কম্পিউটার

অ্যান্ড্রয়েডে আগে থেকে ইনস্টল করা অ্যাপগুলি কীভাবে মুছবেন

অ্যান্ড্রয়েডে আগে থেকে ইনস্টল করা অ্যাপগুলি কীভাবে মুছবেন

প্রথমে, আসুন এখানে কয়েকটি প্রযুক্তিগত পদের সাথে পরিচিত হই। প্রস্তুতকারকের কাছ থেকে আপনার অ্যান্ড্রয়েড ফোনে আগে থেকে ইনস্টল করা অ্যাপগুলিকে ব্লোটওয়্যার বলা হয়। অপ্রয়োজনীয় ডিস্কের জায়গার পরিমাণের কারণে তাদের নামকরণ করা হয়েছে। তারা কোন ক্ষতি করে না, কিন্তু তারা কোন কাজে আসে না! অ্যান্ড্রয়েড ফোনে, ব্লোটওয়্যার সাধারণত অ্যাপের আকার নেয়। তারা অত্যাবশ্যক সিস্টেম সম্পদ ব্যবহার করে এবং সঠিক ও সুশৃঙ্খলভাবে কাজ করার পথে পায়।

একজনকে চিনতে জানেন না? ভাল, শুরুর জন্য, তারা এমন অ্যাপ যা আপনি খুব কমই ব্যবহার করেন। কখনও কখনও আপনি এমনকি আপনার অ্যাপ ড্রয়ারে তাদের উপস্থিতি সম্পর্কে অজ্ঞাতও হতে পারেন। এটি আমাদের সকলের জন্য একটি সাধারণ অভিজ্ঞতা— আপনি যখনই একটি নতুন ফোন কিনবেন, তখন আপনার ফোনে প্রচুর অ্যাপ রয়েছে যা আগে থেকে ইনস্টল করা আছে এবং সেগুলির বেশিরভাগই অকেজো৷

তারা মূল্যবান কম্পিউটিং শক্তি ব্যবহার করে এবং আপনার ব্র্যান্ডের নতুন ফোনটিকে ধীর করে দেয়। Facebook, Google অ্যাপস, স্পেস ক্লিনার, সিকিউরিটি অ্যাপ হল এমন কিছু অ্যাপ যা সাধারণত একটি নতুন স্মার্টফোনে আগে থেকে ইনস্টল করা থাকে। সত্যি কথা বলতে, আপনি শেষ কবে Google Play Movies বা Google Play Books ব্যবহার করেছিলেন?

আপনি যদি এই অবাঞ্ছিত অ্যাপগুলি থেকে পরিত্রাণ পেতে চান তবে কীভাবে করবেন তা জানেন না, তাহলে আপনার চিবুক রাখুন! কারণ আমরা আপনার জন্য Android এ প্রি-ইনস্টল করা অ্যাপ মুছে ফেলার জন্য নিখুঁত গাইড পেয়েছি। চলুন শুধু এর মধ্য দিয়ে যাই।

অ্যান্ড্রয়েডে আগে থেকে ইনস্টল করা অ্যাপগুলি কীভাবে মুছবেন

Android-এ আগে থেকে ইনস্টল করা অ্যাপগুলি কীভাবে মুছবেন

আপনার অ্যান্ড্রয়েড স্মার্টফোনে কিছু জায়গা খালি করতে আপনার স্মার্টফোন থেকে ব্লোটওয়্যার অ্যাপগুলি মুছে বা সীমাবদ্ধ করা উচিত। আপনার স্মার্টফোনে আগে থেকে ইনস্টল করা অপ্রয়োজনীয় অ্যাপ থেকে মুক্তি পেতে চারটি ভিন্ন পদ্ধতি ব্যবহার করতে পারেন।

পদ্ধতি 1:এর মাধ্যমে Bloatware অ্যাপ আনইনস্টল করুন Mobile S এটিংস

প্রথমত, আপনাকে অবশ্যই আপনার স্মার্টফোনে ব্লোটওয়্যার অ্যাপ্লিকেশনগুলি পরীক্ষা করতে হবে যা স্ট্যান্ডার্ড পদ্ধতি ব্যবহার করে আনইনস্টল করা যেতে পারে, যেমন আপনার মোবাইল সেটিংসের মাধ্যমে৷ আপনার স্মার্টফোন থেকে ব্লোটওয়্যার অ্যাপগুলি সরাতে এই পদ্ধতির সাথে সম্পর্কিত বিস্তারিত পদক্ষেপগুলি নীচে বিশদভাবে বর্ণনা করা হয়েছে:

