরে রাখার উপায়।

ধারণাটি হল যে আপনি আপনার আইফোনে একটি ভিআর-সক্ষম অ্যাপ লোড করবেন, তারপর এটিকে হেডসেটে স্লট করে আপনার মাথায় রাখুন। অ্যাপটি তারপরে আপনার মাথার নড়াচড়ার প্রতিলিপি করতে আইফোনে ইতিমধ্যে উপলব্ধ অগণিত সেন্সর ব্যবহার করে, যা আপনাকে একটি ভার্চুয়াল পরিবেশের চারপাশে দেখতে দেয়। অবশ্যই, শুধুমাত্র স্মার্টফোন সেন্সর ব্যবহার করার মানে হল যে এটি প্রিমিয়াম VR এর মতো যথেষ্ট প্রতিক্রিয়াশীল হবে না এবং আপনার মাথা ঘুরানোর সময় আপনি কিছুটা পিছিয়ে যেতে পারেন, তবে এটি মোশন সিকনেস প্ররোচিত করার জন্য যথেষ্ট হবে না (ভিআর নির্মাতাদের একটি সমস্যা ছিল প্রারম্ভিক বিকাশে কাটিয়ে উঠতে)।

পরবর্তী পড়ুন:Apple-এর VR হেডসেট সম্পর্কে আমরা এখন পর্যন্ত যা জানি

যদিও সব মোবাইল ভিআর হেডসেট বাজেট নয়; স্যামসাং বিখ্যাতভাবে গিয়ার ভিআর তৈরি করেছে, যেটি ওকুলাস দ্বারা চালিত, অত্যন্ত জনপ্রিয় (এবং ফেসবুকের মালিকানাধীন) ওকুলাস রিফ্টের পিছনে কোম্পানি। কোম্পানিটি আরও প্রিমিয়াম VR অভিজ্ঞতা প্রদান করতে ওকুলাস প্রযুক্তি ব্যবহার করে এবং এর ফ্ল্যাগশিপ গ্যালাক্সি সিরিজের QHD ডিসপ্লে এবং একটি সাধারণভাবে সু-নির্মিত, আরামদায়ক হেডসেটের সাথে মিলিত, এটি একটি দুর্দান্ত মোবাইল VR অভিজ্ঞতা প্রদান করে। একমাত্র সমস্যা হল Gear VR শুধুমাত্র Galaxy S6/S6 Edge বা নতুন ডিভাইসের সাথে সামঞ্জস্যপূর্ণ, তাই iOS ব্যবহারকারীরা ভাগ্যের বাইরে। যদিও অন্যান্য বিকল্প আছে, যা আমরা নীচে আলোচনা করি৷

আপনি যদি VR অ্যাপের ধারণার জন্য আটকে থাকেন, তাহলে অ্যাপ স্টোরে ইতিমধ্যেই বিভিন্ন ধরনের VR-সক্ষম অ্যাপ রয়েছে, যার মধ্যে রয়েছে বোনদের পছন্দ, তুলনামূলকভাবে ছোট কিন্তু ভীতিকর VR অভিজ্ঞতা এবং Vangard V, একটি একক স্তরের স্পেস-শুটার। বেশিরভাগ VR অ্যাপ বিনামূল্যে, কিন্তু আপনি কিছু অর্থপ্রদত্ত, প্রিমিয়াম অভিজ্ঞতাও পেতে পারেন - আমরা এখানে iPhone এর জন্য আমাদের প্রিয় VR অ্যাপ তালিকাভুক্ত করেছি।

পরবর্তী পড়ুন:আপনি কেন Mac এর সাথে Oculus Rift ব্যবহার করতে পারবেন না

Carl Zeiss VR One Plus মোবাইল ভিউয়ার অন্তর্ভুক্ত করতে সর্বশেষ আপডেট করা হয়েছে৷

iPhone এর জন্য সেরা VR হেডসেট:Google কার্ডবোর্ড

আইফোনের জন্য সেরা ভিআর হেডসেট

  • আজকের সেরা দাম:

একটি iPhone এ VR অভিজ্ঞতার সবচেয়ে সস্তা উপায় হল Google কার্ডবোর্ড ব্যবহার করা। আপনি সম্ভবত নাম দেখে অনুমান করতে পারেন, গুগল কার্ডবোর্ড প্রাথমিকভাবে কার্ডবোর্ড থেকে তৈরি, এবং কীভাবে এটি নিজে তৈরি করবেন তার নির্দেশাবলী Google ওয়েবসাইটে পাওয়া যাবে। এটির জন্য আপনাকে নিজেই লেন্সের মতো অংশগুলি উত্সর্গ করতে হবে, তবে এগুলি সহজেই অনলাইনে বা উচ্চ রাস্তার দোকানগুলিতে পাওয়া যেতে পারে। আপনি নিজের Google কার্ডবোর্ড তৈরি করতে পারেন, কিন্তু যদি এটি আপনার স্টাইল না হয়, তাহলে আপনি জেনে খুশি হবেন যে আপনি প্রি-বিল্ট Google কার্ডবোর্ড হেডসেটগুলিও বেশ সস্তায় কিনতে পারেন – আমরা এটিকে Amazon-এ মাত্র £5.29-এ পেয়েছি। আপনাকে যা করতে হবে তা হল কার্ডবোর্ড ভাঁজ করা!

