কম্পিউটার

বুট সমস্যা সমাধানের জন্য অ্যান্ড্রয়েড মেরামত গাইড

আপনার Android ডিভাইস কি বুট হচ্ছে না? এটি হার্ডওয়্যার, সফ্টওয়্যার বা ফার্মওয়্যার ত্রুটির কারণে হতে পারে। এই সপ্তাহে, ক্যানন ইয়ামাদা ব্যাখ্যা করেছেন কিভাবে অপরিবর্তিত-এর জন্য স্টার্টআপ সমস্যাগুলি নির্ণয় করা যায় অ্যান্ড্রয়েড ডিভাইস, এবং কীভাবে সেগুলি ঠিক করবেন।

একজন পাঠক জিজ্ঞাসা করে:

আমার Android স্মার্টফোন কাজ করে না। আমি কীভাবে এটি ঠিক করতে পারি? আমি যখন আমার স্মার্টফোনকে Android এর নতুন সংস্করণে আপডেট করার চেষ্টা করি তখন প্রথমে কিছু ভুল হয়েছিল। এটি একটি বুট-লুপে আটকে গেছে। অনলাইনে অনুসন্ধান করে, আমি পেয়েছি যে আমাকে এটিকে একটি নতুন রম দিয়ে ফ্ল্যাশ করতে হবে (অনলি পাঠ্য মেমরির জন্য সংক্ষিপ্ত)।তবে আমার কম্পিউটারে রম ফ্ল্যাশিং প্রোগ্রামটি আমার ফোন খুঁজে পায়নি, যদিও এটি (এন্ড্রয়েড ফোন হিসাবে) স্বীকৃত হতে পারে। উইন্ডোজ ডিভাইস ম্যানেজার। আমার ফোন মেরামত করার কোন উপায় আছে, নাকি আমার একটি নতুন ফোন খুঁজতে হবে?

ক্যাননের উত্তর:

আমার সুপারিশ :ফোনের পুনরুদ্ধার ব্যবহার করুন অথবা বুটলোডার প্রথমে একটি কাস্টম রম ইনস্টল করার চেষ্টা করার পরিবর্তে (কাস্টম রম কী?)। একটি কাস্টম রম ইনস্টল করা স্থায়ীভাবে আপনার ডিভাইস ইট করতে পারে (অ্যান্ড্রয়েড ইট এড়িয়ে চলুন)। যারা কৌতূহলী তাদের জন্য, MakeUseOf একটি অ্যান্ড্রয়েড রুট গাইড এবং বেশ কিছু অ্যান্ড্রয়েড রুট টিউটোরিয়াল অফার করে৷

এখানে থাকা সমস্যা সমাধানের রূপরেখাটি কাস্টম রম ইনস্টল করার সাথে ডিল করবে না। এছাড়াও আপনি যারা তাদের ডিভাইসে একটি কাস্টম রম ইনস্টল করার সিদ্ধান্ত নিয়েছেন তাদের জন্য এটি বিস্তারিত নির্দেশাবলী অন্তর্ভুক্ত করবে না। ভুল হতে পারে যে অনেক ভেরিয়েবল আছে. এটি পরিবর্তে বিভিন্ন ধরনের আনবুট করা যায় না এমন ডিভাইসে যে লক্ষণগুলি দেখায় এবং সেই সমস্যাগুলি কীভাবে মেরামত করা যায় সেগুলি নিয়ে কাজ করে৷

বুট সমস্যা সমাধানের জন্য অ্যান্ড্রয়েড মেরামত গাইড

পাঠকের কাছে একটি নোট

প্রশ্ন জিজ্ঞাসা করা পাঠক দুটি পৃথক সমস্যায় ভুগছেন:প্রথমটি হল Windows Android ডিবাগ ব্রিজ (ADB) ড্রাইভার ব্যবহার করে ফোনটি চিনতে ব্যর্থ হয়৷ দ্বিতীয়টি:ফোনটি একটি ব্যর্থ ওভার-দ্য-এয়ার (OTA) আপডেট থেকে ভুগছে, যা একটি বুট লুপ প্ররোচিত করেছে। আমি এই দুটি সমস্যাকে আলাদাভাবে সম্বোধন করি, সত্যিই "আনবুটযোগ্য দৃশ্য #3"-এর অধীনে এবং মিনিমাম ফাস্টবুট এবং এডিবি প্রোগ্রাম, "পুনরুদ্ধারের জন্য অ্যান্ড্রয়েড টুলস কি? এর অধীনে "।

কিছু ​​অতিরিক্ত উদ্বেগ :আপনার সম্ভবত একটি কাস্টম পুনরুদ্ধারের অ্যাক্সেস নেই, যেমন TWRP বা ClockWorkMod (একটি কাস্টম পুনরুদ্ধার কি?), এটি শুধুমাত্র একটি আদর্শ পুনরুদ্ধার পরিবেশের একটি পরিবর্তিত সংস্করণ। আমি সুপারিশ করি যে প্রত্যেকে যারা একটি কাস্টম রম ইনস্টল করেন তারা পুনরুদ্ধারও ইনস্টল করেন (কেন আপনার একটি কাস্টম পুনরুদ্ধার প্রয়োজন)। কিন্তু আপনি যদি শুধুমাত্র ফ্যাক্টরি রিসেট করেন তাহলে বুটলোডারটি ঠিকঠাক কাজ করে। দুর্ভাগ্যবশত, আপনার অপারেটিং সিস্টেমে সম্পূর্ণ ব্যাকআপ করার জন্য আপনার কাস্টম পুনরুদ্ধারের প্রয়োজন৷

