কম্পিউটার

আইফোন অ্যাপ ক্লিপগুলি কী এবং তারা কীভাবে কাজ করে?

iOS 14-এ প্রবর্তিত অ্যাপ ক্লিপগুলি হল iPhone (এবং iPad) অ্যাপগুলির সাথে ইন্টারঅ্যাক্ট করার নতুন উপায়, বিশেষ করে যখন আপনি বাইরে থাকেন এবং কাছাকাছি থাকেন। একটি অ্যাপ ক্লিপ ব্যবহার করে আপনি সম্পূর্ণ অ্যাপ ডাউনলোড (বা কেনা) না করে সহজেই একটি অ্যাপের একটি নির্দিষ্ট উপাদানে ট্যাপ করতে পারবেন।

আসুন জেনে নেই অ্যাপ ক্লিপগুলি কী এবং কীভাবে আপনি আপনার আইফোন ব্যবহার করার সময় এবং চলার সময়, আপনার প্রয়োজন অনুযায়ী বিভিন্ন অ্যাপের নির্দিষ্ট বৈশিষ্ট্যগুলিকে দ্রুত অ্যাক্সেস করতে সেগুলি ব্যবহার করতে পারেন৷

অ্যাপ ক্লিপ কি?

একটি অ্যাপ ক্লিপ একটি iOS অ্যাপের একটি নির্দিষ্ট বৈশিষ্ট্য নেয় এবং এটিকে সেই অ্যাপের একটি দ্রুত, ছোট সংস্করণে ভেঙে দেয়। সম্পূর্ণ অ্যাপের বিপরীতে, যা আপনাকে অ্যাপ স্টোর থেকে ডাউনলোড করতে হবে, অ্যাপ ক্লিপগুলি বন্য অবস্থায় থাকে:রেস্তোরাঁর মেনুতে QR কোড, বার্তাগুলিতে শেয়ার করা লিঙ্ক, মানচিত্রের অবস্থান এবং আরও অনেক কিছু।

এগুলি হালকা ওজনের, অত্যন্ত আবিষ্কারযোগ্য এবং দ্রুত অ্যাক্সেসযোগ্য হতে বোঝানো হয়েছে যাতে ঘটনাস্থলে কিছু করার জন্য একটি অ্যাপ ক্লিপ লোড করার অভিজ্ঞতা নির্বিঘ্ন হয়৷

কল্পনা করুন যে আপনি দ্রুত কফির জন্য একটি ক্যাফেতে হাঁটছেন এবং দেখুন যে লাইনটি 20 জন লোকের লম্বা। আপনি চান যে আপনার কাছে ক্যাফের অ্যাপ থাকে যাতে আপনি একটি মোবাইল অর্ডার দিতে পারেন, কিন্তু অ্যাপটি কয়েকশ মেগাবাইটের এবং আপনি এটি ডাউনলোড করার জন্য আপনার সীমিত ডেটা প্ল্যান ব্যবহার করতে চান না।

যদি ক্যাফে একটি অ্যাপ ক্লিপ অফার করে, তাহলে আপনি ভাগ্যবান! কয়েক সেকেন্ডের মধ্যে, আপনি অ্যাপ ক্লিপটি ডাউনলোড করে অর্ডার দিতে পারবেন। এটি অন্য কিছু করে না, তবে এটির প্রয়োজন নেই।

অ্যাপ ক্লিপগুলি কোথায় পাবেন

আপনি অ্যাপ ক্লিপগুলি আপনার আইফোনে এবং বিশ্বে বিভিন্ন ধরনের ফর্মে দেখতে পাবেন। 2020 সালে যখন iOS 14 লঞ্চ হয়েছিল তখনই তারা প্রদর্শিত হতে শুরু করেছিল, আশা করি ভবিষ্যতে আরও অনেক জায়গায় পপ আপ হবে।

