কম্পিউটার

কিভাবে ম্যাকে iCloud কীচেন পাসওয়ার্ড দেখতে হয়

পাসওয়ার্ড পরিচালনা করা আর ক্লান্তিকর কাজ নয়! ঠিক আছে, পাসওয়ার্ড ম্যানেজার অ্যাপসকে ধন্যবাদ যা আমাদের আপনার সমস্ত পাসওয়ার্ড, সংবেদনশীল তথ্য এক জায়গায় সংরক্ষণ করতে দেয়। আজকের প্রযুক্তি-চালিত বিশ্বে, আপনার ইমেল থেকে সোশ্যাল মিডিয়া অ্যাপ্লিকেশানগুলি বা আপনি যেখানে যান যেখানে আপনাকে একটি নতুন অ্যাকাউন্ট নিবন্ধন করতে হবে সেখানে মনে রাখার মতো অসংখ্য অ্যাকাউন্ট এবং অনন্য পাসওয়ার্ড রয়েছে৷ সুতরাং, হ্যাঁ, পাসওয়ার্ড ভুলে যাওয়া নিশ্চিতভাবে অবাঞ্ছিত ঝামেলাকে আমন্ত্রণ জানাতে পারে।

কিভাবে ম্যাকে iCloud কীচেন পাসওয়ার্ড দেখতে হয়

সুবিধার বিষয় হিসাবে, বেশিরভাগ ব্যবহারকারী তাদের সমস্ত অ্যাকাউন্টের জন্য একই পাসওয়ার্ড ব্যবহার করার প্রবণতা রাখে৷ কিন্তু নিরাপত্তার দৃষ্টিকোণ থেকে, এই অনুশীলনটি যুক্তিযুক্ত বলে মনে করা হয় না। যদি একজন হ্যাকার বা অনুপ্রবেশকারী আপনার পাসওয়ার্ড ধরে রাখে, তাহলে তারা আপনার সমস্ত অ্যাকাউন্ট অ্যাক্সেস করতে পারে এবং আপনার অনলাইন গোপনীয়তাকে এক মুহূর্তে নষ্ট করতে পারে। সুতরাং, আপনার সমস্ত অ্যাকাউন্ট সুরক্ষিত আছে তা নিশ্চিত করতে, আপনাকে সর্বদা আপনার সমস্ত অ্যাকাউন্টের জন্য শক্তিশালী এবং অনন্য পাসওয়ার্ড তৈরি করতে হবে।

কিভাবে ম্যাকে iCloud কীচেন পাসওয়ার্ড দেখতে হয়

অতএব, এটি হল যখন একটি পাসওয়ার্ড ম্যানেজার টুল আপনাকে ত্রাণকর্তা হিসাবে সাহায্য করার জন্য পদক্ষেপ নেয়৷ একটি পাসওয়ার্ড ম্যানেজার অ্যাপ ব্যবহার করা নিরাপত্তা লঙ্ঘনের ঝুঁকি কমিয়ে দেয় এবং আপনাকে সহজেই আপনার সমস্ত পাসওয়ার্ড এক জায়গায় পরিচালনা করতে দেয়৷

iCloud কীচেন কি?

পাসওয়ার্ড ম্যানেজার অ্যাপের কথা বলতে গেলে, iCloud Keychain হল অ্যাপল দ্বারা তৈরি এমনই একটি সুবিধাজনক বিল্ট-ইন ইউটিলিটি যা আপনাকে Mac, iPhone, এবং তে নিরাপদ, শক্তিশালী এবং অনন্য পাসওয়ার্ড তৈরি করতে দেয়। আইপ্যাড iCloud Keychain অ্যাপের সাহায্যে, আপনি আপনার ডিভাইস জুড়ে আপনার সমস্ত পাসওয়ার্ড এবং সুরক্ষিত তথ্য আপডেট রাখতে পারেন। আইক্লাউড কীচেন অ্যাপে, আপনি আপনার পাসওয়ার্ড এবং ক্রেডিট কার্ডের বিশদ বিবরণ, ওয়াইফাই পাসওয়ার্ড, নোট এবং অন্যান্য সংবেদনশীল এবং নিরাপদ তথ্য সংরক্ষণ করতে পারেন।