চার্জার এবং তার পরিবর্তন করুন :প্রত্যেকেরই একটি পাওয়ার সোর্স এবং USB কেবল ব্যবহার করা উচিত যা তারা জানেন যে কাজ করে এবং যা প্রয়োজনীয় অ্যাম্পেরেজ সরবরাহ করে। যদি একটি অনুপযুক্ত বা ক্ষতিগ্রস্থ চার্জিং যন্ত্র ব্যবহার করা হয়, তাহলে ব্যবহারকারীর ডিভাইস চার্জ নাও হতে পারে এবং শুধুমাত্র ভাঙা বলে মনে হবে। একটি ডিপ-ডিসচার্জড ব্যাটারির জন্য রাতারাতি চার্জের প্রয়োজন হতে পারে।

বুট সমস্যা সমাধানের জন্য অ্যান্ড্রয়েড মেরামত গাইড

অ্যান্ড্রয়েড বুট করতে ব্যর্থ হওয়ার পর কি করতে হবে?

যখন একটি অ্যান্ড্রয়েড স্মার্টফোন বা ট্যাবলেট বুট করা বন্ধ করে, তখন আপনাকে দুটি প্রশ্ন জিজ্ঞাসা করতে হবে:ত্রুটি হার্ডওয়্যার বা সফ্টওয়্যার সম্পর্কিত (সরলতার জন্য আমি সফ্টওয়্যার এবং ফার্মওয়্যারকে একই বিভাগে নিয়ে যাই)?

একটি সফল নির্ণয়ের জন্য পর্যবেক্ষণ প্রয়োজন। অ্যান্ড্রয়েড ডিভাইস কি সাধারণের বাইরে কিছু করে? এবং ব্যবহারকারী ডিভাইসটির আগে কি করেছিলেন৷ ব্যর্থতা বুট করতে? উভয় প্রশ্নের উত্তরই বুট ব্যর্থতার সমাধান বা ব্যাখ্যা করতে পারে।

আনবুট করা যায় না এমন ডিভাইসের চারটি সাধারণ বিভাগ বিদ্যমান:

  • আনবুটযোগ্য দৃশ্য #1 :কোন চার্জিং লাইট নেই, চার্জ করার পর উষ্ণ নয়, ডেস্কটপ বা ল্যাপটপ কম্পিউটারে প্লাগ করার পরে সনাক্ত করা যায় না, অ্যান্ড্রয়েড বুট স্ক্রীন নেই;
  • আনবুটযোগ্য দৃশ্য #2 :চার্জিং লাইট চালু হয়, ডেস্কটপ বা ল্যাপটপে প্লাগ করার পরে সনাক্ত করা হয়, কোন Android বুট স্ক্রীন নেই।
  • আনবুটযোগ্য দৃশ্য #3 :বুট স্ক্রীন ক্রমাগত প্রদর্শিত হয়, সিস্টেম ফ্রিজ হয় বা ক্রমাগত রিবুট হয়;
  • আনবুটযোগ্য দৃশ্য #4 :সিস্টেম বুট হয় না এবং একটি কালো পর্দায় একটি ত্রুটি বার্তা প্রদর্শন করে;

সমস্যাটি মেরামত করার আগে, আমাদের Android ব্যবহারকারীর নিষ্পত্তির বিভিন্ন সরঞ্জাম এবং কৌশলগুলি ব্যাখ্যা করতে হবে:

পুনরুদ্ধারের জন্য Android টুলগুলি কি কি?

একটি রূপক অস্ত্রাগার আছে অ্যান্ড্রয়েড বুট সমস্যা সমাধানের জন্য সরঞ্জাম। এখানে সবচেয়ে সাধারণ:

  • বুটলোডার (বা পুনরুদ্ধার) ফ্যাক্টরি রিসেট;
  • বুটলোডার (বা পুনরুদ্ধার) ক্যাশে মুছা;
  • সফ্টওয়্যার পুনরুদ্ধার টুলকিট;
  • অ্যান্ড্রয়েড সেফ মোড;
  • ব্যাটারি টান;
  • নরম এবং হার্ড রিবুট;

কিভাবে একটি Android বুটলোডার ব্যবহার করবেন?

একটি বুটলোডার ব্যবহারকারীদের তাদের অপারেটিং সিস্টেমের বিভিন্ন বুটযোগ্য অংশ (বা পার্টিশন) লোড করতে সক্ষম করে। এটি ব্যবহারকারীদের একটি রিকভারি পার্টিশন বুট করা বা তাদের অপারেটিং সিস্টেমের মধ্যে নির্বাচন করতে দেয়। যখন অপারেটিং সিস্টেম বুট করতে পারে না, তখন বুটলোডার আসল ফ্যাক্টরি-ফ্রেশ অপারেটিং সিস্টেম পুনরুদ্ধার করতে পারে।

নির্মাতারা ডিভাইসের ক্যাশে মুছে ফেলার জন্য পুনরুদ্ধার বা বুটলোডারের মধ্যে বিকল্পগুলিও অন্তর্ভুক্ত করে। একটি দূষিত ক্যাশে মুছা একইভাবে বুট সমস্যাগুলি ঠিক করতে পারে। যাইহোক, প্রতিটি ডিভাইস প্রস্তুতকারক প্রি-বুট (বা বুটলোডার) পরিবেশের মধ্যে উপলব্ধ সরঞ্জাম এবং বৈশিষ্ট্যগুলির মধ্যে ভিন্ন। ব্যবহারকারীরা কীভাবে এই পরিবেশে প্রবেশ করে তার মধ্যেও তারা ভিন্ন।