অ্যাপ ক্লিপ কোড এবং QR কোড

QR কোডগুলি ইতিমধ্যেই দোকানের বিজ্ঞাপন, রেস্তোরাঁর মেনু এবং পণ্যের লেবেলগুলিকে শোভা পাচ্ছে৷ আপনার iPhone দিয়ে QR কোড স্ক্যান করা সহজ, তাই এগুলি অ্যাপ ক্লিপগুলি ট্রিগার করার অন্যতম জনপ্রিয় উপায়। এছাড়াও, অ্যাপল অ্যাপ ক্লিপ কোডগুলি চালু করেছে, যেগুলি স্ক্যানযোগ্য ছবি যা একটি QR কোড এবং টাচ আইডি অ্যানিমেশনের মধ্যে ক্রসের মতো দেখায়৷

ChibiStudio, অবতার তৈরি এবং কাস্টমাইজ করার জন্য একটি অ্যাপ, একটি অ্যাপ ক্লিপ কোড তৈরি করেছে যা অ্যাপটির কার্যকারিতার একটি পূর্বরূপ অফার করে।

আইফোন অ্যাপ ক্লিপগুলি কী এবং তারা কীভাবে কাজ করে? আইফোন অ্যাপ ক্লিপগুলি কী এবং তারা কীভাবে কাজ করে? আইফোন অ্যাপ ক্লিপগুলি কী এবং তারা কীভাবে কাজ করে?

NFC ট্যাগ

কিছু অ্যাপ ক্লিপ কোডে একটি নিয়ার-ফিল্ড কমিউনিকেশন (NFC) ট্যাগও রয়েছে, যেটি আপনি আপনার ফোনের কাছে ধরে রেখে ট্রিগার করতে পারেন। স্ট্যান্ডার্ড NFC ট্যাগগুলিও অ্যাপ ক্লিপগুলির সাথে ব্যবহারের জন্য কনফিগার করা যেতে পারে। এগুলি স্কুটার ভাড়ার জন্য অর্থ প্রদান করতে, একটি স্মৃতিস্তম্ভ সম্পর্কে তথ্য অ্যাক্সেস করতে বা এমনকি এটি সমর্থন করে এমন একটি দোকানে চেক আউট করতে ব্যবহার করা যেতে পারে৷

একটি অ্যাপ ক্লিপ বৈশিষ্ট্যযুক্ত একটি অ্যাপ থেকে একটি লিঙ্ক শেয়ার করার সময়, লিঙ্কটি বার্তাগুলিতে প্রদর্শিত হবে। এটিতে একটি অ্যাকশন বোতাম রয়েছে, যেমন খুলুন , যা অ্যাপ ক্লিপ চালু করে।

উদাহরণস্বরূপ, বার্তাগুলিতে ভাগ করা TikTok লিঙ্কগুলি একটি অ্যাপ ক্লিপে লিঙ্ক করা ভিডিও খোলে যখন আপনার সম্পূর্ণ অ্যাপ ইনস্টল না থাকে। অ্যাপ ক্লিপটি লিঙ্কের প্রাপককে আরও ভিডিও স্ক্রোল করার অনুমতি দেয়, মাঝে মাঝে তাদের আরও কিছুর জন্য সম্পূর্ণ অ্যাপ ডাউনলোড করতে অনুরোধ করে।

আইফোন অ্যাপ ক্লিপগুলি কী এবং তারা কীভাবে কাজ করে? আইফোন অ্যাপ ক্লিপগুলি কী এবং তারা কীভাবে কাজ করে?

