কম্পিউটার

কেন Android কে ওপেন সোর্স অপারেটিং সিস্টেম বলা হয়?

এই সব যখন আমরা শুনে আসছি যে অ্যান্ড্রয়েড একটি ওপেন সোর্স অপারেটিং সিস্টেম। অবশ্যই, আপনি যদি একজন গড় ব্যবহারকারী হন, তাহলে ওপেন সোর্স অপারেটিং সিস্টেম কী বা কেন নির্মাতারা এটিকে এভাবে রেখেছেন তা নিয়ে কখনোই চিন্তা করেননি...?

তবে, এটা বললে ভুল হবে!

আসুন, আপনি iOS বা Windows ফোনের পরিবর্তে Android পাওয়ার কারণ খুঁজে বের করি৷

অন্য সকলের মধ্যে, আপনি একটি Android বেছে নেবেন কারণ অনেক নির্মাতারা তাদের অনন্য বৈশিষ্ট্য সহ Android ডিভাইস বিক্রি করে৷ উদাহরণস্বরূপ, স্যামসাং স্বাস্থ্য ট্র্যাকার সক্ষম করেছে যখন কিছু অন্যান্য ব্র্যান্ড ফিঙ্গার টাচ আনলকিং পেয়েছে। এই ধরনের বৈশিষ্ট্য অবশ্যই অনেক মৌলিক ব্যবহারকারীদের প্রলুব্ধ করে। এছাড়াও, আপনি অ্যান্ড্রয়েডের পরম সুবিধাও পেতে পারেন। অবশ্যই তারা! কিন্তু কেন এমন হয়? সহজভাবে, কারণ তারা ওপেন সোর্স অপারেটিং সিস্টেমের উপর ভিত্তি করে। এখন আপনি নিশ্চয়ই ভাবছেন ওপেন সোর্স সিস্টেম কি?

ওপেন সোর্স কি?

সাধারণভাবে ওপেন সোর্স বলতে সোর্স কোডকে বোঝায় যা এমনভাবে প্রোগ্রাম করা হয় যাতে এটি ব্যবহারকারীদের দ্বারা পরিবর্তিত হতে পারে বা বিনামূল্যে ব্যবহার করতে পারে বা অন্য ডেভেলপারদের দ্বারা আপডেটগুলি আনার জন্য এবং যা উপযুক্ত বলে মনে হতে পারে তাদের কাছে।

অনুসন্ধান এন্টারপ্রাইজ লিনাক্স এটিকেও উদ্ধৃত করে, “ওপেন সোর্স হল ওপেন সোর্স ইনিশিয়েটিভ (OSI) এর মালিকানাধীন একটি সার্টিফিকেশন চিহ্ন। যে সফ্টওয়্যারগুলির বিকাশকারীরা অবাধে ভাগ করে নেওয়ার উদ্দেশ্যে এবং সম্ভবত অন্যদের দ্বারা উন্নত এবং পুনঃবন্টন করার উদ্দেশ্যে তারা ওপেন সোর্স ট্রেডমার্ক ব্যবহার করতে পারেন যদি তাদের বিতরণের শর্তগুলি OSI-এর ওপেন সোর্স সংজ্ঞার সাথে সামঞ্জস্যপূর্ণ হয়। সংক্ষেপে, বন্টন পদের সংজ্ঞা মডেলের প্রয়োজন যে:

  • যে সফ্টওয়্যারটি বিতরণ করা হচ্ছে তা অবশ্যই অন্য কারো কাছে কোনো বিধিনিষেধ ছাড়াই পুনরায় বিতরণ করতে হবে৷
  • সোর্স কোডটি অবশ্যই উপলব্ধ করা উচিত (যাতে গ্রহণকারী পক্ষ এটিকে উন্নত বা সংশোধন করতে সক্ষম হবে)।
  • মূল সফ্টওয়্যার থেকে আলাদা নাম বা সংস্করণ বহন করার জন্য লাইসেন্সের জন্য সফ্টওয়্যারটির উন্নত সংস্করণের প্রয়োজন হতে পারে৷"

কিছু ​​ওপেন সোর্স সফ্টওয়্যারের মধ্যে রয়েছে LibreOffice, Mozilla Firefox, Android, ইত্যাদি।

অ্যান্ড্রয়েড কি সত্যিই একটি ওপেন সোর্স অপারেটিং সিস্টেম?

প্রযুক্তিগতভাবে, হ্যাঁ!