একটি Moto X 2014 এ আমার বুটলোডার কেমন দেখায় তার একটি উদাহরণ এখানে দেওয়া হল:

বুট সমস্যা সমাধানের জন্য অ্যান্ড্রয়েড মেরামত গাইড

আপনি দেখতে পাচ্ছেন, একাধিক বিকল্প উপলব্ধ রয়েছে। সবচেয়ে গুরুত্বপূর্ণ (একটি অপরিবর্তিত ডিভাইসে):ফ্যাক্টরি , অথবা ফ্যাক্টরি রিসেট বিকল্প।

ফ্যাক্টরি রিসেট একটি আনবুটযোগ্য Android ডিভাইস

সবচেয়ে সাধারণ উপায় হল ডিভাইস বন্ধ করা . এরপর, পাওয়ার এবং ভলিউম কম চাপুন এবং ধরে রাখুন . তারপর পাওয়ার এবং ভলিউম ডাউন ধরে রাখার সময়, ডিভাইসটি মৃদুভাবে ভাইব্রেট না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন এবং Android বুটলোডারে (বা পুনরুদ্ধার) প্রবেশ করুন। দ্রষ্টব্য:কিছু নির্মাতারা ভলিউম আপ ব্যবহার করে বোতাম, ভলিউম ডাউন এর পরিবর্তে .

আবার, এই পরিবেশগুলি প্রস্তুতকারক থেকে প্রস্তুতকারকের মধ্যে আলাদা, তবে বেশিরভাগই একই মৌলিক বৈশিষ্ট্যগুলি অন্তর্ভুক্ত করে৷

ফ্যাক্টরি রিসেট নির্বাচন করুন স্ক্রোল করার জন্য আপনার ভলিউম কী ব্যবহার করে এবং একটি বিকল্প নির্বাচন করতে পাওয়ার বোতাম। ডিভাইসটি তখন তার আসল কারখানা-নতুন অবস্থার পুনরুদ্ধার শুরু করে। এটি পুনরায় বুট করা উচিত এবং একটি দীর্ঘ পুনরায় শুরু করার প্রক্রিয়া শুরু করা উচিত। তবে , আপনি যদি একটি কাস্টম রম ইনস্টল করে থাকেন, তাহলে ফ্যাক্টরি রিসেট প্রক্রিয়া শুরু করতে আপনি রিকভারি বা বুটলোডার ব্যবহার করেন কি না সে বিষয়ে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করুন। সাধারণভাবে বলতে গেলে, আপনি যদি আপনার সিস্টেম পরিবর্তন করে থাকেন, তাহলে কাস্টম রিকভারি থেকে ফ্যাক্টরি রিসেট করুন (একটি কাস্টম পুনরুদ্ধার কি?)।

এছাড়াও মনে রাখবেন যে ভলিউম কীগুলি সবসময় নির্দেশমূলক কী হিসাবে কাজ করে না। Motorola ফোনে, ভলিউম আপ বোতাম একটি বিকল্প নির্বাচন করে এবং ভলিউম ডাউন বোতাম বিকল্পগুলির মাধ্যমে স্ক্রোল করে৷

বুট সমস্যা সমাধানের জন্য অ্যান্ড্রয়েড মেরামত গাইড

বুটলোডার অ্যাক্সেস বৈচিত্র

আমার জানামতে চারটি ভিন্ন ধরণের কী সমন্বয় রয়েছে যা ব্যবহারকারীদের তাদের বুটলোডার লোড করতে দেয়। ব্যবহারকারীদের অবশ্যই একটি চালিত বন্ধ অবস্থা থেকে এই কী সমন্বয়গুলি সম্পাদন করতে হবে:

  • পাওয়ার + ভলিউম আপ
  • পাওয়ার + ভলিউম ডাউন
  • পাওয়ার + ভলিউম আপ + ভলিউম ডাউন
  • Samsung এর পদ্ধতি (নীচে দেখুন)

আপনি যদি বুটলোডার সনাক্ত করা কঠিন মনে করেন, মনে রাখবেন যে সমস্ত নির্মাতারা তাদের বুটলোডার নামে উল্লেখ করেন না। কিছু (বিশেষ করে স্যামসাং) এটিকে একটি ট্রেড নাম দ্বারা উল্লেখ করে (যদিও অ্যান্ড্রয়েড ডাউনলোড মোডের নিজস্ব সংস্করণ অন্তর্ভুক্ত করে)। ফ্যাক্টরি রিসেট বিকল্পটি খুঁজে বের করার বিষয়ে আপনার উদ্বিগ্ন হওয়া উচিত। সন্দেহ হলে, একটি সার্চ ইঞ্জিন ব্যবহার করুন৷

এখানে একটি দুর্দান্ত ভিডিও রয়েছে যা ব্যবহারকারীরা কীভাবে তাদের ডিভাইস ফ্যাক্টরি রিসেট করে তার কিছু বাইজেন্টাইন বৈচিত্র বর্ণনা করে। কিছু ডিভাইস বুট করার সময় বোতামে ট্যাপ করে ফ্যাক্টরি রিসেট করার অনুমতি দেয়। অন্যদের বুটলোডারে বুট করতে হবে:

Samsung ডাউনলোড মোড

দুর্ভাগ্যবশত, অনেক প্রধান ডিভাইস নির্মাতারা বুটলোডারে (বা অন্যান্য মোড) পৌঁছানোর বিভিন্ন পদ্ধতি ব্যবহার করে। Samsung তাদের প্রি-বুট রিকভারি এনভায়রনমেন্টকে ডাউনলোড মোড হিসেবে উল্লেখ করে। যেহেতু স্যামসাং ডিভাইসগুলিতে একটি শারীরিক হোম বোতাম অন্তর্ভুক্ত থাকতে পারে, তারা কখনও কখনও এটিকে প্রি-বুট পরিবেশ অ্যাক্সেস করার উপায় হিসাবে ব্যবহার করে। স্যামসাং-এর ডাউনলোড মোডে কীভাবে বুট করবেন তার একটি দ্রুত টিউটোরিয়াল এখানে রয়েছে:

স্যামসাং ডিভাইসগুলির মধ্যে অসাধারণ বৈচিত্র্যের কারণে, আপনাকে আপনার নির্দিষ্ট স্মার্টফোন মডেলের ডাউনলোড মোড অ্যাক্সেস করতে ইন্টারনেট অনুসন্ধান করতে হবে৷

কিভাবে একটি অ্যান্ড্রয়েড বুটলোডার বা পুনরুদ্ধার ব্যবহার করবেন একটি ক্যাশে মুছতে?

আরেকটি মেরামতের বিকল্প অ্যান্ড্রয়েড প্রি-বুট পরিবেশের ভিতরে থাকে। বেশিরভাগ নির্মাতারা পুনরুদ্ধার এর মধ্যে থেকে ক্যাশে পার্টিশনটি মুছে ফেলার একটি বিকল্প অন্তর্ভুক্ত করে৷ , কিন্তু আমি এই বৈশিষ্ট্যটি সহ বুটলোডার সম্পর্কেও শুনেছি। দুই ধরনের ক্যাশে আছে:ডালভিক ক্যাশে বা সিস্টেম ক্যাশে। অ্যান্ড্রয়েড 5.0 এবং তার উপরে শুধুমাত্র সিস্টেম ক্যাশে অন্তর্ভুক্ত কারণ এটি ART সংকলন ব্যবহার করে (ART Android গতি বাড়ায়), যা ক্যাশে মোছা সহজ করে তোলে।

ক্যাশে মুছতে, Android বুটলোডারে বুট করুন এবং পুনরুদ্ধারের বিকল্প নির্বাচন করুন .

এই সময়ে কিছু নির্মাতাদের ক্যাশে পার্টিশনটি মুছে ফেলার জন্য অতিরিক্ত কী প্রেসের প্রয়োজন হয়। উদাহরণস্বরূপ, আমার Moto X এর পাওয়ার বোতাম টিপে ও ধরে রাখা এবং ভলিউম ডাউন প্রয়োজন৷

তারপর ক্যাশে মুছা নির্বাচন করুনপার্টিশন অপশন থেকে। এটি ক্যাশে মোছা শেষ হলে, রিবুট করুন৷ .

বুট সমস্যা সমাধানের জন্য অ্যান্ড্রয়েড মেরামত গাইড

কিভাবে একটি সফ্টওয়্যার পুনরুদ্ধার টুলকিট এবং অন্যান্য বিকল্পগুলি ব্যবহার করবেন?

পুনরুদ্ধার টুলকিট প্রস্তুতকারক থেকে প্রস্তুতকারকের পরিসীমা। নেক্সাস ডিভাইসগুলি বিভিন্ন ভিন্নতায় অ্যাক্সেস পায়, যেমন WugFresh (আর উপলব্ধ নয়)। তারপরে Samsung-এর Kies toolkit বিকল্প আছে। অন্যান্য সফ্টওয়্যার টুলের মধ্যে রয়েছে মিনিমাল ফাস্টবুট এবং কুশের ইউনিভার্সাল ADB ড্রাইভার।

নিম্নতম ADB এবং ফাস্টবুট টুলকিট

ADB অ্যাক্সেস করার সবচেয়ে সহজ পদ্ধতি:ন্যূনতম ADB এবং ফাস্টবুট ইনস্টলযোগ্য টুল। মিনিমাল এডিবি এবং ফাস্টবুট ব্যবহারকারীদের অ্যান্ড্রয়েড সফ্টওয়্যার ডেভেলপমেন্ট কিট (SDK) ডাউনলোড না করে ADB কমান্ড এবং ফাস্টবুট নিয়োগ করার অনুমতি দেয়, যেটিতে আপনার প্রয়োজন নেই এমন অনেক সরঞ্জাম রয়েছে। পুরো SDK ব্যবহার করার চেয়ে এটি সহজ এবং কম ত্রুটির প্রবণ, যা একটি মোটামুটি বড় ডাউনলোড। আমার মনে রাখা উচিত যে Fastboot-এর কাজ করার জন্য একটি বিশেষ বুটলোডার প্রয়োজন, যা কিছু অপরিবর্তিত Android ডিভাইস অ্যাক্সেস পায় না।

নিম্নতম ADB-এর সবচেয়ে বড় সুবিধা :আপনি একটি ADB ড্রাইভার প্যাকেজ পাবেন, সাথে আপনার ডিভাইসটিকে একটি Windows কম্পিউটারে সংযুক্ত করার জন্য প্রয়োজনীয় সরঞ্জামগুলি সহ৷

শুধু মিনিমাল ফাস্টবুট ডাউনলোড করুন এবং ইন্সটল করুন।

কীভাবে ADB ব্যবহার করবেন তার একটি ভিডিও এখানে রয়েছে (যদি আপনি ন্যূনতম ADB এবং ফাস্টবুট ইনস্টল করেন তবে আপনার Android SDK-এর প্রয়োজন নেই):

