কম্পিউটার

Android-এ স্পিচ-টু-টেক্সট দিয়ে আপনার হাত খালি করুন

আপনি টাইপ করতে পারেন তার চেয়ে দ্রুত কথা বলতে পারেন। যাইহোক, বেশিরভাগ লোকেরা তাদের থাম্ব ব্যবহার করে শুধুমাত্র তাদের ফোনে টেক্সট ইনপুট করে। যেহেতু কথা বলা আপনাকে একই তথ্য আরও দ্রুত ইনপুট করতে দেয়, তাই আপনার Android ডিভাইসের ভয়েস থেকে টেক্সট বৈশিষ্ট্যের সুবিধা নেওয়া উচিত।

আসুন Android এর স্পিচ-টু-টেক্সট ফাংশন এবং এটি বিভিন্ন অ্যাপে কীভাবে ব্যবহার করবেন তা দেখে নেওয়া যাক।

Android-এ স্পিচ-টু-টেক্সট কীভাবে চালু করবেন

অ্যান্ড্রয়েডের আধুনিক সংস্করণে, স্পিচ-টু-টেক্সট ডিফল্টরূপে সক্রিয় থাকে। টেক্সটে ভয়েস সক্রিয় করতে আপনার বিশেষ কিছু করার দরকার নেই, তবে আপনি কয়েকটি বিকল্প পরিবর্তন করতে পারেন।

স্পিচ-টু-টেক্সট কনফিগার করতে, আপনার ফোনের সেটিংস খুলুন অ্যাপ এবং সিস্টেম> ভাষা এবং ইনপুট-এ যান . এখানে, ভার্চুয়াল কীবোর্ড নির্বাচন করুন . আপনি Google ভয়েস টাইপিং ছাড়াও আপনার ইনস্টল করা প্রতিটি কীবোর্ডের জন্য এখানে এন্ট্রি দেখতে পাবেন আইটেম।

Android-এ স্পিচ-টু-টেক্সট দিয়ে আপনার হাত খালি করুন Android-এ স্পিচ-টু-টেক্সট দিয়ে আপনার হাত খালি করুন Android-এ স্পিচ-টু-টেক্সট দিয়ে আপনার হাত খালি করুন

এই Google ভয়েস টাইপিং এ আলতো চাপুন সবকিছু আপনার ইচ্ছা মত সেট আপ করা হয়েছে তা নিশ্চিত করতে আইটেম। বিশেষ করে, নিশ্চিত করুন যে আপনার সঠিক ভাষা আছে উপভাষা নির্বাচিত। উদাহরণস্বরূপ, ইউকে ইংলিশ এবং ইউএস ইংলিশের জন্য বিভিন্ন বিকল্প রয়েছে।

অফলাইন স্পিচ রিকগনিশন ব্যবহার করাও একটি ভাল ধারণা৷ আপনার প্রাথমিক ভাষা ডাউনলোড করার জন্য প্যানেল। এইভাবে, আপনার সংযোগ না থাকলেও আপনি টেক্সট করতে ভয়েস ব্যবহার করতে পারেন।

এখানে বাকি বিকল্পগুলি পরিপূরক। আপনি আপত্তিকর শব্দ সেন্সর করতে পারেন এবং ব্লুটুথ ডিভাইস ব্যবহার করে হ্যান্ডস-ফ্রি ভয়েস নিয়ন্ত্রণের বিকল্পগুলি কনফিগার করতে পারেন৷

অ্যান্ড্রয়েডে ভয়েস টু টেক্সট ব্যবহার করা

আপনি মৌলিক উপাদানগুলি সেট আপ করার পরে, আপনি ভয়েস টাইপিংয়ের সাথে যেতে প্রস্তুত৷ আপনি যেকোনো টেক্সট ফিল্ডে ভয়েস ইনপুটে স্যুইচ করতে পারেন এবং এটি একটি সামঞ্জস্যপূর্ণ কীবোর্ড অ্যাপের ভিতরে ব্যবহার করা সবচেয়ে সুবিধাজনক।

আজকাল বেশিরভাগ অ্যান্ড্রয়েড ফোনে Google এর Gboard আগে থেকে ইনস্টল করা আছে। আপনি যেমন আশা করেন, এটি ভয়েস টাইপিং সমর্থন করে। কিন্তু আপনি যদি Gboard ব্যবহার করতে পছন্দ না করেন, তাহলে আপনি SwiftKey-এর মতো অন্যান্য উপযুক্ত কীবোর্ড ব্যবহার করতে পারেন। বিকল্প অ্যান্ড্রয়েড কীবোর্ডের ভয়েস টাইপিংয়ের জন্য তাদের নিজস্ব নির্দিষ্ট সেটিংস থাকতে পারে, তাই নিশ্চিত করুন যে আপনি অ্যাপের বিকল্পগুলিও অন্বেষণ করছেন।