1. আপনার মোবাইল সেটিংস খুলুন৷ এবং “অ্যাপস-এ আলতো চাপুন " মেনু থেকে বিকল্প।

অ্যান্ড্রয়েডে আগে থেকে ইনস্টল করা অ্যাপগুলি কীভাবে মুছবেন

2. এখন, আপনি আপনার স্মার্টফোন থেকে যে অ্যাপটি সরাতে চান সেটিতে ট্যাপ করতে হবে।

3. এখন আপনি হয় "আনইনস্টল করুন এ আলতো চাপতে পারেন৷ ” বোতাম বা তার জায়গায় থাকলে “অক্ষম করুন ” বোতামটি উপস্থিত রয়েছে, তারপরে এটিতে আলতো চাপুন। এর মানে সাধারণত সিস্টেম ডিভাইস থেকে অ্যাপটি মুছতে পারে না।

অ্যান্ড্রয়েডে আগে থেকে ইনস্টল করা অ্যাপগুলি কীভাবে মুছবেন

পদ্ধতি 2:Google Play Store এর মাধ্যমে Bloatware Apps আনইনস্টল করা

কিছু ব্যবহারকারী তাদের মোবাইল সেটিংসের মাধ্যমে অ্যাপ আনইনস্টল করা কঠিন বলে মনে করেন। পরিবর্তে, তারা সরাসরি Google Play Store থেকে bloatware অ্যাপটি আনইনস্টল করতে পারে। Google Play Store-এর মাধ্যমে আগে থেকে ইনস্টল করা অ্যাপ আনইন্সটল করার বিস্তারিত ধাপ নিচে উল্লেখ করা হল:

1. Google Play স্টোর চালু করুন এবং আপনার প্রোফাইল ছবিতে আলতো চাপুন৷ উপরের সার্চ বারের পাশে।

অ্যান্ড্রয়েডে আগে থেকে ইনস্টল করা অ্যাপগুলি কীভাবে মুছবেন

2. এখানে, আপনি বিকল্পগুলির একটি তালিকা পাবেন। সেখান থেকে, “আমার অ্যাপস এবং গেমস-এ আলতো চাপুন " এবং "ইনস্টল করা নির্বাচন করুন৷ "।

অ্যান্ড্রয়েডে আগে থেকে ইনস্টল করা অ্যাপগুলি কীভাবে মুছবেন

3. পরবর্তী স্ক্রিনে, আপনি একটি অ্যাপ এবং গেমের তালিকা পাবেন৷ আপনার স্মার্টফোনে ইনস্টল করুন। এখান থেকে, আপনি আপনি যে ব্লোটওয়্যারটি আনইনস্টল করতে চান তা সন্ধান করতে পারেন৷

অ্যান্ড্রয়েডে আগে থেকে ইনস্টল করা অ্যাপগুলি কীভাবে মুছবেন

4. অবশেষে, আনইনস্টল করুন আলতো চাপুন৷ বিকল্প।

অ্যান্ড্রয়েডে আগে থেকে ইনস্টল করা অ্যাপগুলি কীভাবে মুছবেন

পদ্ধতি 3:আগে থেকে ইনস্টল করা/ব্লোটওয়্যার অ্যাপগুলি নিষ্ক্রিয় করা

আপনার অ্যান্ড্রয়েড স্মার্টফোনে নিরাপত্তা ত্রুটি সৃষ্টিকারী এই অ্যাপগুলিকে আনইন্সটল করা কঠিন মনে হলে, আপনি মোবাইল সেটিংস থেকে সেগুলি অক্ষম করতে পারেন৷ এই বিকল্পটি অ্যাপটিকে স্বয়ংক্রিয়ভাবে জেগে উঠতে বাধা দেবে এমনকি যখন অন্য অ্যাপগুলি জোর করে। এটি চলমান বন্ধ করবে এবং কোনো ব্যাকগ্রাউন্ড প্রক্রিয়া বন্ধ করবে। এই পদ্ধতির সাথে জড়িত বিশদ পদক্ষেপগুলি নীচে বিশদভাবে বর্ণনা করা হয়েছে:

প্রথমত, আপনি যে সমস্ত অ্যাপ আনইনস্টল করতে চান তার আপডেট আনইনস্টল করতে হবে। এই জন্য,