সাফারি ব্যানার

আপনি সম্ভবত ইতিমধ্যে একটি জনপ্রিয় ওয়েবসাইটের শীর্ষে একটি সাফারি অ্যাপ ব্যানার দেখেছেন। এটি সাধারণত একটি ডাউনলোড বৈশিষ্ট্যযুক্ত অ্যাপ স্টোরের সাথে লিঙ্ক করা বোতাম। এই ব্যানারগুলি অ্যাপ ক্লিপগুলির জন্য একইভাবে কাজ করে:অ্যাপ স্টোর খোলার পরিবর্তে, তারা একটি পপআপ খোলে যেখান থেকে আপনি অ্যাপ ক্লিপ চালু করতে পারেন৷

LookUp-এর ওয়েবসাইট, iOS-এর জন্য একটি স্টাইলিশ অভিধান অ্যাপ, এই বৈশিষ্ট্যটির একটি দুর্দান্ত উদাহরণ। ওয়েবসাইটের শীর্ষে, আপনি একটি Play সহ স্মার্ট অ্যাপ ব্যানার দেখতে পাবেন বোতাম এটিতে ট্যাপ করলে পপআপ দেখা যায়, যা আপনাকে সরাসরি অ্যাপ থেকে কিছু নমুনা সেটে যেতে দেয়।

আইফোন অ্যাপ ক্লিপগুলি কী এবং তারা কীভাবে কাজ করে? আইফোন অ্যাপ ক্লিপগুলি কী এবং তারা কীভাবে কাজ করে? আইফোন অ্যাপ ক্লিপগুলি কী এবং তারা কীভাবে কাজ করে?

মানচিত্র স্থান কার্ড

মানচিত্রে একটি ব্যবসার স্থানের কার্ড দেখার সময় যেখানে অবস্থানটি একটি অ্যাপ ক্লিপ অফার করে, আপনি দিকনির্দেশের নীচে একটি আয়তক্ষেত্রাকার অ্যাকশন বোতাম দেখতে পাবেন বোতাম।

উদাহরণস্বরূপ, পানেরা রুটির প্লেস কার্ডটি খাবার অর্ডার করুন লেবেলযুক্ত একটি বোতাম প্রদর্শন করে , পানের রুটি সহ সাবটাইটেল হিসাবে। এটিতে আলতো চাপলে আপনাকে অ্যাপ ক্লিপ খুলতে অনুরোধ করবে, যা একটি সহজ এবং সহজ পিকআপ অর্ডার ফর্ম অফার করে।

আইফোন অ্যাপ ক্লিপগুলি কী এবং তারা কীভাবে কাজ করে? আইফোন অ্যাপ ক্লিপগুলি কী এবং তারা কীভাবে কাজ করে?

অ্যাপ ক্লিপগুলির ক্ষমতা এবং সীমাবদ্ধতা

গতি এবং অ্যাক্সেসযোগ্যতার উপর তাদের ফোকাস রেখে, অ্যাপ ক্লিপগুলি সর্বাধিক 10MB আকারে সীমাবদ্ধ। লগইন এবং কেনাকাটা স্ট্রীমলাইন করতে তারা Apple এবং Apple Pay দিয়ে সাইন ইন ব্যবহার করতে পারে। আপনি সম্পূর্ণ অ্যাপ ডাউনলোড করলে, অ্যাপ ক্লিপ থেকে যেকোনো ডেটা এবং পছন্দ স্বয়ংক্রিয়ভাবে সম্পূর্ণ সংস্করণে স্থানান্তরিত হবে।

একটি অ্যাপ ক্লিপের একটি আট-ঘণ্টার উইন্ডো রয়েছে যাতে এটি অনুমতি না নিয়েই আপনার আইফোনে বিজ্ঞপ্তি পাঠানোর অনুমতি দেয়। একটি বিজ্ঞপ্তিতে আলতো চাপলে অ্যাপ ক্লিপ পুনরায় খোলে। আপনি সেটিংস> বিজ্ঞপ্তি> অ্যাপ ক্লিপ এ গিয়ে অ্যাপ ক্লিপগুলিকে বিজ্ঞপ্তি পাঠানো থেকে আটকাতে পারেন .