Koush's Universal ADB ড্রাইভার

আপনি যদি ADB প্রোটোকল ব্যবহার করে একটি Windows কম্পিউটারের সাথে একটি ডিভাইস সংযোগ করতে না পারেন, তাহলে আমি Koush-এর Universal ADB ড্রাইভার ইনস্টল করার পরামর্শ দিচ্ছি [আরো উপলব্ধ নেই]৷ ADB-এর মাধ্যমে Android-কে Windows-এর সাথে সংযুক্ত করার জন্য এখানে একটি সংক্ষিপ্ত নির্দেশিকা। ড্রাইভারগুলি উইন্ডোজকে অ্যান্ড্রয়েড ডিভাইস চিনতে সক্ষম করে৷

অ্যান্ড্রয়েড ডিভাইস দুটি ভিন্ন প্রোটোকল ব্যবহার করে - এবং ড্রাইভার - একটি ডেস্কটপ কম্পিউটারে সংযোগ করার জন্য। ADB ব্যবহারকারীদের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের ফাইল স্ট্রাকচার অ্যাক্সেস করার অনুমতি দেয়, যা ব্যবহারকারীদের আসল ফার্মওয়্যার পুনরুদ্ধার করতে দেয় এবং আরও অনেক কিছু। আনবুট করা যায় না এমন ডিভাইসগুলির জন্য, এটি ব্যবহারকারীদের সঠিক ড্রাইভার ইনস্টল করার অনুমতি দেয়, যা আপনার ফোনের অপারেটিং সিস্টেমের সাথে ইন্টারঅ্যাক্ট করার দরজা খুলে দেয়।

Koush's Universal ADB Drivers আপনার ডিভাইসের জন্য সম্পূর্ণ Android SDK ডাউনলোড এবং ইনস্টল এবং কনফিগার করার বিকল্প প্রদান করে। এটি বেশিরভাগ অ্যান্ড্রয়েড স্মার্টফোন এবং ট্যাবলেটগুলি কভার করে, তবে সবগুলি নয়৷ আপনি প্রথমে আপনার অফিসিয়াল ড্রাইভার ইনস্টল করার চেষ্টা করতে চাইতে পারেন - এবং যদি এটি ব্যর্থ হয় - Koush এর ড্রাইভার ইনস্টল করুন। মনে রাখবেন যে এই পদক্ষেপটি শুধুমাত্র বুট সমস্যা মোকাবেলার দরজা খুলে দেয়। একটি ADB সংযোগের জন্য আপনাকে প্রথমে একটি ইতিমধ্যে কার্যকরী সিস্টেমে ADB অ্যাক্সেস সক্ষম করতে হবে৷ আপনার ফোন বুট করতে ব্যর্থ হলে এবং আপনি ADB সক্ষম না করে থাকলে, আপনি এই পদক্ষেপটি ব্যবহার করতে পারবেন না৷

কিভাবে Android নিরাপদ মোড ব্যবহার করবেন?

অ্যান্ড্রয়েডের সেফ মোড ফাংশন উইন্ডোজ সেফ মোডের মতোই, মানে এটি কোনো তৃতীয় পক্ষের সফ্টওয়্যার ছাড়াই অপারেটিং সিস্টেম লোড করে। এটি ম্যালওয়্যার বা বগি সফ্টওয়্যারকে বুট প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করতে বাধা দেয়। কীভাবে নিরাপদ মোডে প্রবেশ করতে হয় তার বিভিন্নতা রয়েছে -- একটি আনবুট করা যায় না এমন ডিভাইসের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ হল একটি চালিত বন্ধ অবস্থা থেকে। Android বুট স্ক্রীন প্রদর্শিত না হওয়া পর্যন্ত কেবল পাওয়ার, ভলিউম আপ এবং ভলিউম ডাউন ধরে রাখুন। বুট প্রতীক প্রদর্শিত হওয়ার পরে, পাওয়ার বোতামটি ছেড়ে দিন, কিন্তু অপারেটিং সিস্টেম সম্পূর্ণরূপে লোড না হওয়া পর্যন্ত ভলিউম বোতামগুলি ধরে রাখুন। আপনার স্ক্রিনের নীচের বাম দিকে ধূসর-আউট আইকন এবং "নিরাপদ মোড" শব্দগুলি লক্ষ্য করা উচিত৷

ব্যবহারকারীরা তখন ম্যালওয়্যার বা অকার্যকর অ্যাপ্লিকেশানগুলিকে আনইনস্টল করতে পারে যেমনটি তারা সাধারণত করে৷

অ্যান্ড্রয়েড জিঞ্জারব্রেড (2.3) এবং নীচে, পাওয়ার-অফ অবস্থা থেকে, সেফ মোড চালু না হওয়া পর্যন্ত পাওয়ার বোতামটি চেপে ধরে রাখুন।

অ্যান্ড্রয়েডে কীভাবে ব্যাটারি টানবেন?

