কম্পিউটার

অ্যান্ড্রয়েড এবং উইন্ডোজ ব্যবহারকারীদের সাথে কীভাবে ফেসটাইম ব্যবহার করবেন

অ্যান্ড্রয়েড, উইন্ডোজ, লিনাক্স বা অন্যান্য নন-অ্যাপল প্ল্যাটফর্মে বন্ধু এবং পরিবারকে কল করতে আপনি অবশেষে ফেসটাইম ব্যবহার করতে পারেন। ফেসটাইমের সাথে সংযোগ করার জন্য তাদের জন্য একটি সাধারণ ওয়েব লিঙ্ক যা লাগে, কোনো বিশেষ সফ্টওয়্যার বা অ্যাপল আইডির প্রয়োজন নেই। এবং এন্ড-টু-এন্ড এনক্রিপশন সহ, উইন্ডোজ এবং অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা অন্যান্য ফেসটাইম কলের মতো একই নিরাপত্তা এবং গোপনীয়তা উপভোগ করতে পারেন।

কিভাবে ফেসটাইম নন-অ্যাপল ব্যবহারকারীদের সাথে কাজ করে

নন-অ্যাপল ব্যবহারকারীরা আপনার ফেসটাইম কলে যোগদান করার আগে, আপনাকে অবশ্যই কলটির একটি লিঙ্ক তৈরি করতে হবে এবং সেই সাথে যারা যোগদানের অনুমতি পাবে তাদের নির্দিষ্ট করতে হবে। এই ওয়েব লিঙ্কটি টেক্সট, স্ল্যাক বা অন্যান্য পরিষেবার মাধ্যমে উইন্ডোজ বা অ্যান্ড্রয়েড ফোন চালানোর পিসি ব্যবহার করে যে কারও সাথে শেয়ার করা যেতে পারে।

এটি iOS 15, iPadOS 15 এবং macOS মন্টেরিতে ফেসটাইমে কাজ করে। পুরোনো অ্যাপল অপারেটিং সিস্টেমে ফেসটাইম লিঙ্কগুলি অসমর্থিত। আপনার মনে রাখা উচিত যে আপনি অ্যাপল ডিভাইস ছাড়া মাল্টি-প্ল্যাটফর্ম গ্রুপ ফেসটাইম কল তৈরি করতে পারবেন না।

অ্যান্ড্রয়েড এবং উইন্ডোজ ব্যবহারকারীদের সাথে কীভাবে ফেসটাইম ব্যবহার করবেন

আপনার ফেসটাইম ওয়েবলিঙ্ক তৈরি করার সাথে সাথে, অন্য পক্ষ কেবল তাদের ওয়েব ব্রাউজারে কলে যোগ দিতে লিঙ্কটি খোলে। এটি একটি চমত্কার ঘর্ষণহীন প্রক্রিয়া যার জন্য কোনও বিশেষ সফ্টওয়্যার বা অ্যাপ বা ব্রাউজার প্লাগইন প্রয়োজন হয় না, যতক্ষণ না পার্টি তাদের Windows বা Android ডিভাইস থেকে কলে যোগদান করে ক্রোম, এজ বা ফায়ারফক্সের মতো একটি আধুনিক ওয়েব ব্রাউজার ব্যবহার করে৷

আসুন অ্যান্ড্রয়েড এবং উইন্ডোজ প্ল্যাটফর্মগুলির সাথে ফেসটাইম তৈরি, সময়সূচী, ভাগ করা এবং ব্যবহার করার পদক্ষেপগুলি পর্যালোচনা করি৷

আপনার কলে যোগ দিতে আপনাকে Windows এবং Android ব্যবহারকারীদের জন্য একটি অনন্য ওয়েব লিঙ্ক তৈরি করতে হবে৷

FaceTime খুলুন আপনার iPhone বা iPad এ, তারপর লিঙ্ক তৈরি করুন বেছে নিন ইন্টারফেসের শীর্ষের কাছে বিকল্প। এটি করলে শেয়ার শীট খুলবে। এখন নাম যোগ করুন নির্বাচন করুন আপনার ফেসটাইম কলকে একটি কাস্টম নাম দিতে শেয়ার শীটের শীর্ষের কাছে। কলটির নামকরণ একাধিক নির্ধারিত কলের মধ্যে পার্থক্য করা সহজ করে তোলে।

অ্যান্ড্রয়েড এবং উইন্ডোজ ব্যবহারকারীদের সাথে কীভাবে ফেসটাইম ব্যবহার করবেন

নামের কলটির সাথে, কপি নির্বাচন করুন মেনু থেকে যাতে আপনি বার্তা, মেল বা অন্য কোনো অ্যাপে ফেসটাইম কল URL পেস্ট করতে পারেন। আপনি চাইলে ক্যালেন্ডার অ্যাপে একটি সম্পর্কিত ইভেন্টের জন্য ঐচ্ছিকভাবে একটি লিঙ্ক তৈরি করতে পারেন। এটা করলে সবাই জানতে পারবে ঠিক কোথায় এবং কখন দেখা করতে হবে।