একটি অ্যাপের জন্য একাধিক অ্যাপ ক্লিপ

একটি একক অ্যাপ একাধিক অ্যাপ ক্লিপ তৈরি করতে পারে, প্রতিটির সাথে একটি অনন্য অভিজ্ঞতা বা নির্দিষ্ট কার্যকারিতা প্রদান করে। LookUp বিভিন্ন অ্যাপ ক্লিপ প্রদান করে, প্রতিটি সরাসরি একটি একক কুইজে ঝাঁপিয়ে পড়ে। যাইহোক, আপনি অন্যদের অ্যাক্সেস করার জন্য একটি কুইজ থেকে প্রস্থান করতে পারেন।

আইফোন অ্যাপ ক্লিপগুলি কী এবং তারা কীভাবে কাজ করে? আইফোন অ্যাপ ক্লিপগুলি কী এবং তারা কীভাবে কাজ করে?

অ্যাপ ক্লিপ তৈরি করার জন্য ডেভেলপারদের জন্য সবচেয়ে শক্তিশালী প্রণোদনা হল তাদের সম্পূর্ণ অ্যাপগুলিতে হুক। অ্যাপ স্টোরে একটি অ্যাপ এড়িয়ে যাওয়া সহজ যখন এটি দেখানোর জন্য শুধুমাত্র কয়েকটি স্ক্রিনশট এবং ভিডিও উপলব্ধ থাকে। কিন্তু লুকআপ এবং চিবিস্টুডিও উভয়ই দেখায় যে কীভাবে অ্যাপ ক্লিপ সম্পূর্ণ অ্যাপটি আসলে কী করে তার পূর্বরূপ দিতে পারে।

আরও, একটি গেম একটি অ্যাপ ক্লিপ অফার করতে পারে যেটিতে শুধুমাত্র প্রথম স্তর বা কয়েক মিনিটের গেমপ্লে রয়েছে—আসলে এটি চেষ্টা করার পরে সম্পূর্ণ গেমটি ডাউনলোড করার জন্য একটি অনেক শক্তিশালী হুক। এই প্রিভিউগুলি বিশেষ করে অর্থপ্রদত্ত অ্যাপ এবং গেমের বিনামূল্যের নমুনা হিসাবে মূল্যবান৷

আপনার আইফোনে অ্যাপ ক্লিপগুলি কোথায় থাকে?

আপনি একবার এটি থেকে বেরিয়ে গেলে একটি অ্যাপ ক্লিপ অদৃশ্য হয়ে যাবে বলে মনে হতে পারে, তবে এটি সম্পূর্ণরূপে চলে যায়নি। অ্যাপ ক্লিপগুলি আপনার আইফোনের বিভিন্ন জায়গায় বাস করে:

  • সাম্প্রতিক অ্যাপস সুইচারে
  • অ্যাপ লাইব্রেরিতে
  • স্পটলাইট অনুসন্ধানে
আইফোন অ্যাপ ক্লিপগুলি কী এবং তারা কীভাবে কাজ করে? আইফোন অ্যাপ ক্লিপগুলি কী এবং তারা কীভাবে কাজ করে?

আপনি অ্যাপ ক্লিপের নামের জন্য স্পটলাইটে অনুসন্ধান করে সময় বাঁচাতে পারেন। এছাড়াও আপনি আপনার হোম স্ক্রিনের ডানদিকের পৃষ্ঠায় সোয়াইপ করতে পারেন এবং এটি অ্যাপ লাইব্রেরিতে খুঁজে পেতে পারেন। আপনি সম্ভবত সেগুলিকে সম্প্রতি যোগ করা-এ দেখতে পাবেন৷ উপরের-ডান কোণে বিভাগ।

তা না হলে, অ্যাপ লাইব্রেরি-এ আলতো চাপুন শীর্ষে অনুসন্ধান বার করুন এবং নীচের দিকে স্ক্রোল করুন, যেখানে সেগুলি বর্ণানুক্রমিক ক্রমে তালিকাভুক্ত করা হয়েছে৷

আইফোন অ্যাপ ক্লিপগুলি কী এবং তারা কীভাবে কাজ করে? আইফোন অ্যাপ ক্লিপগুলি কী এবং তারা কীভাবে কাজ করে?

