কম্পিউটার

এই 6টি আইফোন অ্যাপ দিয়ে পিয়ানো বাজাতে শিখুন

পিয়ানো বাজাতে শেখা এমন একটি দক্ষতা যা সব বয়সের মানুষ নিতে পারে। পিয়ানো বাজানোর সুবিধাগুলি মজা করার বাইরেও যায়—এটি স্মৃতিশক্তিও বাড়ায় এবং সৃজনশীলতাকে উদ্দীপিত করে।

অতীতে, লোকেরা পিয়ানো বাজানো সম্পর্কে তাদের যা জানার জন্য প্রয়োজনীয় সবকিছু শেখানোর জন্য একজন সঙ্গীত শিক্ষকের উপর নির্ভর করত। আজকাল, আমরা যথেষ্ট ভাগ্যবান যে আমাদের পাশে প্রযুক্তি রয়েছে যা আমাদের নতুন দক্ষতা শিখতে সহায়তা করে।

আপনার iPhone দিয়ে পিয়ানো শেখার জন্য আমরা সংকলিত অ্যাপগুলির এই তালিকাটি দেখুন৷

1. সিম্পলি পিয়ানো

এই 6টি আইফোন অ্যাপ দিয়ে পিয়ানো বাজাতে শিখুন

সিম্পলি পিয়ানো হল অ্যাপ স্টোরের সবচেয়ে জনপ্রিয় পিয়ানো শেখার টুলগুলির মধ্যে একটি এবং শিক্ষানবিস থেকে প্রো পর্যন্ত সমস্ত দক্ষতার স্তরগুলি পূরণ করে৷ সেট-আপ সহজ:আপনার পিয়ানো বা কীবোর্ডের উপরে আপনার আইফোন রাখুন এবং বাজানো শুরু করুন। একজন ব্যক্তিগত পিয়ানো শিক্ষকের মতো, অ্যাপটি আপনি কী বাজাচ্ছেন তা চিনবে এবং তাৎক্ষণিক প্রতিক্রিয়া প্রদান করবে।

ব্যবহারকারীদের 25টি শেখার কোর্স এবং শেখার জন্য শতাধিক গানের অ্যাক্সেস রয়েছে, পপ থেকে ক্লাসিক্যাল পর্যন্ত জেনারে বিস্তৃত।

পিয়ানো বাজানোর ভিত্তি শেখার পরে, কোর্সটি দুটি পথে বিভক্ত হয়:একক এবং জ্যা। আপনার শেখার লক্ষ্য এবং আপনি যে ধরনের সঙ্গীত বাজাতে চান তার উপর নির্ভর করে আপনি কোন পথ বেছে নিতে চান।

৫-মিনিট ওয়ার্কআউট আপনার খেলার দক্ষতা তীক্ষ্ণ রাখতে যথেষ্ট সংক্ষিপ্ত যদি আপনি একটি সম্পূর্ণ পাঠ করতে খুব ব্যস্ত থাকেন। এই সংক্ষিপ্ত ওয়ার্কআউটগুলি ব্যক্তিগতকৃত এবং আপনি নতুন কিছু শিখতে না পারলেও আপনি যা শিখেছেন তা আরও শক্তিশালী করবে৷

2. Yousician

এই 6টি আইফোন অ্যাপ দিয়ে পিয়ানো বাজাতে শিখুন

Yousician অ্যাপটি এমন একজন ব্যক্তিগত সঙ্গীত গৃহশিক্ষক থাকার মতো যিনি আপনি খেলার সময় তাৎক্ষণিক প্রতিক্রিয়া প্রদান করেন। অ্যাপটি মিউজিক শিক্ষকদের দ্বারা ডিজাইন করা হয়েছে এবং সম্পূর্ণ নতুন থেকে শুরু করে অভিজ্ঞ পেশাদারদের পর্যন্ত সঙ্গীতের দক্ষতার সকল স্তরের জন্য পূরণ করে৷

অ্যাপটিতে পিয়ানো শেখার বিষয়বস্তু রয়েছে, যার মধ্যে রয়েছে 1,500টিরও বেশি মিশন এবং ব্যায়াম সহ শত শত ভিডিও। শিক্ষার্থীরা মিউজিক থিওরি এবং ব্যবহারিক দক্ষতার সমস্ত প্রয়োজনীয় জিনিস শিখে, যার মধ্যে কীভাবে শিট মিউজিক পড়তে হয় এবং কীভাবে দুই হাতে খেলতে হয়।

পিয়ানো বাজাতে শেখা আপনাকে একটি একক ঘরানার মধ্যে সীমাবদ্ধ করা উচিত নয়। Yousician-এ, আপনি পপ, রক, জ্যাজ এবং ক্লাসিক্যাল সহ বিস্তৃত ঘরানার গানগুলি কীভাবে চালাতে হয় তা শিখতে পারেন। অ্যাপটি ধাপে ধাপে টিউটোরিয়ালের মাধ্যমে আপনার পছন্দের গানের মাধ্যমে আপনাকে গাইড করবে।