একটি ব্যাটারি টানার জন্য একটি স্মার্ট-ডিভাইসের ব্যাটারি সাময়িকভাবে সংযোগ বিচ্ছিন্ন করা প্রয়োজন। এই পদ্ধতিটি একটি অ্যান্ড্রয়েড ডিভাইস রিসেট করার কাছাকাছি বুলেট-প্রুফ উপায় অফার করে – বিশেষ করে যদি এটি তথাকথিত মৃত্যুর ঘুমের মধ্যে লক করা থাকে, যেখানে ডিভাইসটি চালু করতে অস্বীকার করে। দুর্ভাগ্যবশত, বেশিরভাগ আধুনিক ফ্ল্যাগশিপ ফোনে আর রিমুভেবল রিয়ার কভার থাকে না। কেউ কেউ এমনকি ব্যাটারিকে ডিভাইসে সোল্ডার করে, যাতে ব্যাটারি ব্যবহারকারী-প্রতিস্থাপন না হয়।

একটি ব্যাটারি টান সম্পাদন করার জন্য কেবল পিছনের কভারটি সরানো এবং ব্যাটারি সংযোগ বিচ্ছিন্ন করা প্রয়োজন৷ কিছু ডিভাইসের পিছনের কভার অপসারণ করা (যেমন Nexus 4 ব্যাটারি প্রতিস্থাপন) খুব কঠিন নয়। এমনকি Nexus 5 এবং 5X রিয়ার কভারগুলিও সরানো কঠিন নয়৷

পিছনের কেসটি অপসারণ করার পরে, ব্যাটারি থেকে ব্যাটারি সংযোগকারীকে বিচ্ছিন্ন করা ডিভাইসের শক্তি ব্যাহত করবে এবং কার্যকরভাবে একটি হার্ড রিসেট সম্পাদন করবে৷ ডিভাইস থেকে ব্যাটারি অপসারণ করবেন না। তারপর এটি পুনরায় সংযোগ করুন এবং ব্যাক আপ বুট করুন৷

কিভাবে Android-এ একটি হার্ড বা সফট রিসেট সম্পাদন করবেন?

অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের ডিভাইস রিসেট করার জন্য দুটি দ্রুততম বিকল্প:হার্ড এবং সফট রিসেট।

হার্ড রিসেট

একটি হার্ড রিসেট পুনরুদ্ধার করে অপারেটিং সিস্টেম তার আসল, কারখানা-তাজা অবস্থায় ফিরে আসে। একটি হার্ড রিসেট করার জন্য Android বুটলোডার (বা পুনরুদ্ধার) প্রবেশ করতে হবে।

প্রথমে, ডিভাইস বন্ধ করুন . তারপর পাওয়ার চেপে ধরে রাখুন এবং ভলিউম ডাউন করুন বুটলোডার প্রদর্শন না হওয়া পর্যন্ত বোতাম। তারপরে ফ্যাক্টরি রিসেট এর মত শোনায় এমন যেকোনো বিকল্প বেছে নিন . উদাহরণস্বরূপ, আমার মটোরোলা বুটলোডার শুধুমাত্র "ফ্যাক্টরি" প্রদর্শন করে, যা ফ্যাক্টরি রিসেটের মতই। এই বিকল্পটি বেছে নেওয়া ফোনটিকে তার কারখানার নতুন অবস্থায় পুনরুদ্ধার করে৷

এই বিকল্পটি ব্যর্থ হলে, এর অর্থ হতে পারে যে পুনরুদ্ধার পার্টিশনটি নষ্ট হয়ে গেছে। প্রায়শই একটি কাস্টম রম ইনস্টল করা পুনরুদ্ধার পার্টিশন মুছে ফেলতে পারে, যা মূল অপারেটিং সিস্টেমের একটি সম্পূর্ণ অনুলিপি ধারণ করে। এই পার্টিশনটি হারানো মেরামতের প্রচেষ্টাকে ব্যাপকভাবে বাধাগ্রস্ত করতে পারে।

কিভাবে একটি হার্ড রিসেট সঞ্চালন করার জন্য এখানে একটি ভিডিও আছে:

সফট রিসেট

একটি সফ্ট রিসেট সম্পাদন করা বেশিরভাগ Android ডিভাইসে একেবারেই সহজ:শুধুমাত্র পাওয়ার বোতামটি 10 ​​সেকেন্ডের জন্য চেপে ধরে রাখুন। 10 সেকেন্ডের মধ্যে, ডিভাইসটি রিবুট করা উচিত।

এই পদ্ধতিটি সর্বদা কাজ করে না, তবে এর নির্ভরযোগ্যতা এবং সরলতা এটিকে বুট সংক্রান্ত সমস্যাযুক্ত ফোনে একটি প্রথম বিকল্প করে তোলে।

একটি নরম রিসেট কিভাবে সঞ্চালন করতে হয় তার একটি ভিডিও এখানে রয়েছে:

আপনার ডিভাইস রিসেট করার জন্য প্রয়োজনীয় বোতামগুলির সাথে সমস্যা হচ্ছে? আপনার অ্যান্ড্রয়েড ফোনের বোতামগুলি কাজ না করলে আপনি চেষ্টা করতে পারেন এমন সমাধানগুলি এখানে রয়েছে৷

আনবুটযোগ্য Android পরিস্থিতি

আপনার অ্যান্ড্রয়েড ফোন আদৌ বুট না হলে বেশ কিছু বিষয় বিবেচনা করতে হবে।

আনবুটযোগ্য দৃশ্য #1:কোন আলো নেই, জীবনের কোন চিহ্ন নেই

আপনার অ্যান্ড্রয়েড ডিভাইস নিম্নলিখিত লক্ষণগুলি প্রদর্শন করে:

  • পাওয়ার সোর্সে প্লাগ করা হলে চার্জিং ইন্ডিকেটর চালু হয় না;
  • হার্ড রিবুট করলে ডিভাইস রিবুট হয় না;
  • একটি পিসিতে প্লাগ ইন করার সময় আপনার ডিভাইসটি কানেক্টেড হিসাবে দেখায় না;
  • পাওয়ার সোর্সে প্লাগ ইন করা হলে, ফোন এবং পাওয়ার অ্যাডাপ্টার গরম বোধ করে না;
  • কোন অ্যান্ড্রয়েড বুট স্ক্রীন নেই;