কিভাবে অ্যাপ ক্লিপ মুছবেন

আপনার আইফোনের জন্য অ্যাপ্লিকেশানগুলির সাথে বিশৃঙ্খল হওয়া এত সহজ যে আপনি চিন্তা করতে পারেন যে অ্যাপ ক্লিপগুলি কেবল সমস্যাটিকে আরও খারাপ করে তুলবে৷ সৌভাগ্যবশত, অ্যাপ লাইব্রেরি আপনার সমস্ত অ্যাপ ক্লিপগুলিকে আপনার প্রয়োজন না হওয়া পর্যন্ত সঞ্চয় করে রাখে।

এছাড়াও, আপনি শেষবার ব্যবহার করার 30 দিন পরে আপনার iPhone স্বয়ংক্রিয়ভাবে একটি অ্যাপ ক্লিপ মুছে ফেলবে। আপনাকে অ্যাপ ক্লিপ পরিচালনা করতে হবে না; আপনার আইফোন প্রয়োজনের সময় সেগুলিকে রাখবে এবং যখন সেগুলি না থাকবে তখন মুছে দেবে৷

আপনি যদি ম্যানুয়ালি একটি অ্যাপ ক্লিপ মুছতে চান, তাহলে আপনি অ্যাপ লাইব্রেরির সম্প্রতি যোগ করা থেকে তা করতে পারেন বিভাগ বা এর অনুসন্ধানযোগ্য তালিকা। এছাড়াও আপনি সেটিংস> অ্যাপ ক্লিপ-এ যেতে পারেন , যেখানে আপনি একটি নির্দিষ্ট অ্যাপ ক্লিপ মুছে ফেলতে পারেন বা সমস্ত অ্যাপ ক্লিপ সরান এ আলতো চাপ দিয়ে একবারে মুছে ফেলতে পারেন .

আইফোন অ্যাপ ক্লিপগুলি কী এবং তারা কীভাবে কাজ করে? আইফোন অ্যাপ ক্লিপগুলি কী এবং তারা কীভাবে কাজ করে? আইফোন অ্যাপ ক্লিপগুলি কী এবং তারা কীভাবে কাজ করে?

এর জন্য একটি অ্যাপ ক্লিপ থাকতে পারে

অ্যাপ ক্লিপগুলি আরও সাধারণ হয়ে উঠতে সেট করা হয়েছে কারণ ব্যবসা এবং বিকাশকারীরা অনন্য, বাস্তব-বিশ্বের মিথস্ক্রিয়া অফার করতে তাদের অ্যাপগুলিকে প্রসারিত করে৷

বন্যের মধ্যে অ্যাপ ক্লিপগুলির জন্য নজর রাখুন এবং দেখুন কি নতুন অভিজ্ঞতা আপনার জন্য আনলক করার জন্য অপেক্ষা করছে৷ ইতিমধ্যে, অ্যাপ ক্লিপগুলিই একমাত্র দুর্দান্ত নতুন বৈশিষ্ট্য নয় যা iOS 14 যোগ করেছে৷

ইমেজ ক্রেডিট:cottonbro/Pexels


  1. iPhone “সময় সংবেদনশীল” বিজ্ঞপ্তি:এগুলি কী এবং কীভাবে ব্যবহার করবেন

  2. আইফোন হোয়াইট স্ক্রিন:এটি কী এবং কীভাবে এটি ঠিক করা যায়

  3. আইফোনে অন্যান্য স্টোরেজ কী এবং কীভাবে এটি হ্রাস করা যায়

  4. Windows Sysinternals:এগুলি কী এবং কীভাবে সেগুলি ব্যবহার করবেন?