X আলতো চাপুন শেয়ার শীট বন্ধ করতে এবং আপনার অনন্য ফেসটাইম লিঙ্ক তৈরি করা শেষ করতে (কলে অন্তত একজনকে যোগ করতে ভুলবেন না)। আপনি আসন্ন এর অধীনে তালিকাভুক্ত সমস্ত ভবিষ্যতের ফেসটাইম কলগুলি খুঁজে পেতে পারেন৷ iPhone, iPad, এবং Mac-এ FaceTime অ্যাপে শিরোনাম৷

আপনি এখন নির্ধারিত কলে যোগদানের জন্য আমন্ত্রণ জানাতে চান এমন কারো সাথে তৈরি করা লিঙ্কটি শেয়ার করতে হবে। একটি FaceTime লিঙ্ক ভাগ করতে, i স্পর্শ করুন৷ আসন্ন-এর নীচে তালিকাভুক্ত কলের পাশের বোতাম , তারপর লিঙ্ক শেয়ার করুন বিকল্পটি বেছে নিন . শেয়ার শীট থেকে, লিঙ্কটি টেক্সট করতে বন্ধু বা পরিবার বেছে নিন বা এর মাধ্যমে লিঙ্কটি শেয়ার করতে মেল বা হোয়াটসঅ্যাপের মতো একটি অ্যাপ নির্বাচন করুন।

কিভাবে একটি নির্ধারিত ফেসটাইম কল শুরু করবেন

FaceTime ওয়েব লিঙ্ক শেয়ার করা হলে, ম্যানুয়ালি শুরু না হওয়া পর্যন্ত প্রকৃত কল শুরু হবে না। এটি করতে, আসন্ন শিরোনামের অধীনে তালিকাভুক্ত কলটি স্পর্শ করুন৷ পূর্ণ-স্ক্রীন ফেসটাইম অভিজ্ঞতা খুলতে। এটি আপনাকে দেখতে আপনাকে কেমন দেখাচ্ছে এবং অন্যরা ইতিমধ্যেই কলটিতে যোগ দিয়েছে কিনা তা পরীক্ষা করার সুযোগ দেয়৷

নির্ধারিত কলটি শুরু করতে, সবুজ যোগ দিন টিপুন উপরের ডানদিকে বোতাম।

অ্যান্ড্রয়েড এবং উইন্ডোজ ব্যবহারকারীদের সাথে কীভাবে ফেসটাইম ব্যবহার করবেন

আপনার Apple ডিভাইসে ফেসটাইম কলটি শেষ করতে, ফেসটাইম নিয়ন্ত্রণগুলি আনতে শীর্ষের কাছে স্ক্রীনটি স্পর্শ করুন এবং লাল ত্যাগ করুন টিপুন বোতাম এটি করলে কলটি শেষ হয়ে যাবে, কিন্তু আপনি যদি ভবিষ্যতে কলটি পুনরায় চালু করেন তবে যে কেউ কলটিতে যোগদান করতে ইচ্ছুক তাদের জন্য এর লিঙ্কটি সক্রিয় থাকবে৷

লিঙ্কটিকে নিষ্ক্রিয় করতে, আপনাকে অবশ্যই এটি মুছে ফেলতে হবে৷

আপনার অনন্য ফেসটাইম লিঙ্কটি সক্রিয় থাকবে যতক্ষণ না ম্যানুয়ালি মুছে ফেলা হয়।

একটি নির্ধারিত ফেসটাইম লিঙ্ক মুছতে, আসন্ন এর অধীনে এটির উপর বাম দিকে সোয়াইপ করুন একটি মুছুন প্রকাশ করতে শিরোনাম বিকল্প এটি আলতো চাপুন, তারপর লিঙ্ক মুছুন নির্বাচন করে অপারেশন নিশ্চিত করুন৷ পপ আপ যে ডায়ালগ থেকে. বিকল্পভাবে, i আলতো চাপুন তালিকাভুক্ত কলের পাশে, তারপর লিঙ্ক মুছুন বেছে নিন .

অ্যান্ড্রয়েড এবং উইন্ডোজ ব্যবহারকারীদের সাথে কীভাবে ফেসটাইম ব্যবহার করবেন

লিঙ্কটি মুছে ফেলা হলে এটির অন্তর্নিহিত কলটি আপনি যার সাথে শেয়ার করেছেন তাদের জন্য অকার্যকর হয়ে যায়৷

কিভাবে অ্যান্ড্রয়েড বা উইন্ডোজ থেকে ফেসটাইম কলে যোগ দেবেন

অ্যান্ড্রয়েড এবং উইন্ডোজ ব্যবহারকারীদের জন্য, একটি ব্রাউজারে ফেসটাইম আশ্চর্যজনকভাবে ভাল কাজ করে। ভিডিও এবং অডিওর গুণমান যেমন আপনি FaceTime থেকে আশা করেন তেমনই কলগুলি এন্ড-টু-এন্ড এনক্রিপ্ট করা হয়।