এটি একটি ক্ষতিগ্রস্থ পাওয়ার অ্যাডাপ্টার বা মাইক্রোইউএসবি তারের দ্বারা ভুগতে পারে৷ এগুলি পরিবর্তন করুন এবং নিশ্চিত করুন যে পাওয়ার অ্যাডাপ্টার প্রয়োজনীয় অ্যাম্পেরেজ সরবরাহ করে (সাধারণত কমপক্ষে 1.5 mA)। তারপর একটি কম্পিউটারে ডিভাইসটি প্লাগ করুন এবং (উইন্ডোজে) অ্যান্ড্রয়েড ডিভাইস কানেক্ট হচ্ছে কিনা কম্পিউটার শনাক্ত করছে কিনা তা দেখতে Windows ডিভাইস ম্যানেজারে চেক করুন।

অ্যান্ড্রয়েড ডিভাইসের অধীনে আপনি ডিভাইসটি সংযুক্ত দেখতে পারেন। তার মানে এটি কম্পিউটার দ্বারা স্বীকৃত। এর মানে এটি মৃত নয়৷

বুট সমস্যা সমাধানের জন্য অ্যান্ড্রয়েড মেরামত গাইড

প্রথমে, এটি চার্জ হতে দিন কয়েক ঘন্টার জন্য পরবর্তী, একটি নরম রিসেট চেষ্টা করুন. যদি এটি ব্যর্থ হয়, তাহলে একটি হার্ড রিসেট সম্পাদন করুন৷ . যদি এটি ব্যর্থ হয়, একটি ব্যাটারি টান চেষ্টা করুন৷ . যদি একটি ব্যাটারি টান ব্যর্থ হয় (অথবা যদি এটি একটি অপসারণযোগ্য ব্যাটারি থাকে), এটি স্বীকৃত কিনা তা দেখতে এটি একটি কম্পিউটারে প্লাগ করুন৷ যদি এটি ব্যর্থ হয়, তাহলে ডিভাইসটি একটি খারাপ ব্যাটারি বা ক্ষতিগ্রস্থ মেইনবোর্ডে ভুগতে পারে৷ মেরামতের জন্য আপনাকে ডিভাইসটি প্রস্তুতকারকের কাছে ফেরত দিতে হবে।

যদি এটিকে একটি কম্পিউটারে প্লাগ করা সফল হয় এবং আপনার কাছে ফাস্টবুট বা ADB-তে অ্যাক্সেস থাকে, তাহলে আপনি মূল অপারেটিং সিস্টেম ইনস্টল করতে সক্ষম হবেন, তবে প্রস্তুতকারক ব্যবহারকারীদের তাদের অপারেটিং সিস্টেমের ফ্যাক্টরি ছবিগুলি ডাউনলোড করার অনুমতি দেয়৷

আনবুটযোগ্য দৃশ্য #2:জীবনের কিছু লক্ষণ

আপনার অ্যান্ড্রয়েড ডিভাইস নিম্নলিখিত লক্ষণগুলি প্রদর্শন করে:

  • পাওয়ার সোর্সের সাথে সংযুক্ত হলে চার্জিং লাইট চালু হয়;
  • ডেস্কটপ বা ল্যাপটপে প্লাগ করার পরে সনাক্ত করা হয়েছে;
  • কোন অ্যান্ড্রয়েড বুট স্ক্রীন নেই;

এই পরিস্থিতিতে, ডিভাইসটি জীবনের কিছু লক্ষণ দেখায়, কিন্তু সম্পূর্ণরূপে কাজ করে না। এটি একটি ক্ষতিগ্রস্থ পাওয়ার অ্যাডাপ্টার বা মাইক্রোইউএসবি তারের দ্বারা ভুগতে পারে৷ এগুলি পরিবর্তন করুন এবং নিশ্চিত করুন যে পাওয়ার অ্যাডাপ্টার প্রয়োজনীয় অ্যাম্পেরেজ সরবরাহ করে (সাধারণত কমপক্ষে 1.5 amp)।

প্রথমে, এটি চার্জ হতে দিন এটি সম্পূর্ণরূপে চার্জ করা হয়েছে তা নিশ্চিত করতে কয়েক ঘন্টার জন্য। এরপর, একটি নরম রিসেট সম্পাদন করুন . যদি এটি ব্যর্থ হয়, বুটলোডারে বুট করার চেষ্টা করুন৷ . এটি সফল হলে, একটি ফ্যাক্টরি রিসেট সম্পাদন করুন৷ . যদি এটি ব্যর্থ হয়, ডিভাইসটির জন্য লাইসেন্সপ্রাপ্ত প্রযুক্তিবিদ প্রয়োজন হতে পারে।

আনবুটযোগ্য দৃশ্য #3:বুটলুপ

আপনি যদি একটি কাস্টম রম ইনস্টল করেন, তাহলে একটি বুটলুপ একটি স্টক, অপরিবর্তিত ডিভাইসের তুলনায় অনেক বেশি গুরুতর হতে পারে। ক্ষতিগ্রস্থ অপারেটিং সিস্টেম বা ক্ষতিকারক অ্যাপের কারণে প্রায়ই বুটলুপ ঘটে।

  • বুট স্ক্রীন ক্রমাগত প্রদর্শিত হয়, সিস্টেম বুট হয় না;
  • কখনও কখনও একটি ব্যর্থ OTA আপডেটের পরে ঘটে;