কিভাবে ম্যাকে iCloud কীচেন পাসওয়ার্ড দেখতে হয়

যখনই আপনি কোনো অ্যাপ বা ওয়েবসাইটে একটি নতুন অ্যাকাউন্ট তৈরি করার চেষ্টা করেন, আপনি iCloud Keychain অ্যাপটিকে আপনার জন্য একটি অনন্য ছদ্ম-র্যান্ডম পাসওয়ার্ড তৈরি করতে দিতে পারেন৷ iCloud Keychain অ্যাপটি সহজেই অনন্য এবং র‍্যান্ডম স্ট্রিং কম্বিনেশন তৈরি করতে পারে এবং আপনার সমস্ত জটিল পাসওয়ার্ড এক জায়গায় সংরক্ষণ করবে। এবং এখানে সেরা অংশ আসে! iCloud Keychain অ্যাপটি ক্লাউডে আপনার সমস্ত পাসওয়ার্ড এবং সংবেদনশীল তথ্য সঞ্চয় করে যাতে সেগুলি ডিভাইস জুড়ে সিঙ্ক থাকে। (ম্যাক, আইফোন, এবং আইপ্যাড)

iCloud Keychain অ্যাপটি আপনাকে সর্বোচ্চ স্তরের নিরাপত্তা প্রদান করে এবং এন্ড-টু-এন্ড এনক্রিপশন ব্যবহার করে আপনার সমস্ত পাসওয়ার্ড সুরক্ষিত করে৷ এই পোস্টে, আমরা Mac-এ iCloud কীচেন পাসওয়ার্ডগুলি কীভাবে দেখতে হয় সে সম্পর্কে সমস্ত কিছু শিখব৷

আসুন শুরু করা যাক।

কিভাবে ম্যাকে কীচেন অ্যাক্সেস সক্ষম করবেন?

আমরা এগিয়ে যাওয়ার আগে, আসুন নিশ্চিত করি যে কীচেন অ্যাক্সেসটি macOS-এ সক্ষম করা আছে৷ আপনাকে যা করতে হবে তা এখানে।

অ্যাপল আইকনে আলতো চাপুন, সিস্টেম পছন্দগুলি নির্বাচন করুন এবং তারপরে আপনার প্রোফাইল আইকনে আলতো চাপুন৷

এখন, তালিকার মধ্য দিয়ে স্ক্রোল করুন এবং তারপরে আপনার Mac এ "কিচেন" বিকল্পটি সক্ষম করুন৷

কিভাবে ম্যাকে iCloud কীচেন পাসওয়ার্ড দেখতে হয়

একবার কীচেন অ্যাক্সেস সক্ষম হয়ে গেলে, আপনি যখনই কোনো ওয়েবসাইটে যান iCloud Keychain অ্যাপটি আপনাকে জিজ্ঞাসা করবে আপনি একটি নতুন পাসওয়ার্ড তৈরি করতে বা ভল্টে আপনার বিদ্যমান পাসওয়ার্ড সংরক্ষণ করতে চান কিনা৷

কিভাবে ম্যাকে iCloud কীচেন পাসওয়ার্ড দেখতে হয়

ম্যাকে কিভাবে iCloud কীচেন পাসওয়ার্ড দেখতে হয়

আপনার Mac এ স্পটলাইট অনুসন্ধান চালু করুন৷ এখন, অ্যাপটি চালু করতে "কিচেন অ্যাক্সেস" টাইপ করুন। বিকল্পভাবে, আপনি দ্রুত স্পটলাইট অনুসন্ধান চালু করতে কমান্ড + স্পেস কী সমন্বয় টিপুন। ডিফল্টরূপে, অ্যাপল কীচেন অ্যাক্সেস অ্যাপটিকে অ্যাপ্লিকেশন> ইউটিলিটি ফোল্ডারে সংরক্ষণ করে।

কিভাবে ম্যাকে iCloud কীচেন পাসওয়ার্ড দেখতে হয়

আপনার Mac-এ Keychain Access অ্যাপ লোড হয়ে গেলে, আপনি উইন্ডোতে এন্ট্রিগুলির একটি তালিকা দেখতে পাবেন৷

কিভাবে ম্যাকে iCloud কীচেন পাসওয়ার্ড দেখতে হয়

ম্যাকে iCloud কীচেন পাসওয়ার্ড দেখতে, তালিকা থেকে একটি পৃথক এন্ট্রি নির্বাচন করুন এবং তারপরে এটির বিশদ বিবরণ দেখতে এটিতে ডবল-ট্যাপ করুন৷