আপনি যদি গেমপ্লে উপভোগ করেন, Yousician তার ব্যবহারকারীদের জন্য সাপ্তাহিক চ্যালেঞ্জ সেট করে। প্রতি সপ্তাহে, সমস্ত ব্যবহারকারী একে অপরের বিরুদ্ধে একটি নতুন গানের সেটে প্রতিদ্বন্দ্বিতা করতে পারে যা প্রতিটি বাজানো স্তরের জন্য তৈরি করা হয়েছে৷

3. ফ্লোকি

এই 6টি আইফোন অ্যাপ দিয়ে পিয়ানো বাজাতে শিখুন এই 6টি আইফোন অ্যাপ দিয়ে পিয়ানো বাজাতে শিখুন এই 6টি আইফোন অ্যাপ দিয়ে পিয়ানো বাজাতে শিখুন

ফ্লোকি নামক এই পিয়ানো টিউশন অ্যাপটি প্রতিটি স্তরে ব্যবহারকারীদের কোর্স, টিউটোরিয়াল এবং 1,500টি গান ব্যবহার করে শেখায়। অ্যাপটি আপনার iPhone এর মাইক্রোফোন বা MIDI সংযোগের মাধ্যমে আপনার কর্মক্ষমতা নিরীক্ষণ করে এবং দরকারী প্রতিক্রিয়া প্রদান করে।

পেশাদার পিয়ানোবাদকদের ভিডিও টিউটোরিয়ালগুলি আপনাকে সঠিক বাজানোর কৌশল বিকাশে সহায়তা করার জন্য সরবরাহ করা হয়েছে। আপনি যখন গান বাজান তখন আপনার আইফোনের স্ক্রীন দুই ভাগে বিভক্ত হয়, একদিকে শীট মিউজিক এবং অন্যদিকে পিয়ানোবাদকের একটি পাখি-চোখের দৃশ্য, যাতে আপনি তাদের হাত ঠিক কপি করতে পারেন।

আপনি ধাপে ধাপে কোর্সে বাজানোর কৌশল এবং সঙ্গীত তত্ত্বও শিখবেন, যেমন কিভাবে উভয় হাত দিয়ে খেলতে হয় এবং ব্যায়াম যা আপনাকে স্কেল, কর্ড এবং ইম্প্রোভাইজেশন শেখায়।

গান চালানোর মোডগুলি (অপেক্ষা করুন৷ মোড, ধীরে মোড, এবং দ্রুত মোড) বিভিন্ন প্রয়োজনের সাথে ব্যবহারকারীদের জন্য সুবিধাজনক। নতুনরা অপেক্ষা করার মোডটিকে সবচেয়ে সুবিধাজনক মনে করবে কারণ এটি নোটগুলি শোনে যখন আপনি একটি টুকরো খেলেন এবং আপনার গতিতে যান৷

4. Skoove

এই 6টি আইফোন অ্যাপ দিয়ে পিয়ানো বাজাতে শিখুন

Skoove একজন ইন্টারেক্টিভ পিয়ানো শিক্ষক যেটি আপনার শেখার অভিজ্ঞতাকে ব্যক্তিগতকৃত করতে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে। অ্যাপটি সমস্ত স্তরের খেলোয়াড়দেরকে পূরণ করে এবং আপনার ব্যক্তিগত দক্ষতার উপর ভিত্তি করে পাঠগুলিকে ব্যক্তিগতকৃত করে৷

আপনার শেখার জন্য 400টি পাঠ, হাজার হাজার ভিডিওর পাশাপাশি জনপ্রিয় হিট এবং ক্লাসিক গান সহ প্রচুর সামগ্রী রয়েছে৷ মৌলিক বিষয়গুলো ভালোভাবে আচ্ছাদিত করা হয়েছে, যেমন দৃষ্টি-পড়া এবং কর্ড, ইম্প্রোভাইজেশন এবং প্রোডাকশনের মতো অন্যান্য মূল্যবান দক্ষতার পাশাপাশি।

ব্যবহারকারীরা টেম্পো বৈশিষ্ট্যের সাথে তাদের নিজস্ব গতিতে শিখতে পারে, যা গান বাজানোর গতি কমাতে এবং গতি বাড়াতে পারে, সেইসাথে অনুশীলনের জন্য গানের কঠিন অংশগুলি লুপ করার ক্ষমতা।