1. সেটিংস খুলুন৷ আপনার ফোনে এবং “অ্যাপস-এ আলতো চাপুন ”  প্রদত্ত বিকল্পগুলির তালিকা থেকে।

2. অ্যাপটি নির্বাচন করুন৷ আপনি আনইনস্টল করতে চান এবং তারপরে "অনুমতি এ আলতো চাপুন৷ ” অ্যাপটি যে সমস্ত অনুমতি দেয় তা অস্বীকার করুন৷

অ্যান্ড্রয়েডে আগে থেকে ইনস্টল করা অ্যাপগুলি কীভাবে মুছবেন

3. অবশেষে, “অক্ষম করুন-এ আলতো চাপুন৷ ” এই অ্যাপটিকে কাজ করা বন্ধ করতে এবং পটভূমিতে চলা বন্ধ করতে বাধ্য করতে বোতাম৷

অ্যান্ড্রয়েডে আগে থেকে ইনস্টল করা অ্যাপগুলি কীভাবে মুছবেন

পদ্ধতি 4:আপনার স্মার্টফোন রুট করুন

রুটিং হল একটি প্রক্রিয়া যা আপনাকে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম কোডে রুট অ্যাক্সেস পেতে দেয়। আপনি আপনার ফোন রুট করার পরে সফ্টওয়্যার কোড পরিবর্তন করতে এবং আপনার ফোনটিকে প্রস্তুতকারকের সীমাবদ্ধতা থেকে মুক্ত করতে সক্ষম হবেন৷

আপনি যখন আপনার ফোন রুট করেন, তখন আপনি অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে সম্পূর্ণ এবং সীমাহীন অ্যাক্সেস পাবেন। রুটিং সমস্ত সীমাবদ্ধতাকে উপেক্ষা করতে সাহায্য করে যা নির্মাতা ডিভাইসে রেখেছে। আপনি সেই কাজগুলি সম্পাদন করতে পারেন যা আগে আপনার স্মার্টফোন দ্বারা সমর্থিত ছিল না, যেমন মোবাইল সেটিংস বাড়ানো বা আপনার ব্যাটারির আয়ু বাড়ানো৷

অধিকন্তু, এটি আপনাকে নির্মাতার আপডেট নির্বিশেষে আপনার অ্যান্ড্রয়েডকে সর্বশেষ উপলব্ধ সংস্করণে আপডেট করার অনুমতি দেয়। এর মানে হল যে ডিভাইসটি রুট করার পরে আপনার স্মার্টফোনে আপনি যা চান তা পেতে পারেন৷

আপনার স্মার্টফোন রুট করার সাথে জড়িত ঝুঁকি

আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসগুলি রুট করার সাথে যুক্ত অনেক ঝুঁকি রয়েছে, কারণ আপনি আপনার অপারেটিং সিস্টেমের অন্তর্নির্মিত সুরক্ষা বৈশিষ্ট্যগুলি অক্ষম করবেন৷ আপনার ডেটা উন্মুক্ত বা এমনকি দূষিত হতে পারে।

তদুপরি, আপনি কোনও অফিসিয়াল কাজের জন্য রুট করা ডিভাইস ব্যবহার করতে পারবেন না কারণ আপনি এন্টারপ্রাইজ ডেটা এবং অ্যাপ্লিকেশনগুলিকে নতুন হুমকির মুখে ফেলতে পারেন। যদি আপনার অ্যান্ড্রয়েড ফোন ওয়ারেন্টির অধীনে থাকে, তাহলে আপনার ডিভাইস রুট করলে Samsung এর মতো বেশিরভাগ নির্মাতার দেওয়া ওয়ারেন্টি বাতিল হয়ে যাবে।

আরও, Google Pay এবং Phonepe-এর মতো মোবাইল পেমেন্ট অ্যাপগুলি রুট করার পরে জড়িত ঝুঁকি খুঁজে বের করবে এবং আপনি সেই সময় থেকে এই অ্যাপগুলি ব্যবহার করতে পারবেন না। দায়িত্বের সাথে রুট করা না হলে আপনার ডেটা বা ব্যাঙ্ক ডেটা হারানোর সম্ভাবনা বেড়ে যায়। এমনকি যদি আপনি মনে করেন যে আপনি এই সমস্তটি নিখুঁতভাবে পরিচালনা করেছেন, তবুও আপনার ডিভাইসটি অসংখ্য ভাইরাসের সংস্পর্শে আসতে পারে।

আশা করি আপনি কীভাবে আপনার ফোন থেকে পূর্ব-ইন্সটল করা অ্যাপগুলি থেকে মুক্তি পাবেন সেই বিষয়ে আপনার সমস্ত সন্দেহের উত্তর পেয়েছেন৷

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন (FAQs)

প্রশ্ন 1. আমি কীভাবে পূর্বে ইনস্টল করা অ্যাপগুলি আনইনস্টল করব?