আপনি যখন আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে ভয়েস টু টেক্সট ব্যবহার করে টাইপ করতে চান, তখন আপনি সাধারণত যেভাবে করেন সেভাবে একটি টেক্সট এন্ট্রি ফিল্ডে ট্যাপ করুন। একবার আপনার কীবোর্ড উঠে আসলে, স্বাভাবিকের মতো টাইপ করার পরিবর্তে, ভয়েস ইনপুট কী সন্ধান করুন৷

Gboard ব্যবহারকারীরা সাজেশন বারের ডানদিকে এই আইকনটি পাবেন। SwiftKey-এ, এটি কমা-এর দীর্ঘ-টিপে নীচে-বাম কোণায় অবস্থিত মূল. আপনি চাইলে, আপনি কীবোর্ড-এও ট্যাপ করতে পারেন আপনার ফোনের নিচের নেভিগেশন বারে আইকন। এটি আপনাকে কীবোর্ড পরিবর্তন করতে দেয়; Google ভয়েস টাইপিং নির্বাচন করুন টেক্সট প্যানেলে টক খুলতে।

Android-এ স্পিচ-টু-টেক্সট দিয়ে আপনার হাত খালি করুন Android-এ স্পিচ-টু-টেক্সট দিয়ে আপনার হাত খালি করুন Android-এ স্পিচ-টু-টেক্সট দিয়ে আপনার হাত খালি করুন

আপনি যেভাবে টেক্সট মোডে স্পিক চালু করুন না কেন, কথা বলা শুরু করুন এবং আপনার কথা শীঘ্রই টেক্সট বক্সে প্রদর্শিত হবে। আপনার হয়ে গেলে, মাইকে আলতো চাপুন৷ আপনার ফোন আপনার অডিও শোনা বন্ধ করতে বোতাম৷

ভয়েস-টাইপ করা পাঠ্যে পরিবর্তন করা হচ্ছে

Android-এ স্পিচ-টু-টেক্সট দিয়ে আপনার হাত খালি করুন Android-এ স্পিচ-টু-টেক্সট দিয়ে আপনার হাত খালি করুন

ডেডিকেটেড Google ভয়েস টাইপিং প্যানেলে (যা Gboard-এর সাথে দেখা যায় না), Backspace-এ ট্যাপ করুন এক সময়ে একটি শব্দ মুছে ফেলার কী. যদি ইঞ্জিন আপনার বলা কিছু শব্দ সম্পর্কে নিশ্চিত না হয় তবে এটি সেগুলিকে আন্ডারলাইন করবে। প্রশ্নে থাকা শব্দগুলিতে আলতো চাপুন এবং আপনি তাদের নীচে প্রস্তাবনাগুলি দেখতে পাবেন৷ সেই শব্দে স্যুইচ করতে একটি নির্বাচন করুন৷

আপনি যদি একটি শব্দ প্রতিস্থাপন করতে চান, আপনি পুরো শব্দটি হাইলাইট করতে এটি টিপুন এবং ধরে রাখতে পারেন। তারপর মাইক আলতো চাপুন আইকন এবং আপনি যে শব্দটি প্রতিস্থাপন করতে চান তা বলুন। কিছুক্ষণ পর, আপনি শব্দটি পরিবর্তন দেখতে পাবেন।

বক্তৃতা-থেকে-পাঠ্য ব্যবহারের সহজতার জন্য টিপস

Google-এর ভয়েস রিকগনিশন ইঞ্জিন সব সময় উন্নতি করে, এবং এটি কয়েক বছর আগের তুলনায় অনেক ভালো। এটির সাথে ছোট বার্তা টাইপ করতে আপনার খুব বেশি সমস্যা হওয়া উচিত নয়। যাইহোক, সেরা ফলাফলের জন্য কিছু টিপস মনে রাখবেন:

  • স্পষ্টভাবে কথা বলুন, কিন্তু কথোপকথনে। আপনার শব্দগুলিকে বিড়বিড় না করার চেষ্টা করুন বা ইঞ্জিনটি বিভ্রান্ত হতে পারে। যাইহোক, আপনাকে রোবটের মতো কথা বলতে হবে না, কারণ এটি প্রাকৃতিক বক্তৃতা বোঝার জন্য তৈরি করা হয়েছে।
  • ব্যাকগ্রাউন্ডের শব্দের জন্য সতর্ক থাকুন। আপনি যদি কোনও ব্যস্ত এলাকায় থাকেন বা গাড়ির জানালা দিয়ে কথা বলার চেষ্টা করেন, ভয়েস টাইপিং এতটা ভাল কাজ নাও করতে পারে। যতটা সম্ভব অপ্রয়োজনীয় শব্দ কমানোর চেষ্টা করুন।
  • এটি প্রায়ই ব্যবহার করুন৷৷ যেহেতু পরিষেবাটি সময়ের সাথে সাথে আপনি কীভাবে কথা বলবেন তা আরও ভালভাবে শিখবে, এটি আপনার জন্য উন্নত ফলাফল প্রদান করবে।
  • ব্যবহারকারী অভিধানের সুবিধা নিন। সেটিংস> ভাষা ও ইনপুট> উন্নত> ব্যক্তিগত অভিধান দেখুন এবং আপনি শেষ নাম, অপবাদ এবং অন্যান্য "অনুষ্ঠানিক" শব্দ যোগ করতে পারেন যা Android এর স্পিচ-টু-টেক্সট ট্রিপ করতে পারে।

উপরন্তু, সচেতন থাকুন যে আপনি কথা বলার সময় বিরাম চিহ্ন যোগ করতে পারেন। উদাহরণস্বরূপ, নিম্নলিখিত টাইপ করতে:

আমি তোমাকে নিয়ে চিন্তিত ছিলাম। কি হচ্ছে?