5. পিয়ানো একাডেমী

এই 6টি আইফোন অ্যাপ দিয়ে পিয়ানো বাজাতে শিখুন

পিয়ানো একাডেমি প্রতিশ্রুতি দেয় যে তারা পিয়ানোর মালিক হোক বা না হোক নতুনদের বিশেষজ্ঞ পিয়ানোবাদক হিসাবে পরিণত করবে। অ্যাপটি আপনার আইফোনের মাইক্রোফোন বা MIDI সংযোগ ব্যবহার করে আপনার কীবোর্ড বা পিয়ানোতে কী বাজছে তা সনাক্ত করতে পারে। অন্যথায়, আপনার পিয়ানো না থাকলে অ্যাপের টাচস্ক্রিন কীবোর্ড আপনাকে বাজানো শুরু করতে সাহায্য করবে।

ভিডিও টিউটোরিয়াল, একজন স্টাফ প্লেয়ার দ্বারা পরিচালিত, বিশেষ করে ভিজ্যুয়াল শিক্ষার্থীদের জন্য উপযোগী। অ্যাপটি আপনার খেলার সাথে সাথে ক্রমাগত শোনে এবং তাৎক্ষণিক প্রতিক্রিয়া প্রদান করে।

সঙ্গীত তত্ত্বের মৌলিক বিষয়গুলি ছাড়াও, যেমন কর্ড এবং স্কেল, ব্যবহারকারীদের হাতের অবস্থান এবং কীভাবে নোট এবং শীট সঙ্গীত পড়তে হয় তার মতো ব্যবহারিক দক্ষতাও শেখানো হয়। অ্যাপটি ব্যবহারকারীদের মজাদার ইন্টারেক্টিভ সাউন্ড এবং দুর্দান্ত ভিজ্যুয়ালের সাথে জড়িত রাখে, আপনি যখন আরও কঠিন দক্ষতায় অগ্রসর হন।

পিয়ানো একাডেমি জানে যে আপনার পছন্দের সুরগুলির সাথে অনুশীলন করা কতটা গুরুত্বপূর্ণ—ব্যবহারকারীরা তাদের পছন্দের সুরগুলির সাথে বাজানোর মাধ্যমেও শিখতে পারে বিভিন্ন ধরণের শৈলী থেকে।

6. পিয়ানো

এই 6টি আইফোন অ্যাপ দিয়ে পিয়ানো বাজাতে শিখুন

এই অ্যাপটি একটি সম্পূর্ণ 88-কী টাচস্ক্রিন কীবোর্ড সিমুলেটর দিয়ে পিয়ানো শেখার প্রক্রিয়াটিকে গামিফাই করে যা আপনাকে 150টি জনপ্রিয় গান বাজাতে শেখায়। দুটি মিনি-গেম সহ নয়টি ভিন্ন পিয়ানো কীবোর্ড এবং বাদ্যযন্ত্র রয়েছে:ম্যাজিক টাইলস এবং ম্যাজিক কী .

ম্যাজিক টাইলস মিনি-গেম আপনাকে অ্যাপের টাচস্ক্রিন কীবোর্ডে বিখ্যাত গান বাজানো শেখায়। সঠিক সময়ে সঠিক কী টিপলে পয়েন্ট দেওয়া হয়। নতুনরা তাদের সময় এবং গতি আয়ত্ত করতে এই গেমটি ব্যবহার করতে পারে, সেইসাথে তাদের যদি পিয়ানোতে অ্যাক্সেস না থাকে তবে অনুশীলন করার সুযোগ দিতে পারে৷

ব্যবহারকারীরা এই অ্যাপের মাধ্যমে মৌলিক পিয়ানো দক্ষতাও শিখতে পারে, যেমন শীট মিউজিক এবং কর্ড কীভাবে পড়তে হয়।

আপনার সুবিধার জন্য প্রযুক্তি ব্যবহার করুন এবং আজই পিয়ানো শেখা শুরু করুন

সমস্ত স্তরের খেলোয়াড়রা পিয়ানো অনুশীলন এবং শিখতে এই দুর্দান্ত আইফোন অ্যাপগুলি ব্যবহার করতে পারে। এই অ্যাপ্লিকেশানগুলির প্রতিটিতে আলাদা আলাদা বৈশিষ্ট্য এবং ক্ষমতা রয়েছে, তবে এই বিবরণগুলি আপনাকে আপনার প্রয়োজনের জন্য সঠিকটি খুঁজে পেতে সহায়তা করবে৷ শিখতে শুরু করার জন্য আপনার পিয়ানোও দরকার নেই; প্রযুক্তির জন্য ধন্যবাদ, আপনার যা দরকার তা হল একটি আইফোন৷


  1. এই Android এবং iOS অ্যাপগুলির সাহায্যে ঋণ নিয়ন্ত্রণ করুন

  2. বাচ্চাদের জন্য এই শিক্ষামূলক অ্যাপগুলির মাধ্যমে তাদের আরও স্মার্ট করে তুলুন

  3. সাংকেতিক ভাষা শেখার জন্য শীর্ষ 5টি আইফোন অ্যাপ

  4. এই সেরা আইফোন অ্যাপগুলির মাধ্যমে অত্যাশ্চর্য পোস্টার এবং ব্যানার তৈরি করুন