কম্পিউটার

অ্যান্ড্রয়েড বেসিক:অ্যাপ ডাউনলোড করা

পাঠ 7:অ্যাপ ডাউনলোড করা

প্লে স্টোরের পরিচিতি

এখন পর্যন্ত, আপনি সম্ভবত আপনার ডিভাইসের সাথে আসা অ্যাপগুলির সাথে পরিচিত। আপনি যদি আরও কিছু ডাউনলোড করতে আগ্রহী হন তবে কী করবেন? সেখানেই Play স্টোর আসে (Google Play নামেও পরিচিত ) প্লে স্টোর আপনাকে হাজার হাজার অ্যাপ্লিকেশান, পরিষেবা এবং অন্যান্য মিডিয়াতে অ্যাক্সেস দেয়—অ্যাংরি বার্ডের মতো গেম থেকে শুরু করে এমন সমস্ত সরঞ্জাম যা আপনাকে দৈনন্দিন কাজে সাহায্য করতে পারে।

প্লে স্টোরের অনেক অ্যাপ বিনামূল্যে ডাউনলোড করা যায় . অন্যগুলোর দাম $0.99 এর মতো কম, যদিও কিছু বেশি ব্যয়বহুল হতে পারে। প্লে স্টোর থেকে অ্যাপ্লিকেশানগুলি কেনার জন্য, আপনার কিছু অর্থপ্রদান থাকতে হবে৷ আপনার Google অ্যাকাউন্টের সাথে ফাইলে, যেমন পেপাল বা ক্রেডিট কার্ড। আপনি যদি এখনও এই সেট আপ না করে থাকেন, তাহলে ঠিক আছে—অ্যাপটি আপনাকে এর মাধ্যমে নিয়ে যাবে।

অ্যাপস খোঁজা এবং ইনস্টল করা

প্লে স্টোর প্রতিটি অ্যান্ড্রয়েড ডিভাইসে আগে থেকে ইনস্টল করা হয়। শুরু করতে, অ্যাপটি খুলুন। আপনি অনুসন্ধান ব্যবহার করতে পারেন৷ বৈশিষ্ট্য নির্দিষ্ট কিছু অনুসন্ধান করার জন্য, যেমন একটি অ্যাপের নাম, যে কোম্পানি এটি তৈরি করে, বা বর্ণনামূলক কিছু (যেমন "ফটো এডিটর")। এছাড়াও আপনি অ্যাপস এ আলতো চাপতে পারেন স্টোরের অ্যাপস বিভাগ ব্রাউজ করতে।

অ্যান্ড্রয়েড বেসিক:অ্যাপ ডাউনলোড করা

ডাউনলোড করতে অথবাআরো জানুন একটি অ্যাপ্লিকেশান সম্পর্কে, আপনার আগ্রহের একটিতে আলতো চাপুন৷ আপনাকে পণ্যের পৃষ্ঠায় নিয়ে যাওয়া হবে, যেখানে আপনি পর্যালোচনা, স্ক্রিনশট এবং অ্যাপটির একটি বিবরণ দেখতে পারবেন৷ অ্যাপটি ডাউনলোড করতে, ইনস্টল বোতামে আলতো চাপুন (অ্যাপটি বিনামূল্যে হলে এটি "ইনস্টল" বলবে বা আপনাকে ক্রয় মূল্য বলবে), তারপর বাকি নির্দেশাবলী অনুসরণ করুন।

অ্যান্ড্রয়েড বেসিক:অ্যাপ ডাউনলোড করা

Play Store হোমপেজে ফিরে যেতে , মেনু খুলুন উপরের-বাম কোণে, তারপর হোম স্টোর বেছে নিন . আপনি আপনার বর্তমান অ্যাপ, অ্যাকাউন্ট সেটিংস এবং আরও অনেক কিছু দেখতে এই মেনুটি ব্যবহার করতে পারেন।

অ্যান্ড্রয়েড বেসিক:অ্যাপ ডাউনলোড করা

অ্যাপ নিরাপত্তা

প্লে স্টোরের অনেক অ্যাপই পুরোপুরি বৈধ; যাইহোক, সবসময় কিছু ব্যতিক্রম থাকবে। উদাহরণস্বরূপ, কিছু অ্যাপ আপনার ব্যক্তিগত তথ্য ভাগ করে আপনার গোপনীয়তার সাথে আপস করতে পারে বিজ্ঞাপনদাতাদের সাথে। অন্যদের এমনকি ম্যালওয়্যার থাকতে পারে , যা আপনার ডিভাইসের ক্রিয়াকলাপকে প্রভাবিত করতে পারে৷

নিজেকে রক্ষা করার সর্বোত্তম উপায় হল অ্যাপ এবং ব্র্যান্ডগুলিতে লেগে থাকা যা আপনি বিশ্বাস করেন৷ . অ্যাপটির খ্যাতি সম্পর্কেও আপনার সমালোচনামূলকভাবে চিন্তা করা উচিত এটি ডাউনলোড করার আগে, এবং অ্যাপটির অনুমতি পর্যালোচনা করুন৷ —বিশেষ করে যদি আপনি ডেভেলপারের সাথে অপরিচিত হন।