অবশ্যই, কার্ডবোর্ড থেকে তৈরি, Google কার্ডবোর্ডটি পরার জন্য সবচেয়ে আরামদায়ক হেডসেট নয়, বিশেষ করে দীর্ঘ সময়ের জন্য। এটি মোবাইল VR ব্যবহারকারীদের জন্য একটি ভাল সূচনা বিন্দু, কিন্তু আপনি যদি দেখেন যে প্রাথমিক অভিনবত্বটি বন্ধ হয়ে যাওয়ার পরেও আপনি VR ব্যবহার করতে চান, তবে এটি কিছুটা বেশি ব্যয়বহুল (কিন্তু আরও আরামদায়ক) বিকল্পে বিনিয়োগ করা মূল্যবান হতে পারে।

iPhone এর জন্য সেরা VR হেডসেট:Homido VR

আইফোনের জন্য সেরা ভিআর হেডসেট

  • আজকের সেরা দাম:

হোমিডো ভিআর হেডসেটটি iOS ব্যবহারকারীদের জন্য একটি ভাল বিকল্প যারা আরও প্রিমিয়াম মোবাইল ভিআর অভিজ্ঞতা চান। হোমিডো ভিআর হেডসেটটি আরামের কথা মাথায় রেখে ডিজাইন করা হয়েছে, নরম প্যাডিং দিয়ে ভিআর হেডসেট পরার সময় আপনার ত্বকে জ্বালাপোড়া হওয়া বন্ধ করে, পাশাপাশি হালকা ফুটো মোকাবেলা করার একটি আরামদায়ক উপায় হিসাবে দ্বিগুণ হয়। এটি বিশেষভাবে ডিজাইন করা লেন্সগুলির জন্য একটি 100-ডিগ্রি ফিল্ড অফ ভিউও গর্ব করে, যা আরও নিমগ্ন VR অভিজ্ঞতা প্রদান করতে সহায়তা করবে। এর পাশাপাশি, এটি এমন কন্ট্রোল অফার করে যা আপনাকে লেন্সের মধ্যে দূরত্ব সামঞ্জস্য করতে দেয়, কারণ প্রত্যেকের মুখের আকৃতি কিছুটা আলাদা।

Homido VR চশমা পরিধানকারীদের জন্যও আদর্শ বলে মনে হচ্ছে, কারণ আপনি আপনার চোখ এবং স্মার্টফোনের মধ্যে দূরত্ব সামঞ্জস্য করতে পারেন। এটির মধ্যে টগল করার জন্য তিনটি বিকল্পের সাথে আসে - দূরদর্শী, কাছাকাছি দেখা এবং স্বাভাবিক দৃষ্টি। আইওএস এবং অ্যান্ড্রয়েডের জন্য হোমিডো সেন্টার অ্যাপটিতে গেম এবং অভিজ্ঞতা সহ আপনার নখদর্পণে উপলব্ধ VR-সক্ষম অ্যাপগুলির একটি ক্যাটালগ রয়েছে৷

লেখার সময় £47.99-এ আপনি Homido VR হেডসেটটি Amazon-এ বাছাই করতে পারেন।

iPhone এর জন্য সেরা VR হেডসেট:VR মার্জ করুন

আইফোনের জন্য সেরা ভিআর হেডসেট

  • আজকের সেরা দাম:

আপনি যদি একটু শৌখিন কিছু খুঁজছেন, তাহলে মার্জ ভিআর হেডসেট একটি ভাল বিকল্প হতে পারে, বাজারে থাকা আইফোন এবং অন্যান্য স্মার্টফোনের বিশাল সংখ্যার সাথে মানানসই। মার্জ ভিআর হল একটি মজাদার দেখতে বেগুনি VR হেডসেট যা বায়ুচলাচল পোর্ট এবং একটি নমনীয় এবং অত্যন্ত আরামদায়ক ফোম বডি সহ আরও শক্ত এবং আরামদায়ক অভিজ্ঞতা প্রদান করে৷