আপনি সহজেই আপনার মোবাইল সেটিংসে গিয়ে আপনার স্মার্টফোনে এই অ্যাপগুলি আনইনস্টল করতে পারেন। "অ্যাপস" এ আলতো চাপুন এবং তালিকা থেকে অ্যাপটি নির্বাচন করুন। এখন আপনি এখান থেকে সহজেই অ্যাপটি আনইনস্টল করতে পারবেন।

প্রশ্ন 2। আমি কি পূর্ব-ইন্সটল করা অ্যাপগুলিকে অক্ষম করতে পারি?

হ্যাঁ , যে অ্যাপগুলি সিস্টেম আনইনস্টল করতে পারে না সেগুলির পরিবর্তে তাদের নিষ্ক্রিয় করার বিকল্প রয়েছে। একটি অ্যাপ অক্ষম করা হলে তা অ্যাপটিকে কোনো কাজ করা থেকে বিরত রাখবে এবং এটিকে ব্যাকগ্রাউন্ডেও চালানোর অনুমতি দেবে না। একটি অ্যাপ নিষ্ক্রিয় করতে, মোবাইল সেটিংসে যান এবং "অ্যাপস" বিকল্পে আলতো চাপুন। আপনি যে অ্যাপটি নিষ্ক্রিয় করতে চান তা সন্ধান করুন এবং অবশেষে "অক্ষম করুন" বোতামে আলতো চাপুন৷

প্রশ্ন ৩. আপনি কি আপনার ফোনের সাথে আসা অ্যাপগুলি আনইনস্টল করতে পারেন?

হ্যাঁ , আপনি আপনার ফোনের সাথে আসা কয়েকটি অ্যাপ আনইনস্টল করতে পারেন। তাছাড়া, আপনি যে অ্যাপগুলো সহজে আনইনস্টল করতে পারবেন না সেগুলো অক্ষম করতে পারেন।

প্রশ্ন ৪। আমি কীভাবে রুট ছাড়াই অ্যান্ড্রয়েডে পূর্ব থেকে ইনস্টল করা অ্যাপ এবং ব্লোটওয়্যার সরিয়ে ফেলব?

আপনি আপনার মোবাইল সেটিংস বা Google Play Store ব্যবহার করে অ্যাপটি আনইনস্টল করতে পারেন। এটি কাজ না করলে, আপনি আপনার ডিভাইসের মোবাইল সেটিংস থেকেও এটি নিষ্ক্রিয় করতে পারেন৷

প্রস্তাবিত:

  • প্রি-ইন্সটল করা ব্লাটওয়্যার অ্যান্ড্রয়েড অ্যাপ মুছে ফেলার আরও ৩টি উপায়
  • অ্যান্ড্রয়েডে কীবোর্ডের ইতিহাস কীভাবে মুছবেন
  • কিভাবে Facebook এ একটি উন্নত অনুসন্ধান করবেন
  • এন্ড্রয়েডে ডাউনলোডগুলি কীভাবে মুছবেন

আমরা আশা করি এই নির্দেশিকাটি সহায়ক ছিল এবং আপনিঅ্যান্ড্রয়েডে পূর্বে ইনস্টল করা অ্যাপগুলি মুছে ফেলতে সক্ষম হয়েছেন . এই নিবন্ধটি সম্পর্কে আপনার যদি এখনও কোনো প্রশ্ন থাকে, তাহলে মন্তব্য বিভাগে নির্দ্বিধায় জিজ্ঞাসা করুন।


  1. অ্যান্ড্রয়েড ফোনে অ্যাপগুলি কীভাবে লুকাবেন

  2. অ্যান্ড্রয়েডে এসডি কার্ডে অ্যাপগুলিকে কীভাবে সরানো যায়

  3. অ্যান্ড্রয়েডে অ্যাপগুলি কীভাবে আনহাইড করবেন

  4. Android এ Netflix কুকিজ কিভাবে মুছবেন