  • খ্যাতি: প্রতিটি অ্যাপের কোনো না কোনো খ্যাতি আছে। আপনি ব্যবহারকারীর পর্যালোচনাগুলি চেক করে এটি কী তা সম্পর্কে আরও ভাল ধারণা পেতে পারেন৷ এবং পণ্য পৃষ্ঠায় অন্যান্য বিবরণ. উদাহরণস্বরূপ, আপনি কি অনেক নেতিবাচক মন্তব্য দেখতে পান? অ্যাপটির কি 100 টিরও কম ডাউনলোড আছে? এটি একটি বেশ ভাল ইঙ্গিত যে অ্যাপটি অবিশ্বস্ত হতে পারে (বা এমনকি অনিরাপদ বা স্ক্যামও হতে পারে)। আপনার বিচার ব্যবহার করুন, এবং এমন কিছু ডাউনলোড করবেন না যা আপনাকে অস্বস্তি বোধ করে। অ্যান্ড্রয়েড বেসিক:অ্যাপ ডাউনলোড করা
  • অনুমতি: নির্দিষ্ট কিছু তথ্য অ্যাক্সেস করার জন্য অ্যাপগুলির অনুমতি প্রয়োজন সঠিকভাবে কাজ করার জন্য আপনার ডিভাইসে। কখনও কখনও এই তথ্য সম্পূর্ণরূপে প্রয়োজনীয়, এবং কখনও কখনও এটি হয় না-এটি শুধুমাত্র প্রেক্ষাপটের উপর নির্ভর করে। উদাহরণস্বরূপ, আপনি যদি একটি সাধারণ ফ্ল্যাশলাইট অ্যাপ ডাউনলোড করছেন এবং এটি আপনার ফোন, পরিচিতি এবং অবস্থানে অ্যাক্সেসের অনুরোধ করে, আপনি পুনর্বিবেচনা করতে চাইতে পারেন। অ্যাপটির খ্যাতি আপনাকে অনুমতির বিষয়ে স্মার্ট সিদ্ধান্ত নিতেও সাহায্য করতে পারে।


    অ্যান্ড্রয়েড বেসিক:অ্যাপ ডাউনলোড করা

অ্যাপ আনইনস্টল করা হচ্ছে

একটি অ্যাপ আনইনস্টল করতে মাত্র কয়েক মিনিট সময় লাগে। এটা করার দুটি উপায় আছে. প্রথমত, আপনি যদি Play Store-এ অ্যাপটি দেখছেন , আপনাকে যা করতে হবে তা হল আনইনস্টল করুন আলতো চাপুন৷ —অ্যাপটি অবিলম্বে আপনার ডিভাইস থেকে সরানো হবে।

অ্যান্ড্রয়েড বেসিক:অ্যাপ ডাউনলোড করা

আপনি যদি প্লে স্টোরের বাইরে থাকেন তাহলে আপনার ডিভাইসের সেটিংস খুলুন , তারপর অ্যাপস-এ যান অথবা অ্যাপ্লিকেশন ম্যানেজার (এটি আপনার ডিভাইসের উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে)। সেখান থেকে, অ্যাপ নির্বাচন করুন আপনি চান, এবং আনইনস্টল করুন আলতো চাপুন .

অ্যান্ড্রয়েড বেসিক:অ্যাপ ডাউনলোড করা

আপনি যদি পরে আপনার মন পরিবর্তন করেন, আপনি সবসময় পুনঃ ইনস্টল করতে পারেন৷ আপনি আনইনস্টল করেছেন কোনো অ্যাপ। শুধু Play স্টোরে ফিরে যান এবং সাধারণ পদক্ষেপগুলি অনুসরণ করুন। আপনি যদি অ্যাপটির জন্য অর্থ প্রদান করেন তবে আপনাকে এটির জন্য আর অর্থ প্রদান করতে হবে না।

প্লে স্টোরের সাথে আরও কিছু করা

সত্য হল, অ্যাপগুলি হলশুরু৷ যখন প্লে স্টোরের কথা আসে — সিনেমা, টিভি শো, বই এবং সঙ্গীত সহ আপনি ডাউনলোড করতে পারেন এমন আরও অনেক কিছু আছে৷ অ্যাপের বিপরীতে, এই ক্রয়গুলি শুধুমাত্র আপনার মোবাইল ডিভাইসের জন্য নয়; এগুলি আপনার কম্পিউটারেও দেখা যেতে পারে। আরও জানতে, Google Play সহায়তা কেন্দ্র বা Google Play এর ডেস্কটপ সংস্করণ দেখুন৷


  1. Android-এ সেরা 7 টি আমার ফোন অ্যাপ খুঁজুন

  2. অ্যান্ড্রয়েডে অ্যাপগুলি কীভাবে লুকাবেন?

  3. অ্যান্ড্রয়েডের জন্য সেরা ফ্রি মিউজিক ডাউনলোডিং অ্যাপ

  4. অ্যান্ড্রয়েডে অ্যাপগুলি কীভাবে লুকাবেন