প্রথমে, একটি নরম রিসেট চেষ্টা করুন . এটি ব্যর্থ হলে, নিরাপদ মোডে ডিভাইস বুট করার চেষ্টা করুন . যদি এটি ব্যর্থ হয় (বা যদি আপনার নিরাপদ মোডে অ্যাক্সেস না থাকে), তবে ডিভাইসটিকে তার বুটলোডার এর মাধ্যমে বুট করার চেষ্টা করুন (বা পুনরুদ্ধার) এবং ক্যাশে মোছা (যদি আপনি অ্যান্ড্রয়েড 4.4 এবং তার নীচের সংস্করণ ব্যবহার করেন তবে ডালভিক ক্যাশেটিও মুছুন) এবং পুনরায় বুট করুন। যদি এটি ব্যর্থ হয়, তাহলে আপনাকে অবশ্যই আরো কঠোর পদ্ধতি ব্যবহার করতে হবে:বুটলোডারে রিবুট করুন এবং একটি ফ্যাক্টরি রিসেট সম্পাদন করুন . যদি এটি ব্যর্থ হয়, ডিভাইসটির জন্য লাইসেন্সপ্রাপ্ত প্রযুক্তিবিদ থেকে পরিষেবার প্রয়োজন হতে পারে৷

আপনি যদি বুঝতে পারেন কিভাবে Fastboot ব্যবহার করতে হয়, তাহলে আপনি এই ভিডিওটি দেখতে চাইতে পারেন:

আনবুটযোগ্য দৃশ্য #4:সিস্টেম বুট, কিন্তু ত্রুটি বার্তা(গুলি) প্রদর্শন করে

এই ধরনের ত্রুটি বার্তাগুলি উভয়-এর জন্য উপস্থিত হয়৷ হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার ত্রুটি। মূল অপারেটিং সিস্টেম ফাইল ক্ষতিগ্রস্থ হলে বিভিন্ন ত্রুটি বার্তা প্রদর্শিত হবে। এছাড়াও, একটি ত্রুটিপূর্ণ eMMC ড্রাইভ (এর হার্ড ড্রাইভ) ডেটা নষ্ট করতে পারে।

  • যদি আপনি কোনো উপায়ে আপনার অপারেটিং সিস্টেম পরিবর্তন করেন, যেমন রুট অ্যাক্সেস অর্জন বা একটি কাস্টম রম ইনস্টল করার মাধ্যমে।
  • যদি একটি OTA সফ্টওয়্যার আপডেট ব্যর্থ হয়;
  • যদি ডিভাইসটি একটি মৃত Android প্রদর্শন করে;

প্রথমে, একটি নরম রিসেট করার চেষ্টা করুন৷ . এটি ব্যর্থ হলে, বুটলোডারে বুট করুন এবং একটি ফ্যাক্টরি রিসেট করার চেষ্টা করুন (একেএ হার্ড রিসেট)। এটি ব্যর্থ হলে, ক্যাশে মুছে ফেলার চেষ্টা করুন৷ . যদি এটি ব্যর্থ হয়, আপনার বিকল্প সীমিত হয়ে যাবে। আপনি একটি টুলকিট ব্যবহার করে বা ADB ব্যবহার করে ম্যানুয়ালি একটি সিস্টেম ইমেজ রিফ্ল্যাশ করার চেষ্টা করতে পারেন। অন্যথায়, ডিভাইসটির অপারেটিং সিস্টেম সঠিকভাবে পুনরুদ্ধার করার জন্য লাইসেন্সপ্রাপ্ত প্রযুক্তিবিদ প্রয়োজন হতে পারে।

অ্যান্ড্রয়েড বুট সমস্যা?

একটি আনবুট করা যায় না এমন Android ডিভাইসের সাথে কাজ করার সবচেয়ে সহজ পদ্ধতি হল বুটলোডার পরিবেশের সাথে কাজ করা। উইন্ডোজ অপারেটিং সিস্টেমের বেশিরভাগ ইনস্টলেশনের বিপরীতে, অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের তাদের ডিভাইস ফ্যাক্টরি-ফ্রেশ অবস্থায় পুনরায় সেট করার একটি পরিষ্কার এবং সহজ পদ্ধতি অফার করে। যখন পুনরুদ্ধার ব্যর্থ হয় (বা সহজভাবে কাজ করে না), তখনও ব্যবহারকারীরা ADB-এর মতো অন্যান্য উপায় ব্যবহার করে তাদের ডিভাইস মেরামত করতে পারেন।

যদি, কিছু অপ্রত্যাশিত পরিস্থিতিতে, আপনি আপনার ডিভাইসটিকে ব্রিক করে ফেলেন, তাহলে আপনার Android ডিভাইসটি আনব্রিক করতে এই পুনরুদ্ধারের পদ্ধতিগুলি ব্যবহার করে দেখুন৷

অ্যান্ড্রয়েড সম্পর্কে আরও জানতে চান? এই তথ্যপূর্ণ অ্যান্ড্রয়েড সাইটগুলি দেখুন৷


  1. কীভাবে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে অ্যান্ড্রয়েড মার্শম্যালো বুট অ্যানিমেশন পাবেন

  2. ম্যাকে অ্যান্ড্রয়েড বার্তাগুলির জন্য চূড়ান্ত গাইড

  3. আল্টিমেট অ্যান্ড্রয়েড স্মার্টফোন ট্রাবলশুটিং গাইড

  4. আপনার কাস্টম অ্যান্ড্রয়েড রমে GApps ইনস্টল করার জন্য গাইড?