আপনাকে বলতে হবে:

"আমি আপনার পিরিয়ড নিয়ে উদ্বিগ্ন ছিলাম যে প্রশ্ন চিহ্নে কী ঘটছে"

আরও অ্যাপের মাধ্যমে স্পিচ-টু-টেক্সট প্রসারিত করুন

বক্তৃতা থেকে পাঠ্যের উপযোগিতা শুধুমাত্র আপনার সৃজনশীলতার দ্বারা সীমাবদ্ধ। আপনি যখনই টাইপ করতে চান না, যেমন একটি টেক্সট বার্তা পাঠানো বা একটি নোট লেখার সময় আপনি এটির সুবিধা নিতে পারেন৷

আরও এগিয়ে যেতে, আমাদের সেরা অ্যান্ড্রয়েড ডিকটেশন অ্যাপগুলির তালিকাটি দেখুন। এতে ভয়েস টু টেক্সট ফাংশন ব্যবহার করার আরও সুবিধাজনক উপায় রয়েছে, এছাড়াও কিছু অ্যাপ যা ইউটিলিটির বিশেষ সুবিধা নেয়।

কিন্তু সেখানেই শেষ হয় না। টাইপিং প্রতিস্থাপনের জন্য স্পিচ-টু-টেক্সট ব্যবহার করার পরিবর্তে, কেন আপনার ভয়েস দিয়ে আপনার অ্যান্ড্রয়েড ফোনকে সব ধরণের কমান্ড দেওয়া শুরু করবেন না? এটি আপনাকে সব সময় মেনুতে নেভিগেট করার থেকে বাঁচায়৷

আপনি গুগল সহকারী দিতে পারেন এমন কিছু সবচেয়ে দরকারী "ওকে গুগল" কমান্ডগুলি দেখুন। এগুলি আপনাকে বার্তা পাঠাতে, অনুস্মারক তৈরি করতে এবং সেটিংস সামঞ্জস্য করতে দেয়---কিছু শব্দের সাথে।

উন্নত ব্যবহারকারীরাও ভয়েস অ্যাক্সেস অ্যাপটি দেখতে পারেন। Google সহকারী কমান্ডের পরিবর্তে, এটি আপনাকে ভয়েসের মাধ্যমে আপনার ডিভাইসের চারপাশে নেভিগেট করতে দেয়। এটি এমন অক্ষম ব্যবহারকারীদের জন্য যাদের টাচ স্ক্রিন ব্যবহার করতে অসুবিধা হয়, তবে যারা Android-এর সাথে টেক্সট কার্যকারিতাও পছন্দ করেন তাদের জন্য এটি দেখতে মূল্যবান৷

অ্যান্ড্রয়েড স্পিচ-টু-টেক্সট অত্যন্ত সুবিধাজনক

আধুনিক ফোনে, আপনার ভয়েস দিয়ে পাঠ্য টাইপ করা ভয়েস টাইপিং প্যানেলে স্যুইচ করার মতোই সহজ যেখানে আপনি সাধারণত আপনার কীবোর্ড দিয়ে পাঠ্য লিখতে পারেন। আপনার টেক্সট জোরে বলুন এবং আপনার থাম্বস অফার করতে পারে তার চেয়ে অনেক দ্রুত টাইপিং উপভোগ করুন।

আপনি যদি উন্নত হতে চান তবে আপনি বেশ কয়েকটি অ্যাপ পাবেন যা এটিকে আরও এগিয়ে নিয়ে যায়। আপনার আগ্রহের স্তর যাই হোক না কেন, আপনি যদি আগে না করে থাকেন তবে আপনার ডিভাইসে টেক্সট করার জন্য ভয়েস দিন। আমরা মনে করি আপনি আনন্দদায়কভাবে অবাক হবেন৷

আপনি যদি পাঠ্যকে বক্তৃতায় রূপান্তর করতে চান? অ্যান্ড্রয়েডের জন্য সেরা টেক্সট-টু-স্পিচ অ্যাপগুলি দেখুন৷


  1. আপনার নতুন অ্যান্ড্রয়েড ফোনের সাথে 15টি জিনিস

  2. KidsAppBox

  3. AppLock দিয়ে Android এ আপনার অ্যাপগুলি সুরক্ষিত করুন

  4. 2022 সালে Android এর জন্য 5টি সেরা বিনামূল্যের পাঠ্য সম্পাদনা অ্যাপ