কিভাবে ম্যাকে iCloud কীচেন পাসওয়ার্ড দেখতে হয়

পাসওয়ার্ডের বিস্তারিত উইন্ডোতে, "পাসওয়ার্ড দেখান" বিকল্পে চেক করুন।

আপনার পরিচয় প্রমাণীকরণ করতে, আপনাকে আপনার কীচেন অ্যাক্সেস অ্যাকাউন্টের অ্যাডমিন পাসওয়ার্ড লিখতে হবে৷ পাসওয়ার্ড লিখুন এবং ঠিক আছে বোতামে টিপুন।

কিভাবে ম্যাকে iCloud কীচেন পাসওয়ার্ড দেখতে হয়

আপনি আপনার অ্যাকাউন্টের বিশদ অনুমোদনের জন্য অ্যাডমিন পাসওয়ার্ডটি প্রবেশ করা মাত্রই, আপনি "পাসওয়ার্ড দেখান" ক্ষেত্রের পাশে পাসওয়ার্ডের বিশদ বিবরণ দেখতে সক্ষম হবেন৷

কীচেইন অ্যাক্সেসে কীভাবে একটি পাসওয়ার্ড সম্পাদনা বা মুছবেন?

কিচেন অ্যাক্সেসে একটি পাসওয়ার্ড সম্পাদনা করতে বা মুছতে, এই দ্রুত পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

স্পটলাইট অনুসন্ধান বৈশিষ্ট্য ব্যবহার করে আপনার Mac-এ Keychain Access অ্যাপ চালু করুন৷ বিকল্পভাবে, আপনি অ্যাপ্লিকেশন> ইউটিলিটি ফোল্ডারে কীচেন অ্যাপটিও খুঁজে পেতে পারেন।

কিভাবে ম্যাকে iCloud কীচেন পাসওয়ার্ড দেখতে হয়

কিচেন অ্যাক্সেস উইন্ডোতে, পাসওয়ার্ড এন্ট্রিতে ডান-ক্লিক করুন এবং তারপর "মুছুন" বিকল্পটি নির্বাচন করুন৷

সংশ্লিষ্ট এন্ট্রি সম্পাদনা করতে, আপনি এর বিশদ বিবরণ দেখতে এটিতে ডবল-ট্যাপ করতে পারেন৷

উপসংহার

তাই বন্ধুরা, আপনি কীভাবে Mac এ iCloud কীচেন পাসওয়ার্ড দেখতে পারেন তা এখানে। কীচেন অ্যাক্সেস আপনার অ্যাকাউন্টগুলিকে আরও সুরক্ষিত করে তোলে কারণ এটি একটি ছদ্ম-এলোমেলো সমন্বয় তৈরি করে যা অনুমান করা সহজ নয়। সুতরাং, আপনার প্রতিটি অ্যাকাউন্ট বা ওয়েবসাইটের প্রতিটি অনন্য পাসওয়ার্ড মনে রাখার পরিবর্তে, আপনি এই কাজটি iCloud Keychain Access-এ ছেড়ে দিতে পারেন। কীচেন অ্যাক্সেস আপনার সমস্ত পাসওয়ার্ড, সংবেদনশীল তথ্য, নোট এবং অন্যান্য বিবরণ শক্তভাবে এনক্রিপ্ট করে রাখে। আপনি কি আপনার ম্যাকে আইক্লাউড কীচেন অ্যাক্সেস অ্যাপ ব্যবহার করেন? মন্তব্য বিভাগে আপনার চিন্তা শেয়ার করার জন্য নির্দ্বিধায়. সোশ্যাল মিডিয়াতে আমাদের অনুসরণ করুন – Facebook, Instagram এবং YouTube।


  1. ম্যাকের সাফারিতে সংরক্ষিত পাসওয়ার্ডগুলি কীভাবে দেখতে হয়

  2. কীভাবে ম্যাকে আইক্লাউড ফটো অ্যাক্সেস করবেন

  3. ম্যাকে সংরক্ষিত পাসওয়ার্ডগুলি কীভাবে সন্ধান করবেন

  4. কিভাবে ম্যাকে কীচেন পাসওয়ার্ড রিসেট করবেন