2005 সালে, Android Inc., এটিকে ওপেন সোর্স রুট দিয়ে ডেভেলপ করেছিল৷ অ্যান্ড্রয়েড এর ভিত্তি হিসাবে লিনাক্স কার্নেল দিয়ে ডিজাইন করা হয়েছে। লিনাক্স কার্নেল হল একটি মনোলিথিক ইউনিক্স-এর মতো কম্পিউটার অপারেটিং সিস্টেম কার্নেল। অ্যান্ড্রয়েডের বেশিরভাগ অংশগুলি কয়েকটি বাইনারি ব্লব সহ ওপেন সোর্স, যেগুলি নির্দিষ্ট হার্ডওয়্যারের সাথে মসৃণভাবে কাজ করার জন্য তৈরি করা হয়েছে৷ অন্য কথায়, Android প্ল্যাটফর্ম বা Android Open Source Project (AOSP) প্রত্যেকের জন্য উপলব্ধ যে কোন পরিবর্তন তারা করতে চায়।

ওপেন সোর্স অপারেটিং সিস্টেম বলতে কী বোঝায়?

একটি ওপেন অপারেটিং সিস্টেম হওয়ার অনেক সুবিধা রয়েছে যেমন আপনি আপনার ডিভাইসের রম পরিবর্তন করতে পারেন এবং এতে অনেক কিছু এলোমেলো করতে পারেন। এগুলি ছাড়াও, আপনার ডিভাইসে রম সেট আপ করলে নির্মাতার ওয়ারেন্টি থেকে ডিভাইসটি বাতিল হয়ে যায়। তবে এর বিভিন্ন সুবিধা রয়েছে। এখানে আপনি যান:

ওপেন সোর্স অপারেটিং সিস্টেমের সুবিধা:

  • আপনি যদি একজন ডেভেলপার হন বা একটি নতুন অপারেটিং সিস্টেম নিয়ে আসার লক্ষ্য রাখেন, তাহলে Android হল আপনার পথ। আপনি চাইলে আপনার ডিভাইসটি কাস্টমাইজ করতে পারেন। এমনকি আপনি আপনার নিজস্ব একটি সম্পূর্ণ নতুন অপারেটিং সিস্টেম তৈরি করতে পারেন। অন্য কথায়, রুট করা সহজ।
  • এগুলি পরিচালনা করতে আরও সুবিধাজনক৷
  • এই ধরনের ডিভাইসের জন্য অ্যাপ তৈরি করা ক্লোজড সোর্সের তুলনায় অনেক সহজে জড়িত। যেহেতু অপারেটিং সিস্টেমের প্রতিটি স্পেসিফিকেশন আপনার সামনে রয়েছে, তাই টুইকিং অনেক সহজ হয়ে যায়।
  • একটি অ্যাপ পাওয়া অনেক সহজ। এগুলি যেকোন জায়গা থেকে আসতে পারে, সেটা অ্যাপ স্টোর বা .apk ডাউনলোড হতে পারে অথবা কোনো শেয়ারিং অ্যাপের মাধ্যমে হতে পারে।

ওপেন সোর্স অপারেটিং সিস্টেমের অসুবিধা:

  • তারা তুলনামূলকভাবে দুর্বল। এই ধরনের অপারেটিং সিস্টেমের জন্য ভাইরাস দ্বারা সংক্রামিত হওয়া সহজ।
  • যদি পৃথক ব্যবহারকারীদের দ্বারা কোনো পরিবর্তন আনা হয়, তাহলে এই ডিভাইসগুলির ওয়ারেন্টি ফুরিয়ে যায় বা ব্যবহারকারীর একক দায়িত্ব হয়ে যায়, অর্থাৎ যখন রুট করা হয়।
  • কিছু ​​ভুল হলে এই ধরনের ডিভাইসের জন্য কম সমর্থন পাওয়া যায়। এই ধরনের অপারেটিং সিস্টেম সমস্যাগুলির প্রতিক্রিয়া এবং সমাধানের জন্য ব্যবহারকারীদের সম্প্রদায়ের উপর নির্ভর করে৷

এন্ড্রয়েড থাকা অবশ্যই মজাদার! তারা সহজ এবং সুবিধাজনক এবং তবুও তাদের নিজস্ব উচ্চতা এবং অসঙ্গতি রয়েছে। যাইহোক, এখন আপনি জানতে পারবেন আপনার অ্যান্ড্রয়েড কী দিয়ে তৈরি করা হয়েছে এবং আপনি যদি এটিকে কিছুটা পরিবর্তন করতে চান তবে আপনি করতে পারেন! তবে আপনি এটি শুরু করার আগে পেশাদার জ্ঞান পেতে ভুলবেন না৷


  1. Android 10 এ আপডেট করতে পারছেন না? এখানে কেন

  2. Android এ EPUB ফাইল কিভাবে খুলবেন

  3. 8 সেরা ওপেন সোর্স অপারেটিং সিস্টেম 2022

  4. 7 লিনাক্সের জন্য সেরা ওপেন সোর্স ক্লোনিং সফ্টওয়্যার