মার্জ ভিআর হেডসেটের আকর্ষণীয় বৈশিষ্ট্য হল এটি হেডসেটের শীর্ষে দুটি বোতাম অন্তর্ভুক্ত করে, যা আপনাকে সামঞ্জস্যপূর্ণ VR অ্যাপগুলির সাথে ইন্টারঅ্যাক্ট করতে দেয় - এটি একটি অস্ত্র ফায়ার করতে, বিভিন্ন দেখার মোড টগল করতে ইত্যাদি ব্যবহার করা যেতে পারে৷ এটিতে ক্যামেরাও রয়েছে অ্যাক্সেস, মার্জ ভিআর হেডসেটকে অগমেন্টেড রিয়েলিটি অ্যাপের সাথেও ব্যবহার করার অনুমতি দেয়। এছাড়াও কোম্পানি এই বছরের শেষের দিকে HOLO CUBE প্রকাশ করবে, যা অগমেন্টেড রিয়েলিটি সক্ষমতা অফার করবে।

যদিও কোম্পানিটি মার্কিন যুক্তরাষ্ট্রে অবস্থিত, আপনি £69.95 এ Amazon এর মাধ্যমে মার্জ ভিআর হেডসেট কিনতে পারেন।

iPhone এর জন্য সেরা VR হেডসেট:Carl Zeiss VR One Plus

আইফোনের জন্য সেরা ভিআর হেডসেট

  • আজকের সেরা দাম:

কার্ল জিস ভিআর ওয়ান প্লাস হেডসেটটি একটি বরং ব্যয়বহুল ভিআর ভিউয়ার, কিন্তু এটি একটি 100-ডিগ্রি ফিল্ড অব ভিউ সহ একটি আরামদায়ক, উপভোগ্য মোবাইল ভিআর অভিজ্ঞতা প্রদান করে৷ হেডসেট দুটি সামঞ্জস্যযোগ্য, প্রসারিত স্ট্র্যাপের সাথে আসে যা হেডসেটটিকে আরামদায়ক জায়গায় এবং একটি আরামদায়ক অবস্থানে রাখে। হেডসেটটির নিজেই হেডসেটের পিছনে একটি ফোমের আউটলাইন রয়েছে তাই আপনি যখন এটিকে আপনার মাথায় রাখেন তখন এটি ব্যথা করে না এবং মোটামুটি হালকা এবং আরামদায়ক বোধ করে।

দুর্দান্ত ডিজাইনের অর্থ এই হেডসেটটি খুব আড়ম্বরপূর্ণ এবং আধুনিক চেহারা। এখন, আমরা সবাই জানি VR হেডসেট পরলে আমরা কিছুটা নির্বোধ দেখাই, কিন্তু VR One Plus-এর সাথে, আপনি দেখতে কেমন তা সম্পর্কে স্ব-সচেতন বোধ করেন না। সৌভাগ্যক্রমে, আমাদের মধ্যে ঘামের জন্য, হেডসেটে এমন ভেন্টও রয়েছে যা লেন্সগুলিকে কুয়াশাচ্ছন্ন হওয়া থেকে আটকায়। প্রথম প্রজন্মের VR One-এর বিপরীতে, VR One Plus একটি একক ট্রে সহ আসে যা 4.7in এবং 5.5in এর মধ্যে যেকোনো স্মার্টফোনকে মিটমাট করবে, যার অর্থ iPhone 6 এবং 6 Plus এর বাইরে যেকোনো ফোন সামঞ্জস্যপূর্ণ।

অন্যান্য মোবাইল ভিআর ভিউয়ারদের থেকে ভিন্ন, ভিআর ওয়ান প্লাসে একটি স্বচ্ছ ফ্রন্ট শিল্ড রয়েছে, যা স্মার্টফোন ক্যামেরাকে অগমেন্টেড রিয়েলিটি (এআর) উদ্দেশ্যে ব্যবহার করার অনুমতি দেয়। দর্শকের কাছে উচ্চ মানের লেন্স রয়েছে যা দুর্দান্ত ভিজ্যুয়াল গুণমান সরবরাহ করবে, আপনার স্মার্টফোনের রেজোলিউশন এবং আপনি যে অ্যাপ/গেম ডাউনলোড করছেন তার মানের উপর নির্ভর করে VR অভিজ্ঞতার পারফরম্যান্স এবং গ্রাফিক্স নিজেই পরিবর্তিত হয়।


  1. আইফোনের জন্য 5টি সেরা বাজেট অ্যাপ

  2. আইফোনের জন্য 10টি সেরা প্যাকেজ ট্র্যাকিং অ্যাপ

  3. আইফোন এবং অ্যান্ড্রয়েডের জন্য সেরা ভিআর গেম

  4. আইফোনের জন্য 15 সেরা আবহাওয়ার অ্যাপ