একটি অ্যান্ড্রয়েড বা উইন্ডোজ ডিভাইস থেকে আসন্ন ফেসটাইম কলে যোগ দিতে, একজন নন-অ্যাপল ব্যবহারকারীকে অবশ্যই অ্যাপল ব্যবহারকারীর কাছ থেকে প্রাপ্ত লিঙ্কটিতে ক্লিক করতে হবে যিনি কলটি শিডিউল করেছেন। গুরুত্বপূর্ণভাবে, নন-অ্যাপল ব্যবহারকারীদের কলে যোগদানের জন্য একটি অ্যাপল আইডি তৈরি করতে হবে না, যা একটি উল্লেখযোগ্য বাধা দূর করে।

সমস্ত নন-অ্যাপল কল অংশগ্রহণকারীদের এই বিশেষ ফেসটাইম কলের সময় তারা যে নামটি ব্যবহার করতে চান তা টাইপ করতে হবে। কল মালিক তাদের অ্যাপল ডিভাইসে একটি মুলতুবি অনুরোধের বিষয়ে তাদের জানিয়ে একটি বিজ্ঞপ্তি পাবেন। যদিও এই মুহুর্তে একজন নন-অ্যাপল ব্যবহারকারী তাদের লাইভ ভিডিও দেখেন, অন্য পক্ষগুলি তাদের নিজস্ব ভিডিও দেখতে পাবে না যতক্ষণ না একজন নন-অ্যাপল ব্যবহারকারী অনুমোদিত হয়।

কলের মালিক একজন নন-অ্যাপল অংশগ্রহণকারীকে স্বীকার করার পরে, তারা অবিলম্বে কলে যোগদান করবে।

কলটি শেষ করতে, Android বা Windows ব্যবহারকারীদের অবশ্যই End টিপুন৷ বোতাম কলটি তৈরি করা Apple ব্যবহারকারী ত্যাগ করুন হিট করার পরে কলটি স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যায় তাদের পাশে বোতাম।

মাল্টি-প্ল্যাটফর্ম ফেসটাইম কল কি ব্যক্তিগত?

উইন্ডোজ বা অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের সাথে ফেসটাইম কলগুলি অ্যাপল-টু-অ্যাপলের মতোই এন্ড-টু-এন্ড এনক্রিপ্ট করা হয়। আপনি যখন আপনার Apple ডিভাইসে FaceTime সেট আপ করেন, তখন আপনি আপনার কলার আইডি হিসাবে আপনার মোবাইল নম্বর বা ইমেল ঠিকানা নির্বাচন করতে পারেন। যখনই কোনো উইন্ডোজ বা অ্যান্ড্রয়েড ব্যবহারকারী কোনো লিঙ্ক থেকে ফেসটাইমে যোগ দেন, তারা আপনার কলার আইডি দেখতে সক্ষম হবেন৷

যে মনে রাখা মূল্য কিছু. নন-অ্যাপল বন্ধুদের সাথে ফেসটাইমিং করার সময় আপনার কলার আইডি হিসাবে একটি পৃথক ইমেল ঠিকানা ব্যবহার করা ভাল ধারণা হতে পারে।

ফেসটাইম একটি ইন্ডাস্ট্রি স্ট্যান্ডার্ড হয়ে ওঠার কথা ছিল

2010 সালে আইফোন 4 প্রেস কনফারেন্সের সময় স্টিভ জবস যখন ফেসটাইমকে "আরো একটি জিনিস" চমক হিসাবে উন্মোচন করেছিলেন, তখন তিনি প্রতিশ্রুতি দিয়েছিলেন যে অ্যাপল অ্যাপল নয় এমন প্ল্যাটফর্মগুলিতে বৈশিষ্ট্যটি কাজ করার জন্য আন্তর্জাতিক মানের সংস্থাগুলির সাথে কাজ করবে। এমনকি তিনি ফেসটাইমকে শিল্পের মানদণ্ডে পরিণত করার কল্পনাও করেছিলেন৷

দুর্ভাগ্যবশত, এটি ঘটেনি, এবং আমরা এখনও কেন তা শিখতে পারিনি। উইন্ডোজ এবং অ্যান্ড্রয়েডে নেটিভ অ্যাপের অভাব থাকা সত্ত্বেও এবং প্রথম স্থানে একটি ফেসটাইম লিঙ্ক তৈরি করার জন্য একটি অ্যাপল ডিভাইসের প্রয়োজনীয়তা থাকা সত্ত্বেও, অ্যাপল অন্ততপক্ষে নন-অ্যাপল ব্যবহারকারীদের এখন একটি ন্যূনতম কার্যকর পণ্য দিয়েছে।


  1. আইফোন এবং আইপ্যাডে কীভাবে ফেসটাইম ব্যবহার করবেন

  2. কীভাবে একটি আইফোনের সাথে একটি Android Wear স্মার্টওয়াচ সেট আপ এবং ব্যবহার করবেন৷

  3. Android এবং Windows এ AirPods কিভাবে ব্যবহার করবেন

  4. বুট ক্যাম্পের সাথে উইন্ডোজ 7 কীভাবে ব্যবহার করবেন